ইটালিয়ান একটি রেসিপি"ঘরে তৈরি এগ স্যান্ডউইচ"

in আমার বাংলা ব্লগ3 years ago

Hello
বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আজ আমি মজাদার একটি খাবার তৈরি করছি। এটি আমরা সকলেই কম বেশি সবাই পছন্দ করে। আমাদের বাড়ির সকলে এই খাবারটি পছন্দ। টিনটিন বাবু ও খুব পছন্দ করে।ওকে বেশি বাইরের খাবার খেতে দেই না।তাই আমি ওর জন্য বাড়ীতে তৈরি করার চেষ্টা করি। তাই আজ আপনাদের সাথে শেয়ার করব ইটালিয়ান একটি খাবার " এগ স্যান্ডউইচ" । এটি আমি কোনো স্যান্ডউইচ মেকার ছাড়া হাতে তৈরি করছি।
এটা আমি ঘরে যা কিছু ছিল তাই দিয়ে তৈরি করছি।এটি খুবই সুস্বাদু একটি খাবার। যা সাধারণত শাকসবজি, পনির, চিজ বা মাংস দিয়ে তৈরি করা হয়। রুটির টুকরো ভেতরে উপকরণ গুলি পুর হিসাবে দেওয়া হয়। পশ্চিম বিশ্বে হাতে বহনযোগ্য জল খাবার হিসেবে স্যান্ডউইচ ব্যবহার হয়েছিল। এটি সময়ের সাথে সাথে বর্তমানে খাবারটি বিশ্বব্যাপী প্রচলিত রয়েছে। প্রতিবছর নভেম্বরের ৩ তারিখে স্যান্ডউইচ দিবস পালিত হয়।
এটি একটি জনপ্রিয় খাবার। যা কাজের বিরতিতে, স্কুলের টিফিনের বা বনভোজনে দুপুরের খাবার হিসেবে খাওয়া হয়। এই খাবারটি ঠান্ডা বা গরম পরিবেশন করা যায়। মিষ্টি স্যান্ডউইচ, চিনা বাদামের মাখন ও জেলি দিয়ে স্যান্ডউইচ তৈরি করা যায়। তাহলে আর কথা না বাড়িয়ে চলুন মূল রেসিপিতে ফিরে আসি।

IMG_20210826_191557.jpg
উপকরণ:
১. পাউরুটি - ৬ পিস
২. সেদ্ধ ডিম - ৩ টি

৩. শসা - ২ টি
৪. গাজর -১ টি
৫. ক্যাপসিকাম - এক পিস এর অর্ধেক
৬. লাল বেল পেপার - এক পিস এর অর্ধেক
৭. হলুদ বেল পেপার - এক পিস এর অর্ধেক।
৮. লবণ - হাপ্ চামচ
৯. কালো গোল মরিচের গুঁড়া - ১ চামচ
১০. মেয়োনিজ - ৩ চামচ

IMG_20210827_201427.jpg
পাউরুটি

IMG_20210826_170227.jpg
সেদ্ধ ডিম

IMG_20210826_170427.jpg
শসা

IMG_20210826_170217.jpg
গাজর, ক্যাপসিকাম, লাল বেল পেপার ও হলুদ বেল পেপার

IMG_20210826_185948.jpg
লবণ

IMG_20210826_185921.jpg
কালো গোলমরিচের গুঁড়া

IMG_20210826_183507.jpg
মেয়োনিজ
প্রস্তুত প্রণালী:
১.প্রথমে ডিম গুলো সেদ্ধ করে নিতে হবে। ডিম সেদ্ধ করা করা হলে ডিমের খোসা ছাড়িয়ে নিয়ে একটা কাটা চামচ দিয়ে ভেঙ্গে দিয়ে কুচি কুচি করে নিতে হবে।

IMG_20210826_185830.jpg

২.এবার শসা কুচিয়ে নিতে হবে।

IMG_20210826_173133.jpg

৩. ক্যাপসিকাম, লাল বেল পেপার, হলুদ বেল পেপার ও গাজর কুচিয়ে নিতে হবে। কুচানো হলে জল দিয়ে ধুয়ে নিতে হবে।

IMG_20210826_173122.jpg

৪. সবজি গুলো কুচানো হলে জল দিয়ে সেদ্ধ করে নিতে হবে।

IMG_20210826_174151.jpg

৫. সেদ্ধ হয়ে গেলে জল ঝরিয়ে নামিয়ে নিতে হবে।
৬.একটা পাত্র নিয়ে এতে একে একে শসা কুচি, সেদ্ধ সবজি দিতে হবে। এর ভিতর পরিমান মতো লবণ ও গোল মরিচের গুঁড়া এবং ৩ চামচ মেয়োনিজ
ও ডিম কুচি দিয়ে মাখিয়ে পুর বানিয়ে নিতে হবে।

IMG_20210826_190140.jpg

IMG_20210826_190312.jpg

৭.এবার পাউরুটির চার পাশ একটা ছুরি দিয়ে কেটে নিতে। এরপর একটা পাউরুটির উপরে পুর দিয়ে ভালো করে মাখিয়ে দিতে হবে।

IMG_20210826_191307.jpg

IMG_20210826_191416.jpg

৮. মাখানো পাউরুটির উপরে আর একটা পাউরুটি দিয়ে চেপে দিতে হবে।

IMG_20210826_191427.jpg

৯. এরপর পাউরুটির কোনাকুনি ছুরি দিয়ে কেটে নিতে হবে। কেটে রাখা এক টুকরো পাউরুটির উপর আরেক টুকরা রেখে দিতে হবে।

