😋গরম গরম সিঙ্গারা রেসিপি😋 ১০% প্রিয় লাজুক-খ্যাক🦊এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভালো আছেন। আমিও আলহামদুল্লিলাহ আপনাদের সবার দোয়ায় অনেক ভালো আছি। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। এই রেসিপি গরম গরম খেতে খুবই ভালো লাগে। আমি মনে করি ভাজাপোড়া খেতে সবারই অনেক ভালো লাগে আমার কাছেও অনেক ভালো লাগে। তারজন্য আজকে আমি আপনাদের মাঝে গরম গরম সিঙ্গারা নিয়ে চলে আসলাম।


20220219_220336.jpg


পিক্সেল ল্যাব দিয়ে বানানো


যার যার খেতে ইচ্ছা হবে এখান থেকে খেয়ে নেবেন। প্রায় সময় দেখা যায় সন্ধ্যার নাস্তায় সিঙ্গারা খেতে খুবই ইচ্ছে করে। তখন আমাদের দোকান থেকে কিনে এনে খেতে হয়। কিন্তু দোকানের এই ভাজাপোড়া খাবার আমাদের স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকর। আমরা মনে করি সিংগারায় অনেক কিছুর প্রয়োজন হয় কিন্তু না আজ আমি আপনাদের হাতের কাছে থাকা খুবই অল্প উপকরণ দিয়ে গরম গরম সিঙ্গারা বানাবো। আশা করছি সকলের কাছে আমার আজকের এই সিঙ্গারা অনেক ভালো লাগবে।



প্রয়োজনীয় উপকরণ


IMG-20220219-WA0014.jpg


নামপরিমান
ময়দাএক বাটি
পেঁয়াজ৫টি
মরিচের গুঁড়োএক চামচ
হলুদের গুঁড়াহাফ চামচ
ধনিয়া গুঁড়াহাফ চামচ
গরম মশলার গুঁড়াহাফ চামচ
আদা বাটাহাফ চামচ
রসুন বাটহাফ চামচ
লবণস্বাদ মতো
তেলপরিমাণ মতো


😋সিঙ্গারা বানানোর ধাপসমূহ😋


প্রথম অংশ


প্রথমে আমি আলু ও পেঁয়াজের খোসা ছাড়িয়ে নেব। এরপর ভালোভাবে ধুয়ে নেব। এখন আলু ও পেঁয়াজ টুকরো টুকরো করে কেটে নেব।



এখন চুলায় একটি কড়াই বসিয়ে তাতে তেল দিয়ে দেব। এরপর তেল গরম হয়ে এলে এত কেটে রাখা পেঁয়াজ কুঁচি দিয়ে দেব। তারপর হালকা বাদামি কালার হয়ে এলে এতে আদা ও রসুন বাট দিয়ে দেব।


IMG-20220219-WA0023.jpg


এবার হালকা একটু পানি দিয়ে নেব। তারপর মালাগুলো দিয়ে দেব। এরপর একটু কষিয়ে এতে আলু দিয়ে দেব। দুঃখিত এখানে মশলা ও কষানো ছবিগুলো দিতে পারিনি মোবাইল থেকে চাপ লেগে ডিলিট হয়ে গেছে।



এবার আলু সিদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করব। যেহেতু আলু ছোট করে কাটা তারজন্য ঢাকনা দিয়ে ঢাকার দরকার হয়নি। এখন আমি আলু যেভাবে ভাজি করে এভাবে শুকনো করে ভেজে একটি বাটিতে নামিয়ে নেব।



দ্বিতীয় অংশ


এবার আমি ময়দা দিয়ে সিঙ্গারা বানিয়ে নেব। তারজন্য প্রথমে একবাটি ময়দা নেব। এরপর এতে স্বাদ মতো লবণ দিয়ে ভালো করে ময়দার সাথে মিশিয়ে নেব।



এবার আমি পরিমাণ মতো তেল দিয়ে দেব। তারপর আবারো মাখিয়ে নেব। এরপর আমি অল্প অল্প করে পানি দিয়ে ভালো করে মাখিয়ে নেব। এখানে আমি গরম পানি ব্যবহার করেছি।


IMG-20220219-WA0020.jpg


আমার সিঙ্গারা বানানোর জন্য ময়দা মাখানো হয়ে গেছে। এবার আমি পরবর্তী অংশে চলে যাব।



তৃতীয় অংশ


এখন আমি মাখিয়ে রাখা ময়দার ডো থেকে অর্ধেক অংশ নিয়ে লম্বা লাঠির মতো বানিয়ে নেব। এবার ছোট ছোট অংশ কেটে নেব।



এবার একটি ছোট অংশ নিয়ে রুটি বানিয়ে নেব। তারপর সেটাকেও দু'ভাগ করে কেটে নেব।



এবার এই রুটির একটি অংশ নিয়ে সিঙ্গারা মতো আকৃতি দিয়ে দেব। তারপর এর ভিতরে রান্না করে রাখা আলুর পুড় দিয়ে দেব।


IMG_20220219_214632.jpg


এভাব করে আমি সিঙ্গারা বানিয়ে নেব। এখন চলে যাব আমরা পরবর্তী অংশে।



শেষ অংশ


এবার আমি সিঙ্গারা ভাজার জন্য চুলায় একটি কড়াই বসিয়ে দেব। তারপর গরম হওয়া পর্যন্ত অপেক্ষা করব। যখন তেল গরম হয়ে যাবে তখন সিঙ্গারা দিয়ে দেব।


