" আমার বাংলা ব্লগ" আমার নিজের লেখা একটি কবিতা " আমি নারী"

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

eyes-1850812_1920.jpg
image source: copyright freepixabay || image credit: Pexels

Hello
বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আজ আমি আমি কোনো রেসিপি শেয়ার করবো না। আজ সকালে আমাদের পাশের বাড়ির একটা লোকের চিৎকারে ঘুম ভেংগে গেল। সেখানে শুনতে পেলাম তার ছেলের বউ কে বকছে। শুনে আমার আমার আমার মনটা খুব খারাপ হয়ে গেল। আমরা নারী বলে কি আমরা অবহেলিত। আমাদের কি কোনো স্বপ্ন, আশা, ভালোবাসা পাওয়ার অধিকার নেই। হঠাৎ সোফার উপর বসে থেকে ভাবছি।আমি বেশি ভালো কবিতা লিখতে পারি না।তবে চেষ্টা করি কিছু লেখার। জানি না আমার কবিতা আপনাদের ভালো লাগবে কি না।

পুরুষ কেন বলে
নারীর নিজস্ব কিছু নেই।
আমি দেখি এই বিশ্ব জগৎ চলে
নারীর পিছু পিছু।।
তুমি পুরুষ শত মুখের শত কথা
এক মুখের এক কথা বলাটা কি আমার দোষ
তোমাদের ভাষায় আমি অবলা।
নারী হয়ে জন্ম কি আমার পাপ।।
বাবার ঘরে লক্ষী আমি
স্বামীর ঘরে অন্নপূর্ণা।
আমি ছাড়া এ সংসার অসম্পূর্ণ।।
বাপের ঘর ছেড়ে এসে
পরকে বাঁধি ঘরে
গোত্র থেকে গোত্রান্তর
যদিও আমি হই
তবুও আমি জননীরুপে সকল দুঃখ সই।।
নারী হলো এ জগতের সবার জন্মদাত্রী।
নারী কখনও জননী রূপে কখনো জায়া রূপে
স্নেহ ভালোবাসা ছড়িয়ে দিয়েছে এ বিশ্বসংসারে
বিশ্ব মাতা দাঁড়িয়ে আছে বুকে হাজার ব্যাথা নিয়ে
ভেবোনা দুর্বল আমাদের একদিন হবে গতি।।

Sort:  
 3 years ago 

আমি তো প্রথমে পিকটা দেখে ভেবেছিলুম, বৌদি বুঝি মডেলিং স্টাইলে ফটোগ্রাফি করেছে কিন্তু না পরে দেখলুম ঐটা ধার করা ফটো, হি হি হি হি

না না না এইডা কিন্তু সব ক্ষেত্রে একমত না, আমরাও কিন্তু এক কথার মানুষ। হ্যা, সংখ্যায় আপনাদের পরিমানটা বেশী এটা স্বীকার করে নিচ্ছি। কবিতায় বৌধির হাত পাকা, এটা আজ বুঝে গেলাম। ধন্যবাদ, খুব সুন্দর লিখেছেন।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

"বাবার ঘরে লক্ষী আমি
স্বামীর ঘরে অন্নপূর্ণা।
আমি ছাড়া এ সংসার অসম্পূর্ণ।।" যথার্থ বৌদি । শুভেচ্ছা রইল আপনার জন্য।

"বিশ্বে যা কিছু চির কল্যানকর, অর্ধেক তার করিয়াছে নর অর্ধেক তার নারী"। ছোট বেলায় এই কথাটার সাথে আমরা সবাই পরিচিত হয়েছে।

নারীদের সাহায্য ব্যতিত কোনো কাজই সফল ভাবে করা যায় না। তারা একই সাথে পরিবার এবং সমাজকে সামলাতে পারেন। কবিতা পড়ে আমার বেশ ভালো লেহেছে।

ধন্যবাদ আপু এতো সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভ কামনা রইল।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া।

❤️🥰

 3 years ago 

নারী পুরুষ একই মুদ্রার এপিট ওপিঠ। একজন অন‍্যজনের পরিপূরক। একজনকে ছাড়া অন‍্যজন অসম্পূর্ণ। কবিতা টা অসাধারণ হয়েছে।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ 🙂🙂

 3 years ago 

বাবার ঘরে লক্ষী আমি
স্বামীর ঘরে অন্নপূর্ণা।
আমি ছাড়া এ সংসার অসম্পূর্ণ।।
বাপের ঘর ছেড়ে এসে
পরকে বাঁধি ঘরে
গোত্র থেকে গোত্রান্তর
যদিও আমি হই
তবুও আমি জননীরুপে সকল দুঃখ সই।

কি চমৎকার লাইনগুলো এবং সত্যিই কবিতার মাধ্যমে আপনি সত্য কথা গুলো ফুটিয়ে তুলেছেন। কিছু ব্যতিক্রম ছাড়া স্বাভাবিক জীবনে নারীদের কাজ সত্যিই অনেক প্রশংসার দাবীদার। এবং আমাদের চারপাশটাকে তারা নানা রূপে কখনো মা, কখনো বোন, কখনো মেয়ে, কখনো স্ত্রী রূপে সাজিয়ে রাখছে। ধন্যবাদ। আপু।

কবিতাটি অনেক সুন্দর হয়েছে আপু এখন কিন্তু মেয়েরার পিছিয়ে নেই।

 3 years ago 

আপু আপনার কবিতাটি অসাধারণ হয়েছে।খুব খুব খুব সুন্দর লেগেছে আমার কাছে।আপনি এত ভালো কবিতা লিখতে পারেন জানা ছিল না।ভবিষ্যতে আরও লিখবেন আশা করি।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

বৌদি কবিতাটা দুর্দান্ত হয়েছে। আপনার শুধু রান্নার হাতই ভালো না কবিতা লেখার হাতও অনেক ভালো। চমৎকার লিখেছেন। আসলে আপনারা দুজনেই অনেক ক্রিয়েটিভ। প্রতিদিন নিত্যনতুন রেসিপি শেয়ার করছেন। এখন আবার কবিতাও লিখছেন। টিনটিন নিশ্চিত মাল্টি ট্যালেন্টেড হবে।

 3 years ago 

অসাধারণ কবিতা হয়েছে। বলেছেন কবিতা ভালো লিখতে পারেন না, ভালো লিখতে পারেন না তাই এই অবস্থা আর লিখতে পারলে না জানি কেমন হতো। আপনার কবিতা বৌদি নিয়মিত চাই অপেক্ষায় রইলাম।

 3 years ago 

"বাবার ঘরে লক্ষী আমি
স্বামীর ঘরে অন্নপূর্ণা।
আমি ছাড়া এ সংসার অসম্পূর্ণ।।" যথার্থ বৌদি । শুভেচ্ছা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57621.01
ETH 3094.14
USDT 1.00
SBD 2.32