IMG_20210826_191501.jpg
১০. আমাদের এগ স্যান্ডউইচ তৈরি।

IMG_20210826_191659.jpg

তৈরি হয়ে গেল আমাদের " এগ স্যান্ডউইচ" । এটি ঠান্ডা বা গরম দুই ভাবে পরিবেশন করা যায়। এটি সন্ধ্যায় চা এর সাথে ও পরিবেশন করা যায়।

Sort:  
 3 years ago 

স্যান্ডউইচ আমার অনেক পছন্দের একটি খাবার।আমি সবসময় বাইরে থেকে এনে খাই ঐটা আমার বেশি ভালো লাগে বাসায় বানানো অনেক ঝামেলা লাগে কিন্ত আপনারটা দেখে নিজের বানিয়ে খেতে ইচ্ছে করছে। ধন্যবাদ বৌদি আমার পছন্দের খাবারটি শেয়ার করার জন্য।

 3 years ago 

বৌদি এই খাবারটি আমারও খুব পছন্দের, আমিও প্রায়ই বানিয়ে থাকি ।তবে আমি শুধু টমেটো,শশা, গাজর, ডিম এবং মেয়োনেজ ব্যবহার করি আর গাজর কে সিদ্ধ করি না। স্কুল, কলেজ, অফিস, আদালতে লাঞ্চ হিসেবে দারুন খাবার এটি , এই দেশে এই খাবারটি অনেক ফেভারিট। অনেক ধন্যবাদ আপনাকে এই সুন্দর রেসিপিটির জন্য।

 3 years ago 

আমি বাচ্চার জন্য তৈরি করছি তাই সবজিগুলো সিদ্ধ করে নিয়েছি। সিদ্ধ না করেও তৈরি করা যায় আপু। এই খাবারটি ইন্ডিয়ায় অনেক ফেবারেট ।আপনাকেও ধন্যবাদ আপু।

 3 years ago 

বাসায় কখনো ট্রাই করিনি।তবে রেস্টুরেন্টে খেয়েছি অনেক।ধন্যবাদ বৌদি 🥰

 3 years ago 

বাসায় তৈরি করে খেয়ে দেখুন রেস্টুরেন্ট এর থেকে বেশি স্বাদের হবে। এবং স্বাস্থ্যসম্মত। ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

বৌদি স্যান্ডউইচ আমার খুবই পছন্দের একটি খাবার। যদিও আমার পছন্দ চিকেন স্যান্ডউইচ। স্যান্ডউইচ এমন একটি খাবার যা একই সাথে সুস্বাদু এবং পুষ্টিকর। এই খাবারটি যে কোন সময় খাওয়া যায়। আমাদের এখানে সমস্যা হচ্ছে। যে মেয়োনিজ গুলি বাজারে পাওয়া যায় সেগুলি থেকে কাঁচা ডিমের একটা গন্ধ আসে। যেটা আমার মোটেও ভালো লাগেনা। আপনার রেসিপিটি সুন্দর হয়েছে। ধন্যবাদ বৌদি।

 3 years ago 

স্যান্ডউইচ টিন টিন বাবু খুব পছন্দ করে তাই ওর জন্য বাড়িতে তৈরি করেছে। আমি ভেজ স্যান্ডউইচটা বেশি পছন্দ করি। আমাদের এখানে মেয়োনিজ ভালো ব্রান্ডের পাওয়া যায় এতে কোনো গন্ধ আসে না।

 3 years ago 

ওয়াও দিদি অনেক সুন্দর এবং মজাদার একটি রেসিপি ছিলো।দেখি বাসায় বানাওর ট্রাই করবো।ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago (edited)

এটি খুবই উপকারী খাবার।অনেক ভিটামিন মিশ্রিত সবজির সমাহারে তৈরি খাবারটি।এইরকম হালকা খাবার খেতে ভালোই লাগে।সুন্দর রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ বৌদি।

 3 years ago 

আপনার রেসিপির জবাব নেই। সান্ডউইচ টাও কী অবলিলায় অসাধারণ করে তৈরি করলেন। খুব সুন্দর।

 3 years ago 

এগ স্যান্ডউইচ এর রেসিপি অনেক সুন্দরভাবে বানিয়েছেন। যদিও এই খাবারটা আমি সচরাচর রেস্তোরাঁয় খাই।ধন্যবাদ আপনাকে এত সুন্দরভাবে রেসিপি বর্ণনা করার জন্য।

 3 years ago 

বাইরের খাবার শরীরের জন্য বেশি ভালো না তাই আমি এটা বাড়ীতে তৈরি করছি। ঘরের খাবার স্বাস্থ্যসম্মত। ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

গঠণমূলক উপদেশ দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ দিদি।

 3 years ago 

অনেক সুন্দর স্যান্ডইউচ তৈরী করেছেন, দেখে যেটা বুঝলাম একদম দোকানের মতো সুন্দর ও স্বাদের হয়েছে, নাস্তা কিংবা টিফিনের জন্য উপর্যুক্ত।

 3 years ago 

সকালের নাস্তা হিসাবে উৎকৃষ্ট খাবার।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67402.68
ETH 3481.04
USDT 1.00
SBD 2.65