DIY (এসো নিজে করি)🌙 সাইন পেন দিয়ে চাঁদের মান্ডালা আর্ট🌙১০% @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

আজ- ২৯শে মাঘ ,১৪২৮ বঙ্গাব্দ

শনিবার ,শীতকাল


🌙হ্যালো আমার বাংলা ব্লগ পরিবারের বন্ধুরা🌙


বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে এবং আপনাদের দোয়ায় অনেক ভালো আছি। অনেক দিন পর আজকে আপনাদের মাঝে সুন্দর একটা আর্ট শেয়ার করতে এসেছি। এরকম আর্ট আঁকতে আমার খুব ভালো লাগে। তাই সব সময় এরকম আর্ট গুলো আঁকতে চেষ্টা করি। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব সাইন পেন দিয়ে মান্ডালা আর্ট। আমার আজকের মান্ডালা আর্ট কোনো ফুলের নয় এটি একটি চাঁদের মান্ডালা আর্ট। আমার আজকের এই সুন্দর মান্ডালা আর্ট আপনাদের সাথে ভাগ করে নিতে এসেছি। আশা করি আপনাদের সকলের খুব ভালো লাগবে আমার এই চাঁদের সুন্দর একটা মান্ডালা আর্ট।

চাঁদের মান্ডালা আর্ট

IMG_20220212_004851.jpg


আঁকার উপকরণ


IMG20220211201332.jpg


✓ সাইন পেন
✓ আর্ট পেপার
✓ স্কেল
✓পেন্সিল
✓ রাবার
✓ কম্পাস


আঁকার বিবরণ


ধাপ ১:

IMG_20220211_203340.jpg


প্রথমে আমি আর্ট করার জন্য সাদা আর্ট পেপার নেব। তারপর কম্পাসের সাহায্যে বড় করে একটি বৃত্ত এঁকে নেব।


ধাপ ২:


তারপর আরেকটা বৃত্ত আঁকার জন্য মাঝখান থেকে একটা লম্বা দাগ এঁকে নেব। এবার সেই দাগের মাঝখান বরাবর কম্পাস ধরে আরেকটি বৃত্ত এঁকে নেব। এবার একটি রাবার দিয়ে বাড়তি অংশ মুছে নেব।


ধাপ ৩:


এবার আমি চাঁদের মাঝখানে কম্পাস দিয়ে প্রথমে ছোট তারপর বড় করে তিনটি দাগ এঁকে নেব। এরপর ছোট গোল দাগের ভিতরে স্কেল ধরে লম্বা করে দাগ এঁকে নেব।


ধাপ ৪:


যেহেতু আমি সাইন পেন দিয়ে মান্ডালা আর্ট করব তারজন্য এবার কালো রঙের সাইন পেন দিয়ে প্রথম অংশ কালো করে নেব। এরপর বড় দাগের ভিতর ফুল এঁকে নেব।


ধাপ ৫:


এখন উপরের চিকন ঘরে ফুল আঁকব। এরপর কম্পাস দিয়ে আরো দুটো দাগ এঁকে নেব। তারপর সেই ঘরেও সাইন পেন দিয়ে ফুল এঁকে নেব।


ধাপ ৬:

IMG20220211224345.jpg


এতক্ষন আমি কালো সাইন পেন ব্যবহার করেছিলাম। এখন আমি অন্যান্য কালার ব্যবহার করে ততটুকু এঁকেছি এতটুকু কালার করে নেব।


ধাপ ৭:


এখন আমি বড় বড় করে কয়েকটি ফুল এঁকে নেব। এরপর প্রতিটা ফুলের মাঝখানে স্কেল ধরে লম্বা করে দাগ এঁকে নেব।


ধাপ ৮:

IMG20220211232116_01.jpg


এবার ফুলের এক পাশে চিকন চিকন দাগ এঁকে নেব। আরেক পাশে ছোট ছোট বৃত্ত আঁকব। তারপর বৃত্ত গুলো খালি রেখে সম্পূর্ণ অংশ কালো করে নেব।


ধাপ ৯:

