Bangali recipe " chicken lotpoti"

in আমার বাংলা ব্লগ3 years ago

Hello
বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশা করি, আপনারা সবাই কেমন আছেন। আজ আপনাদের সাথে শেয়ার করব " chicken lotpoti"। এটি খুবই সুস্বাদু খাবার। chicken lotpoti রান্না করতে মুরগির মাথা, গলা ও গিলা , কলিজা দিয়ে রান্না করতে হয়।আমি আগে কখনও এটি রান্না করিনি।এই প্রথম এটি রান্না করছি। আশা করি , আপনাদের সবাই ভালো লাগবে আমার এই রেসিপি। তাহলে চলুন শুরু করা যাক।

IMG_20210730_225932.jpg
উপকরণ:
১. মুরগির মাথা গলা কলিজা ও কিছু মাংস -৫০০ গ্রাম
২. আলু বড় সাইজের- ১ টি
৩.পেঁয়াজ কুচি - ২ কাপ
৪. আদা ও রসুন বাটা - ২ চামচ
৫. গোটা জিরা - ১ চামচ
৬. তেজ পাতা - ৩ টি
৭. কাচা মরিচ - ৫ টি
৮.তেল - ১ কাপ
৯. লবণ - ২ চামচ
১০. হলুদ - ২ চামচ
১১. জিরা গুঁড়া - ২ চামচ
১২. শুকনো মরিচ গুঁড়া - ৩ চামচ
১৩. গরম মসলা - ১ চামচ
১৪. দারচিনি - ২ টি
১৫. লবঙ্গ, এলাচ - ৪ টি

IMG_20210730_215712.jpg
মুরগির মাংস

IMG_20210723_222641.jpg
আলু

IMG_20210730_210249.jpg
পেঁয়াজ কুচি

IMG_20210704_203254.jpg
আদা ও রসুন বাটা

IMG_20210818_112111.jpg
দারচিনি,
এলাচ ও লবঙ্গ

IMG_20210730_175024.jpg
কাচা মরিচ, গোটা জিরা ও তেজ পাতা

IMG_20210713_110715.jpg
লবণ, হলুদ, জিরার গুঁড়া, শুকনো মরিচ গুঁড়া ও তেল, গরম মসলা
প্রস্তুত প্রণালী:
১. প্রথমে মুরগির মাংস গুলো জল দিয়ে ভালো করে ধুয়ে পরিস্কার নিতে হবে।

IMG_20210730_215712.jpg

২. এরপর আলু ছোটো ছোটো করে কেটে নিতে হবে। ধুয়ে পরিস্কার করে নিতে হবে।

IMG_20210730_210214.jpg

৩. চুলার উপর কড়াই বসিয়ে দিয়ে তেল দিয়ে দিতে হবে। তেল গরম হলে আলুর টুকরো গুলো দিয়ে ভেজে নিতে হবে।চুলার আঁচ বাড়িয়ে দিতে হবে।আলু বাদামী রং ধারণ করলে একটা পাত্রে নামিয়ে নিতে হবে।

৪. ওই একই কড়াইতে আরো কিছু তেল দিয়ে এতে দারচিনি, এলাচ ও লবঙ্গ ও তেজপাতা দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে ১ কাপ পেঁয়াজ কুচি দিয়ে দিতে হবে।

IMG_20210730_220007.jpg

IMG_20210730_220340.jpg

৫. পেঁয়াজ কুচি দিয়ে আবারও ভাল করে ভেজে নিয়ে এতে একে একে আদা ও রসুন বাটা দিয়ে 2 মিনিট ভাজতে হবে। এরপর এর ভিতরে পরিমাণমতো লবণ হলুদ শুকনো মরিচের গুঁড়া জিরার গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে।

IMG_20210730_222254.jpg

৬. মসলা কষানো হলে এর ভিতর মুরগির মাংস দিয়ে দিতে হবে। মুরগির মাংস দিয়ে আবারও ভালো করে কষিয়ে নিতে হবে। মানুষের উপরে তেল উঠলে বুঝতে হবে মাংস কষানো হয়ে গেছে।

IMG_20210730_222504.jpg

৭. মাংস কষানো হলে এর ভিতরে বাকি পেঁয়াজকুচি গুলো দিতে হবে এবং ভাজা আলু দিয়ে আবার 5 মিনিট কষিয়ে নিতে হবে।

IMG_20210730_222804.jpg

৮. কষানো হলে পরিমাণমতো জল দিয়ে দিতে হবে। চুলার আঁচ বাড়িয়ে দিতে হবে। ঝোল ফুটতে শুরু করলে কাঁচা মরিচ চিড়ে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। এভাবে ২০ মিনিট ধরে জ্বাল দিতে হবে।

