বাঙালি রেসিপি " তেতুঁল দিয়ে ইলিশ মাছের মাথা ও ডিমের টক"

in আমার বাংলা ব্লগ2 years ago

বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই ভালো আছেন। আজ আমি পুরনো একটি রান্নার রেসিপি শেয়ার করবো। এটি আমার খুবই পছন্দের একটি খাবার। আমার যখনই কিছু খেতে ইচ্ছা না করে তখনই এটি আমি রান্না করি। গতকাল সকালে আমি তেতুঁল দিয়ে ইলিশ মাছের মাথা ও ডিম দিয়ে টক রান্না করেছিলাম। এটি খুবই টেস্টি একটি খাবার। খুব তাড়াতাড়ি রান্না ও করা যায়। তাই ভাবলাম আপনাদের সাথে শেয়ার করি। তাহলে চলুন শুরু করা।

IMG_20211130_220345.jpg

IMG_20220220_094820.jpg
কালো সরিষা, সরিষার তেল, লবণ ও হলুদ

উপকরণ:
১. তেঁতুল গোলা জল - ১ কাপ
২. ইলিশ মাছের মাথা ও ডিম
৩. কালো সরিষা - ১ চামচ
৪. সরিষার তেল - ২ চামচ
৫. লবণ - ২ চামচ
৬. হলুদ - ২ চামচ

IMG_20211130_211421.jpg
তেঁতুল গোলা জল

IMG_20211130_211353.jpg
ইলিশ মাছের মাথা ও ডিম
প্রস্তুত প্রণালী:
১. প্রথমে ইলিশ মাছের মাথা ও ডিম একটি ছোট করে কেটে নিতে হবে।এবার জল দিয়ে পরিস্কার করে ধুয়ে নিতে হবে।

IMG_20211130_211323.jpg

২. পরিস্কার করা মাথা ও ডিম সামান্য লবণ ও হলুদ দিয়ে মেখে নিতে হবে।

IMG_20211130_211717.jpg

৩. এবার চুলার উপর একটা কড়াই বসিয়ে দিতে হবে। কড়াই গরম হয়ে গেলে তেল দিয়ে দিতে হবে।

IMG_20211130_211511.jpg

৪. তেল গরম হয়ে গেলে কালো সরিষা গুলো দিয়ে দিতে।

IMG_20211130_211850.jpg

৫. সরিষা গুলো ভাজা হয়ে গেলে লবণ ও হলুদ মাখানো ইলিশ মাছের মাথা ও লেজ দিয়ে দিতে হবে। ৫ মিনিট ধরে হালকা ভেজে নিতে হবে।

IMG_20211130_211949.jpg

৬. ইলিশ মাছের মাথা ভাজা হয়ে গেলে তেঁতুল গোলা জল দিয়ে দিতে হবে। এর সাথে এর এক কাপ সাদা জল দিয়ে দিতে হবে।

IMG_20211130_212441.jpg
৭. জল ফুটতে শুরু করলে পরিমান মতো লবণ ও হলুদ গুঁড়া দিয়ে দিতে হবে।

IMG_20211130_213103.jpg
৮. এবার ১০ মিনিট ধরে জ্বাল দিতে হবে। এরপর ঝোল একটু কমে হালকা গাঢ় হয়ে আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

IMG_20211130_214436.jpg
৯. ঝোল গাঢ় হয়ে গেলে একটা পাত্রে নামিয়ে নিতে হবে।

IMG_20211130_220345.jpg
তৈরি হয়ে গেল আমার তেতুঁল দিয়ে ইলিশ মাছের মাথা ও ডিম টক। এটি গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে। আজ এই পর্যন্তই কাল আবার নতুন কোনো বিষয় নিয়ে আবার আসবো।

Sort:  
 2 years ago 

কী অদ্ভুত রেসিপি। আপনার মাথায় আসেও বটে। তেতুল দিয়ে ইলিশ মাছের রেসিপি প্রথমবার শুনলাম। মাছের রেসিপিতে তেতুল দেওয়াই রেসিপি টা মনে হয় কিছুটা টকস্বাদ যুক্ত হয়েছে। এটা বেশ ইউনিক ছিল। এবং মাছের ডিমর পিসটা তো 👌👌👌। খুব সুন্দর রেসিপি ছিল বৌদি

 2 years ago 

প্রিয় বৌদি আশা করি ভাল আছেন? আপনার পোস্ট দেখে আমি খুব মুগ্ধ হলাম। আসলে কি বলব তা খুঁজে পাচ্ছিনা। ইলিশ মাছের মাথা, মাছের ডিম এবং তেতুল দিয়ে আপনি খুব সুন্দর ভাবে রেসিপি তৈরি করেছেন। এক কথায় খুবই অসাধারণ হয়েছে। দেখে আমার খুব ইচ্ছে করতেছে খেতে। এত সুন্দর রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি। ভালো থাকবেন বৌদি।