IMG_20220212_000943.jpg


এবার আমি পেন্সিল দিয়ে চাঁদের দু'পাশে সুন্দর করে বিভিন্ন ফুলের ডিজাইন করে সাজিয়ে নেব।


ধাপ ১০:

IMG20220212001640_01.jpg


এখন কালো সাইন পেন দিয়ে ডিজাইন গুলো সুন্দর করে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম।


ধাপ ১১:

IMG20220212002431.jpg


এরপর বিভিন্ন কালারের সাইন পেন দিয়ে সুন্দরভাবে কালার করে নেব।


শেষ ধাপ

IMG20220212004524.jpg


এখন আমি কালো সাইন পেন দিয়ে সুন্দর ভাবে চারটি তারা এঁকে নেব। তাহলে হয়ে যাবে আমার আজকের চাঁদের মান্ডালা আর্ট।

IMG20220212004204_01.jpg


অবশেষে হয়ে গেল আমার আজকের মান্ডালা আর্ট। আমার আজকে মান্ডালা আর্ট করে শেষ করতে অনেক সময় লেগেছে। সেই সন্ধ্যায় বসেছি তখন শেষ হলো ঘড়ির দিকে তাকিয়ে দেখি ১.৩০ বাজে। তখন ভাবলাম লিখব কখন আর পোস্ট করব কখন এসব চিন্তা করতে করতে ঘুম চলে আসলো আর ঘুমিয়ে পড়লাম। আশা করি আপনাদের সবার কাছে আমার এই চাঁদের মান্ডালা আর্ট অনেক ভালো লেগেছে।

আজ এই পর্যন্তই। সবাই সবার পরিবারকে নিয়ে ভালো থাকুন, সুস্থ থাকুন ও নিরাপদে থাকুন এই দোয়া কামনা করি।


পোস্টের বিবরণ


পোস্টমান্ডালা আর্ট
ক্যামেরাrealme c21
পোস্ট তৈরি@tanjima
লোকেশনযাত্রাবাড়ী, ঢাকা

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgn5Ee1vjtXvRasnuk.png

নিজের সম্পর্কে কিছু বলা


আমি তানজিমা। আমি একজন বাংলাদেশী। আমার মাতৃভাষা বাংলা বলে আমি নিজেকে নিয়ে অনেক গর্ববোধ করি। আমি ফিন্যান্স বিভাগ থেকে বিবিএ শেষ করেছি।

আমি ছবি আঁকতে, পড়তে, লিখতে ফটোগ্রাফি, রেসিপি এবং ডাই বানাতে খুব পছন্দ করি। আবার আমি ভ্রমণ বা ঘুরাঘুরি করতে খুব পছন্দ করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে খুব পছন্দ করি। আমি চেষ্টা করি সব সময় যেন নতুন কোনো কিছু করা যায়।

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgn5Ee1vjtXvRasnuk.png

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNpz9QdwayY5Yi9CLY9MtT8LrEqRdgJNMVyDhfNXBpAU4Pibi529MgNWfUK56xyKKaicF23jVAW.png

Sort:  
 3 years ago 

খুবই দারুন একটি ম্যান্ডেলা দেখতে পেলাম,আপনি অনেক অনেক সুন্দর আর্ট করছেন। আসলে আর্ট করার জন্য একটি দক্ষতা থাকা দরকার এটা আপনার মধ্য আছে।আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।শুভ কামনা রইল আপনার জন্য

 3 years ago 
আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কমেন্ট করে পাশে থাকার জন্য।
 3 years ago 

