ঘরের ভিতরে লাগানো কিছু গাছ "গাছ মানুষের প্রকৃত বন্ধু"

in আমার বাংলা ব্লগ3 years ago

Hello
বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশা করি, আপনারা সবাই ভালো আছেন।আজ আমি আপনাদের সাথে শেয়ার করব আমার কিছু পছন্দের গাছ সম্পর্কে । আমার একটি ছোটো বাগান আছে। সারাদিনের ভিতর একটু সময় পেলে বাগান করি। আমার সারাদিন টিনটিন বাবুর পিছনে সময় কেটে যায়। টিনটিন বাবুর সারাদিনের দুষ্টুমির শেষ নেই। আমার বাগানে কিছু ফুলের গাছ ও কিছু পাতা বাহারি গাছ রয়েছে।তার ভিতর দুটি গাছ রয়েছে অন্যরকম। আমার যখন মন খারাপ হয় তখন আমি আমার বাগানে গেলে মন ভাল হয়ে যায়। আমার বেলকনিতে কয়েক
টি গাছ আছে। তার ভিতর মানিপ্লান্ট গাছ।

IMG_20210803_125316.jpg
মানি প্ল্যান্ট গাছ

এই মনিপ্লান্ট গাছ অনেক বড় হয় এবং লতার মতো বেয়ে যায়। এই কিছু দিন হলো গাছ টি আনছি।আমার এক দিদি এটা আমাকে দিয়েছিল। আমি অনেক দিন ধরে এই গাছটি আমি অনেক বাড়ীতে দেখছি। শুনছি গাছটি নাকি অনেক শুভ। বাড়ীতে এই গাছ থাকলে কোনো নেগেটিভ এনার্জী দূর করে। এই মানিপ্ল্যান্ট গাছ টি দেখতে অনেক সুন্দর।

IMG_20210810_164041.jpg

লাকি বাম্বু গাছ
এই গাছটি দেখতে অনেক টা বাঁশ গাছের মতো দেখতে। এই গাছ টি আমি অনলাইনে অর্ডার করে এনেছিলাম। এটি ঘর সাজানোর জন্য খুব ভালো।
এই লাকি বাম্বু গাছ তো আমরা সবাই চিনি। এই গাছটি খুব সহজে সব জায়গায় রাখা যায়। এই গাছটি অফিস ডেস্ক, কম্পিউটার টেবিল, পড়াশুনার টেবিল ও বেড রুম, ড্রইং রুম এমনকি এ ছাড়াও অনেক জায়গায় রাখা যায়। লাকি বাম্বু বাঁশ প্রজাতির গাছ নয়। যদিও একে বাম্বু বলা হয়। এদের নাম dracaena sanderian । কিন্তু এটি লাকি বাম্বু না। ঘরের বাতাস থেকে দূষিত কার্বন ডাই অক্সাইড শোষন করে। ঘরের দূষণ বাতাসকে দূর করতে এরা দারুন কাজ করে। এই গাছটি দেখতে খুব সুন্দর।
এমন গাছ আছে যে গুলো মানুষের বন্ধু হিসেবে কাজ করে। গাছ হলো মানুষের প্রকৃত বন্ধু।

Sort:  
 3 years ago 

লাকি বাম্বু গাছের নাম এই প্রথম শুনলাম।আগে গাছ দেখেছি কিন্তু নামটা জানা হয়নি।ধন্যবাদ দিদি শেয়ার করার জন্য।

 3 years ago 

বৌদি দেখে আমার মত গাছ পাগল , দেখে খুব ভালো লাগছে। লাকি বাম্বু গাছ এই প্রথম দেখলাম ,অনেক সুন্দর গাছটি। অনেক সুন্দর করে গুছিয়ে লিখেছেন পড়ে ভালো লাগলো।

 3 years ago 

ধন্যবাদ, সময় নিয়ে আমার পোস্টটি পড়ার জন্য। গাছ আমার খুব ভালো লাগে। কিন্তু বেশি সময় দিতে পারি না।

 3 years ago 

গাছ শুধু আমাদের না বরং আমাদের পৃথিবীর জন্যও প্রকৃত বন্ধু, নিরাপদ আবাসভূমির জন্য প্রকৃত বন্ধু।

 3 years ago 

ধন্যবাদ

 3 years ago 

লাকি বাম্বুর ব্যাখ্যাটা বেশ ভালো ছিল বৌদি । ধন্যবাদ আপনাকে সুন্দর তথ্য দিয়েছেন।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার বাগানের গাছগুলো খুব সুন্দর।আমাদের পূর্বের বাড়িতে প্রচুর পরিমানে মানিপ্লান্ট গাছ ছিল।সেগুলো অনেক বড়ো এবং আমগাছের গায়ে লতানো ছিল।আমরা তাকে লতানো পাতাবাহার বলে জানতাম।কিন্তু বারাসাতে প্রথম এই গাছের আসল নাম জানতে পারি।এছাড়া অনেকে বলেন এই গাছ ঘরে থাকলে নাকি প্রচুর টাকা আসে।ধন্যবাদ বৌদি।

 3 years ago 

হ্যা, ঠিক বলেছো। আমি ও এটা শুনছি। কতটা সত্যি তা জানি না।এখানে দেখি প্রতিটি বাড়ী এই গাছ আছে।

 3 years ago 

আপনার গাছগুলো সুন্দর। আমারও একটি বাগান আছে। বাগানে ফুল গাছের সংখ‍্যাই বেশি।

 3 years ago 

গাছ আমারও খুব পছন্দের।ভালো লিখেছেন আপু ।আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

এই দুইটা গাছই আমার খুব পছন্দের।আমার দুইটা গাছই আছে। খুব সুন্দর লাগে। আর গাছ নিয়ে খুব সুন্দর লিখেছেন। দেখবেন খুব তাড়াতাড়ি আপনার পানিপ্লান্ট গাছটি বেড়ে উঠবে।তখন দেখতে আরো সুন্দর লাগবে।

 3 years ago 

ধন্যবাদ আপু।

এই গাছগুলো অনেক বাড়িতে সাজিয়ে রাখতে দেখেছি। কিন্তু গাছের নাম বা এর সম্পর্কে বিস্তারিত তেমন কিছু জানা ছিল না। বৌদি আপনার লেখাটা পড়ে নতুন কিছু জানা হলো। অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

প্রকৃতি এবং বাগানের প্রতি আমার অন্য রকম একটা টান রয়েছে, যদিও শহরের বাড়া বাড়ীতে কিছু করার সুযোগ নেই। কিন্তু যখন বাহিরে কিংবা গ্রামের বাড়ীতে যাই তখন বেশ সুন্দর সময় কাটানোর চেস্টা করি। ফটোগ্রাফি দারুন হয়েছে।

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া ভাড়া বাড়ী কিংবা ফ্ল্যাট বাড়ীতে কিছু করার সুযোগ নেই। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59880.83
ETH 2301.55
USDT 1.00
SBD 2.50