দেশি আলু দিয়ে খাসির মাংসের সুস্বাদু ভুনা রেসিপি || shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago
আসসালামু আলাইকুম, আমার বাংলা বগ্ল এর সকল সদস্যরা সবাই কেমন আছেন? আশাকরি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে সবাই অনেক অনেক ভালো আছেন। আলহামদুলিল্লাহ, আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো আছি। নতুন বছরের শুরুতে আপনাদের পথচলা শুভ হোক এই দোয়া কামনা করি। করোনার এই মহামারীর সময়ে দোয়া করি সবাই যেন সবার পরিবারকে নিয়ে সুস্থ থাকেন এবং নিরাপদে থাকেন। আমি আবারো আরো একটি নতুন রেসিপি নিয়ে চলে আসলাম আপনাদের কাছে। আমার আজকের রেসিপি হলো দেশি আলু দিয়ে খাসির মাংসের সুস্বাদু ভুনা রেসিপি।

IMG20220105151103.jpg


আলু খেতে সবারই অনেক ভালো লাগে আর সেই আলু যদি হয় দেশি আলু তাহলে তো কোনো কথাই নেই। দেশি ছোট ছোট আলু দিয়ে যেকোনো মাছ,মাংসসহ সব ধরনের তরকারি খেতে খুবই ভালো লাগে। তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে নেওয়া যাক আমার আজকের সুস্বাদু দেশি আলু দিয়ে খাসির মাংস ভুনা রেসিপি।


প্রয়োজনীয় উপকরণের তালিকাঃ


IMG20220105130021.jpg


১. মাংস একশ গ্রাম

২ . তেল পরিমানমতো

৩. লবণ স্বাদমতো

৪. মরিচের গুঁড়া দুই চা-চামচ

৫. হলুদের গুঁড়া এক চা-চামচ

৬. পেঁয়াজ কুঁচি এক বাটি

৭. আলু কয়েক পিস

৮. ধনিয়া গুঁড়া এক চা চামচ

৯. জিরার গুঁড়া এক চা চামচ

১০. তেজপাতা ও এলাচি কয়েকটি

১১. আদা বাটা দেড় চা চামচ

১২. রসুন বাটা দেড় চা চামচ



খাসির মাংস ভুনা রেসিপির ধাপসমূহ


প্রথম ধাপ


IMG20220105130222.jpg


প্রথমে আমি মাংসগুলোকে ভালোভাবে ধুয়ে নেব। এবার চুলায় একটি পাতিল বসিয়ে পরিমান মত তেল দিয়ে দেব। আমি এখানে আমার পরিমান মত তেল দিয়েছি। আপনারা আপনাদের পরিমান মত তেল দিয়ে দিবেন। যেহেতু আমি খাসির মাংস রান্না করব তারজন্য অল্প তেল দিলেই হবে। কারণ খাসির মাংসে এমনেতেই একটু তেল থাকে।


দ্বিতীয় ধাপ


IMG20220105130239.jpg


এবার যখন তেল গরম হয়ে যাবে তার মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে দেব। আমি এখানে একবাটি পেঁয়াজ কুচি নিয়েছি আপনারা চাইলে আরো বেশি দিতে পারেন। তারপরে পেঁয়াজ হালকা একটু বাদামী করে ভেজে নেব।


তৃতীয় ধাপ


IMG20220105130447.jpg


IMG20220105130538.jpg


এরপর এতে সবগুলো গুঁড়া মসলা দিয়ে দেব। গুঁড়া মশলা দিয়ে হালকা একটু পানি দেব তারপরে মসলাটাকে ভালোভাবে কষিয়ে নেব। পানি না দিলে মসলাগুলো পুড়ে যেতে পারে তার জন্য একটু পানি দিয়ে দেব।


চতুর্থ ধাপ


IMG20220105131000.jpg


IMG20220105131515.jpg


এবার মসলা কষানো হয়ে গেলে মাংসগুলো দিয়ে দেব তারপরে মসলার সাথে মাংস গুলো ভালভাবে মিশিয়ে দেব। এখন আর কোন পানি দেবনা মসলার সাথে মাংসগুলো একটু সময় নিয়ে ভালোভাবে কষিয়ে নেবো।


