আমার ছেলেবেলায় শুনা একটি রূপকথা " রাঘব বোয়াল" পর্ব - ১

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

fairy tales
image source: copyright freepixabay || image credit: Comfreak

Hello
বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশা করি, আপনারা সবাই ভালো আছেন।আজ আমি আপনাদের সাথে শেয়ার করব আমার ছেলেবেলায় শুনা একটি রূপকথা " রাঘব বোয়াল"। আমি ছেলেবেলায় খুব রূপকথা শুনতাম। দাদা ও দিদার কাছে রূপকথা শুনতে শুনতে ঘুমায় যেতাম। আজ টিনটিন বাবুকে ওর দিদা গল্প বলছিলো তাই শুনে আমার ও ছেলেবেলায় কথা মনে পড়ে গেল। এক দিন আমি আমার বাবার কাছে খুব বায়না করছিলাম তখন আমার দিদা আমাকে এই গল্পটি বলেছিল। আজ সেই গল্পটি আপনাদের সাথে শেয়ার করব। আশা করি, আপনাদের ভালো লাগবে। তাহলে চলুন শুরু করা যাক।

নদীর মাঝে খানে এক সুন্দর দ্বীপ ছিল । সেই দ্বীপে বাস করতো এক জেলে ও তার স্ত্রী। তারা ছিল খুব গরীব এবং তাদের কোনো সন্তান ছিল না।জেলে মাছ ধরে যা বিক্রি করে যে টাকা পেত এতে তার সংসার খুব ভালো ভাবে চলে যেত। কিন্তু তার এতে মোটেই খুশি ছিল না। তার স্ত্রী শুধু এটা চাই ওটা চাই। জেলে যদি কোন দিন একটা মাছ নিয়ে আসত তাহলে সে বলতো দুটো মাছ নিয়ে আসতে। সে যদি আম নিয়ে আসত তাহলে তার স্ত্রী বলতো লিচু নিয়ে আসতে। জেলে কিছুতে তার স্ত্রী কে খুশি করতে পারতো না। তার স্ত্রী শুধু চাই আর চাই তার কোনো কিছুতে মন ভরে না। এই নিয়ে জেলের মন সব সময় খারাপ থাকতো।আর তার মেজাজ ও সারাক্ষণ খিটখিটে থাকতো। জেলে তার স্ত্রীর সব কথা শুনতো। একদিন সকালে জেলের স্ত্রী চিৎকারে তার স্বামীর ঘুম ভেঙ্গে গেলো। জেলে মনের কষ্টে একটা জাল নিয়ে নদীতে চলে গেল। তারপর জেলে নদীতে জাল ফেললো। জেলে জাল ফেলে দিয়ে আর টেনে উঠাতে পারছে না। তার মনে হলো জালে অনেক বড় মাছ পড়েছে। অনেক কষ্টে জাল উঠিয়ে দেখে বড়ো একটা রাঘব বোয়াল পড়েছে। তখন জেলে বললো এটা দেখি অনেক বড়ো মাছ। তখন রাঘব বোয়াল বললো আমাকে মেরো না। আমি এক জাদুর মাছ আমাকে ছেড়ে দেও। আমি তোমার উপকারে আসতে পারি। মাছে কথা বলছে শুনে খুব অবাক হয়ে গেলেন। মাছের সব কথা শুনে এবার মাছকে ছেড়ে দিয়ে আনন্দে আত্মহারা হয়ে এক দৌড়ে বাড়ি গিয়ে স্ত্রী কে সব কথা খুলে বললো। স্ত্রী বললো তুমি এখুনি গিয়ে সেই মাছকে বলো আমাদের একটা বড়ো ঘর বানিয়ে দিতে। জেলে কিছুতেই তার স্ত্রী কে বুঝতে পারলো না। জেলে তখন বাধ্য হয়ে আবার নদীতে গিয়ে মাছকে ডাকতে লাগল। ও রাঘব বোয়াল তুমি কি আমার কথা শুনতে পারছো কোথায় তুমি।এটা বলতেই রাঘব বোয়াল জলের উপরে এসে বললো তোমার কি চাই। তখন জেলে বললো আমার স্ত্রী একটা সুন্দর বাড়ি চায়। তখন রাঘব বোয়াল বললো তুমি ফিরে গিয়ে দেখো তোমার স্ত্রী সুন্দর ঘরের ভিতর বসে আছে।
আজ প্রথম পর্ব এখানে শেষ করছি। আশা করি, প্রথম পর্ব আপনাদের ভালো লাগবে।

