"আমার বাংলা ব্লগ" আমার নিজের লেখা একটি ছোটো গল্প" ভদ্রতার গুণ"

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

honesty-wallpaper-2593757_960_720.jpg
image source: copyright freepixabay || image credit: HaseebPhotography

Hello
বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশা করি, আপনারা সবাই ভালো আছেন। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব আমার নিজের লেখা একটি ছোটো গল্প। এটি ছোটো গল্প হলেও একটি শিক্ষণীয় বিষয়। আমি বিয়ের আগে মাঝে মাঝে অবসর সময়ে গল্প লিখতাম।কিন্তু কোনোদিন সে গুলো কাউকে দেখতে দেইনি। আমি বেশি ভালো লিখতে পারি না। তবে লিখার চেষ্টা করতাম। আমার গল্প, কবিতা, উপন্যাস, বড় বড় মনীষীদের জীবনি পড়তে আমার খুব ভালো লাগে। আমি একজন বাংলা বিষয়ে পড়াশুনা করছি।এখন আর সময় করে পারি না। যেটুকু সময় পাই তখন আমি যদি খাতা কলম নিয়ে বসি টিনটিন বাবু যদি দেখতে পায় তাহলে সে কেরে নিয়ে নিজে লেখা লেখি শুরু করে দেয়। আর আমার লিখা হয় না। এই গল্প টি কাল রাতে টিনটিন ঘুমালে তারপর লিখার
চেষ্টা করছি। আর টিনটিন বাবু অনেক রাত করে ঘুমায়।ও রাত ১-২ টা পর্যন্ত জেগে থাকে। অনেক দিন পর আবার লিখছি অনেক ভুল ত্রুটি হতে পারে।তাহলে চলুন গল্পটি শুরু করা যাক।

আসলে এটা এখন আমাদের বর্তমান সময়ে প্রায় দেখা যায়।আমাদের চারপাশে এই ঘটনা গুলো ঘটতে থাকে।আর সে গুলোই আমি গল্প করে লিখার চেষ্টা করছি। আশা করি, আপনাদের ভালো লাগবে।

একজন ধনী ব্যাক্তি আর একজন গরীব ফল বিক্রেতার গল্প।

একজন ধনী ব্যাক্তি সে তার অফিস শেষ করে বাসায় ফির ছিল হটাৎ তার মনে পড়লো যে তার স্ত্রী তাকে কিছু আম নিয়ে আসতে বলেছিল।কিন্তু লোকটি ধনী তাই সে। কখনও ছোটো খাটো দোকান থেকে কিছু কিনত না।কিন্তু সে দিন তার কোনো সুপার মার্কেট যাওয়া হয় নি। কারণ তার মনে ছিল না। তাই সে ভাবলো আজ কোনো ছোটো দোকান থেকে কিনে নিয়ে যাই। তখন সে রেল স্টেশনে দেখলো এক বয়স্ক ধরনের লোক একটা ঝুড়িতে আম নিয়ে বসে আছে। তখন সেই ধনী লোকটি ওই আম বিক্রেতার কাছে গিয়ে জানতে চাইল তার আমের কিলো কত। তখন বিক্রেতা বলল আম ৮০ টাকা করে।

তখন ওই ধনী লোকটি বলল আমি সুপার মার্কেট থেকে গত সপ্তায় ৭০ টাকা করে কিনছি। আর আপনি কি না ৮০ টাকা করে চাইছেন। তখন বিক্রেতা বলল আমি আম কিনছি ৭৯ টাকা করে। আমি আপনার কাছ থেকে ১ টাকা লাভ করছি বাবু।আমি আজ সারাদিন কিছু খাইনি বাবু আপনি আমার কাছ থেকে কিছু আম কিনলে আমি কিছু খেতে পারবো। ধনী লোকটি ব্যঙ্গ করে বলল এ সব কথা তোমাদের লোক ঠকানো।

বিক্রেতা বলল না বাবু আমি মিথ্যা বলছি না। আমার সকাল থেকে কোন আম বিক্রি হয় নি। আর আমার ছেলেরা আমাকে খেতে দেয় না। ওই ধনী লোকটি আরো বলল তুমি মিথ্যা বলছো তোমরা সব গরীব রা এক রকম। তোমরা কোনো ধনী লোক দেখলে বানিয়ে বানিয়ে মিথ্যা কথা বলা। তখন বিক্রেতা আর কিছু না বলে চুপ করে থাকলো।

