জাদুঘরে সংরক্ষিত হাঁস পাখি ও উভচর প্রাণীদের কিছু ফটোগ্রাফী ( পর্ব - ১)

in আমার বাংলা ব্লগ3 years ago

বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশা করি, আপনারা সবাই ভালো আছেন। কিছুদিন হলো আমার প্রচন্ড ব্যস্ততার মাঝে দিন যাচ্ছে। সঠিক ভাবে আমি রেগুলার হতে পারছি না। আজকের দিনটি ও হয়তো কাজের ভিতর দিয়ে যাবে। সকাল থেকে ৫ মিনিট বসতে পারিনি।অসুস্থতার জন্য আমার অনেক পেন্ডিং পড়ে গেছে। তাই সেই গুলো করতে করতে সময় চলে যাচ্ছে। এখন থাক ও সব কথা আজ আমি জাদুঘরে সংরক্ষণ করে রাখা পাখি ও উভচর প্রাণীদের কিছু ফটোগ্রাফী শেয়ার করবো।এর আগে জাদুঘরের বিভিন্ন ধরনের ফটোগ্রাফী আমার প্রিয় মানুষ করছেন।তাই ভাবলাম আজ আমি কিছু উভচর প্রাণীদের কিছু ফটোগ্রাফী শেয়ার করছি। সে আর ও অনেক ফটোগ্রাফী শেয়ার করবেন আপনাদের সাথে। সে আমার থেকে অনেক ভালো ভাবে উপস্থাপন করবেন। আমি ফটোগ্রাফীর যে গুলো চিনতে পারছি তার ই সংক্ষিপ্ত নাম বলছি। আমার থেকে সে সবকিছু ভালো বলতে পারবে। কারণ সে তো গুরুদেব আমার। যাই তাহলে চলুন শুরু করা যাক।
IMG_20211221_152004.jpg

IMG_20211221_151959.jpg

IMG_20211221_151955.jpg

IMG_20211221_151949.jpg
এই ফটোগ্রাফীতে অনেক দেশী ও বিদেশী হাঁস সংরক্ষণ করা আছে। পাখী গুলোর নাম হলো ১. পূর্ব হিমালয়ের কস্ট্রেল।২. সোনা বাটন। ৩. পাতারি হাঁস। ৪.শা চখা। ৫. রাঙ্গা মুখী হাস। ৬. রাজহাঁস ৭. ভুতিহাঁস ৮. চখাচখি হাস ৯. ডোরাশির রাজহাঁস ১১. পিং হাঁস ১২. গিরিয়া হাঁস ১৩. নীল শির হাঁস।
স্থান: কোলকাতা জাদুঘর, পশ্চিমবঙ্গ ভারত
ফটোগ্রাফির সময় : ২১ ডিসেম্বর ২০২১

IMG_20211221_152103.jpg

IMG_20211221_152100.jpg

IMG_20211221_152043.jpg
ফটোগ্রাফীতে এই পাখি গুলোকে বলা হয় ঝাড়ুদার পাখি।সে গুলোর নাম হলো।
১. হিমালয়ের দড়ি ওয়ালা শকুন ২. রাজ শকুন ৩. ভারতীয় সাদা পিঠ শকুন ৪. দাঁড় কাক ৫. পাতি কাক।
স্থান: কোলকাতা জাদুঘর, পশ্চিমবঙ্গ ভারত
ফটোগ্রাফীর সময় : ২১ ডিসেম্বর ২০২১

IMG_20211221_152303.jpg

IMG_20211221_152236.jpg

IMG_20211221_152155.jpg

IMG_20211221_152142.jpg

IMG_20211221_152118.jpg
এই ফটোগ্রাফীতে জাতীয় পাখি ও বিভিন্ন রাজ্যের পাখি রয়েছে। সেই পাখি গুলো হলো। ১. ময়ূর ২. নীলকন্ঠ পাখি। ৩. রাজ ধনেশ ৪. পাহাড়ী ময়না ৫. কাল ঝুটিওয়ালা পাখি ৬. ফিতে বুলবুল ৭. হিউম ফেজেন্ট ৮. ব্লাইথের ট্রাগোপান ৯. গোসহক ( পাঞ্জাবের রাজ্য পাখি ) ১০. রাজ ঘুঘু ( তামিলনাড়ুর রাজ্য পাখি ) ১১. সবুজ ইম্পিরিয়াল পায়রা ( ত্রিপুরা ও মহারাষ্ট্রের রাজ্যপাখি ) ১২. কোকিল ( ঝাড়খন্ডের রাজ্য পাখি ) ১৩. কালো তিতির ১৪. সারস পাখি ১৮. সাদা বক মাছরাঙ্গা ( পশ্চিমবঙ্গের রাজ্য পাখি ) ১৯. কালো টার্ন ( লাক্ষাদ্বীপের রাজ্যপাখি )
স্থান:কোলকাতা জাদুঘর, পশ্চিমবঙ্গ ভারত
ফটোগ্রাফির সময় : ২১ ডিসেম্বর ২০২১

আশা করি, এই ফটোগ্রাফী গুলো আপনাদের ভালো লাগবে। আজ এই পর্যন্ত কাল অন্য পর্ব নিয়ে আসবো। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন।