Sort:  
 3 years ago 

বৌদি আমিও ভাল আছি আশা করি আপনিও ভালো আছেন। ছোটবেলার এমন গল্প সবার খুব পছন্দের । আপনার গল্পটি আমাদের মাঝে এভাবে উপস্থাপন করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

রূপকথার গল্প আমাদের সকলেরই ভালো লাগে। আপনার রূপকথার গল্পটি পড়ে ছোটবেলার কথা মনে পড়ে গেল। দাদি-নানিদের কাছে শোনা নানারকম রূপকথা, রাখাল রাজা, আরো অন্য বিভিন্ন গল্পের মতো এই গল্পটি আমার খুবই ভালো লেগেছে। পরবর্তী পর্বের জন্য অপেক্ষায় রইলাম।

 3 years ago 

ছোটবেলায় আমি সারাদিন টিভিতে কার্টুন দেখতাম। এই রকম একটি কাহিনী বিশিষ্ট কাহিনি দেখেছিলাম। তবে আপনার টা পড়ার মধ্যে একটা আলাদা মজা পাচ্ছি। কারণ আপনার লেখার হাত খুব ভালো। পরের পর্বের জন্য অপেক্ষায় রইলাম।

 3 years ago 

আমি এই গল্পটি আমার দিদার কাছে শুনেছিলাম।ধন্যবাদ ভাইয়া আমার গল্পটি পড়ার জন্য।

 3 years ago 

🙂🙂

 3 years ago 

আপু অনেক সুন্দর রুপ কথার গল্প লিখেছেন এরকম একটা ঠাকুমার ঝুলি কার্টুন দেখেছিলাম।।পরবর্তী পর্বের জন্য অপেক্ষায় রইলাম।

 3 years ago 

আমি আগেই বলেছি এটা আমার ছেলেবেলায় শুনা। রূপকথা তো ঠাকুরমার ঝুলি তে থাকতে পারে।

 3 years ago 

হুম দিদি তবে আপনার টা আলাদা।পরবর্তী পর্বের জন্য অপেক্ষায়😊

 3 years ago 

এই রুপকথাটি আমিও জানি।
খুব ভালো লাগে এই গল্পটি আমার কাছে
অনেক ধন্যবাদ বৌদি কারণ আপনার কারণে অনেকদিন পর পড়তে পেলাম গল্পটি।

 3 years ago 

ধন্যবাদ আপু।

 3 years ago 

অথবা সুন্দর একটি গল্প আমাদের মাঝে উপহার দিয়েছেন দিদি।গল্পটি পড়ে খুবই ভালো লেগেছে। শুভকামনা রইল দিদি।

 3 years ago 

বাহ বেশ ইন্টারেস্টিং গল্পতো, এখনই পরের পর্বটি পড়ে নিচ্ছি, আমি এটা মিস করেছিলাম বৌদি।

 3 years ago (edited)

রুপকার গল্পটি অনেক সুন্দর হয়েছে। এবং কি এটাও বুজা যাচ্ছে যে জেলের স্ত্রী এর অনেক লোভ ,বৌদি ২য় পর্বের অপেক্ষায় থাকলান☺️☺️

 3 years ago 

হ্যা তার স্ত্রীর অনেক লোভ।

 3 years ago 

আমার মনে হচ্ছে বৌদি, জেলের বৌয়ের অতিরিক্ত আশা হুট মনে করে হয় হতাশায় পরিণত হতে পারে । অপেক্ষায় থাকলাম পরের পর্বের জন্য । যাইহোক সুন্দর লিখেছেন বৌদি ।

 3 years ago 

ছোট কালের রাঘব বোয়ালের গল্পটি অতি চমৎকারভাবে উপস্থাপন ও বর্ণনা করেছেন এই জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 57960.12
ETH 2482.73
SOL 155.31
SBD 2.43