ওয়াও আপু,সাইন পেন দিয়ে আপনি খুবই সুন্দর একটি ম্যান্ডেলার চিএ আমাদের মাঝে শেয়ার করেছেন।আপনি খুবই নিখুঁত এবং দক্ষতার সাথে ম্যান্ডলার চিত্রটি অঙ্কন করেছেন।সত্যি কথা বলতে কি আপু আমার ম্যান্ডলার চিত্রগুলো খুবই ভালো লাগে। আমি এখনো একটাও ম্যান্ডলার চিত্র অঙ্কন করতে পারেনি।আপনাদের এই ম্যান্ডলার চিত্র গুলো দেখলে সত্যিই আমার খুব ভালো লাগে।যাই হোক আপু, ম্যান্ডলার চিত্র অঙ্কন করার প্রতিটি ধাপ আপনি খুব সুন্দরভাবে সম্পন্ন করেছেন।অসংখ্য ধন্যবাদ এবং শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 
আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কমেন্ট করে পাশে থাকার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল।
 3 years ago 
সাইন পেন দিয়ে চাঁদের মান্ডালা আর্ট অনেক সুন্দর ভাবে তৈরি করেছেন আপু,, দেখতে অসাধারণ লাগতাছে। এবং নিখুঁত ভাবে সম্পূণ মান্ডালা আর্ট তৈরি করেছেন।ও প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আমার কাছে বিষয়টি অনেক ভাল লেগেছে,, ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটা মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য,,,
 3 years ago 
আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কমেন্ট করে পাশে থাকার জন্য।
 3 years ago 

সাইন পেন দিয়ে খুবই চমৎকার একটি চাঁদের ম্যান্ডেলার আর্ট করেছেন আপু। এই আর্টটি এর আগেও বেশ কয়েকজন করেছিল, কিন্তু আপনি রঙিন সাইন পেন ব্যবহার করার কারণে আপনার আর্টটি ইউনিক হয়েছে। দেখতে খুব ভালো লাগছে। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 
আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কমেন্ট করে পাশে থাকার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল।
 3 years ago 

আসলে সাইন পেন দিয়ে আপনি চাঁদের ম্যান্ডেলা আর্ট করেছেন।আমার বেশ ভালো লাগলো অনেক দক্ষতা নিয়ে আপনি কাজটি সম্পন্ন করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 
আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কমেন্ট করে পাশে থাকার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।
 3 years ago 

মাশাআল্লাহ আপু দারুন হয়েছে। একদম সহজ সুন্দর ভাবে ধাপে ধাপে বুঝিয়ে দিয়েছেন। অনেক ধন্যবাদ আপনাকে। শুভ কামনা রইলো।

 3 years ago 
আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কমেন্ট করে পাশে থাকার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল।
 3 years ago (edited)

ওয়াও অনেক সুন্দর একটি চাঁদের ম্যান্ডেলা অংকন করলেন। সাইন পেন দিয়ে তৈরি করার কারণে দেখতে খুবই আকর্ষণীয় দেখাচ্ছে। মনে হচ্ছে উপর থেকে চাঁদটা নিচে নেমে এসেছে। আমার কাছে তো একেবারে অসাধারণ লাগলো আপনার ম্যান্ডেলা টা দেখেন। এরকম ম্যান্ডেলা গুলো এমনিতেই দেখতে খুবই অসাধারণ দেখায়। আপনার টা একটু বেশি সুন্দর দেখাচ্ছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 🤗🤗

 3 years ago 
আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কমেন্ট করে পাশে থাকার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 🤗
 3 years ago 

আপু আপনি আজকে চমৎকার ভাবে সাইন পেন দিয়ে চাঁদের মান্ডালা আর্ট করছেন দেখতে অসাধারণ হয়েছে দেখে অনেক ভালো লাগলো নিখুঁত ভাবে পুরো কাজটি সম্পুর্ন করেছেন আপনার প্রশংসা করতে হয় এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন

 3 years ago 
আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কমেন্ট করে পাশে থাকার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল।
 3 years ago 

ওয়াও অসাধারণ ড্রয়িং আপু। খুব সুন্দর লাগছে দেখতে। দারুণভাবে অঙ্কন করেছেন। এবং কালার কম্বিনেশন টার কারণে আরও সুন্দরভাবে ফুটে উঠেছে। খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমাদের সাথে। আপনাকে অনেক ধন্যবাদ এবং আপনার জন্য অনেক শুভকামনা রইল 💕

 3 years ago 
আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কমেন্ট করে পাশে থাকার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60181.17
ETH 2419.82
USDT 1.00
SBD 2.44