পঞ্চম ধাপ


IMG20220105131547.jpg


IMG20220105131637.jpg


এরপর এতে কেটে রাখা আলুর টুকরোগুলো দিয়ে দেব। তারপরে মসলার সাথে আবারো একটু সময় নিয়ে ভালোভাবে কষিয়ে নিব। কষানো ভালো হলে তরকারি খেতে অনেক ভালো লাগে।


ষষ্ঠ ধাপ


IMG20220105131731.jpg


IMG20220105131353.jpg


এরপরে আমি পরিমাণমতো গরম পানি দিয়ে দেবো। তারপর একটু নাড়াচাড়া করে একটি ঢাকনা দিয়ে সিদ্ধ হওয়ার জন্য থেকে দিয়ে রান্না করে নেব। এ সময় চুলার আঁচ মিডিয়ামে রাখতে হবে।


শেষ ধাপ


IMG20220105150749.jpg


অবশেষে হয়ে গেল আমাদের মাংস রান্না করা। যখন পানিটা একদম শুকিয়ে যাবে এবং উপরে তেল ভেসে উঠবে তখন নামিয়ে নেব। এই তরকারি গরম অবস্থায় খেতে খুবই সুস্বাদু লাগে। নতুন আলু দিয়ে রান্না করার জন্য মনে হয় এর স্বাদ আরও বেড়ে গেছে। এই রেসিপি যেকোনো অতিথি আপ্যায়নে আপনারা তৈরি করতে পারেন। যেহেতু এখন শীতকাল তারজন্য বাজারে গেলেই দেশি আলু গুলো শুধু চোখে পড়ে। আমাদের বাসার সবাই এই আলু খুবই পছন্দ করে। আমার এই রেসিপির ধাপগুলো সময় নিয়ে পড়ার জন্য সবাইকে জানাই অসংখ্য শুভেচ্ছা।



C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNpz9QdwayY5Yi9CLY9MtT8LrEqRdgJNMVyDhfNXBpAU4Pibi529MgNWfUK56xyKKaicF23jVAW.png

Sort:  
 3 years ago 

আপু আলও ও খাসির মাংস আমার খুব প্রিয়😋😋।
আপনার রেসিপি দেখে আমার জিভে পানি চলে এলো। দেখেই মনে হচ্ছে অনেক টেস্টি ও মজাদার হয়েছে। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপু মনি। ধন্যবাদ আপু মনি এতো মজাদার রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

আপনার জন্য শুভকামনা রইলো।

 3 years ago 

সত্যি আপু অনেক সুস্বাদু হয়েছিল খেতে। অনেক ধন্যবাদ সুন্দর কমেন্টের জন্য।

 3 years ago 

দেশি আলু দিয়ে খাসির মাংস ভুনা রেসিপি খুব সুন্দর হয়েছে ।আপনি খুব সুন্দর ভাবে খাসির মাংস ভুনা রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনি এত সুন্দরভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন যাতে যে কেউ তা অনুসরণ করে তৈরি করতে পারবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু। আপনার জন্য ও অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আলু দিয়ে যেকোনো মাংস রান্না করলে আসলে অনেক ভালো লাগে কারণ আলু আমার অনেক বেশি পছন্দ । আপনি খুব সুন্দর ভাবে আলু দিয়ে মাংসটি রান্না করেছেন আপনার মাংসর কালারটা খুব চমৎকার হয়েছে। দেখে মনে হচ্ছে অনেক মজা হয়েছে ।খুব সুন্দর ভাবে আপনি রান্নাটি করে দেখালেন ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু উৎসাহ দেওয়ার জন্য। দোয়া করবেন সবসময়।

 3 years ago 

ওয়াও আপনার রেসিপি টা দেখে মনে হচ্ছে খেতে পারলে ভালো হতো 😁। আর কালার টা অনেক সুন্দর হয়েছে দেখে মনে হচ্ছে খেতেও অনেক টেস্টি ও সুস্বাদু হয়েছে। আমার কাছে বেশ ভালো লাগলো। আর আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার আলু দিয়ে মজাদার খাসির মাংসের রেসিপি টা বেশ সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন আর দেখে খুব ভালো লাগলো আমার। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া দোয়া করবেন সবসময়। আপনার জন্য সবসময় শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 67334.64
ETH 3519.34
USDT 1.00
SBD 3.10