DIY ( এসো নিজে করি ) "একটি গাছের ডালে দুইটি টিয়া পাখির দৃশ্য"

in আমার বাংলা ব্লগ3 years ago

বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশা করি, আপনারা সবাই ভালো আছেন। আজ আমি আমার আঁকা একটি দৃশ্য আপনাদের সাথে শেয়ার করব। আমি কোনো পেশাদার আর্ট শিল্পী না। আমি এই কমিউনিটিতে এসে আঁকার চেষ্টা করছি। তাই আমার দৃশ্য আঁকার ভিতরে ভুল ত্রুটি থাকতে পারে সেটি আপনারা ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং ভুল হলে আমাকে ধরিয়ে দেবেন। আমি প্রথমে বলেছি যে আমি কোনোদিন পেনসিল রবার কাগজ ধরিনি। শকের বশবর্তী হয়ে ও কোনোদিন আঁকিনি। কেনো আঁকতে পারিনি তার পিছনেও অনেক কারণ ও কিছু কষ্টের কথা আছে। কিন্তু আমার জীবনে অনেক কিছু করার ইচ্ছা ছিল বা এখনও আছে। কিন্তু কথা না বললেই নয় আমি যা কিছু বিয়ের আগে পায়নি সেই সব কিছু আজ আমি পেয়েছি তা শুধু আমার প্রিয় মানুষটার জন্য। ও আমার সব সপ্ন একে একে পূরণ করেছে। আমি যা কিছু কিছু চেয়েছি তা সবই সে আমাকে দিয়েছে। ও আমার কোনো কিছু তে আজও বাঁধা দেয়নি। আমি বুঝতে পারিনা যে আমি শশুর বাড়িতে আছি। আমি এত স্বাধীন ভাবে বাবার বাড়িতে ও ছিলাম না। আজ আমার সবজি তার জন্য। আমার এই আঁকার পিছনে ও তার সাপোর্ট আছে। ও আমার আমার পাশে থেকে উৎসাহ না দিলে আমি কিছু করতে পড়তাম না। আসলে এমন ভালো মনের মানুষ পাওয়া ভাগ্যের ব্যাপার। যাই হোক আমার জীবনের ইতিহাস শুরু করলে শেষ হবে না। আসলে আজ একা বাড়ীতে তো তাই ওর কথা ভাবতে ভাবতে বলে ফেল লাম। আপনারা কিছু মনে করবেন না। চলুন এখন আমার হিজিবিজি আঁকানো দেখা যাক। কেউ হাসবেন না কিন্তু। আমি হাসতে নিষেধ করছি কিন্তু আমার তো নিজেরই হাসি পাচ্ছে আমার আঁকা দেখে। হা হা হা।চলুন শুরু করি।

IMG_20211129_091319.jpg
উপকরণ:
১. পেনসিল
২. রবার
৩. সাদা কাগজ

IMG_20211128_212447.jpg
প্রস্তুত কারক:
১. প্রথমে কাগজ ও পেনসিল নিয়ে টিয়া পাখি আঁকতে হবে। এর জন্য প্রথমে পাখির শরীর ও মাথা এঁকে নিতে হবে। পরে ধীরে ধীরে ডানা ও লেজ আঁকতে হবে।ঠিক একই ভাবে আর একটি পাখি আঁকতে হবে।এবং পাখির নিচে একটি গাছের ডাল এঁকে দিতে হবে।

IMG_20211128_212659.jpg

IMG_20211128_212720.jpg

IMG_20211128_214438.jpg

IMG_20211128_212608.jpg
২. এরপর ছোটো ডালের শাখা ও প্রশাখা এঁকে নিতে হবে। এবং বড়ো একটি গাছ এঁকে দিতে হবে। ডালের শাখা ও প্রশাখায় ছোটো ছোটো পাতা এঁকে দিতে হবে। তারপর নিজেদের পছন্দ মতো এঁকে নিতে হবে।

