নিজের রচিত একটি কবিতা " কষ্ট"

in আমার বাংলা ব্লগ3 years ago

বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশা করি, আপনারা সবাই ভালো আছেন। আজ আপনাদের সাথে নিজের লেখা একটি কবিতা শেয়ার করব। আমি আগেই বলেছি আমি তেমন ভালো কবিতা লিখতে পারি না। তবে লিখার চেষ্টা করি। আমি প্রেম, বিরহ - বেদনা নিয়ে তেমন কিছু লিখতে পারি না। আমি প্রকৃতি ও বাস্তব জীবন সম্পর্কে লিখতে ভালো লাগে। কিন্তু আজ একটি ভিন্ন ধরনের কবিতা লিখেছি। আর নিজে লিখে নিজেই ভাবছি কি লিখলাম । আজ সকালে আমার এক প্রিয় বান্ধবীর কথা মনে পড়ছিল। আজ আমরা দুই বান্ধবী দুই প্রান্তে। সে ছিল আমার স্কুল জীবনের বান্ধবী। দীর্ঘ ৭- ৮ বছর আমাদের দেখা হয় না, মাঝে মধ্যে একটু কথা হয়। তাই আজ সোফায় ওর কথা ভাবতে ভাবতে
কবিতা টি লিখলাম। আর আমার ওই প্রিয় বান্ধবীর গল্প পরে একদিন বলবো। তাহলে চলুন শুরু করা যাক।

IMG_20210227_173826.jpg

" কষ্ট"

বাইরে টিপ টিপ বৃষ্টি পড়ছে
আমার চোখ থেকে ঝরছে জল অবিরাম ধারায়
এর যেনো শেষ নেই।
জানিনা সৃষ্টিকর্তা আমার জীবনটা কেনো
যে মরুভূমির মতো করে দিলেন।

আমি আজ যে দিকে তাকাই
সে দিকে শুধু অন্ধকার দেখি।
কেনো আলো নেই আমার জীবনে।
কিন্তু এমনতো হবার ছিল না
তবে কেনো এমন হলো?

তিলে তিলে আমি নিজেকে নিঃশেষ করে চলেছি
জানি না মরণ কখন আসবে, সহজে আসবে না।
এত দুঃখ যার ভাগ্যে তার মরণ নেই সহজেই।
আমি তো মরেছি অনেক আগেই
এভাবে বেঁচে থাকা যে মৃত্যুরই নামান্তর।

এক এক বার ইচ্ছা করে আত্মহত্যা করতে কিন্তু পারিনা।
আমার জীবনের আশা আকাঙা সব শেষ হয়ে গেছে
ব্যাথা ভরা জীবনটা আর কতদিন বয়ে বেড়াতে হবে।
তবে আমার কি মৃত্যু নেই।

হে ঈশ্বর আমি আর পারছি না যে জীবনের ভার বইতে।
তুমি আমার ভাগ্যটা কেন এমন করে লিখলে?
আধারে শেষে আলো আছে জানি
কিন্তু আমার জীবনের আঁধারের অবসান হবে কবে?

জানি না আপনাদের ভালো লাগবে কি না? এই প্রথম এমন ধরনের কবিতা লিখলাম।
এটি একটি কাল্পনিক চরিত্র নিয়ে লিখা।খারাপ হলে বলবেন ও ভালো হলে ও বলবেন।

Sort:  
 3 years ago 

না বৌদি সত্যি বলছি এতো কষ্টের কবিতা আমার কাছে একদমই ভালো লাগে নাই, কারণ আমি কষ্ট যন্ত্রণা ছুড়ে ফেলতে পছন্দ করি, আমি জীবনের উপভোগ্য সময়গুলোকে সামনে রাখতে পছন্দ করি এবং হাসি দিয়ে দুঃখগুলোকে ঢেকে রাখতে পছন্দ করি।

হৃদয়ের ভেতরে জমাট বাধা কথাগুলোকে সেখানেই আটকে রাখতে পছন্দ করি, কারন চারপাশের মানুষগুলো দুর্বলতা দেখে অট্ট হাসে শুধু শান্তনার বাণী খুব কম মানুষই দিতে জানে। আপনি কবিতা খুব সুন্দর লিখেন এবং প্রকৃতি নিয়ে কবিতাগুলো দারুণ হয়। কিন্তু দুঃখের কবিতা না, এটার ব্যাপারে মন্তব্য করবো না, যদি আরো বেশী দুঃখ পান!

 3 years ago 

ওকে ভাইয়া আর কোনোদিন এমন কষ্টের কবিতা লিখবো না। আপনি ঠিক বলেছেন দুঃখকে করে সামনের দিকে এগিয়ে যেতে হবে। আর জীবন কে উপভোগ করতে হবে।

 3 years ago 
হে ঈশ্বর আমি আর পারছি না যে জীবনের ভার বইতে।

এটা শুধু আপনার কবিতার লাইন না। এটা হাজার হাজার মানুষের কথা। যারা নিজের জীবনের ভার বইতে পারছে না। অনেকে হয়ত এভাবে বয়ে নিয়ে যায় মৃত্যু পর্যন্ত। এবং যাদের অতোটা ধৈর্য নেই তারা হয়তো আত্মহত্যার পথ নেয়।

কবিতাটা দারুণ লিখেছেন। আপনার এবং আপনার সেই বান্ধবীর জন্য শুভকামনা।।

 3 years ago 

আমি আজ যে দিকে তাকাই
সে দিকে শুধু অন্ধকার দেখি।
কেনো আলো নেই আমার জীবনে।
কিন্তু এমনতো হবার ছিল না
তবে কেনো এমন হলো?

