বাংলাদেশি রেসিপি" তুলতুলে নরম তেলের পিঠা" ।

in আমার বাংলা ব্লগ3 years ago

Hello,
বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সবাই ভালো আছেন। আজকে সকাল থেকে প্রচন্ড বৃষ্টি।সারাদিন আকাশ মেঘলা আর ঝম ঝম করে বৃষ্টি পড়ছে।একটু ও রৌদ্রের দেখা নেই। সবাই বৃষ্টির দিনে খিচুড়ি ও মাংস কষা খায়। কিন্তু আমার বৃষ্টির দিনে মায়ের হাতের তেলের পিঠা খুব মনে পড়ে। আমার মা খুব সুন্দর করে পিঠা তৈরি করতেন। গ্রামে যখন নতুন ধান কেটে নিয়ে আসে ঘরে। সেই নতুন ধানের চালের গুঁড়া দিয়ে তৈরি করে পিঠা। কিন্তু এখানে তো আর এসব পাওয়া যায় না। আর মা ও নেই কাছে। আমি মায়ের মত এত ভালো পিঠা বানাতে পারি না। তবে চেষ্টা করি বানাতে। জানি আমি কোনোদিন মায়ের মত পারবো না। কারণ মা তো মা ই হয়। তাই ভাবলাম এই তেলের পিঠার রেসিপি আপনাদের সাথে শেয়ার করি। তাহলে চলুন শুরু করা যাক।

IMG_20210716_183931.jpg
উপকরণ:
১. চালের গুঁড়া - ৩ কাপ
২.নারকেল কোরা - ১ কাপ
৩.চিনি - ৩ কাপ
৪.তেল - ৪ কাপ

IMG_20210719_153133.jpg
চালের গুঁড়া

IMG_20210719_153328.jpg
নারকেল কোরা

IMG_20210719_153239.jpg
চিনি
প্রস্তুত প্রণালী:
১. প্রথমে একটা মাঝারি সাইজের গামলা নিতে হবে। তারপর চালের গুঁড়া ২ কাপ দিতে হবে।তার ভিতর নারকেল কোরা ও চিনি দিয়ে দিতে হবে। এবং অল্প অল্প জল দিয়ে মাখতে হবে।

IMG_20210716_175018.jpg
২. লক্ষ্য রাখতে হবে মিষ্টি কম হলে পিঠা ফুলবে না। জল যেনো বেশি না হয়। বেশি জল জল হলে হবে না, গারো হতে হবে। তাই সবকিছু পরিমান মতো দিয়ে হাত দিয়ে ভালো করে মেখে নিতে হবে। কেক বানানোর বেটার এর মতো বানাতে হবে। বেশি ঘন না আবার বেশি পাতলা ও হবে না।

IMG_20210716_180513.jpg
৩. এবার চুলায় কড়াই বসিয়ে দিয়ে ৪ কাপ তেল দিয়ে দিতে হবে। চুলার আঁচ বাড়িয়ে দিতে হবে। তেল গরম হয়ে এলে একটা চামচে করে বেটার তুলে নিয়ে ওই গরম তেলে ছেড়ে দিতে হবে।

IMG_20210716_181450.jpg
৪. পিঠা যখন ফুলে উঠবে তখন আর পিঠ উল্টে দিতে হবে।

IMG_20210716_181459.jpg
৫. দুই দিকে ভালো ভাবে ফুলে উঠলে বাদামী রং করে ভেজে একটা পাত্রে নামিয়ে রাখতে হবে। এভাবে এক এক করে সব পিঠা গুলো ভেজে নিতে হবে।

IMG_20210716_183931.jpg
তৈরি হয়ে গেল আমাদের গরম গরম তেলের পিঠা। এটি সন্ধ্যায় চা এর সাথে পরিবেশন করতে হবে।

Sort:  
 3 years ago 

হ্যা, বিকেলের নাস্তা হিসেবে এক সময় প্রচুর খেতাম। বিশেষ করে স্কুল জীবনে থাকতে প্রায় দিন আম্মু এই তেলের পিঠা তৈরী করতেন। অবশ্য খেতে বেশ লাগে।

 3 years ago 

হ্যা, আমার খুব পছন্দের একটা পিঠা। আমার মা খুব সুন্দর তৈরি করে। এই পিঠা খেতে খুব মজা।

 3 years ago 

এটা আমি ভালো বানাতে পারি, বহুবার বাড়ীতে বানিয়েছি। সুন্দর হয়েছে আপনারগুলোও।

 3 years ago 

ধন্যবাদ, আমি বেশি ভালো পারি না। এই প্রথম তৈরি করলাম।

 3 years ago 

খুব সুন্দর হয়েছে তেলে পিঠা।তাছাড়া পাশটা দারুণ কুচি হয়েছে।ধন্যবাদ বৌদি সুন্দর পিঠা উপহার দেওয়ার জন্য।

 3 years ago 

এটি আমার খুব পছন্দের একটি পিঠা। শীতকাল আসলেই আমার মা এই পিঠা তৈরি করে থাকেন। ধন্যবাদ

 3 years ago 

অনেক দিন আগে খেয়েছি।দেখে খুব ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

আমাদের অন্যতম পছন্দের পিঠা এইটা । চিনি ও গুড় দুটো দিয়েই খেতে ভালো লাগে আমার ।ধন্যবাদ আপনাকে ।

 3 years ago 

এটা আমার হাজবেন্ডের অনেক পছন্দের একটি পিঠা, কিন্তু আমি ভালভাবে বানাতে পারিনা, বানাতে গেলে ফুলেনা । আপনার পিঠা অনেক সুন্দর হয়েছে।

 3 years ago 

♥নরম গরম তেলে পিঠা
সঙ্গে নিয়ে চা
সন্ধ্যা বেলা সবাই মিলে
মজা করে খা।
বানিয়েছে বউদি মোদের
প্রিয় তনুজা♥

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 68029.30
ETH 3272.63
USDT 1.00
SBD 2.64