Sort:  
 3 years ago 

বৌদি প্রতিটা ছবি জাস্ট অসাধারণ লাগলো। দেখে মনে হচ্ছে যেন জীবন্ত দাঁড়িয়ে আছে। সত্যিই কেউ দূর থেকে দেখে কখনো বুঝতে পারবে না এগুলো কি জীবন্ত নাকি হাতে তৈরি। অসাধারণ দক্ষতার সাথে তৈরি করা হয়েছে। অনেক ধন্যবাদ আপনাকে বউদি এতো ব্যস্ততার মাঝে আপনি আমাদের সাথে এত সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন।

 3 years ago 

বৌদি ছবিগুলো দেখে মনে হচ্ছে জীবন্ত।কত সুন্দর করে এরা সংরক্ষণ করে রাখে।ময়ূর, নীলকন্ঠ পাখি।, রাজ ধনেশ, পাহাড়ী ময়না,হাঁসের ছবিগুলা কত ভালো লেগেছে।বৌদি আপনার এবং দাদার জন্য কত সুন্দর সুন্দর জিনিস দেখতে পেরেছি এবং জানতেও পেরেছি।

ধন্যবাদ আপনাকে

ওয়াও কি সুন্দর দেখতে হাস গুলো মনে হচ্ছে জীবিতো। প্রতিটা ফটোগ্রাফি দেখতে খুবই চমৎকার। বৌদি আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এতো সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 3 years ago 

ওয়াও বৌদির ছবিগুলো দেখে মনে হচ্ছে যেন জীবন্ত প্রাণী। প্রত্যেকটা ফটোগ্রাফি অনেক সুন্দর হয়েছে। এগুলো দেখতে খুব সুন্দর লাগছে মনে হচ্ছে যেন সত্যি সত্যি জাদুঘরে কি এগুলো দেখে আসি। বৌদি আপনাকে অনেক অনেক ধন্যবাদ ছবিগুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনারা এখন আপনার ছোট্ট পরিবারের জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

এগুলো কিভাবে সংরক্ষণ করে তা নিয়ে আমার বেশ কৌতূহল আছে। আমি ঢাকার জাতীয় জাদুঘরের বিভিন্ন পশু পাখিকে ঠিক অবিকল এই ভাবেই সংরক্ষণ করা দেখেছি। এই প্রাণীগুলোর জীবন নাই কিন্তু দেখে মনে হচ্ছে একদম জীবন্ত। যেভাবে আমরা বাস্তবে দেখি সেভাবেই সংরক্ষন করা আছে। আপনি ধারাবাহিকভাবে অনেক ফটোগ্রাফি আমাদের মাঝে উপস্থাপন করেছেন বৌদি সেই সাথে জাদুঘরে যাওয়ার অনুভূতি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ প্রতিনিয়ত এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

জাদুঘরে হাঁস এবং উভচর প্রাণীগুলো দেখতে পেয়ে সত্যিই আমার খুবই ভালো লাগছে। অসংখ্য ধন্যবাদ আমাদের এত সুন্দর ভাবে ফটোগ্রাফির মাধ্যমে দেখার সুযোগ করে দেওয়ার জন্য। সত্যি দেখে খুবই ভালো লাগলো। আপনাকে অনেক ধন্যবাদ বৌদি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

জাদুঘর মানে নতুন কিছু দেখা ও তার সাথে পরিচয় হওয়া।জাদুঘর থেকে আমরা আমাদের অনেক স্মৃতি খুজে পাই যেগুলো আমাদের ঐতিহাসিক কিছু কথা মনে করিয়ে দেয়।তেমনি ভাবে আপু আপনার পোস্ট দেখে ও কিছু অসাধারণ কিছু জিনিস দেখে নিজেকে ধন্য মনে হচ্ছে । ধন্যবাদ আপু আপনাকে

 3 years ago 

বাহ্ সুন্দর তো বিভিন্ন প্রজাপতির হাঁস ও পাখি দেখতে পারলাম । তবে বেশি সুন্দর লাগছে ঈগল গুলো । শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

দিদি,এই ছবিগুলো খুবই সুন্দর। দাদাতো অনেক ছবি আমাদের সাথে শেয়ার করেছিলেন।আর আজকে আপনিও জাদুঘরের এই পাখি এবং উভচর প্রাণীগুলোর ছবি শেয়ার করছেন। দেখে খুবই ভাল লাগলো। অনেক অনেক ধন্যবাদ দিদি আমাদের সাথে এগুলো শেয়ার করার জন্য।

 3 years ago 

আমার থেকে সে সবকিছু ভালো বলতে পারবে। কারণ সে তো গুরুদেব আমার।

আপনাদের একে অপরকে এই সম্মান দেওয়াটা আমার কাছে জাস্ট দারুণ লাগে।
ঝাড়ুদার পাখি এই প্রথম শুনলাম মনে হচ্ছে আমার কাছে।
প্রতিটি ফটোগ্রাফীই জাস্ট দারুণ বৌদি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57930.87
ETH 2362.47
USDT 1.00
SBD 2.36