বাঙালি রেসিপি " চিংড়ি শুটকি ভর্তা"

in আমার বাংলা ব্লগ3 years ago

Hello
বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশা করি, আপনারা সবাই ভালো আছেন। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব চিংড়ি শুটকি ভর্তা। কিছু দিন আগে আমি শপিং মল থেকে চিংড়ি শুটকি এনেছিলাম। কিন্তু সময়ের অভাবে রান্না করা হয় নি। শুনেছি চিংড়ি শুটকি নাকি খুব ই সুস্বাদু।কিন্তু আমি কখনই খাইনি। আর আমাদের বাড়িতে শুটকি মাছ কেউ পছন্দ করে না। আজ রান্না করেছি শুধু প্রিয় মানুষটার আবদারে। এই প্রথম খেয়ে দেখে সত্যি খুব ই সুস্বাদু। তাহলে চলুন শুরু করা যাক।

IMG_20211009_223833.jpg
উপকরণঃ
১. চিংড়ি মাছের শুটকি - ২০০ গ্রাম
২. পেয়াঁজ কুচি - ২টি
৩. রসুন - ১ টি
৪.শুকনো মরিচ - ৪ টি
৫.লবণ - ১ চামচ
৬. সরিষা তেল - ৩ চামচ
৭. কালো সরিষা - ১ চামচ

IMG_20211009_215126.jpg
শুকনো মরিচ

IMG_20211009_214645.jpg
পেয়াঁজ ও রসুন

IMG_20211009_212309.jpg
চিংড়ি শুটকি মাছ
প্রস্তুত প্রণালী:
১.প্রথমে চুলায় খালি কড়াই বসিয়ে দিয়ে শুটকি চিংড়ি দিয়ে দিতে হবে। চুলার আঁচ কমিয়ে দিয়ে ১০ মিনিট ধরে ভেজে নিতে হবে।

IMG_20211009_214951.jpg
২. চিংড়ি মাছ থেকে সুন্দর গন্ধ বের হলে একটা পাত্রে নামিয়ে নিয়ে গরম জল দিয়ে ১৫ মিনিটের মতো ভিজিয়ে রাখতে হবে।

IMG_20211009_220517.jpg
৩. চিংড়ি শুটকি ভিজে গেলে ভালো করে ধুয়ে নিতে হবে। এবার চুলায় কড়াই বসিয়ে দিয়ে ২ চামচ সরিষার তেল দিয়ে দিতে হবে।

IMG_20211009_221931.jpg

IMG_20211010_114423.jpg

৪. তেল গরম হয়ে এলে ৩ টি শুকনো মরিচ দিয়ে ভেজে নিতে হবে।

IMG_20211009_220416.jpg
৫. শুকনো মরিচ ভাজা হয়ে গেলে পেয়াঁজ ও রসুন কুচি দিয়ে ও সামান্য একটু লবণ দিয়ে ভেজে নিতে হবে।

IMG_20211009_220454.jpg
৬. পেঁয়াজ ও রসুন কুচি ভাজা হলে একটা পাত্রে নামিয়ে নিতে হবে।

IMG_20211009_220723.jpg
৭. ওই একই কড়াইতে ধুয়ে রাখা চিংড়ি মাছ দিয়ে আবার ২০ মিনিট ভেজে নিতে হবে।

IMG_20211009_221728.jpg
৮. চিংড়ি মাছ যখন ভেজে মুর মুরে হলে একটা পাত্রে নামিয়ে নিতে হবে।

IMG_20211009_221931.jpg
৯. এবার শীল বাটায় বেটে নিতে হবে। শীলে ১ চামচ কালো সরিষা ও ১ চামচ লবণ দিয়ে, শুকনো মরিচ ভাজা দিয়ে বেটে নিতে হবে। এবার ভাজা পেঁয়াজ রসুন দিয়ে বেটে নিতে হবে।

IMG_20211009_222245.jpg
১০. এবার পেয়াঁজ বাটা হলে ভাজা চিংড়ি মাছ দিয়ে আবার বেটে নিতে হবে।

IMG_20211009_222740.jpg
১১. চিংড়ি মাছ বাটা হলে ১ চামচ সরিষার তেল দিয়ে মেখে নিতে হবে।

