কল্পনা দিয়ে আঁকা মান্ডালা আর্ট ।১০% প্রিয় লাজুক খ্যাঁককে

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামু আলাইকুম
প্রিয় ভাই ও বোনেরা, আপনারা সবাই কেমন আছেন? সৃষ্টিকর্তার অশেষ রহমতে আশা করি সবাই অনেক ভাল আছেন। আমিও সৃষ্টিকর্তার রহমতে ও আপনাদের দোয়ায় অনেক ভালো আছি।

আজ আবারও আপনাদের সাথে নতুন মান্ডালা আর্ট শেয়ার করতে চলে এসেছি। আমি সবসময় চেষ্টা করি ইউনিক মান্ডালা আর্ট শেয়ার করতে। অনেক দিন হলো মান্ডালা আর্ট করা হয়না। মনে হচ্ছে ছেলে যত বড় হচ্ছে আমি ততই ব্যস্ত হয়ে পড়ছি। কিছু দিন আগেও আমি অনেক সময় পেয়েছি কিন্তু এখন কেনো জানি একটা পোস্ট লেখার মতো সময়ও পাইনা। অনেক কষ্টে ঘুম পাড়ানোর পর যখন একটু সময় পেলাম তারপর নষ্ট না করে ভাবলাম একটা মান্ডালা আর্ট করে নেই।


CamScanner 10-23-2022 20.45.jpg


কিন্তু কি আর্ট করবো তা খুঁজে পাচ্ছিলাম না তাই মনের কল্পনা দিয়ে যা আসছিল তাই এঁকে নিলাম। যখন আঁকা শেষ হলো তখন নাম খুঁজে পাচ্ছিলাম না। তাই ভাবলাম যেহেতু কল্পনা দিয়ে এঁকেছি তাহলে এটাই টাইটেল দেওয়া যায়। আপনাদের কাছে যদি এই আর্টের নাম জানা থাকে তাহলে আমাকে জানাবেন। তাহলে চলুন আমার সেই কল্পনার মান্ডালা আর্টের ধাপগুলো দেখে নেই।


প্রয়োজনীয় উপকরণ

IMG_20221023_003137.jpg


★ সাদা পেপার

★ পেন্সিল

★ কালো জেল পেন

★ রাবার

★ কম্পাস


১ম ধাপ

IMG_20221023_003148.jpg


প্রথমে একটি পরিষ্কার সাদা আর্ট পেপার নেব। তারপর স্কেলের সাহায্যে সুন্দর ভাবে লম্বা দাগ টেনে নেব। এরপর কম্পাসের সাহায্যে লম্বা দাগের একপাশে গোল বৃত্তের মতো করে এঁকে নেব।


২য় ধাপ

IMG_20221023_003158.jpg


IMG_20221023_003208.jpg


এবার দাগের উপর টপসহ সুন্দর ভাবে গাছ এঁকে নেব।


৩য় ধাপ

IMG_20221023_003232.jpg


এবার উপরে গাছে পানি দেওয়ার জন্য একটি মগ এঁকে নেব।


৪র্থ ধাপ

IMG_20221023_003245.jpg


এবার নিচের গোল ঘরগুলো সুন্দর ভাবে ছোট ছোট ডিজাইন দিয়ে সম্পূর্ণ ঘর ডিজাইন করে নেব।


৫ম ধাপ

IMG_20221023_003257.jpg

IMG_20221023_003314.jpg


এবার গাছের পাতা সুন্দর ভাবে কালার করে নিলাম। তারপর টপ একটু ডিজাইন করে নিয়েছি।


৬ষ্ঠ ধাপ

IMG_20221023_003348.jpg

IMG_20221023_003401.jpg


এবার গাছে পানি দেওয়ার মগ সুন্দর ভাবে ডিজাইন করে নেব।


শেষ ধাপ


এরপর সেই মান্ডালা আর্টের নিচে আমার সাইন দিয়ে দেব। অনেক কষ্টের পর অবশেষে আমার এই আর্ট এঁকে শেষ করলাম। আমার এই আর্ট সম্পূর্ণ করতে অনেক সময় লেগেছে। অনেক সময় নিয়ে এঁকে আপনাদের মাঝে চেষ্টা করেছি প্রতিটা ধাপ সুন্দরভাবে উপস্থাপন করতে জানিনা কতটুকু পেরেছি। আমার এই আর্টের মধ্যে যদি কোনো ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আজ এ পর্যন্ত আবার দেখা হবে নতুন কোনো আর্টের মাধ্যমে। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকেন।


IMG_20220215_193615.png



আমি তানজিমা। আমি একজন বাংলাদেশী। আমার মাতৃভাষা বাংলা বলে আমি নিজেকে নিয়ে অনেক গর্ববোধ করি। আমি ফিন্যান্স বিভাগ থেকে বিবিএ শেষ করেছি।