এবার ধনী লোকটি সুপার মার্কেটে চলে গেল। সেখানে গিয়ে দেখলো আমের কিলো ১১০ টাকা করে। তখন ধনী লোকটি ওই সুপার মার্কেটের একটি ছেলেকে ডেকে জিজ্ঞেস করল গত সপ্তাহে আমি আম কিনছি ৭০ টাকা করে এখন ১১০ টাকা করে হলো কি করে। তখন ওই লোকটি বলল আপনি এক সপ্তাহ আগে কত করে কিনছেন আর এখন এই দাম কেনো? এর উত্তর আমি আপনাকে কেনো দিবো। আপনার যদি নেওয়ার ইচ্ছা হয় তাহলে নেন আর না হয় চলে যান।এখানে সব কিছুর এক দাম। তখন ওই ধনী লোকটি ওই সুপার মার্কেটের লোকটার রুক্ষ ব্যাবহারে মনে খুব কষ্ট পেলো। আর ভাবলো আমি ওই বয়স্ক লোকটার সাথে আমিও একই রকম আচরণ করেছি।

তখন ধনী লোকটি তার ভুল বুঝতে পেরে ওই বয়স্ক বিক্রেতার কাছে চলে এলেন আর বললেন আমি ভুল করেছি আপনি আমাকে ক্ষমা করে দিন। আর আপনার ঝুড়ি থেকে আমাকে ৩ কিলো আম দেন। তখন ওই বিক্রেতা তাকে মেপে ৩ কিলো আম দিলো। ধনী লোকটি আম নিয়ে বিক্রেতাকে ৫০০ টাকা দিলেন।

বিক্রেতা বলল বাবু আমার কাছে তো খুচরো টাকা নেই তো আপনি আমাকে শুধু দাম টা দিন। ধনী লোকটি বলল বাকি টাকা আপনার দিতে হবে না। এ টাকা আপনি রেখে দিন আর আগামীদিন আরো বেশি করে ফল কিনে এনে বিক্রি করবেন। বিক্রেতা বলল বাবু আপনি অনেক বড় মনের মানুষ। আপনার খুব ভালো হবে। ধনী লোকটি কিছু না বলে চলে তার বাসায় চলে গেলেন।

পরের দিন ধনী লোকটি অফিসে গিয়ে তার সকল কর্মচারী দের বললেন ওই বিক্রেতার কথা। তিনি আরও বললেন আপনারা সবাই ওই বিক্রেতার কাছ থেকে ফল কিনবেন। সেই দিন থেকে সকলে ওই বিক্রেতার কাছ থেকে ফল কিনা শুরু করলেন। তখন ধীরে ধীরে ওই বিক্রেতা আরও অনেক রকমের ফল বিক্রি করতে লাগলেন। কয়েক মাসের মধ্যেই সেই বিক্রেতার অনেক গুলো ফলের দোকান হয়েছিল। আজ সে এখন একটা বাজারের মালিক।এখন তার অনেক টাকা হয়েছে।

হটাৎ একদিন সেই ধনী লোকটি ফল কিনতে গিয়ে সেই ফল বিক্রেতাকে দেখে সে তো অবাক হয়ে গেলেন। বিক্রেতা তাকে দেখে চিনতে পারলো আর বললেন বাবু আপনি কেমন আছেন? আপনার জন্য আজ আমি এইখানে আসতে পেরেছি। আপনি সেই দিন আমাকে যে ৫০০ টাকা দিয়ে ছিলেন সেই টাকা থেকে আজ আমার এত টাকা হয়েছে। তখন সেই ধনী লোকটি হেসে দিয়ে তার কাছ থেকে আরো কিছু ফল নিয়ে বাড়ি চলে এলেন।

আসলে মানুষের ভদ্রতাই বড় কথা আর সত হতে হবে। শুধু টাকা পয়সা বেশি থাকলে মানুষ ভদ্র হয় না। যে অনেক গরীব সেও ভদ্র ও সৎ হতে পারে।

আমার লেখাটি যদি আপনাদের ভালো লাগে তাহলে আমার গল্প লেখা সার্থক হবে।

Sort:  
 3 years ago 

টাকা পয়সাই মানুষের সব কিছু নয়। বরং জীবনের সৎ হওয়া টা অনেক জরুরি। ওই ফল বিক্রেতা অনেক ভালো ব্যবহার করেছিল আর তাই ধনী লোকটিও তার প্রতি আকৃষ্ট হয়েছিল। একটি শিক্ষণীয় গল্প ছিল এবং আশা করছি ভবিষ্যতে এরকম গল্প আরো লিখবেন। অনেক ধন্যবাদ

