বাঙালি রেসিপি " কাঁচা টমেটো দিয়ে কাঁচকি মাছের চচ্চড়ি

in আমার বাংলা ব্লগ2 years ago

বন্ধুরা,
আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আজ আমি আমার প্রিয় রেসিপি আপনাদের সাথে শেয়ার করবো। আসলে আমি বড় কোন মাছ খাই না কারণ আমি কাঁটার খুব ভয় পাই। তবে আমি ছোট কাঁচকি মাছ খেতে খুব পছন্দ করি। আমি যে কোন ভাজি খেতে বেশি পছন্দ করি। তাই ভাজি নিয়ে আমার প্রায়ই বকা খেতে হয়। আপনারাই বলুন তো দেখি পছন্দের খাবার কেউ ছাড়তে পারে।আমার প্রিয় মানুষটি ভাজি খেলে রেগে যায় তাই ভাবলাম কাঁচা টমেটো দিয়ে রান্না করি তাহলে তো আর
রাগ করতে পারবে না। আর কাঁচা টমেটো দিয়ে রান্না করলে এর স্বাদ বহুগুণ বেড়ে যায়।আর এটি খুবই টেস্টি একটি খাবার। একটু খানি নিলে এক থালা ভাত শেষ হয়ে যাবে। আমাদের বাড়ির সবাই এই খাবারটি পছন্দ করেন। তাহলে চলুন শুরু করা যাক।

IMG_20220208_223836.jpg
উপকরণ:
১. কাঁচা টমেটো - ৭ টি
২. ছোট কাঁচকি মাছ
৩. লবণ - ২ চামচ
৪. পেঁয়াজ কুচি - বড় সাইজের একটি
৫. হলুদ - ১ চামচ
৬. শাহি জিরা - হাপ্ চামচ
৭. জিরার গুঁড়া - হাপ্ চামচ
৮. কাচা মরিচ - ৪ টি
৯. সাদা তেল - হাপ্ কাপ

IMG_20220208_203222.jpg
কাঁচা টমেটো

IMG_20220208_204248.jpg
ছোট কাঁচকি মাছ

IMG_20220208_204004.jpg
লবণ, হলুদ, জিরা গুঁড়া, পেঁয়াজ কুচি, শাহি জিরা ও কাঁচা মরিচ।
প্রস্তুত প্রণালী:
১. প্রথমে টমেটো গুলো ছোট ছোট করে কেটে নিতে হবে। জল দিয়ে পরিস্কার করে ধুয়ে নিতে হবে।

IMG_20220208_203533.jpg
২. এরপর ছোট কাঁচকি মাছ গুলো জল দিয়ে ধুয়ে নিতে হবে। এই মাছ গুলো আমি বাজার থেকে কেটে এনেছিলাম। কারণ আমি মাছ কাটতে পারি না। ধুয়ে নেওয়া মাছ গুলো সামান্য লবণ ও হলুদ দিয়ে মাখিয়ে নিতে হবে।

IMG_20220208_204342.jpg
৩. এবার চুলার উপর একটা ফ্রাই প্যান বসিয়ে দিতে হবে। গরম হয়ে গেলে দুই চামচ এর মতো তেল দিয়ে দিতে হবে।

IMG_20220208_211553.jpg
৪. তেল গরম হয়ে গেলে লবন ও হলুদ মাখানো মাছ গুলো তেলের ভিতর ছেড়ে দিতে হবে।

IMG_20220208_211707.jpg
৫. এবার ৫ মিনিট ধরে বাদামী রঙের করে ভেজে নিতে হবে।

IMG_20220208_212200.jpg
৬. ভাজা হয়ে গেলে একটা পাত্রে নামিয়ে নিতে হবে।

IMG_20220208_213630.jpg
৭.এবার চুলার উপর একটা কড়াই বসিয়ে দিতে হবে।কড়াই গরম হয়ে গেলে পরিমান মতো তেল দিয়ে দিতে হবে।

IMG_20220208_220407.jpg
৮. তেল গরম হয়ে গেলে হাপ্ চামচ জিরা দিয়ে দিতে হবে।

IMG_20220208_220515.jpg
৯. জিরা ভাজা হয়ে গেলে পেঁয়াজ কুচি গুলো দিয়ে দিতে হবে। এবং সামান্য লবণ হলুদ দিয়ে একটু ভেজে নিতে হবে।

IMG_20220208_220558.jpg
১০. পেঁয়াজ ভাজা হয়ে গেলে কাটা টমেটো গুলো দিয়ে দিতে হবে।টমেটো গুলো একটু ভেজে ২ কাপ এর মতো জল দিয়ে দিতে।

IMG_20220208_220736.jpg

IMG_20220208_221153.jpg
১১. জল ফুটতে শুরু করলে পরিমান মতো লবণ, হলুদ, জিরা গুঁড়া ও কাচা মরিচ চিরে দিতে হবে।

IMG_20220208_221245.jpg
১২. এবার ১৫ মিনিটের মতো রান্না করে নিতে হবে। এরপর টমেটো গুলো সেদ্ধ হয়ে গেলে ও ঝোল একটু কমে গেলে খুন্তি দিয়ে একটু নাড়িয়ে দিতে হবে।এবং ভেজে রাখা মাছ গুলো দিয়ে দিতে হবে। এবার চুলার আঁচ কমিয়ে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে।

