বাঙালি রেসিপি "মুচমুচে শাপলার ডাটার বড়া"

in আমার বাংলা ব্লগ2 years ago

বন্ধুরা
আশা করি, আপনারা সবাই ভালো আছেন।সবাইকে শীতের সকালে মিষ্টি রৌদ্রের শুভেচ্ছা।আজ আমি আপনাদের সাথে মজাদার ও টেস্টি একটি খাবার মুচমুচে " শাপলার ডাটার বড়া"। কিছুদিন আগে আমি গ্রামে ঘুরতে গিয়ে সেখান থেকে এক লোকের কাছ থেকে কিছু শাপলা নিয়ে এসেছিলাম। কিন্তু না খেয়ে ফ্রিজে রেখে দিয়েছিলাম। তাই ভাবলাম আজ রান্না করি। তাহলে চলুন শুরু করা যাক।

IMG_20211123_144220.jpg
উপকরণ:
১. শাপলা - ১ আঁটি
২. বেসন - ১ কাপ
৩. চালের - ১ কাপ
৪. কালো জিরা - ১ চামচ
৫. লবণ - ১ চামচ
৬. হলুদ - ১ চামচ
৭. শুকনো মরিচ গুঁড়া - হাপ্ চামচ
৮. সাদা তেল - হাপ্ কাপ
৯. কাচা মরিচ কুচি - ১ চামচ
১০. টুট পিক -

IMG_20211115_103750.jpg
শাপলা

IMG_20211123_121815.jpg
লবণ, হলুদ, কাচা মরিচ কুচি ও শুকনো মরিচ গুঁড়া প

IMG_20211123_121747.jpg
কালো জিরা

IMG_20211123_121434.jpg
বেসন, চালের গুঁড়া

IMG_20211116_094315.jpg
টুট পিক

প্রস্তুত প্রণালী:
১. প্রথমে শাপলা গুলো পরিস্কার করে খোসা ছাড়িয়ে নিতে হবে।

IMG_20211116_094244.jpg

২. ছাড়ানো হলে লম্বা লম্বা করে কেটে নিতে হবে। এবং এবার কেটে রাখা ডাটা গুলো টুট পিকে একটা একটা করে গেতে নিতে হবে। একদম ভেলার মতো বানাতে হবে।

IMG_20211116_102337.jpg

IMG_20211116_103336.jpg
৩. এরপর একটা পাত্রে বেসন ও চালের গুঁড়া নিতে হবে। এর ভিতর একে একে পরিমান মতো লবণ, হলুদ, কাচা মরিচ কুচি, শুকনো মরিচ গুঁড়া ও কালো জিরা দিয়ে ভালো মিশিয়ে দিতে হবে।

IMG_20211123_124107.jpg
৪. এবার অল্প অল্প করে জল দিয়ে গুলে গাঢ় বেটার তৈরি করে নিতে হবে।

IMG_20211123_124224.jpg

IMG_20211123_141404.jpg
৫.এবার চুলার উপর কড়াই বসিয়ে দিতে হবে।

IMG_20211123_141337.jpg
৬. কড়াই গরম হয়ে গেলে পরিমান মতো তেল দিয়ে দিতে হবে।

IMG_20211123_141418.jpg
৭. তেল গরম হয়ে গেলে বেটার এর ভিতরে শাপলার ডাটা দিয়ে বানানো ভেলা চুবিয়ে তেলের ভিতর দিয়ে দিতে হবে। এভাবে একে একে সব গুলো তেলের ভিতর দিয়ে দিতে হবে।

IMG_20211123_141510.jpg

IMG_20211123_141636.jpg
৮. শাপলার ডাটা গুলোর এক পিঠ ভাজা হলে অন্য পিঠ উল্টায় দিতে হবে।এবার ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। চুলার আঁচ কমিয়ে দিতে হবে।

IMG_20211123_141841.jpg
৯. এরপর ১৫ মিনিট পর ঢাকনা তুলে আবার উল্টায় দিতে হবে। দুই পাশ বাদামী রং করে ভেজে নিতে হবে। শাপলার ডাটার বড়া শক্ত হয়ে এলে নামিয়ে নিতে হবে।

IMG_20211123_141717.jpg

IMG_20211123_144213.jpg
তৈরি হয়ে গেল মুচমুচে শাপলার ডাটার বড়া। এটি আপনার গরম গরম ভাতের সঙ্গে ও খেতে পারেন আবার সস এর সাথেও খেতে পারেন। এটি খুবই মজাদার ও টেস্টি একটি খাবার। চাইলে আপনারা ও বাড়ীতে তৈরি করে খেতে পারবেন। আশা করি, আমার আজকের রেসিপি টি আপনাদের ভালো লাগবে।

IMG_20211123_144510.jpg

Sort:  
 2 years ago 

বৌদি দেখতে তো বেশ দারুন মনে হচ্ছে। আমি এর আগে কখনোই শাপলার ডাটার বড়া খাইনি। শুধু শাপলার ডাটার বড়া নয় আমি শাপলার কোনো রেসিপিই কোনোদিন খাইনি। আর শাপলা যে খাওয়া যায় এটা জেনেছি কয়েকদিন আগে। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক বেশি মজা হবে আর বেশ সুন্দর দেখতে লাগছে।

 2 years ago 

ধন্যবাদ আপু। আমি আগে কখনও খেতাম না। আমি বিয়ের এসে খাওয়া শিখছি। এখন খুব ভালো লাগে।

