স্বরচিত নতুন একটি কবিতা " আমার মা "

in আমার বাংলা ব্লগ2 years ago

বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই ভালো আছেন। আজ আমি মাকে নিয়ে লিখা একটি কবিতা শেয়ার করবো। এটি আমি কাল রাতে লিখেছিলাম। আমরা সবাই মা কে খুব ভালোবাসি। আর পৃথিবীতে যদি কোনো মিষ্টি মধুর শব্দ থাকে, তা হলো "মা " শব্দটি। আমি আগেই বলেছি আমার মা এসেছে আমাদের বাড়িতে। অনেক দিন ছিলো আমার কাছে। এখন মায়ের যাওয়ার সময় এসে গেল। মা চলে যাবে এ কথা শুনা মাত্রই খুব খারাপ লাগছে। আমার জীবনে আমার মা বাবা সবচেয়ে ভালো বন্ধু। আমার মা যতদিন আমার কাছে আছে, ততদিনই আমার কোনো প্রকার কষ্ট পেতে দেয়নি। এমন কি কোনো কাজ ও করতে হয় নি। আমি শুধু অর্ডার করতাম। আমার মা - বাবা ও আমার আদরের ছোট ভাই অনেক দূরে থাকে। তাই আমি মনে পড়লেই যেতে পারি না। তাই মা চলে গেলে শুধু দূর থেকে কথা হবে। আর যাদের কাছে থেকে এত বড় হলাম আজ তাদের ছেড়ে আমাকে কত দূরে থাকতে হচ্ছে। এটা কতটা নিষ্টুর নিয়ম। এই নিয়ম টা মেনে নিতে খুব কষ্ঠ হয়। এই কষ্ট টা শুধু বিবাহিত মেয়েরা বুঝতে পারবে। আর যারা মা বাবা কে ছেড়ে দূরে থাকেন তারাই বুঝতে পারবে। যাই হোক এসব কথা বললে আর শেষ হবে না। তাই আর কথা বাড়িয়ে চলুন মূল পর্বে ফিরে যাই। আশা করি, আমার এই কবিতাটি আপনাদের ভালো লাগবে।

IMG_20211221_143700.jpg

" আমার মা "

এই পৃথিবীর মাঝে, শুধু একজনই আছে,
সকল মায়া মমতা, সীমাবদ্ধ আছে শুধু তারই কাছে।
শতাব্দীকাল জুড়ে খুঁজে পেয়েছি যে উপমা,
মায়াময়ী মায়ার সাগর, সে যে আমার মা।

ভূবনমোহিনী গর্বধারিনী তুমিই শ্রেষ্ঠ রমণী,
জন্ম দিয়ে আমাকে তুমি করেছো চির ঋণী।
দিবা- নিশি খুঁজে ফিরি মা গো তোমার মমতা।
মা গো তুমি আমার চাঁদ সূর্য, তুমিই শক্তি।

তোমার চরণে জানাই আমি, শত প্রণাম ভক্তি।
জগত জননী প্রাণের স্পন্দন ও গো আমার মা।
অন্যায় করি তবু তুমি করো হাসি মুখে ক্ষমা,
মায়ের আশা মায়ের স্বপ্ন করবো আমি পূরণ।

মায়ের ভালোবাসা অতুলনীয় মা বিশ্ব ভূবন।
তোমার আসন আমার হৃদয় মন্দিরে ও গো মা জননী,
জনম জনম পূজা করবো মা তোমার চরণ,
তুমি যে আমার মা .....

Sort:  
 2 years ago 

আপনি কিন্তু দেখতে অনেকটাই আন্টির মতোন।
আসলেই,মা বাবার মতো কেও হয়না।
দোয়া করি কবিতার এই মায়াভরা মানুষটা যেনো সারাজীবন খুব ভালো থাকে।

 2 years ago 

ভূবনমোহিনী গর্বধারিনী তুমিই শ্রেষ্ঠ রমণী,
জন্ম দিয়ে আমাকে তুমি করেছো চির ঋণী।

এই লাইন দুটি যতই পড়ছি ততই যেন খুবই তাদের প্রতি আকৃষ্ট হয়ে যাচ্ছি বেশি করে। অসাধারণ ছিল বৌদি আপনার কবিতাটি।🖤🖤

 2 years ago 

আপু আপনার এই কবিতাটি পড়ে আমার খুব ভালো লাগলো। মাকে সবাই ভালবাসে এমন কেউ নেই যে মাকে ভালোবাসে না। আমরা আমাদের মাকে কতটা ভালোবাসি তা সত্যি কোন কিছু দিয়ে বোঝানো সম্ভব না। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাকে নিয়ে এত সুন্দর একটি কবিতা লেখার জন্য। আপনার জন্য প্রানঢালা শুভকামনা রইল।

 2 years ago (edited)

মা শব্দটা যতই বলি ততই যেন কম মনে হয়। এবং মা থাকতে সন্তানের কখনোই কষ্ট হয় না। সন্তান যদি তার গায়ের চামড়া দিয়ে মায়ের জন্য জুতা তৈরি করে দেয় তাও মায়ের ঋণ শোধ হবে না। অনেক সুন্দর হয়েছে বৌদি কবিতা। প্রতিটা লাইন ছিল একেবারে বাস্তবিক।

