প্রতিযোগিতা-১০ || পাঁচমিশালী শীতকালীন সবজির রোল || ১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে অনেক ভাল আছি। আমি @tanjima বাংলাদেশের ঢাকা থেকে আপনাদের সাথে কাজ করছি। আজ আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির সেরা একটি প্রতিযোগিতা শেয়ার করো তোমার পছন্দের শীতকালীন সবজির রেসিপি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছি। আমি প্রতিযোগিতার জন্য আপনাদের মাঝে একটি নতুন রেসিপি নিয়ে চলে আসলাম। আমার আজকের রেসিপির নাম পাঁচমিশালী শীতকালীন সবজির রোল।


IMG_20211206_110103.jpg


শীতকাল মানেই বিভিন্ন ধরনের সবজির সময়। এই সময় সব ধরনের সবজি পাওয়া যায়।এই শীতের সময় প্রচুর পরিমাণে সবজি পাওয়া যায় বলেই বিভিন্ন রেসিপি তৈরি করে থাকি আমরা। খুবই সুস্বাদু এই রেসিপি। যেকোনো অতিথি আপ্যায়নে এই রেসিপি আমরা পরিবেশন করতে পারি। এই রেসিপি তৈরি করতে খুবই অল্প সময় লাগে। অনেক সময় দেখা যায় আমাদের সবজির রোল খেতে ইচ্ছা করে। কিন্তু রুটি বানানোর ঝামেলার কারণে আমরা রোল বানাতে চাই না। এখন আর রুটি বানানোর ঝামেলা নেই । আমার এই রেসিপিতে খুব অল্পসময়ে রুটি বানানোর পদ্ধতি দেওয়া আছে।



পাঁচমিশালী শীতকালীন সবজি দিয়ে রোল তৈরির প্রয়োজনীয় উপকরণ গুলো নিচে দেওয়া হল


উপকরণপরিমাণ
গাজর কুচি১/২ বাটি
ফুলকপি কুচি১ প্লেট
শিম কুচি১\২ প্লেট
বরবটি কুচি১\২ প্লেট
আলু কুচি১\২ প্লেট
কাঁচা টমেটো কুচি১ টি
মরিচ কুচি৫ টি
ধনেপাতা কুচিঅল্প পরিমাণ
পেঁয়াজ কুচি১ টি
গোটা জিরা১ চামচ
হলুদের গুড়া১ চামচ
মরিচের গুঁড়া১ চামচ
ধনিয়া গুড়া১\২ চামচ
লবণস্বাদমতো
তেলপরিমান মতো
ময়দা১ কাপ
পাউরুটি৪ পিস
ডিম১ টি
চিনি১ চামচ
গুড়া দুধ১ কাপ
পানিপরিমাণ মতো



এবার আমি সবজি রান্নার ধাপগুলো আলোচনা করব।


ধাপ ১



প্রথমে চুলায় কড়াই বসাতে হবে। তারপর কড়াই হাল্কা গরম হলে তাতে তেল দিব। এরপর ১ চামচ জিরা দিয়ে হালকা একটু নেড়ে নেব। তারপরে পেঁয়াজ কুচি দিয়ে দেব। সবজিগুলো ভাজার সময় চুলার আঁচ অবশ্যই মিডিয়ামে রাখতে হবে।




পেঁয়াজগুলো হাল্কা একটু বাদামি কালার হয়ে এলে এতে গাজর কুচি দিয়ে নেড়েচেড়ে নেব।গাজর কুচি নাড়াচাড়া হয়ে গেলে এরপর এতে আলু কুচি দিয়ে আবারও একটু নেড়েচেড়ে নিতে হবে।



IMG20211205200843.jpg


আলু ও গাজর এক সাথে মিশানো হয়ে এলে এতে ফুলকপি দিয়ে আলু ও গাজরের সাথে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।




আলু, গাজর ও ফুলকপি মেশানো হয়ে গেলে তাতে শিম দিয়ে নেড়েচেড়ে আবারও একটু মিশিয়ে নিতে হবে। তারপরে এতে বরবটি দিয়ে নেড়েচেড়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।



IMG20211205201324.jpg


সবগুলো সবজি মেশানো হয়ে গেলে এবার এতে টমেটো কুচি, ধনেপাতা ও কাঁচামরিচ কুচি দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।