 2 years ago 

ইলিশ মাছের মাথার সাথে বা ইলিশের সাথে তেতুলের রেসিপি এই প্রথম দেখলাম। যদিও এর টেস্ট সম্পর্কে কোন ধারণা নেই কারণ এটি আমার কাছে একদম ইউনিক রেসিপি, কখনো খাওয়াই হয়নি। তবে রেসিপি দেখে বোঝা যাচ্ছে অনেক টেস্ট হয়েছে।
ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ বৌদি।

 2 years ago 

বৌদি ক্ষুধা লেগে গেল তো 😋।কি মজাদার রেসিপি।একদম ইউনিক লাগছে।আগে কখনোই এমন খাওয়া হয়নি। কিন্তু এবার বাসায় ইলিশ মাছ আনলেই আমি নিজে‌ বাসায় বানিয়ে খাবো। ধন্যবাদ বৌদি এত লোভনীয় একটি রেসিপি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো আপনার জন্য 💞।

 2 years ago 

অসাধারণ একটি রেসিপি শেয়ার করেছেন বৌদি। এরকম ইউনিক রেসিপি মাথায় আসে কি করে? আপনার রেসিপি আমার কাছে একদম নতুন মনে হয়েছে ।এর আগে এরকম রেসিপি দেখি নাই ।রেসিপিটি দেখে অনেক লোভনীয় লাগছে। খেতেও সুস্বাদু হবে হয়তো। শুভকামনা রইল।

 2 years ago 

আমি প্রথমেই বলতে চাই বৌদি আপনি দারুন একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার তৈরি করা রেসিপি যতই দেখি ততই লোভ লেগে যায়।ইলিশ মাছের মাথা ও ডিম দিয়ে টক রান্না রেসিপি দারুন হয়েছে। অনেক মজার একটি রেসিপি তৈরি করে সকলের মাঝে শেয়ার করেছেন বৌদি। ইলিশ মাছের মাথা ও ডিম দিয়ে একদম ইউনিক একটি রেসিপি তৈরি করেছেন। দারুন মজার ও ইউনিক একটি রেসিপি সকলের মাঝে শেয়ার করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। বৌদি আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

তেতুল দিয়ে ইলিশ মাছের মাথার এই সুস্বাদু রেসিপি দেখে জিভে জল চলে আসলো। আসলে এই রেসিপিটি আমার কাছে একদম নতুন মনে হয়েছে। এই রেসিপি আমি কখনো খাইনি।তেতুল দিয়ে সুস্বাদু ইলিশ মাছের রেসিপিটা মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। তাই বারবার খেতে ইচ্ছা করছে। পরবর্তীতে আমি তৈরী করার চেষ্টা করব। আপনাকে অসংখ্য ধন্যবাদ বৌদি। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

বৌদি আপনার তৈরি রেসিপিটি আমার কাছে ইউনিক রেসিপি মনে হয়েছে। আমি এই ধরনের রেসিপি কখনো তৈরি করে খেয়ে দেখি নি। বৌদি আপনি অনেক সুন্দর করে তেতুঁল দিয়ে ইলিশ মাছের মাথা ও ডিমের টক দিয়ে রেসিপি তৈরি করেছেন। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু ও মজাদার হয়েছে। বৌদি আপনার রেসিপিটি দেখে আমার মুখে পানি চলে আসলো। ইস যদি একটু খাইতে পারতাম তাহলে খুব ভালো হতো। সুন্দর একটি ভিন্ন ধরনের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ বৌদি। আপনার জন্য অনেক অনেক ভালোবাসা রইল।

 2 years ago 

বৌদি আপনার রেসিপি তৈরি দেখে আমারও ইচ্ছে করছে এভাবে রেসিপি তৈরি করতে। আপনার রেসিপিগুলো আমার খুবই ভালো লাগে। আমার সবচেয়ে বেশি ভালো লাগে আপনি সবসময় মজার মজার ও ইউনিক ধরনের রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেন। ইলিশ মাছের ডিম ও মাথা দিয়ে টক রান্না খুবই মজাদার একটি রেসিপি তৈরি করেছেন আপনি। অনেক মজার একটি রেসিপি তৈরি করে সকলকে শেখার সুযোগ করে দিয়েছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি বৌদি।

 2 years ago 

তেতুল ইলিশ বেশ চমকপ্রদ রেসিপি তো। খেতে যে কি দারুন লাগবে শুধু ভাবছি আর তাতেই জিভে জল চলে আসছে। অসাধারণ ছিল বৌদি রেসিপিটি প্রত্যেকটি দাব্বে সুচারুরূপে সম্পন্ন করেছেন আপনি। শুভেচ্ছা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58665.81
ETH 3153.57
USDT 1.00
SBD 2.44