লাভ চেইনের মতো Zentangle আর্ট

in আমার বাংলা ব্লগ7 months ago

আসসালামু আলাইকুম। আপনারা সবাই কেমন আছেন? সৃষ্টিকর্তার অশেষ রহমতে আশা করি সবাই অনেক ভালো আছেন। আমিও সৃষ্টিকর্তার রহমতে ও আপনাদের দোয়ায় ভালো আছি।


আমার কাছে সবসময়ই আর্ট করতে অনেক ভালো লাগে। আমার আর্ট আপনাদের কাছেও ভালো লাগে তা আপনাদের সুন্দর মন্তব্য পড়ে বুঝতে পেরেছি। তারজন্য প্রতিসপ্তাহে কোনো না কোনো ভিন্ন ধরনের আর্ট নিয়ে হাজির হই। ঠিক তেমনি আজও একদম ভিন্ন ধরনের আর্ট নিয়ে চলে এসেছি। আজকের এই আর্ট আমার কাছেই অনেক ভালো লেগেছে। আশা করি আপনাদের কাছেও ভালো লাগবে।

IMG_20231214_233134.jpg


আজকে আপনাদের কাছে Zentangle আর্ট নিয়ে চলে এসেছি। এই ধরনের আর্ট খুব বেশি করা হয়না। তার অবশ্য কারণ আছে এই আর্ট করতে সঠিক মাপের প্রয়োজন। একটা দাগ ভুল হলে আবার প্রথম থেকে শুরু করতে হয়। তারজন্য এই আর্ট করতে অনেক সময় লাগে। এত সময় পাওয়া যায় না বলে করা হয়না। এই আর্ট আমি কিছু দিন আগে করে রেখেছিলাম। আমি যতবার এই আর্ট করতে বসেছি ততবারই একবারে আঁকতে পারিনি। এই আর্ট করতে বসলে একটা না একটা ভুল হবেই। যদি অন্যমনস্ক ভাবে আঁকতে বসেন তাহলে Zentangle আর্ট করা কখনো সম্ভব নয়।


এই আর্ট আমি শুধু কালো কলম দিয়ে করেছি। তারজন্য অনেক সাবধানে করতে হয়েছে। লাভ চেইনের এই Zentangle আর্ট করতে অনেক সময় লেগেছিল। আপনারা দেখতেই পাচ্ছেন এই আর্ট কতটা প্যাচানো আর সেজন্যই অনেক সময় লেগেছিল। এই আর্টগুলো আমার কাছে অনেক ভালো লাগে। যখন সম্পূর্ণ আর্ট শেষ হলো তখন দেখতে খুবই সুন্দর দেখাচ্ছিল। যখনি সময় পাই এই ধরনের আর্ট করার চেষ্টা করি। যাই হোক চলুন আর্টের ধাপগুলো দেখে নেওয়া যাক।


𒆜প্রয়োজনীয় উপকরণ𒆜

IMG_20231130_221751.jpg


১. আর্ট পেপার
২. কালো কলম


𒆜১ম ধাপ𒆜


প্রথমে একটু বাঁকা করে চারটি গোল গোল বৃত্তের মতো এঁকে নেব।


𒆜২য় ধাপ𒆜


এবার চারটি বৃত্তের ভিতরে দুটি করে ফোঁটা এঁকে নেব। এবার একটি থেকে আরেকটির মধ্যে চেইনের মতো প্যাচানো দাগ টেনে নেবো।


𒆜৩য় ধাপ𒆜


একই ভাবে অপর পাশেও এমন প্যাচানো চেইন এঁকে নেব।


𒆜৪র্থ ধাপ𒆜


এরপর একই রকম করে নিচেও এমন একটি চেইন এঁকে নেব।


𒆜৫ম ধাপ𒆜


এখন একটি থেকে আরেকটি দাগ টেনে লাভের মতো ডিজাইন করে নেব।


𒆜৬ষ্ঠ ধাপ𒆜


এবার গোল ঘর গুলো কালো করে নেব।


𒆜শেষ ধাপ𒆜


এবার মাঝখানের দাগগুলো কালো কালার করে নেব। তাহলেই হয়ে যাবে Zentangle আর্ট।


IMG_20231214_233301.jpg


এবার আর্টের নিচে আমার সাইন দিয়ে দেবে। এরপর সম্পূর্ণ আর্ট শেষ হবার পর সুন্দর ভাবে উপস্থাপন করে নিয়ে আসলাম। যাই হোক আপনাদের মাঝে চেষ্টা করেছি প্রতিটা ধাপ সুন্দরভাবে উপস্থাপন করতে জানিনা কতটুকু পেরেছি। আমার এই আর্ট এর মধ্যে যদি কোনো ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আজ এ পর্যন্ত আবার দেখা হবে নতুন কোনো আর্ট এর মাধ্যমে। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকেন।


IMG_20220215_193615.png



CamScanner 09-18-2023 18.54.jpg

আমি তানজিমা। আমি একজন বাংলাদেশী। আমার মাতৃভাষা বাংলা বলে আমি নিজেকে নিয়ে অনেক গর্ববোধ করি। আমি ফিন্যান্স বিভাগ থেকে বিবিএ শেষ করেছি।