IMG_20220208_221826.jpg

IMG_20220208_222137.jpg
১৩. এবার ঢাকনা তুলে নিয়ে ঝোল গাঢ় হয়ে গেলে ভালো করে মিশিয়ে নিয়ে লবণ চেক করে একটা পাত্রে নামিয়ে নিতে হবে।

IMG_20220208_223540.jpg

IMG_20220208_223832.jpg
তৈরি হয়ে গেল সুস্বাদু টেস্টি খাবার কাঁচা টমেটো দিয়ে কাঁচকি মাছের চচ্চড়ি। এটি গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে। আশা করি আপনাদের ভালো লাগবে আমার এই রেসিপিটি।

Sort:  
 2 years ago 

বৌদি আমি এই মাছকে মরোল্লা মাছ বলে জানতাম।কিন্তু এর যে আরো একটি নাম আছে সেটি আপনার মাধ্যমে জানলাম।আমি অন্যের পোষ্ট দেখতাম আর ভাবতাম কাঁচকি মাছটা কি,কিন্তু আজ পরিষ্কার বুঝতে পারলাম।খুবই ভালো লাগলো দেখে।কাঁচা টমেটোর রেসিপি আমার কাছে খুবই ভালো লাগে খেতে।আর আপনার প্রত্যেকটি রেসিপি খুবই সুন্দর হয় ও লোভনীয় হয়👌ধন্যবাদ বৌদি🤗🤗।

 2 years ago 

ওয়াও বৌদি আজকে তো আপনি আমার পছন্দের খাবার টাই তৈরি করলেন। কাঁচকি মাছ আমার খুবই পছন্দের। শীতকালের সময় টমেটোর দিয়ে রান্না করলে খেতে একটু বেশি ভালো লাগে। রকম সুস্বাদু রেসিপি গুলো দেখলে আমার খুব লোভ হয় 😋😋 আপনার হাতে তৈরি মানে তো মনে হয় আরো সুস্বাদু হবে। আমার পছন্দের একটা রেসিপি তৈরি করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে🤗🤗

 2 years ago 

দিদি বড় মাছ তো আমি একদম পছন্দ করি না। এমন ছোট মাছের চচ্চড়ি রান্না করলে আমি সেটা চোখ বুজে খাই গো 🥰🤗। আর তোমার রান্নার ধরণ টা একদম আমার মা এর রান্নার মতই। আমি শুধু দিন গুণে চলেছি কবে আমার ভাগ্যে সেই দিন টা আসবে যে দিন তুমি আদর করে আমাকে খাইয়ে দেবে 😊🥰

ছোট মাছ আমার অনেক প্রিয় একটি মাছ। ছোট মাছের এভাবে চচ্চড়ি খেতে অনেক ভালো লাগে। আমি কখনো কাঁচা টমেটো খাইনি রান্না করে। ধন্যবাদ আপু মজাদার এই রেসিপিটি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আমিও কাঁটার ভয়ে অনেক মাছ খাই না। তবে ছোট মাছগুলো আমার ভীষণ পছন্দের। তাও অনেক কাটা থাকে, তবুও মাঝে মধ্যে যে মাছগুলোতে কাঁটা কম সেগুলো খাওয়ার চেষ্টা করি। কাচকি মাছ কিন্তু আমার খুব পছন্দের মাছ। আর আপনার এই রেসিপিটি কাঁচা টমেটো দিয়ে রান্না করা দেখে তো লোভ লেগে গেল বৌদি।

 2 years ago 

উফ বৌদি দেখেই জিভে জল চলে আসলো , খেতে ইচ্ছা করছে ভীষণ। সুন্দর রেধেঁছেন । শুভেচ্ছা রইল।

 2 years ago 

বৌদি কাঁচা টমেটো দিয়ে কাচকি মাছের রেসিপি অসাধারণ হয়েছে সেইসাথে এর স্বাদ হয়তো আরও বেশি মজাদার হয়েছে। কাচকি মাছের অন্য কোন নাম আছে কি? কেননা মাছটির দেখতে মলা/মোয়া মাছের মত লাগছে।যাইহোক এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 
বৌদি আপনি আমাদের মাঝে বেশ সুন্দর সুন্দর রেসিপি উপহার দিয়েন থাকেন এই জন্য আমার পক্ষ থেকে আপনার জন্য অনেক ভালোবাসা ও প্রাণ ঢালা শুভেচ্ছা রইল। বৌদি আপনি সুন্দর করে শীতকালীন সবজি টমেটো দিয়ে কাঁচকি মাছের চচ্চড়ি তৈরি করেছেন। সত্যি অনেক সুন্দর হয়েছে বৌদি। শুভকামনা রইল বৌদি।
 2 years ago 

আপনি ঠিকই বলেছেন বৌদি আসলে কাচকি মাছ অনেক মজার একটি খাবার । কাঁচা টমেটো দিয়ে কাচকি মাছ শুনেই খেতে ইচ্ছা করছে। রেসিপির কালারটি অনেক সুন্দর হয়েছে।

 2 years ago 

অনেক অসাধারণ একটি রেসিপি করেছেন বৌদি। শীতকালে এরকমভাবে কাঁচকি মাছের চচ্চড়ি কিন্তু খুবই ভালো লাগে। এরকম ছোট মাছ কিন্তু অনেক পুষ্টিগুণসমৃদ্ধ হয়। আপনি রেসিপিটি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.031
BTC 67831.12
ETH 3801.93
USDT 1.00
SBD 3.75