 2 years ago 

'মা' একটি ছোট্ট শব্দ। এই শব্দের মধ্যেই লুকিয়ে আছে পৃথিবীর সব মায়া, মমতা, অকৃত্রিম স্নেহ, আদর, নিঃস্বার্থ ভালোবাসার সব সুখের কথা। চাওয়া-পাওয়ার এই পৃথিবীতে মায়ের ভালোবাসার সঙ্গে কোনো কিছুর তুলনা চলে না।
ওগো মা তুমি এই ধরণীর শ্রেষ্ঠ নেয়ামত। এই মাকে নিয়ে খুবই সুন্দর হৃদয়স্পর্শী একটি কবিতা মাঝে মাঝে শেয়ার করেছেন পড়ে খুবই ভালো লাগলো ।ধন্যবাদ বউদি এতো সুন্দর মা এর কবিতা শেয়ার করার জন্য ।

 2 years ago 

বৌদি আপনি সত্যি বলেছেন এ পৃথিবী যদি মধুর কোন শব্দ থেকে থাকে তাহলে সেটা হচ্ছে মা। মা শব্দটির বিশালতা এত বেশি এত বিশাল যা কল্পনা করা যায় না। একটা কথা আছে গায়েরচাম দিয়ে জুতা বানিয়ে দিলো মায়ের ঋণ শোধ হবেনা, এটাই ছিরো বাস্তব। আর সে মাকে ছাড়া থাকা কত যে কষ্ট কর সেটা একমাত্র উপরওয়ালাই জানে। আপনার মা আপনার কাছে ছিল আপনাকে কোনো কষ্ট করতে হয়নি এবং কি কোন বেগ পোহাতে হয়নি। আপনি অনেক স্বাচ্ছন্দে দিন কাটিয়েছেন কিন্তু আপনার আম্মু চলে যাওয়াতে আপনার ব্যথাটা এখন নাড়া দিয়ে উঠেছে। এটাই প্রকৃতির নিয়ম আমাদের মেনে নিতে হবেই। আপনি আপনার কবিতাটি এমনকি অনেক সুন্দর করে আপনার মনের ভাব গুলো আমাদের লিখেছেন। তবুও আপনার যে কষ্টটা মনের ভিতর নাড়া দিয়ে উঠল তা একটু হলেও আন্দাজ করতে পারছি। মাকে নিয়ে আমাদেরকে এত সুন্দর একটি কবিতা উপহার দিয়েছেন যা সত্যিই যেমন ভালো লেগেছে, আর মায়ের স্মৃতি মনে করে দিয়েছে। পৃথিবীর সবকিছু এক পাল্লায় আর মাকে এক পালায় দিলে মায়ের পাল্লাটা বারি হয়। আমাদেরকে এত সুন্দর একটি কবিতা উপহার দেওয়ার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা এবং গভীর ভালোবাসা বৌদি।

 2 years ago 

বৌদি অনেক সুন্দর লিখেছেন মাকে নিয়ে । একটা কথা বলি বৌদি , আপনার আর আপনার মায়ের চেহারার মধ্যে অনেক মিল আছে । শুভেচ্ছা রইল আপনার জন্য।

আপু আপনার কবিতাটা পরে মুগ্ধ হয়ে গেলাম। ব্যক্তিগতভাবে আমার কাছে কবিতাটি খুবই ভালো লেগেছে। কারণ আপনি সত্যি বলেছেন মায়ের ভালোবাসা হচ্ছে অতুলনীয় অকল্পনীয় মায়া বিহীআমায় ভালোবাসা। মার মতো আপন কেউ নাই। ধন্যবাদ আপু আমাদের মাঝে এতো সুন্দর একটা কবিতা শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু মা নিয়ে কবিতাটা অনেক ভালো হয়েছে। আমি খুজেই পেলাম না, আমি কোনটা স্পেসিফিক ভাবে কপি করবো।তাই আর করলাম না।মা শব্দটি অনেক মধুর। মা এর মত আপন কেউ নাই। মায়ের জন্য দোয়া রইলো। ভালো থাকুক পৃথিবীর সকল মা। ধন্যবাদ।

 2 years ago 

অসম্ভব ভালো লেগেছে আজকের কবিতাটি বৌদি, মা তার সাথে সত্যি পৃথিবীর কোন কিছুরই তুলনা হয় না কিন্তু নিমর্ম সত্য হলো আমরা নানা কারনেই সে মা’কে ভুলে যাই এবং কষ্ট দেই।

ভূবনমোহিনী গর্বধারিনী তুমিই শ্রেষ্ঠ রমণী,
জন্ম দিয়ে আমাকে তুমি করেছো চির ঋণী।
দিবা- নিশি খুঁজে ফিরি মা গো তোমার মমতা।
মা গো তুমি আমার চাঁদ সূর্য, তুমিই শক্তি।

খুব সুন্দর ছিলো এই লাইনগুলো। ধন্যবাদ চমৎকার আরো একটি কবিতা ভাগ করে নেয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65306.74
ETH 3488.89
USDT 1.00
SBD 2.51