পড়ন্ত বিকেলে আমার লেখা একটি কবিতা " আকাশ"

in আমার বাংলা ব্লগ3 years ago

Hello
বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশা করি, আপনারা সবাই ভালো আছেন। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব আমার লেখা একটি কবিতা। আপনারা সবাই দেখছেন কাল আমি আকাশের কিছু ছবি পোস্ট করেছিলাম। সেই আকাশ নিয়ে একটা কবিতা লিখেছিলাম। আজ সেটি আপনাদের সাথে শেয়ার করব। আমি পরন্ত বিকেলে আকাশ দেখতে খুব ভালো লাগে। আমার মাঝে মাঝে মনে হয় আমি যদি মেঘ হয়ে আকাশে ভেসে বেড়াতে পারতাম। আমি সময় পেলে ছাদে গিয়ে আকাশ দেখি। কাল ও ঠিক সেই একই ভাবে আকাশ দেখতে দেখতে কেমন যেনো আনমনা হয়ে গিয়েছিলাম। আমার সাথে মা ছিলো। মায়ের সাথে আকাশ দেখা মজাই আলাদা। আমি একটি কবিতা লিখি তার কিছু লাইন গুলো আমার মা বলে দিয়েছিল। আর বাকি লাইন গুলো আমি লিখেছি। আশা করি আপনাদের ভালো লাগবে। তাহলে চলুন শুরু করা যাক।

IMG_20210930_165606.jpg

আকাশ

নীল আকাশের মেঘ আমি
আকাশের নীলে নিলে ভাসি
রোদ্র ছায়ায় খেলা করি আমি
মাঝে মাঝে অদ্ভুত হাসি।
আমার কষ্ট আছে সুখ আছে
আছে কত বেদনা।।

IMG_20210930_165040.jpg
গগন পানে চেয়ে দেখি সার বেধেছে পাখি
গন্তব্য টা বহু দূরে, অনেক যে পথ বাকি।
সূর্যি মামার তেজ যে ভীষণ দাড়িয়ে থাকা দায়,
শব্দ করে উড়োজাহাজ - আপন পথে যায়।
মেঘেরা সব যায় যে ভেসে, ইচ্ছে ছুঁয়ে দেবো
পাহাড়েতে গেলে জানি মেঘের ছোঁয়া পাবো।
আকাশটা মিশছে যেথায় - অথেই সমুদ্দুর
নীল জলে ঝলকে উঠে সোনালী রোদ্দুর।।
আকাশ ছোঁয়ায় ইচ্ছে ভীষণ, হতাম যদি ঘুড়ি।
সীমাহীন বিশালতার মায়াবী আকাশ পুরী।
মেঘ ফুঁড়ে উড়ে গেলেও যায় না ছোঁয়া যানি
তবুও আকাশ পানে চেয়ে আমার হরেক পাগলামি।
একই বুকে এতো রূপ আর তো কোথা ও নাই
তোমার পানেই কল্পনারা ঠিকানা খুঁজে পাই।
বিশালতার শিক্ষা দেও, মহান তুমি জানি
তোমার পানে চেয়ে দেখে আমার বাড়ে আত্মগ্লানি।।

Sort:  
 3 years ago 

প্রকৃতি থেকে প্রাপ্ত শিক্ষাগুলো আপনার কবিতাতে খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। প্রকৃতির বিভিন্ন উপাদান আমাদের বিভিন্ন ধরনের শিক্ষা দিয়ে থাকে।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অসাধারণ হয়েছে বৌদি কবিতাটি।কোথা ও একটি চাপা কষ্টের কথা লেখা আছে কবিতার মধ্যে।আসলেই চলার পথ অনেকটাই বাকি,ইচ্ছে থাকলেই সবকিছু করা যায় না।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

তোমাকেও ধন্যবাদ।

 3 years ago 

অনেক সুন্দর একটি কবিতা পড়েছি। সত্যি আপনার প্রতিটি কবিতা অনেক অনেক সুন্দর হয়। আমি মুগ্ধ হয়ে যাই আপনার কবিতা পরে। তবে একটা বিষয় খুবই ভালো লাগলো যে আপনার মা আপনাকে এত সুন্দর করে কবিতার কিছু লাইন বলেছে। অনেক শুভ কামনা আপনার মায়ের জন্য ও আপনার জন্য। অনেক ধন্যবাদ দিদি আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ । আপনার সুন্দর মন্তব্যে শেয়ার করার জন্য।

 3 years ago 

প্রকৃতিকে নিয়ে অনেক সুন্দরভাবে কবিতা লিখেছেন খুবই ভালো লাগলো। অনেক সুন্দর ছিল আপনার জন্য শুভকামনা রইল দিদি।

 3 years ago 

ধন্যবাদ

আপু, কবিতাটা অনেক সুন্দর হয়েছে। প্রকৃতির নানা বিধ বিষয় কবিতাটিতে ফুটে উঠেছে। কিন্তু হয়ত কবিতার অন্তনিহিত ভাবটা কিছুটা কষ্টের সাগরের মতো। যা হয়ত সবার চোখে নাও পরতে পারে। এতো সুন্দর একটা কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভেচ্ছা রইল।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

অসাধারণ কবিতা হয়েছে আপা। আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপু আপনার কবিতাটি খুবই অসাধারণ হয়েছে।আপনি এত সুন্দর করে লিখেন কি আর বলবো।আরো একটা বিষয় আমার এত ভালো লেগেছে সেটি হল আপনার মা আপনাকে কবিতার কয়টা লাইন বলে দিয়েছে।তার মানে তিনিও কবিতা লিখতে পারেন।খুবই ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে।

 3 years ago (edited)

আমার কষ্ট আছে সুখ আছে
আছে কত বেদনা।।

এই লাইন দুটি আমার কাছে অনেক ভালো লেগেছে আপু। আসলে অনেকের জীবনে শুধু দুঃখ আর দুঃখ ভরা। তাই তারা দুঃখের মাঝে সুখ খুঁজে পায়। যেটা আপনার কবিতার লাইনের মাধ্যমে প্রকাশ পেয়েছে। সত্যিই অতুলনীয় লেখক আপনি। আপনাকে ধন্যবাদ দিয়ে ছোট করবো না। ছোট ভাই হিসেবে ভালোবাসা নিয়েন।

 3 years ago 

বৌদি আপনি খুবই ভালো লিখেন।
আপনার কবিতার মাঝে লুকিয়ে থাকে অনেক কিছু,না বলা অনেক কিছু।
কবিতা পড়ার সময় সে কবিতা নিয়ে ভাবনা চলে আসার মতো কবিতা লিখেন আপনি।
প্রশংসার দাবিদার আপনি।

 3 years ago 

আকাশ নিয়ে দারুন একটি কবিতা লিখেছেন আপু ।আকাশের ছবি দুটি দুর্দান্ত হয়েছে। বরাবরের মতই আপনার কবিতা গুলো অনেক সুন্দর হয়।
শুভেচ্ছা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57062.81
ETH 3068.42
USDT 1.00
SBD 2.43