 3 years ago 

একটি চমৎকার শিক্ষনীয় গল্প।
পুরো গল্পটা পড়ার পর আমার খুব ভালো লাগলো। আমি মাঝে মাঝেই একটি কাজ করছি সেটা হলো আমি যাদের কাছ থেকে সবজি, ফল কিংবা মাছ কিনি আমি সবাইকে মাঝে মাঝেই কিছু সার্জিক্যাল মাস্ক দিয়ে থাকি কারণ আমি অফিস থেকে বেশ কিছু মাস্ক পেয়ে থাকি।
বিশ্বাস করুন ওরা আমাকে এতটাই ভালোবাসে যে আমি যদি কখনও কোন পঁচা মাছও নেয়ার জন্য মনস্থির করি। ওরা কখনো আমাকে মাছটি দেয়না, দরকার হয় মাছ বিক্রি করবে না।
আর সবজি ওয়ালা তো লাভ এতোটাই সীমিত করে যা কয়েকটি দোকান ঘুরলেই বোঝা যায় ।আমি তাদের খুব বেশি সম্মান করি আর ওরা আমাকে ভীষণ ভালোবাসে।

 3 years ago 

আপনার নতুন অভিজ্ঞতার কথা জানতে পেরে ভালো লাগলো।গল্পটি খুবই সুন্দর ছিল বৌদি।আশা করি পরবর্তীতে আরও নতুন নতুন গল্প পাব আপনার কাছ থেকে।ধন্যবাদ আপনাকে বৌদি।

 3 years ago 

তোমাদের ভালো লাগলে আমি আরো নতুন নতুন গল্প লিখার উৎসাহ পাবো।

 3 years ago 

খুবই সুন্দর এবং শিক্ষনীয় একটি গল্প, সত্যিই তাই আমরা আজ সব কিছু টাকার বিনিময়ে করতে চাই সেখানে ব্যবহারের কোন বালাই থাকে না।

ভদ্রতা কিংবা সততার পুরস্কার সব সময়ই থাকে, যেমন সেই বয়স্ক ফল বিক্রেতা পেয়েছেন। খুব সুন্দর লিখেছেন, আমার কাছে ভালো লেগেছে। ধন্যবাদ

 3 years ago 

আমার গল্পটি মনোযোগ দিয়ে পড়ার জন্য ধন্যবাদ ভাইয়া। আপনাদের আমার লেখা গল্প ভালো লাগলে পরবর্তীতে একটি ভুতের গল্প শেয়ার করব। এটিও আমার নিজের লেখা একটি গল্প।

 3 years ago 

অবশ্যই আমি ভুতের গল্প শুনার ক্ষেত্রে বেশী আগ্রহি কারন সে ক্ষেত্রে একটা ভয় ভয় কাজ করবে। অপেক্ষায় রইলাম নতুন ভুতের গল্পের।

 3 years ago 

আপু আপনার লেখাটি খুবই চমৎকার হয়েছে।আমার কাছে খুবই ভালো লেগেছে।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আমার লেখা গল্পটি আপনার ভালো লেগেছে সেজন্য আপনাকে ও ধন্যবাদ আপু।

 3 years ago 

গল্পটা অসাধারণ লেগেছে।মনে হচ্ছে এটা পাকা হাতের লেখা।সত্যি গল্পটা থেকে অনেক কিছুই শিক্ষার আছে।ধন্যবাদ বৌদি সুন্দর একটি গল্প আমাদের সকলের পড়ার সুযোগ করে দেওয়ার জন্য।

 3 years ago 

একদম চরম বাস্তবতা ফুটিয়ে তুলেছেন বৌদি । ভদ্রতার গুন আসলেই অন্য রকম । শুভেচ্ছা রইল বৌদি ।

 3 years ago 

এই গল্পটির মাধ্যমে বাস্তবতা তুলে ধরার চেষ্টা করেছি মাত্র।ভাইয়া বাবু সোনাটা কেমন আছে?

You have been upvoted by @rex-sumon A Country Representative, we are voting with the Steemit Community Curator @steemcurator07 account to support the newcomers coming into steemit.

 3 years ago 

শিক্ষনীয় একটি গল্প লিখেছেন বৌদি। বেশ সুন্দর করে গুছিয়ে লিখেছেন। আসলে আমরা অনেক সময় অন্যের সাথে এমন ব্যবহার করে ফেলি। যে ব্যবহার আমাদের সঙ্গে করলে আমরা অনেক কষ্ট পাই। কিন্তু আমরা এই গুলি নিয়ে চিন্তা করি না। কিন্তু আমাদের উচিত এই ধরনের আচরণ পরিত্যাগ করা। আপনার গল্পটি অনেক সুন্দর হয়েছে বৌদি। আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

এটাই হয়।আমরা সহজেই গরীব মানুষগুলোকে ভুল বুঝে ফেলি আর বড় লোক মানেই ভাবি অনেক ভালো।
আসলে তো, মানুষকে তো ধনী গরিব নিয়ে চিন্তা করা যায়না। মানুষকে বিচার করতে হয় মন দিয়ে, মন দেখে।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 56204.99
ETH 2395.80
USDT 1.00
SBD 2.38