 2 years ago 

দিদি বড়া গুলো দেখেই মনে হচ্ছে খুবি মুচমুচে হয়েছে। আর এই ধরনের বড়া মুচমুচে না হলে খেতে তেমন ভাল লাগে না। শাপলা দিয়ে বড়া কখনও খাইনি। আপনি দারুন দারুন সব রেসিপি শেয়ার করেন। ধন্যবাদ দিদি।

 2 years ago 

অনেক সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন দিদি। শাপলার বিভিন্ন ধরনের রেসিপি খেয়েছিলাম তবে এভাবে বড়া বানিয়ে কখনো খাওয়া হয়নি। শাপলার ডাটা গুলোকে ভেলার মত বানানোর বিষয়টা আমার কাছে অনেক ভালো লেগেছে। দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ দিদি এত সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ আপু।

দারুণ হয়েছে দিদি আজকে আপনার শাপলার ডাটার বড়াগুলো।এধরনের বড়া আমার কোনদিন খাওয়া হয়নি।তবে বেসন দিয়ে তৈরি অন্যান্য বড়া/চপ খেয়েছি।এবার গ্রামের বাসায় গেলে আপনার রেসিপির স্টেপগুলো ফলো করে ট্রাই করবো এটি তৈরি করার জন্য।ধন্যবাদ দিদি চমৎকার এই ইউনিক রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

মুচমুচে শাপলার ডাটার বড়া রেসিপি দেখে খুব খেতে ইচ্ছা করছে। খুবই সুন্দরভাবে আপনি এটি তৈরি করেছেন। এবং আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার এই রেসিপি দেখে সত্যিই আমার অনেক খেতে ইচ্ছা করছে। আপনার জন্য অনেক শুভকামনা রইল বৌদি।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া।আপনার মূল্যবান মতামত শেয়ার করার জন্য।

 2 years ago 

বাহ্ দিদি এই প্রথম শাপলার ডাটা দিয়ে বড়া রেসিপি দেখলাম। আর আপনি রেসিপিটা কিভাবে রান্না করতে হয় তা ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। এতে করে আমাদের বোঝার অনেক সুবিধা হয়েছে। তাই আপনাকে আমার পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন জানাই ধন্যবাদ আপনাকে দিদি।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

সুস্বাদু মুচমুচে শাপলার ডাটা বড়া রেসিপি টা অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন বৌদি। আপনি বরাবরই আমাদের মাঝে মজাদার রেসিপি উপস্থাপন করে থাকেন। আপনার রেসিপিগুলো আমার কাছে খুবই ভালো লাগে, অনেক দারুণভাবে আপনি রান্না করে থাকেন সেটা আমরা সকলেই জানি। আজকের রান্না দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে, যদিও আমি কখনো শাপলার ডাটা বড়া কখনো খাইনি 😭এত সুন্দর একটি ইউনিক রেসিপি আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ বৌদি🥳🥰

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া।মতামত শেয়ার করার জন্য।

 2 years ago 

শাপলার ডাটার বরা রেসিপটি খুব ইউনিক লাগলো খেয়ে দেখতে হবে।

অসাধারন দারুন একটি রেসিপি শেয়ার করেছেন দিদি।আপনি মানেই ইউনিক সব রেসিপি খুব সুন্দর ভাবে প্রতিটা ধাপ উপস্থাপন করেছেন শুভ কামনা রইলো।

 2 years ago 

হ্যা একদিন বাড়ীতে ট্রাই করে দেখুন খুব টেস্টি একটি খাবার। আপনাকে ও ধন্যবাদ।

 2 years ago 

আরে বাহ! বৌদির মাথায় তো ভালো বুদ্ধি,
এইভাবে কিন্তু কখনো চিন্তা করি নাই, শাপলার ডাটা ভাজি খাইছি বেশ স্বাদের লাগে। কিন্তু ফ্রাই করে খাওয়ার বুদ্ধিটা নতুন দেখলাম।

তবে দেখেই বুঝা যাচ্ছে স্বাদটা সেই হবে, আচ্ছা কিছু উঠিয়ে রাখুন বৌদি, আমি তাহলে রওয়ানা দিলাম, হে হে হে।

 2 years ago 

উঠিয়ে রাখা লাগবে না ভাইয়া। আপনি আসলে আমি গরম গরম ভেজে দিবো ভাইয়া।আমার ফ্রিজে শাপলা আছে।

 2 years ago 

ওয়াও বৌদি সত্যি স্পেশাল একটা রেসিপি। শাপলা ডাটার বড়া, শাপলা আমি খুব পছন্দ করি, তবে ভাজি করে খেতে। এভাবে কখনো দেখিও নি শুনিওনি। রেসিপিটি আমার কাছে খুবই আশ্চর্য লাগছে যে যেটা কেউ কখনো কল্পনা করতে পারে না সেটা আপনি করে দেখান। রিয়েলি গ্রেট, আপনার জন্য ভালোবাসা অবিরাম।

 2 years ago 

আমার নতুন নতুন কিছু তৈরি করতে ভালো লাগে। তাই মাঝে মাঝে চেষ্টা করি ভাইয়া।ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.35
TRX 0.12
JST 0.040
BTC 70601.11
ETH 3576.21
USDT 1.00
SBD 4.78