IMG20211205201529.jpg


এরপর হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, ধনিয়ার গুড়া ও স্বাদমতো লবণ দিয়ে সবগুলো সবজি অনবরত নেড়েচেড়ে ভালো ভাবে মিশিয়ে নিতে হবে।



IMG20211205201816.jpg


এরপরে একটি ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। এ সবজি রান্নার সময় কোন পানি ব্যবহার করতে হবে না। আমরা যে তেল দিয়েছি এটা দিয়ে সবজি সিদ্ধ হয়ে যাবে। পানি ব্যবহার করলে সবজিটি গলে যাবে। সবজিটি গলে গেলে রোল তৈরি করতে একটু কষ্টকর হয়ে পড়বে। ঢাকনা দিয়ে আধাঘন্টা ঢেকে দিয়ে সবজি রান্না করতে হবে।




অবশেষে হয়ে গেল আমাদের সবজি রান্না। এবার আমরা সবজির তরকারি ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করবো। কারণ গরম অবস্থায় এটি দিয়ে রোল বানানো যাবেনা। যদি সুন্দর ভাবে একটি রোল বানাতে চান তাহলে অবশ্যই সবজি ঠান্ডা করে তারপর রোল বানানোর চেষ্টা করতে হবে।এবার আমরা পরবর্তী ধাপে চলে যাব।



ধাপ ২



প্রথমে একটি পরিষ্কার বাটি নিয়ে এতে এক কাপ পরিমান ময়দা নিতে হবে। তারপর এতে এক চামচ লবণ দিয়ে ভালোভাবে মিশিয়ে নেব।




লবণ মেশানো হয়ে গেলে এবার আমি এক কাপ পরিমাণ গুঁড়ো দুধ ঢেলে দেবো। তারপর আবারও নেড়েচেড়ে ভালোভাবে মিশিয়ে নেব। গুঁড়ো দুধ মেশানো হয়ে গেলে এবার আমি এক চামচ চিনি দিয়ে আবারও একটু ভালোভাবে মিশিয়ে দেব।




লবণ, গুঁড়ো দুধ ও চিনি ভালোভাবে মেশান হয়ে গেলে এবার অল্প অল্প করে আমি নরমাল তাপমাত্রার পানি দিয়ে ময়দাটা কে একটু গুলিয়ে নিব। ময়দা গুলানো একবারে ঘন হবে না আবার পাতলাও হবে না।




এবার আমি রুটি বানানোর জন্য চুলায় চলে যাব। চুলায় একটি প্যান বসিয়ে নেব। তারপর প্যানটি গরম হওয়া পর্যন্ত অপেক্ষা করব। প্যান গরম হয়ে গেলে এতে ১ চামচ পরিমাণ তেল দিয়ে ব্রাশ করে নেব।




তারপর আরেকটু অপেক্ষা করে অল্প একটু গুলা ঢেলে দেবো। ব্রাশের সাহায্যে গুলা একটু রুটির মতো করে ছড়িয়ে দিতে হবে। এবার ৩০ সেকেন্ড অপেক্ষা করবো যখন এক পাশ হয়ে যাবে তখন আরেক পাশ হওয়ার জন্য উল্টিয়ে নেব। বেশি ভেজে নেওয়ার দরকার নেই। এভাবে করে আমি সবগুলো রুটি বানিয়ে নেব।



ধাপ ৩


IMG20211205225712.jpg


এবার আমার রোল বানানোর জন্য সবজি ও রুটি দুটোই প্রস্তুত হয়ে গেছে। এখন আমি রুটিগুলো হালকা একটু গরম থাকা অবস্থায় রোল বানিয়ে নেব।



এবার আমি অন্য একটি বাটিতে একটি ডিম ভালো ভাবে ফেটিয়ে নেব। আপনারা চাইলে আরো বেশি ডিম নিতে পারেন। এবার আরেকটি বাটিতে ৪ পিস রুটির সাদা অংশ গুলো নিয়ে ভালোভাবে গুঁড়া করে নেব। ব্লেন্ডারে বা হাতে দুইভাবে গুড়া করা যায়। এবার একটি রুটি নিয়ে এর মধ্যে অল্প পরিমাণ সবজির তরকারি দিয়ে দেবো। এখন রুটি রোলের মত ভাঁজ করে নেব । এভাবে একটি একটি করে সবগুলো রুটি বানিয়ে নেব।



IMG20211205233058.jpg


তারপরে রুটির গুঁড়া মধ্যে উল্টিয়ে পাল্টিয়ে ভালোভাবে মাখিয়ে নেব। এভাবে করে আমি সবগুলো রোল বানিয়ে নেব।