IMG_20220219_215109.jpg


এরপর সিঙ্গারাগুলো আপনার পছন্দ অনুযায়ী কালার করে ভেঁজে নেবেন। তারপর একটি প্লেটে রেখে দেব।


IMG20220218205952_01.jpg


অবশেষে হয়ে গেল আমাদের আজকের সিঙ্গারা বানানো। এটি সবসময় গরম গরম খেতে খুবই ভালো লাগে। আমার খুবই পছন্দের একটি খাবার। বাড়িতে মেহমান আসলে বা নিজেদের জন্যও সন্ধ্যার নাস্তা হিসেবে বানিয়ে খেতে পারি। আশা করি আমার তৈরি করা মজাদার এই রেসিপি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজ এ পর্যন্তই। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন এই দোয়া কামনা করি।


IMG_20220215_193615.png



আমি তানজিমা। আমি একজন বাংলাদেশী। আমার মাতৃভাষা বাংলা বলে আমি নিজেকে নিয়ে অনেক গর্ববোধ করি। আমি ফিন্যান্স বিভাগ থেকে বিবিএ শেষ করেছি।

আমি ছবি আঁকতে, পড়তে, লিখতে ফটোগ্রাফি, রেসিপি এবং ডাই বানাতে খুব পছন্দ করি। আবার আমি ভ্রমণ বা ঘুরাঘুরি করতে খুব পছন্দ করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে খুব পছন্দ করি। আমি চেষ্টা করি সব সময় যেন নতুন কোনো কিছু করা যায়।



C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNpz9QdwayY5Yi9CLY9MtT8LrEqRdgJNMVyDhfNXBpAU4Pibi529MgNWfUK56xyKKaicF23jVAW.png

Sort:  
 2 years ago 

হ্যাঁ আপু আপনি ঠিকই বলেছেন ভাজাপোড়া সবারই খেতে খুবই ভালো লাগে ।আর বাইরের খাবারের তুলনায় বাসায় কোন কিছু বানানো হলে সেটি অনেক বেশি স্বাস্থ্যকর হয় ।আপনি খুব সুন্দর করে সিঙ্গারা তৈরি করেছেন। প্রতিটি ধাপ আমার কাছে খুবই ভালো লেগেছে ।যা দেখে খুব সহজেই আমরা আপনার মতো করে বানিয়ে ফেলতে পারবো ।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মজার রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপু আপনার সিঙ্গারা গুলো দেখে তো আমার খেতে ইচ্ছে করছে। সিঙ্গারা আমার খুবই পছন্দ এরকম গরম গরম সিঙ্গারা আমি রাস্তায় দেখলে কিনে খাই ।আপনার গুলো দেখে মনে হয় খুবই মজা হয়েছে। সিঙ্গারা গুলো আমার দিকে তাকিয়ে আছে মনে হচ্ছে মনে হচ্ছে বাটি ধরে এখনি নিয়ে আসি। খুব সুন্দর করে বানিয়েছেন শেপটাও ভালো হয়েছে সিঙ্গারার ।

 2 years ago 

অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

সিঙ্গারা বাসায় তৈরি করে কখনো খাওয়া হয়নি তবে বাজারের বা গলির সামনে ছোট দোকান থেকে সিঙ্গারা মাঝেমধ্যে খাওয়া হয়। সিঙ্গারা খেতে অনেক মজা লাগে। আপনার তৈরি সিঙ্গার গুলো দেখে মনে হচ্ছে আপনি খুব ভালো সিঙ্গারা বানাতে পারেন। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 
অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। আপনার জন্যও শুভকামনা রইল।
 2 years ago 
 2 years ago 

সিঙ্গারা খেতে আমার খুবই ভালো লাগে। আর যদি হয় তা বাসায় তৈরি তাহলে তো কোন কথাই নেই। আপনার বানানো সিঙ্গারা দেখতে খুবই ভালো লাগছে। মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। আপনার জন্য ও শুভকামনা রইল।

 2 years ago 

সিঙ্গারা তৈরি অনেক মজাদার এবং লোভনীয় একটি রেসিপি আপনি আমাদের সকলের মাঝে অনেক চমৎকার ভাবে উপস্থাপন করেছেন আপু। আপনার এই সিঙ্গারা তৈরি রেসিপি দেখে এখন আমার জিভে জল এসে গেল। এখন বৃষ্টির সময় আর এই বৃষ্টির সময় সিঙ্গারা খেতে খুবই সুস্বাদু লাগে। এত মজাদার একটি রেসিপি আমাদের সকলের মাঝে অনেক চমৎকার ভাবে step-by-step শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 
অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।
 2 years ago 

খুবই সুন্দর ভাবে গরম গরম সিঙ্গারা তৈরি করার রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আমরা সবাই দোকান থেকে সিঙ্গারা কিনে খায় কিন্তু কোন সময় এর তৈরি করার পদ্ধতি টা জানিনা। আপনার এই পোস্টটির মাধ্যমে জানতে পারলাম কিভাবে গরম গরম মজাদার সিঙ্গারা তৈরি করতে হয়। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এমন সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 
অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58679.35
ETH 3155.04
USDT 1.00
SBD 2.44