আমি ছবি আঁকতে, পড়তে, লিখতে ফটোগ্রাফি, রেসিপি এবং ডাই বানাতে খুব পছন্দ করি। আবার আমি ভ্রমণ বা ঘুরাঘুরি করতে খুব পছন্দ করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে খুব পছন্দ করি। আমি চেষ্টা করি সব সময় যেন নতুন কোনো কিছু করা যায়।



C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNpz9QdwayY5Yi9CLY9MtT8LrEqRdgJNMVyDhfNXBpAU4Pibi529MgNWfUK56xyKKaicF23jVAW.png


C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ (1).png


PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WP87ckB6VoL3UD42BtkosJzLXYjuCC4ws3sxuihZ3nhDfd815qMJiiETpWAiutfN7bjurhaBbivMFVTYEDiv.png

|| আমার বাংলা ব্লগ-শুরু করো বাংলা দিয়ে ||

PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9ms6NJyqDC7SoahBpoJnjzoXmRuaVTHyxffJTSjt3HCAJgZmTWQYSXVqA6yXF9TSJcoosKhzkudZxYGzUmXmso6pY5QuuDF.gif

>>>>>|| এখানে ক্লিক করো ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

Support @heroism Initiative by Delegating your Steem Powe

250 SP 500 SP 1000 SP 2000 SP 5000 SP


RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1rDaeRdtDvsXGmDbuRg1s1soomTEddbTFxfMMYzob4oRFK8fTZQyYP8LbQ4tbMTAd2enV3Wq9Ze3N8TTU2.png

|| Join Heroism Discord Server for more Details ||

Sort:  
 2 years ago 

আসলে আপু দিন যত যায় আমাদের ব্যস্ততা ততই বাড়ে। সেই সাথে অনেক দায়িত্ব ও বাড়ে। আপনি আপনার কল্পনা শক্তিকে কাজে লাগিয়ে খুব সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট আমাদের সাথে শেয়ার করেছেন। আর্টের ডিজাইন গুলো খুব নিখুঁত হয়েছে। বিশেষ করে গাছের পাতাগুলো সবচেয়ে বেশি ভালো লাগছে দেখতে। অনেক ব্যস্ততার মাঝে থেকেও এত সুন্দর একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আপু আপনার এত সুন্দর মন্তব্য পেয়ে আমি ধন্য।আপনার মন্তব্য পড়ে অনেক ভালো লেগেছে। গঠনমূলক মতামতের জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনি তো আপনার কল্পনা দিয়ে খুব সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট করেছেন। আপনার কল্পনার মনের কোন তুলনা হয় না আপু। আপু দিন দিন আমরা সবাই খুব ব্যস্ত হয়ে পড়ছে। মনে হয় যেন সময় পাইনা। যাইহোক আপু আপনি খুব সুন্দর একটি মেন্ডেলা আর্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার টাইটেলটা একদম পারফেক্ট 😊

 2 years ago 

ব্যস্তার মাঝেও যখন সুন্দর একটি পোস্ট আপনাদের মাঝে শেয়ার করতে পারি তখন নিজের কাছে অনেক ভালো লাগে। গঠনমূলক মতামতের জন্য ধন্যবাদ।

 2 years ago (edited)

কল্পনা দিয়ে অঙ্কন করা খুবই চমৎকার একটা ম্যান্ডেলা আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আমি বিশ্বাস করি চিত্র অঙ্কন করার ক্ষেত্রে যার কল্পনা শক্তি যত ভালো সে তত সুন্দর করে চিত্র অঙ্কন করতে সক্ষম হবে। এই ধরনের চিত্র অঙ্কন করার জন্য অনেক ধৈর্য এবং সময়ের প্রয়োজন হয়। আপনার অংকন করা চিত্রে টবের মধ্যকার গাছে পানি দেবার ব্যাপারটা খুবই ভালো লেগেছে।

 2 years ago 

ভাইয়া কথায় আছে ইচ্ছা থাকলে উপায় হয়। আপনি যদি নিজের কল্পনা দিয়ে আর্ট করেন তাহলে দেখতে খুবই সুন্দর লাগে। গঠনমূলক মতামতের জন্য ধন্যবাদ।

 2 years ago 

কল্পনা থেকে সুন্দর ম্যান্ডেলা আর্ট করেছেন।দিন যত যায় ব্যস্ততা তত বাড়ে।আপনি ইউনিক ডিজাইনের ম্যান্ডেলা আর্ট করেছেন।প্রথম থেকে শেষ পর্যন্ত খুব ভালো ভাবে উপস্থাপন করেছেন।আপনার জন্য অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