আমি ছবি আঁকতে, পড়তে, লিখতে ফটোগ্রাফি, রেসিপি এবং ডাই বানাতে খুব পছন্দ করি। আবার আমি ভ্রমণ বা ঘুরাঘুরি করতে খুব পছন্দ করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে খুব পছন্দ করি। আমি চেষ্টা করি সব সময় যেন নতুন কোনো কিছু করা যায়।



C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNpz9QdwayY5Yi9CLY9MtT8LrEqRdgJNMVyDhfNXBpAU4Pibi529MgNWfUK56xyKKaicF23jVAW.png


C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ (1).png


PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WP87ckB6VoL3UD42BtkosJzLXYjuCC4ws3sxuihZ3nhDfd815qMJiiETpWAiutfN7bjurhaBbivMFVTYEDiv.png

|| আমার বাংলা ব্লগ-শুরু করো বাংলা দিয়ে ||

PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9ms6NJyqDC7SoahBpoJnjzoXmRuaVTHyxffJTSjt3HCAJgZmTWQYSXVqA6yXF9TSJcoosKhzkudZxYGzUmXmso6pY5QuuDF.gif

>>>>>|| এখানে ক্লিক করো ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP 500 SP 1000 SP 2000 SP 5000 SP


RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1rDaeRdtDvsXGmDbuRg1s1soomTEddbTFxfMMYzob4oRFK8fTZQyYP8LbQ4tbMTAd2enV3Wq9Ze3N8TTU2.png

|| Join Heroism Discord Server for more Details ||

Sort:  
 7 months ago 

খুবই চমৎকারভাবে আপনি আমাদের মাঝে লাভ চেইনের মত Zentangle আর্ট তৈরি করে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। বোঝাই যাচ্ছে এ ধরনের অংকন করতে অনেক বেশি সময় এবং ধৈর্যের প্রয়োজন হয় আর একটু এদিকে ওদিকে হয়ে গেলেই পুরো অঙ্কন টা নষ্ট হয়ে যায়। এরপরও আপনি সময় নিয়ে ধৈর্য সহকারে দারুন ভাবে এটা তৈরি করেছেন এবং আমাদের মাঝে ফুটিয়ে তুলেছেন। শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম অঙ্কন প্রতিনিয়ত আপনার কাছ থেকে আশা করব।

Posted using SteemPro Mobile

 7 months ago 

গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। আপনার মন্তব্য পড়ে ভালো লাগলো।

 7 months ago 

এই ধরনের আর্গুট লো করতে অনেক বেশি কষ্ট হয়। অনেক বেশি ভুল হয়ে যায় এরকম আর্টগুলো করার সময়। অনেক বেশি সাবধানতা অবলম্বন করে এরকম আর্ট করার উচিত। আপনি আজকে নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে, অনেক সময় ব্যবহার করে পুরোটা অঙ্কন করেছেন, যা দেখেই বুঝতে পারছি। সম্পূর্ণ মনোযোগী হয়ে তারপরে এরকম আর্ট গুলো করা লাগে। পুরোটা অনেক বেশি সুন্দর হয়েছে। আপনি এত সুন্দর করে অঙ্কন করেছেন খুব ভালো লেগেছে দেখে।

 7 months ago 

হ্যাঁ ভাইয়া এই ধরনের আর্ট অনেক সাবধানে করতে হয়, তা না হলে ভুল হয়ে যাওয়া সম্ভাবনা থাকে। আপনার সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

 7 months ago 

অনেক অসাধারণ একটি আর্ট আপনি তৈরি করেছেন ।লাভ চেইনের মতো এই আর্ট সত্যিই অনেক ইউনিক একটি আর্ট।

 7 months ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 7 months ago 

এই ধরনের আর্টগুলো যত দেখি ততই আমার কাছে খুব ভালো লাগে। এই ধরনের আর্টগুলো করার জন্য সময়, দক্ষতা, ধৈর্য সবকিছুই প্রয়োজন হয় অনেক বেশি। অনেক বেশি মনোযোগ সহকারে এগুলো অংকন করা লাগে, তবেই সুন্দরভাবে অঙ্কন করা যায়। সাদা কালো আর্ট হওয়ার কারণে এটা অনেক বিশাকর্ষণীয় এবং সুন্দর লাগতেছে। সব মিলিয়ে এক কথায় অসাধারণ ছিল, আপনার করা আজকের এই আর্ট।

 7 months ago 

ঠিক বলেছেন আপু সাদাকালো আর্ট হওয়ার কারণে এই আর্ট দেখতে বেশি আকর্ষণীয় লাগে। আপনার সুন্দর মতামতের জন্য ধন্যবাদ।

 7 months ago 

এ আর্টগুলো যথেষ্ট সময় ও ধৈর্য নিয়ে করতে হয়। আপনার আর্ট এর আগেও দেখেছি আপু, বরাবরই ভালো আর্ট করে থাকেন আপনি। আজকের জেটেঙ্গেল আর্টটিও চমৎকার হয়েছে 🌼

 7 months ago 

আপনার কাছে আমার আর্ট সবসময়ই ভালো লাগে জেনে খুশি হলাম। ধন্যবাদ আপনার সুন্দর মতামতের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 57983.59
ETH 3132.93
USDT 1.00
SBD 2.44