IMG_20211128_221019.jpg

IMG_20211128_221032.jpg

IMG_20211128_221809.jpg

IMG_20211128_222452.jpg

IMG_20211128_224411.jpg
৩. এবার অবাঞ্চিত দাগ গুলো রবার দিয়ে মুছে দিতে হবে।

IMG_20211128_224806.jpg
৪. এরপর গাছে ও গাছের ডালে পেনসিল দিয়ে হালকা হালকা রং করে নিতে।

IMG_20211128_225537.jpg

IMG_20211129_011315.jpg

IMG_20211129_013232.jpg
৫. এরপর ডালের আড়ালে সূর্য এঁকে দিলাম। এটা অনেকটা নিজের পছন্দের উপর নির্ভর করবে।

IMG_20211129_091303.jpg

IMG_20211129_091309.jpg
তৈরি হয়ে গেল আমার অংকন। " একটি গাছের ডালে দুইটি টিয়া পাখির ছবি। আমার ক্ষুদ্র প্রচেষ্টা মাত্র যদি আপনাদের ভালো লাগে তাহলে আমার আঁকা সার্থক।

Sort:  
 3 years ago 

অসম্ভব ভালো ড্রয়িং হয়েছে বৌদি, আপনি সত্যি অসম্ভব সব গুণের অধিকারী, আর এটা হতে হবেই, আপনি এবং দাদা দু’জনই চমৎকার জুটি এবং আপনাদের দক্ষতাগুলো যতই দেখছি ততোই মুগ্ধ হচ্ছি। অনেক অনেক শুভ কামনা আপনাদের দুইজনের জন্যই সব সময়ই থাকবে, তবে টিনটিন শোনামনির জন্য একটু বেশী, হে হে হে। ধন্যবাদ

 3 years ago 

আপনাকে ধন্যবাদ ভাইয়া। ভাইয়া এবার একটু একটু লজ্জা করছে হা হা হা।

 3 years ago 

বৌদি আমার অলরাউন্ডার । সুন্দর এঁকেছেন বৌদি , শুভেচ্ছা রইল আপনার জন্য ।

 3 years ago 

ধনবাদ ভাইয়া।

 3 years ago 

বৌদি যা কিছুতে হাত দিবেন সব যেন সোনা হয়ে যায়। এত যত্ন নিয়ে সব কাজ করেন। অনেক কিছু শেখার আছে আপনার থেকে। আজকেও খুব সুন্দর এঁকেছেন। আদুরে টিয়ে পাখি 🥰🥰। দুজনে গল্পে মেতে উঠেছে যেন 😊। মিষ্টি একটি মুহূর্ত।

 3 years ago 

কি যে বলেন দিদি। আমি তো আর ও আপনাদের কাছ থেকে শিখী।এটা আমার ক্ষুদ্র চেষ্টা।

 3 years ago 

অনেক সুন্দর হয়েছে আপু। আপনার মধ্যে অনেক প্রতিভা আছে আমি মনে করি। টিয়া পাখি গুলো অনেক সুন্দর হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া। আপনার মতামত শেয়ার করার জন্য।

 3 years ago 

বাহ দিদি আপনার টিয়া পাখির চিত্র অংকন গুলো দেখতে খুবই মনমুগ্ধকর হয়েছে। দেখে খুবই ভালো লাগলো আমার। আর এইরকম পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ দিদি।

 3 years ago 

দিদি,আপনি খুবই সুন্দর ভাবে একটি গাছে দুটি টিয়া পাখি অংকন করেছেন।নিখুঁত এবং দক্ষতার সাথে আপনি অঙ্কন করেছেন। খুবই ভালো লেগেছে আপনার এই অংকটি দেখে। দিদি,আপনি খুবই যত্ন সহকারে এই ড্রয়িং টি করেছেন দেখেই বুঝা যাচ্ছে। ড্রয়িং করা প্রতিটি ধাপ আপনি বর্ণনা সহকারে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি ড্রয়িং আমাদের মাঝে শেয়ার করেছেন।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

