বাঙালি রেসিপি"আলু দিয়ে চিংড়ী মাছ ভুনা"

in আমার বাংলা ব্লগ3 years ago

Hello
বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের সাথে শেয়ার করব" আলু দিয়ে চিংড়ী মাছ ভুনা" । চিংড়ি মাছ আমরা কমবেশি সবাই পছন্দ করি।আর চিংড়ি মাছ আমার খুব পছন্দের।আমাদের বাড়ির সবাই চিংড়ি মাছ পছন্দ করে। এটি খুব সুস্বাদু একটি খাবার। এর আগে আমি চিংড়ি মাছের মালইকারির রেসিপি দিয়েছিলাম। আজ আমি অন্যরকম ভাবে চিংড়ি মাছ রান্না করেছি। তাই ভাবলাম আপনাদের সাথে শেয়ার করি। তাহলে চলুন শুরু করা যাক।

IMG_20210816_190057.jpg
উপকরণঃ
১. চিংড়ি মাছ - ২৫০ গ্রাম
২. আলু - ১ টি
৩. তেল - ১ কাপ
৪. লবণ - ২ চামচ
৫. হলুদ - ২ চামচ
৬. গোটা জিরা - ১ চামচ
৭. জিরা গুঁড়া - ১ চামচ
৮. শুকনো মরিচ গুঁড়া - ২ চামচ
৯. কাচা মরিচ চিরা - ৩ টি
১০. গরম মসলা - ১ চামচ
১১. পেঁয়াজ কুচি - ১ কাপ
12.আদা ও রসুন বাটা- ১ চামচ
১৩. তেজ পাতা - ২ টি
IMG_20210816_180333.jpg
চিংড়ি মাছ

IMG_20210723_222641.jpg
আলু

IMG_20210730_210246.jpg
পেঁয়াজ কুচি

IMG_20210730_175024.jpg
গোটা জিরা, কাচা মরিচ চিরা, তেজ পাতা

IMG_20210713_110651.jpg
লবণ, হলুদ, জিরা গুঁড়া, শুকনো মরিচ গুঁড়া, তেল ও গরম মসলা।

IMG_20210704_203254.jpg
আদা বাটা ও রসুন বাটা
প্রস্তুত প্রণালী :
১. প্রথমে চিংড়ি মাছ গুলো কেটে ভাল করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর সামান্য লবণ হলুদ দিয়ে চিংড়ি মাছ গুলো মেখে নিতে হবে।

IMG_20210708_205617.jpg

২. এবার আলু কেটে নিতে হবে। এবং জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে।

IMG_20210816_180451.jpg

৩.চুলার উপর কড়াই বসিয়ে দিয়ে তেল দিতে হবে।

IMG_20210816_180505.jpg

৪.তেল গরম হয়ে গেলে লবণ হলুদ মাখানো চিংড়ি মাছ গুলো দিয়ে দিতে হবে । চুলার আঁচ বাড়িয়ে দিতে হবে।

IMG_20210816_181301.jpg

৫.এবার চিংড়ি মাছ গুলো ভাল করে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে একটা পাত্রে নামিয়ে নিতে হবে। এবার ওই একই কড়াইতে আবার তেল দিয়ে দিতে হবে। এবার গোটা জিরে দিয়ে দিতে হবে। জিরা ভাজা হলে পেঁয়াজ কুচি দিয়ে আবার ভাজতে হবে। এবং সামান্য লবণ দিতে হবে। পেঁয়াজ ভাজা হলে আদা ও রসুন বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। এবার পরিমাণ মত লবণ, হলুদ, জিরা গুড়া, শুকনো মরিচ গুঁড়া দিয়ে আবারো কষিয়ে নিতে হবে। মসলা কষানো হলে কেটে রাখা আলু দিতে হবে। এবার ভাজা চিংড়ি মাছ গুলো দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে জল দিয়ে দিতে হবে পরিমাণমতো।

IMG_20210730_220339.jpg

IMG_20210730_221246.jpg

IMG_20210816_182703.jpg

৬.চুলার আঁচ বাড়িয়ে দিতে হবে। ঝোল ফুটতে শুরু করলে কাঁচামরিচ দিতে হবে। ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। এভাবে 15 মিনিট ধরে রান্না করতে হবে।

IMG_20210816_185603.jpg

৭.এবার জল একটু গাঢ় হয়ে এলে গরম মসলা দিয়ে দিতে হবে। আবারো 2 মিনিট ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। এবার লবণ টেস্ট করে একটা পাত্রে নামিয়ে নিতে হবে।