IMG_20211009_223830.jpg
তৈরি হয়ে গেল আমাদের সুস্বাদু খাবার শুটকি চিংড়ি ভর্তা।এটি গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হয়।

Sort:  

চিংড়ি আমার খুব পছন্দের মাছ। আপনি চিংড়ি শুটকির ভর্তাটা অসাধারণ করেছেন। দেখেই বোঝা যাচ্ছে খুব সুস্বাদু হয়েছে। ভালো একটা রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ 😋😋।।

 3 years ago 

বাহ,সহজের মধ্যে খুব সুন্দর রেসিপি বৌদি।যদিও আমি শুঁটকি চিংড়ি খেতে পছন্দ করি না।তবুও দেখে মনে হচ্ছে বেশ স্বাদের হয়েছে।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

শুটকি জিনিসটা আমারও ভালো লাগে না। খেতে কেমনডা জানি লাগে। তবে চিংড়ি আমার খুব পছন্দের মাছ। আপনি চিংড়ি শুটকির ভর্তাটা অসাধারণ করেছেন। দেখেই বোঝা যাচ্ছে খুব সুস্বাদু হয়েছে। ভালো একটা রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ 😋😋।।

 3 years ago 

ওয়াও। আপনারা তাহলে চিংড়ি শুটকি ভর্তা ও খান। আমাদের বাসায় প্রায় সময়ই এই রেসিপিটি তৈরি হয় খেতে ভালই লাগে। তবে আমার কাছে এটি পান্তা ভাত দিয়ে খেলে খুব ভালো লাগে। তাই আমি প্রায় সকালে পান্তা ভাত দিয়ে চিংড়ি ভর্তা দিয়ে খেয়ে থাকি। ধন্যবাদ বৌদি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

বৌদি এই চিংড়ি শুটকি ভর্তাটা আমার কাছে অনেক বেশি পছন্দের,অনেক মানে অনেক বেশি।
এটি বেশি ভালো লাগে পান্তা ভাত এর সাথে, যদিও অনেক বছর খাওয়া হয়না।
আপনার রেসিপি দেখে অনেক বেশি ভালো লেগেছে। আপনি মনে হয় সবার মনের প্রিয় রেসিপি গুলো জেনে যান। 😜

 3 years ago 

শুটকি মাছ আমার অনেক পছন্দ বিশেষ করে রান্নার পড়ে শুটকি মাছের যে একটা গন্ধ থাকে সে গন্ধটাই আমার বেশি ভালো লাগে। আপনার শুটকি ভর্তা তো মনে হচ্ছে খেতে খুব টেস্টি হয়েছে। একেবারে পাটায় বেটে তারপরে ভর্তা করেছেন পাটায় বেটে ভর্তা করলে সেটা বেশি মজা লাগে। চিংড়ি যখন ভেজে মুরমুরে করে রেখেছিলেন সেটা আমার বেশি খেতে ইচ্ছা করেছিল ।অনেক ধন্যবাদ বৌদি মজার একটি ভর্তা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপা এমন চিংড়ি শুটকি ভর্তা আমার কাছে খুব ভালো লাগে। আপনার চিংড়ি শুটকির ভর্তাটা অসাধারণ হয়েছে ।দেখে তো খেতে ইচ্ছা পোষন করছে।মনে হয় আপনার এই চিংড়ি শুটকিটা খুবই সুস্বাদু হয়েছে। শুভ কামনা রইল আপনার জন্য আপা।

আপু সত্যিই একটা লোভনীয় খাবার রেসিপি। আপু চিংড়ি মাছের শুটকি ভর্তা আর গরম ভাত যেন কি খাচ্ছি। সত্যিই অনেক ভালো লাগে। আপু শুভেচ্ছা ও অভিনন্দন রইল অবিরাম।

 3 years ago 

সাদা ভাতের সঙ্গে শুটকি ভর্তা । সেই লাগে খাইতে বৌদি ।সুন্দর বানিয়েছেন। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

দিদি এই চিংড়ি শুটকি ভর্তা আমার খুবই পছন্দের একটি খাবার। আপনার রেসিপিটি দেখে জিভে জল চলে আসলো। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ দিদি আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57184.88
ETH 3097.33
USDT 1.00
SBD 2.41