IMG_20210730_223609.jpg

৯. এরপর ঝোল যখন গাঢ় হয়ে আসবে তখন গরম দিয়ে আরো কিছুক্ষন জ্বাল দিতে হবে।

IMG_20210730_223758.jpg

IMG_20210730_225715.jpg

১০. ঝোল কমে এলে লবণ টেস্ট করে একটা পাত্রে নামিয়ে নিতে হবে।

IMG_20210730_225916.jpg

তৈরি হয়ে গেল আমাদের "chicken lotpoti" এটি গরম গরম পরিবেশন করতে হবে। এই রেসিপিটি গরম ভাত ও রুটির সঙ্গে পরিবেশন করতে হবে।

.

Sort:  
 3 years ago 

এই নামটা শুনলেই আমার ব্যাপক হাসি পায়, কারন প্রথম বারের মতো যখন এই নামটি শুনি, আমি বুঝতে পারি নাই যে, মুরগির মাথা, গলা, কলিজা এগুলোর তরকারিকে লটপটি বলে, অর্ডার দিয়ে আমি পুরাই বোকা বনে গিয়েছিলাম। তবে খেতে খারাপ লাগে নাই। এরপর হতে বাড়ীতে সখ করে রান্না করা হয়। অবশ্য সবাই বিষয়টি দারুনভাবে উপভোগ করে। ধন্যবাদ আপনিও খুব সুন্দর করে রান্না করেছেন।

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া নাম শুনলে খুব হাসি পায়।

 3 years ago 

চিকেন লটপটি আমার খাবারের নাম শুনি নি আগে।নতুন একটি রেসিপির সাথে পরিচিতি হলাম।ধন্যবাদ আপনাকে নতুন রেসিপির সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্য।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া।আমার পোস্টটি পড়ার জন্য।

 3 years ago 

খুবই মজাদার একটি রেসিপি বানিয়েছেন বৌদি, এটি আমার খুব পছন্দের ।আমার আম্মা ঠিক আপনার মতই করে রান্না করেন , তবে আমি কখনো রান্না করিনি ।আপনার লটপটির কালার দেখতে চমৎকার লাগছে, ধন্যবাদ আপনার রেসিপির জন্য।

 3 years ago 

আমি এই প্রথম রান্না করছি।আপনাকে ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

এই নামটি শুনেছিলাম ২০১৬ সালে।যদিও কখনো এর স্বাদ নেওয়া হয়নি।তবে দেখে মনে হচ্ছে খুব ভালো খেতে।
শুভ কামনা রইলো বৌদি ❤️

আমার তৈরি রেসিপিটি খুবই দক্ষতার সাথে নিপুণ ভাবে তুলে ধরেছেন।ধারাবাহিক বর্ণনা এবং ফটোগ্রাফি পোস্টকে মার্জিত করেছে।মুরগি আমার বেশ পছন্দের।বিশেষ করে বুনা মুরগি😋

অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইলো দিদি।

 3 years ago 

দেখে মনে হচ্ছে আপনার রেসিপিটা খুব সুস্বাদু হয়েছে।রেসিপি দেখে মুখে পানি চলে আসলো। ইস যদি একটু খেয়ে দেখতে পারতাম? খুব সুন্দর ছিলো উপস্থাপনা।যেভাবে আপনি ধাপে ধাপে তুলে ধরেছেন মনে হচ্ছে চেষ্টা করলে আমিও পারবো।আপনাকে অনেক ধন্যবাদ রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

দিদি আমার জন্য সম্পূর্ণ আনকমন একটি রেসিপি। রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

রেসিপি টা অনেক সুন্দর হয়েছে। আমিও এইরকম রান্না করা খাবার কোন দিন খাই নি। বৌদি সৃজনশীল মনোভাব দেখিয়েছেন। রেসিপি আমার কাছে অসাধারণ লেগেছে বিশেষ করে উপস্থাপনাও।

 3 years ago 

দেখেই তো জিভে জল চলে আসলো। লটপটি আমার খুবই পছন্দের একটি খাবার আমি সুযোগ পেলেই এটি বাসার মধ্যে রান্না করে খাই। তবে আপনার রেসিপিটি অত্যন্ত সুন্দর হয়েছে এবং রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু এবং চমৎকার খেতে হয়েছে।। আপনার জন্য শুভকামনা রইল।।।।

 3 years ago 

অনেক সুন্দর হয়েছে আপনার রেসিপি,নতুন একটি রেসিপির সাথে পরিচিতি হলাম।ধন্যবাদ আপনাকে নতুন রেসিপির সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো আপু

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57340.70
ETH 3072.28
USDT 1.00
SBD 2.37