IMG_20210816_185921.jpg

তৈরি হয়ে গেল আমাদের আলু দিয়ে চিংড়ী মাছ ভুনা। এটি গরম গরম পরিবেশন করতে হবে। এটা গরম ভাতের সঙ্গে ও পরিবেশন করতে হবে।

Sort:  

বাহ! অসাধারণ একটি রেসিপি চিংড়ি মাছ দিয়ে। চিংড়ি মাছের প্রায় প্রতিটি রেসিপি আমার ভালো লাগে, কেননা চিংড়ি মাছ আমার বেশ পছন্দের একটি মাছ। আর আপনার প্রতিটি রেসিপি পোস্ট এতো সুন্দর গুছিয়ে উপস্থাপন করেন যা দেখে লোভ সামলাতে বড্ড কষ্ট হয়। আমার খুব ভালো লাগে আপনার রেসিপি পোস্টগুলো।

 3 years ago 

েআমার তো আবার ক্ষিদে লেগে গেল। এই সুন্দর চিংড়ি ভুনা দেখে কি লোভ সংবরণ করা যায়। তবে আমার কাছে মনে হয়েছে আলু উপস্থিতি কম, এমনিতে দেখেই বুঝা যাচ্ছে চমৎকার রান্না হয়েছে। ধন্যবাদ

 3 years ago 

হ্যা ভাইয়া আমি আলুটা কম দিয়েছি।আমাদের বাড়ি আলু তেমন কেউ পছন্দ করে না।আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

খুবই মজাদার একটি রেসিপি বানিয়েছেন বৌদি, দেখতে খুব সুন্দর লাগছে। আমার খুবই পছন্দের এই চিংড়ি মাছ ।এই মাছ দিয়ে যেকোনো খাবার রান্না করলে আমার ভাল লাগে ।ধন্যবাদ আপনার সুন্দর এই রেসিপিটি জন্য।

 3 years ago (edited)

আপনার রান্নার রেসিপি গুলো সব সময় চমৎকার হয়। পরিবারের সবাই খুব উপভোগ করে আপনার ভালো রান্না দেখে মনে হচ্ছে আপনার হাতের রান্না খুব চমৎকার। ধন্যবাদ এতকিছু বিস্তারিত হবে শেয়ার করার জন্য এতে করে যে কেউ এখান থেকে দেখে রান্না শিখে নিতে পারবে।

 3 years ago 

আমাকে যদি বলা হয় তোমার কোন মাছ সবচেয়ে প্রিয়?? আমি সাথে সাথে উত্তর দেবো চিংড়ি মাছ। চিংড়ি মাছ এত অসাধারণ যা বলার ভাষা রাখে না, আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অসাধারণ হয়েছে এবং খেতে অনেক সুস্বাদু হয়েছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আলু দিয়ে চিংড়ি ভুনা অনেক স্বাদের একটি রেসিপি ।চিংড়ি আমার খুব প্রিয়।খুব সুন্দর হয়েছে রেসিপিটি বৌদি।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আমি নিঃসন্দেহে বলে দিতে পারি যদি কোন বাঙালি রেসিপি দেখে থাকে তাহলে সে চোখ বন্ধ করে পছন্দ করবে

 3 years ago 

হ্যা, ঠিক বলেছেন ভাইয়া।বাবু সোনাটা কেমন আছে?

 3 years ago 

ভালো আছে বৌদি । আশীর্বাদ করবেন। 😊🙏

 3 years ago 

আমার অতি প্রিয় একটি খাবার।বেশ অনেকদিন হচ্ছে চিংড়ি মাছের স্বাদ নেওয়া হয়না।😭
নতুন করে বলার কিছু নেই।আপনি বরাবরই হিট❤️

 3 years ago 

আমার প্রিয় খাবার।খুব সন্দুর হয়েছে আপনার রেসিপি।

 3 years ago 

চিংড়ি আমার সবচেয়ে প্রিয় মাছ। চিংড়ি এর প্রতিটা রেসিপি আমার খুব ভালো লাগে। আর আপনার রেসিপির তো কোনো জবাব নেই। অসাধারণ লাগছে দেখতেই না জানি খেতে কতটা সুস্বাদু হয়েছে। খুব সুন্দর রেসিপি।।

 3 years ago 

অসম্ভব একটা টেস্টি রেসিপিটি শেয়ার করেছেন। এটি বাঙালির খুবই প্রিয় একটি রেসিপি। ধন্যবাদ আপনাকেবৌদি।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67402.68
ETH 3481.04
USDT 1.00
SBD 2.65