রোলগুলো বানানো হয়ে গেলে এবার আধা ঘন্টার জন্য আমি ফ্রিজে রেখে দেবো। এতে করে রোলগুলো ভাজতে সুন্দর হয়।



ধাপ ৪


IMG20211206083048.jpg


এবার আমি আবার চুলায় চলে যাব। এখন একটি কড়াই বসিয়ে তাতে তেল দিয়ে গরম হওয়া পর্যন্ত অপেক্ষা করব। এ সময় চুলার আঁচ মিডিয়ামে রাখতে হবে। তা না হলে রোল ভাজার সময় পুড়ে যেতে পারে।




এবার তেল গরম হয়ে গেলে এর মধ্যে একটি বা দুটি করে রোল দিয়ে দিতে হবে। তারপর একপাশ হয়ে গেলে আরেক পাশ উল্টিয়ে দিতে হবে। এরপর যখন রোলগুলো বাদামি রং হয়ে যাবে তখন উল্টেপাল্টে নামিয়ে নিতে হবে।



শেষ ধাপ


IMG_20211206_214748.jpg


অবশেষে তৈরি হয়ে গেল আমার পাঁচমিশালী শীতকালীন সবজির রোল। এই রেসিপি দেখতে যেমন সুন্দর খেতেও তেমনি সুস্বাদু।শীতের সময় আমার সবজি খেতে খুবই ভালো লাগে। শীতের সময় আসলেই আমি এই রোল প্রায় সময় বানিয়ে থাকি। এই রোল সকালের বা বিকেলের নাস্তা হিসেবেও পরিবেশন করা যায়। আমরা অনেক সময় রেস্টুরেন্ট বা দোকান থেকে এই রোল কিনে থাকি, এগুলো স্বাস্থ্যসম্মত নাও হতে পারে। এজন্য আমরা যদি একটু কষ্ট করে বাসায় বানিয়ে নিতে পারি তাহলে সবার অনেক ভালো লাগবে।



আমার রেসিপি কষ্ট করে পড়ার জন্য।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 3 years ago 

আপনার রেসিপি টি দেখতে খুবই লোভনীয় হয়েছে। মনে হচ্ছে খুবই মজা হয়েছিল। রেসিপি টি তৈরি শিখে নিলাম।আশাকরি পরবর্তীতে আর এমন সুন্দর সুন্দর রেসিপি দেখতে পাবে।

ধন্যবাদ আপনাকে আপু আমাদের মাঝে এটি শেয়ার করার জন্য ও আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

অনেক অনেক ভালোবাসা প্রিয় শ্রদ্ধা আপু। এত সুন্দর করে কমেন্ট করার জন্য এবং আমাকে উৎসাহ দেওয়ার জন্য। আর হ্যাঁ আপু শীতের ভিতর অবশ্যই একদিন পাঁচমিশালী রোল তৈরি করবেন বাসায়। আশা করছি আপনার ফ্যামিলির সদস্যরা খেয়ে অনেক প্রশংসা করবে আপনার।

 3 years ago 

শীতকালীন সবজির রোল খেতে খুবই মজা। আপনি খুবই সুন্দর ভাবে এই রোল তৈরি করেছেন। আপনার রোল রেসিপি দেখে আমি এটি শিখতে পারলাম। আপনার উপস্থাপন খুবই ভাল লেগেছে আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সবসময় এভাবে পাশে থেকে কমেন্ট করার জন্য। আশা করছি একদিন বাসায় এই রেসিপি তৈরি করবেন, কারণ এই রেসিপি খেতে সত্যি দুর্দান্ত ভাইয়া।

 3 years ago 

পাঁচমিশালি সবজি রোল দেখে মনে হচ্ছে অত্যন্ত মজাদার এবং সুশান্ত হয়েছে। আপনার রেসিপির প্রতিটি ধাপের বর্ণনাগুলো পরে আমি সম্পূর্ণ মুগ্ধ হয়ে গেছি। অসাধারণ ভাবে উপস্থাপন করেছেন প্রতিটি ধাপ। ফটোগ্রাফি গুলো খুবই চমৎকার হয়েছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এভাবে উৎসাহ দেওয়ার জন্য। বাসায় একদিন এই রোল রেসিপি তৈরি করবেন, কারণ এটি খেতে সত্যি দুর্দান্ত। দোয়া রাখবেন ভাইয়া যেন নিয়ম মেনে আপনাদের পাশে এভাবে থাকতে পারি।