বৌদি আসলেই আপনি খুব ভাগ্যবতী যে দাদার মতো একজন ভালো মনের মানুষ পেয়েছেন । যে আপনার সব চাওয়া-পাওয়া পূরণ করছে না চাইতে।
আপনার আজকের একটি গাছের ডালে দুটি পাখি আর্টটি খুবই সুন্দর হয়েছে। টিয়া পাখি দুটিকে আসলে অনেক চমৎকার লাগছে। আপনার আর্টের হাত খুবই ভালো। আশা করি পরবর্তীতে আরও সুন্দর সুন্দর আর আমাদের উপহার দিবেন।

 3 years ago 

আমি তো আপনাদের দেখে একটু চেষ্টা করি। এটা ঠিক বলেছেন আপু ও পাশে না থাকলে কিছুই করতে পারতাম না।

 3 years ago 

পেন্সিল আর সাদা কাগজ দিয়ে আপনি খুব সুন্দর দুটি টিয়া পাখি অংকন করেছেন গাছের ডালে বসা অবস্থায় যা দেখতে অসাধারণ লাগছে আপনার জন্য অনেক অনেক শুভকামনা থাকলো।

 3 years ago 

বৌদি আপনি সত্যি অনেক ভাগ্যবতী দাদার মতো একজন ভালোবাসার মানুষ পেয়েছেন। দাদার সম্পর্কে এত সুন্দর সুন্দর কথা শুনে অনেক ভালো লাগলো। আমি মনে করি দাদার সাপোর্ট ও আপনার ইচ্ছা শক্তির মাধ্যমে আপনি আপনার স্বপ্ন গুলোকে পূরণ করতে সক্ষম হবেন। এছাড়া আপনি সব কাজেই অনেক বেশি পারদর্শী। আপনার ভিতরে ইচ্ছাশক্তি রয়েছে বলেই আপনি এত সুন্দর একটি চিত্র অঙ্কন করে আমাদের মাঝে শেয়ার করেছেন। অসাধারণ একটি চিত্র অঙ্কন করেছেন আপনি। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ঠিক বলেছেন ও পাশে থেকে উৎসাহ না দিলে কিছু হতো না। আমি চেষ্টা করি সবকিছু করার কিন্তু সময়ের অভাবে সব কিছু করতে পারি না। ধন্যবাদ আপু

 3 years ago 

দিদি আমি আপনাকে যত দেখছি তত অবাক হয়ে যাচ্ছি আপনার কোন গুনটা কোনটা ছেড়ে কোন গুণটার প্রশংসা করবো।যেমন সুন্দর আপনি হাতের কাজ তৈরি করেন,তেমন সুন্দর আপনি নতুন নতুন রেসিপি তৈরি করেন, তেমনি সুন্দরভাবে আপনি অঙ্কন করেন। সত্যি দিদি ইচ্ছে থাকলে সব করা যায়। প্রার্থনা করি সব স্বপ্ন যেন আপনার পূরণ হয়। দাদা এবং আপনি দুজনেই কিন্তু খুব ভাগ্যবান যে এমন মানুষ দুজন দুজনকে পেয়েছেন। কি সুন্দর পেন্সিল দিয়ে আপনি টিয়া পাখি অংকন করেছেন পেন্সিল দিয়ে সেড দেওয়াতে আরো সুন্দর লাগছে। কি নিখুঁতভাবে করেছেন, বোঝাই যাচ্ছে না যে এর আগে আপনি কখনো আঁকেননি যে। আর আপনি হাসার কথা বলছেন আমি তো আপনারই আঁকা দেখি সত্যি অনুপ্রাণিত হচ্ছি। খুব ভালো হয়েছে। খুব সুন্দর ভাবে প্রত্যেকটা ধাপ উপস্থাপন করে দেখিয়েছেন। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ দিদি। আমি তো আপনাদের কাছ থেকে শিখি।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 56166.62
ETH 2397.45
USDT 1.00
SBD 2.37