কবিতার এই অংশটুকু অনেক কষ্টের, 😢 প্রত্যেকটা মানুষের জীবন সুখ এবং দুঃখ দিয়ে ভরা, অর্থাৎ হাসির পরে কান্না কান্নার পরে হাসি এটাই মানুষের জীবন। দিদি আপনার কবিতার মধ্য বাস্তবতার চিত্র ফুটে উঠেছে যা দেখে অনেক ভালো লাগলো। ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

আধারে শেষে আলো আছে জানি

লাইন টি অনেক বেশি ভালো লেগেছে বৌদি।আসলে জীবনে চলার পথে এই গুলোই তো দরকার হয়। আসলে প্রতিটি জীবনেই আধার শেষে আলো আসবে। এই আধার কেটে আলো এসে পুরো জীবনটাকেই একদিন আলোকিত করে দিবে।এই ভাবনায় ই আমাদের যেতে হবে।

 3 years ago 

হ্যা ঠিক বলেছেন আপু ধন্যবাদ।

 3 years ago 

কি যে বলেন আপনার কবিতা কি খারাপ হতে পারে বৌদি। খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। আর বন্ধু বান্ধবীর কি কথা আসলেই মনে পড়ে। এই স্মৃতি নিয়ে লিখেছেন বলে কবিতাটা আরো বেশি সুন্দর হল। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা কবিতা আমাদের মধ্যে নিয়ে আসার জন্য।

 3 years ago 

আমি তো মরেছি অনেক আগেই
এভাবে বেঁচে থাকা যে মৃত্যুরই নামান্তর

বৌদি আপনি অনেক সুন্দর একটি কবিতা আমাদেরকে উপহার দিয়েছেন। বিশেষ করে আপনার লেখা এই লাইনটি আমার অনেক ভালো লেগেছে। মরে গিয়েও বেঁচে থাকা এরচেয়ে যন্ত্রণার কিছু হতেই পারে না। কেউ যদি মন থেকে মরে যেতে চায় তাহলে তার বেঁচে থাকার ইচ্ছেটাই হারিয়ে যায়। ধন্যবাদ আপনাকে দারুন একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

এত মিষ্টি একটা মুখ, তার এত কষ্ট কিসের! এমন মায়া ভরা মুখে কষ্টের ছায়া কখনো পড়তে পারেনা। আমি বিশ্বাস করি ঐ মুখের হাসিতে শত শত কষ্টেরা একগাল হাসি নিয়ে মাথা ঝুকে কুর্নিশ করতে সর্বদা প্রস্তুত।

রাত যত গভীর হয় ভোরের আলো তত নিকটে আসে। নতুন আলোয় আলোকিত হোক জীবন। কষ্টের গায়ের লাল জামা আকাশে উড়িয়ে হোক বিজয় উল্লাস। ভালোবাসা রইলো বৌদি।

 3 years ago 

ধন্যবাদ দিদি।মানুষের হাসির মাঝে কষ্ট লুকিয়ে থাকে। আপনি ঠিক কথা বলেছেন দিদি। দুঃখের মাঝে সুখ লুকিয়ে থাকে।

 3 years ago 

বৌদি আমারও আপনার মত একই অবস্থা। কবিতা আমার আসে না। তেমন একটা বুঝিও না। তবে কবিতার মাধ্যমে যেভাবে মনের ভাব প্রকাশ করা যায় এটা অন্য কিছুতে সম্ভব না। আপনার কবিতাটা ভালোই লাগলো

 3 years ago 

ধন্যবাদ, আমার কবিতা পড়তে ও লিখতে ভালো লাগে। তাই মাঝে মাঝে একটু চেষ্টা করি।

 3 years ago 

মন চায় কবিতা লিখতে
কিন্তু পারি না বসতে
সময় যাচ্ছে তো যাচ্ছে
মনের আবেগ মনে রয়ে গেল>>

আমাদের মন কত কিছুই না চায় বৌদি। তবে আপনি যে আপনার আবেগ প্রবন মন দিয়ে একটি কবিতা লিখেছেন। এবং সে কবিতাটি আমাদেরকে উপহার হিসেবে দিয়েছেন এটাই তো সবচাইতে বড় বিষয়। আমাদের চেয়ে বড় বেশি কিছু চাওয়ার নেই। আপনি অনেক সুন্দর করে কবিতাটি লিখেছেন। যা কখনো হয়তো আপনার কাছে আপনার মনের মত নাও হতে পারে। আমরা প্রতিটি মানুষ এরকম আমরা যাই কিছু করি নিজের পরি তৃপ্তি মত করতে পারি না। কিছু না কিছু অবশিষ্ট থেকেই যায়। আমাদের সাথে এত সুন্দর একটা কবিতা ভাগাভাগি করে নেওয়ার জন্য ভালোবাসা অবিরাম বৌদি।

 3 years ago 

আমি আজ যে দিকে তাকাই
সে দিকে শুধু অন্ধকার দেখি।
কেনো আলো নেই আমার জীবনে।
কিন্তু এমনতো হবার ছিল না
তবে কেনো এমন হলো

  • সত্যি কথা বলতে আমরা অল্পতেই হতাশ হয়ে পড়ি কেন আমাদের সৃষ্টিকর্তা আমাকে দুঃখ কষ্ট দিয়েছেন। অন্যজনকে সুখে রেখেছেন আসলে আমাদের উচিত এসব চিন্তা ধারা চেঞ্জ করে। বর্তমান কে সাথে নিয়ে ভালো কিছু করা এবং সামনে সুন্দরভাবে এগিয়ে যাওয়া।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58363.73
ETH 2484.43
USDT 1.00
SBD 2.39