বাঙালি রেসিপি"রুই মাছের ডিমের বড়া"

in আমার বাংলা ব্লগ3 years ago

Hello
বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের সাথে শেয়ার করব "রুই মাছের ডিমের বড়া" । ফ্রিজ থেকে মাছ বের করার সময় দেখি কিছু রুই মাছের ডিম রয়েছে। আমাদের ইলিশ মাছের ডিম ছাড়া আর কোনো মাছের ডিম তেমন খাওয়া হয় না। তাই কখন যে এনে রেখেছিলাম তা মনে নেই। আমার শাশুড়ি দেখে বলল এটা ফেলে দিয়ে কিছু বড়া তৈরি কর। আমার শাশুড়ি আগের দিনের মানুষতো আর খুব হিসাবী। তাই খাবার জিনিস নষ্ট করতে চায় না। আসলে তিনি জীবনে খুবই কষ্ট করেছেন। তার এই সংসারের পিছনে অনেক অবদান। আমার শাশুড়ি আমাকে খুবই ভালোবাসেন।তার তো কোন মেয়ে নেই তাই তিনি আমাকে মেয়ের মতো ভালোবাসেন। আমার শাশুড়ির অন্য একদিন বলব ।আজ আর কথা না বাড়িয়ে চলুন মূল রেসিপিতে ফিরে যাই।

IMG_20210819_110515.jpg
উপকরণ:
১. মাছের ডিম - ২০০ গ্রাম
২. পেঁয়াজ কুচি - ১ কাপ
৩.কাচা মরিচ কুচি - ১ কাপ
৪. লবণ - ১ চামচ
৫. হলুদ - ১ চামচ
৬. জিরা গুঁড়া - ১ চামচ
৭. শুকনো মরিচ গুঁড়া - হাপ্ চামচ
৮. তেল - ১ কাপ
৯. ধনে - হাপ্ কাপ
IMG_20210819_100149.jpg
মাছের ডিম

IMG_20210819_101934.jpg
পেঁয়াজ কুচি, কাচা মরিচ কুচি

IMG_20210713_110643.jpg
লবণ, হলুদ, জিরা গুঁড়া, শুকনো মরিচ গুঁড়া, ধনে গুঁড়া ও তেল
প্রস্তুত প্রণালী:
১. প্রথমে একটা পাত্রে পেয়াঁজ কুচি দিয়ে। এতে পরিমান মতো লবণ, হলুদ, জিরা গুড়া, কাচা মরিচ কুচি, শুকনো মরিচ গুঁড়া, ধনে গুঁড়া দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে।

২. মাখানো হয়ে গেলে মাছের ডিম দিয়ে আবারও মাখিয়ে নিতে হবে।

IMG_20210819_102621.jpg

৩.চুলায় কড়াই বসিয়ে দিয়ে তেল দিতে হবে। চুলার আঁচ বাড়িয়ে দিতে হবে।

IMG_20210819_103752.jpg

৪. তেল গরম হয়ে গেলে মাখানো ডিম থেকে এক টুকরো নিয়ে তেলের উপর ছেড়ে দিতে হবে।

IMG_20210819_103924.jpg

৫. এক পিট হয়ে গেলে অন্য পিঠ উল্টায় দিতে হবে। বাদামী রং ধারণ করলে একটা পাত্রে নামিয়ে নিতে হবে। এভাবে বাকি গুলো ভেজে নিতে হবে।

IMG_20210819_104237.jpg

IMG_20210819_110515.jpg

তৈরি হয়ে গেল আমাদের সুস্বাদু "রুই মাছের ডিমের বড়া" ।এটি গরম গরম পরিবেশন করা যায়। এটি গরম ভাতের সঙ্গে পরিবেশন করা যায়।

Sort:  
 3 years ago 

সুন্দর বানিয়েছেন বৌদি । দেখেই খেতে ইচ্ছা করছে ।শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

Thank you

 3 years ago 

মাছের ডিম টাই তো খুব সুস্বাদু। তারপর আবার মাছের ডিমের বড়া অসাধারণ। দেখতেই খুব সুন্দর লাগছে। অসাধারণ রেসিপি।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

🙂🙂

 3 years ago 

মাছের ডিমের যে কোন রেসিপি, আমার কাছে সেই থাকে, কারন মাছ ডিম খেতে বেশ স্বাদের হয়। তবে মাছের ডিমের বড়া এটা আমার কাছে নতুন আইডিয়া মনে হয়েছে। ধন্যবাদ

 3 years ago 

এটা আমার কাছে ও নতুন রেসিপি ভাইয়া। আমার শাশুড়ি আমাকে শিখিয়ে দিয়েছেন।এটি সত্যি খুব স্বাদের ছিল।

 3 years ago 

খুব সুন্দর হয়েছে বৌদি মাছের ডিমের বড়া রেসিপিটি।মাছের ডিমের যেকোনো রেসিপি আমার খুবই প্রিয়। কিছুদিন আগে আমিও মাছের ডিমের বড়া করে পোষ্ট করেছিলাম।ধন্যবাদ বৌদি।

 3 years ago 

হ্যা দেখেছিলাম।তোমারটা ও সুন্দর হয়েছিল

কখনো এমন রেসিপি দেখি নি আগে। দেখে মনে হচ্ছে অনেক টেস্টি হয়েছে।

 3 years ago 

মাছের ডিমের বড়া এমনি খেতেও ভালো লাগে আবার ঝোলে খেতেও। বর্ষার বিকেলে দারুন স্ন্যাকস

 3 years ago 

মাছের ডিম দিয়ে বড়া বানানো যায় এটা প্রথম দেখলাম আর দেখেই জিভে পানি চলে আসলো যেকোনো বড়াই আমার কাছে ভালো লাগে।আমি তো শুধু ডিম পেঁয়াজ দিয়ে ভেজে খাই এখন নতুন একটি রেসিপি শিখলাম ধন্যবাদ বৌদি।

 3 years ago 

রুই মাছের ডিমের বড়া রেসিপিটি আমি এই প্রথমবার দেখলাম। আমি অনেক বড়া খেয়েছি তবে এটা আমার জন্য নতুন ছিল। আমি আমার বাসায় এই বড়া বানানোর ট্রাই করবো। আশাকরি ভালোই হবে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আমিতো ডিম দিয়ে অনেক পদের রান্না করি কিন্তু আজকে আপনারটা দেখে এইভাবে বড়া তৈরীর আগ্রহ তৈরী হয়েছে, আমি এটা তৈরী করার চেষ্টা করবো।

 3 years ago 

মাছের ডিম আমার বেশ পছন্দের একটি খাবার।আর ভাজাপোড়া খাবার কে না পছন্দ করে।যাইহোক এত সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ দিদি।

 3 years ago 

আপনাকে ও ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67402.68
ETH 3481.04
USDT 1.00
SBD 2.65