 3 years ago 

প্রথমেই আপনাকে ধন্যবাদ জানাই চলমান প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য তারপরে বলতে চাই আপনি খুবই ইউনিক একটি রেসিপি আমাদের সকলের মাঝে উপস্থাপন করেছেন আপনার এই রেসিপিটা দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে সত্যি বলতে এরকম রেসিপি আমি কখনো খাইনি তবে আমি চেষ্টা করব এরকম পাঁচমিশালি সবজির রোল তৈরি করার জন্য অনেক মজাদার একটি লোভনীয় রেসিপি আমাদের সকলের মাঝে চমৎকার ভাবে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার কাছ থেকে পরবর্তীতে এরকম ইউনিক রেসিপি আশা করব শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

ভাইয়া এতো সুন্দর কমেন্ট করে বোনকে উৎসাহ দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ। আশা করি এই রেসিপি বাসায় তৈরি করবেন, কারণ শীতের সময় এটা খেতে অনেক সুস্বাদু।

অসাধারণ হয়েছে আপু আপনার পাঁচমিশালী শীতকালীন রোল রেসিপিটি। দেখে তো অনেক লোভনীয় লাগছে খেতেও মনে হয় অনেক সুন্দর। এমন রেসিপি আমাকে কখনো দেখিনি। ধন্যবাদ এত সুন্দর একটি ইউনিক রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর করে সাজিয়ে কমেন্ট করার জন্য। আসলে আমিও প্রথমবার চেষ্টা করছি এবং ফ্যামিলি অন্যান্য সবাইকে বলছে ভালো হয়েছে। দোয়া রাখবেন ভাইয়া আমি যেন এই কমিউনিটিতে নিয়ম মেনে এগিয়ে যেতে পারি।

 3 years ago 

আপনার রুটি তৈরি করার ব্যাপারটি আমার কাছে খুবই ভালো লেগেছে। আমি এভাবে পাটিসাপটা তৈরি করি। তবে এইভাবে বানিয়ে যে রোল বানানো যাবে এটা একেবারে মাথাতেই আসেনি। সত্যিই আমার কাছে ব্যাপারটি দারুন লেগেছে। আর আপনিও কনটেস্ট এ অংশগ্রহণ করেছেন দেখে ভালো লাগলো।

 3 years ago 

জি প্রিয় শ্রদ্ধা আপু ইনশাল্লাহ একদিন চেষ্টা করে দেখবেন। আপনার এরকম কমেন্ট দেখার পরে নিজের কাছে ভালো লাগছে এবং অনেক উৎসাহ পেলাম। দোয়া রাখবেন আপু যেন নিয়ম মেনে কমিউনিটিতে পোস্ট করতে পারি।

 3 years ago 

আপনি সত্যিই অসাধারণ একটি রেসিপি শেয়ার করেছেন আপু। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে আপনার সবজির রোল গুলো। খুবই সহজ ভাবে আপনি এগুলো তৈরি করেছেন প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। যা দেখে সবাই খুব সহজেই আপনার রেসিপি তৈরি করতে পারবে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু এভাবে কমেন্ট করে পাশে থাকার জন্য। আর হ্যাঁ শীতের ভিতর সবজির রোল খেতে সত্যিই দুর্দান্ত হবে। দোয়া রাখবেন আপু আমার জন্য।

 3 years ago 

আসলেই এভাবে করে রোল তৈরি করলে খেতে অনেক ভালো লাগে আমিও মাঝে মাঝে করি। ব্রেড ক্র্যাম্ব এর ভিতর এভাবে করে গরিয়ে নিলে উপর দিয়ে অনেক ক্রাঞ্চি হয় খেতে অনেক ভালো লাগে। আপনার সবজি রোলগুলো দেখতে অনেক ভালো হয়েছে খুব সুন্দর ভাবে আপনি রেসিপিটি তৈরি করে দেখালেন ধন্যবাদ।

 3 years ago 

জি আপু শীতের ভিতর পাঁচমিশালী রোল সত্যিই অসাধারণ। ধন্যবাদ আপু সাথে থাকার জন্য এবং অনেক বেশি উৎসাহ দেওয়ার জন্য। দোয়া রাখবেন যেন নিয়ম মেনে সামনে এগিয়ে যেতে পারি।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63843.45
ETH 2624.02
USDT 1.00
SBD 2.76