আপু নিজে থেকে কোনো আর্ট করলে দেখতে অনেক ভালো লাগে। আপনার সুন্দর মতামতের জন্য ধন্যবাদ।

 2 years ago 

দিন যত যাচ্ছে আমাদের সকলের ব্যস্ততা তত বেড়ে যাচ্ছে। যেহেতু আপনার ছোট বাবু রয়েছে তাই তো আপনার ব্যস্ততা আরও বেশি। হয়তো বাবু বড় হওয়ার সাথে সাথে আরো ব্যস্ত হয়ে পড়বেন। তবুও আপু আপনি আপনার নিজের কাজ সুন্দরভাবে চালিয়ে যাচ্ছেন দেখে ভালো লাগলো। মান্ডালা আর্ট করা সত্যিই অনেক ধৈর্যের কাজ। এছাড়া সময়ও লাগে অনেক। ব্যস্ততার মাঝেও এই সুন্দর একটি আর্ট করে শেয়ার করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আপু আমি দিনের বেলা একদমই আর্ট করতে পারিনা। সারাদিন ব্যস্ত থাকার পর রাতের বেলা আর তেমন ধৈর্য থাকেনা। আপনার কাছে ভালো লেগেছে শুনে খুব খুশি হলাম। ধন্যবাদ সুন্দর মতামতের জন্য।

 2 years ago 

আসলে আপু ঠিকই বলেছেন বাচ্চারা বড় হলে মায়েদের ব্যস্ততা আরও বেড়ে যায়। আমিও আপনার মত এখন তেমন একটা সময় পাইনা। ম্যান্ডেলা আর আমারও খুব পছন্দের আমি আগে প্রায় ই করতাম কিন্তু এখন সময়ের কারণে করা হয় না। আপনি কিন্তু আপনার কল্পনার শক্তি দিয়ে খুব সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট করেছেন। আপনার আর্টি সত্যি খুব সুন্দর হয়েছে। খুব নিখুঁতভাবে কাজটি ফুটিয়ে তুলেছেন। অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু সারাদিনে সত্যি ওকে নিয়ে এতটা ব্যস্ত থাকতে হয় আমি ঠিক মতো পোস্টও করতে পারিনা।আপনার কাছে আমার আর্ট ভালো লাগার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 
আপনার কল্পনা শক্তি দিয়ে ম্যান্ডেলার আর্টটি কিন্তু কল্পনার মতোই সুন্দর হয়েছে আপু।বাচ্চা একটু বড় হলে একটু বেশি বিরক্তই করে।যান কারনে আপনার পোস্ট করতে একটু সমস্যা হয়।এত ব্যস্ততার মাঝেও এত সুন্দর ও চমৎকার একটি ম্যান্ডেলার আর্ট অংকন করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। আপনার জন্য শুভকামনা রইল আপু।
 2 years ago 

ভাইয়া হাজারো ব্যস্ততার মাঝেও চেষ্টা করি ইউনিক পোস্ট আপনাদের মাঝে শেয়ার করার জন্য। ধন্যবাদ সুন্দর মতামতের জন্য।

 2 years ago 

আমার মন্তব্যের এত সুন্দর ফিডব্যাক দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আসলেই আপু সন্তান যত বড় হতে থাকে মায়ের সময়ও যেন তত কমতে থাকে। তারপরেও অনেক ব্যস্ততার মাঝে সময় নিয়ে আপনি যে ম্যান্ডেলা আর্ট করেছেন তা বেশ ভালো হয়েছে। কল্পনা থেকে খুবই চমৎকার একটি আর্ট করেছেন আপনি। গাছে পানি দেওয়ার দৃশ্যটি সত্যি অসম্ভব সুন্দর হয়েছে। ধাপ গুলোর উপস্থাপন ছিল চমৎকার ।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু এত পরিমাণ এখন ব্যস্ত হয়ে পড়েছি নিজেও বুঝতে পারছি না। গাছে পানি দেওয়ার দৃশ্য আপনার কাছে এত ভালো লেগেছে জেনে সত্যি অনেক ভালো লাগলো।গঠনমূলক মতামতের জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার কল্পনা থেকে ম্যান্ডেলা চিত্র অংকনটি অসাধারণ সুন্দর হয়েছে। সত্যি দেখে মুগ্ধ হয়ে গেলাম এত সুন্দর ভাবে এবং নিখুঁত ভাবে আপনি ধাপে ধাপে আমাদের মাঝে শেয়ার করলেন। দেখে খুবই ভালো লাগলো।

 2 years ago 

ভাইয়া কল্পনা দিয়ে কোনো আর্ট করলে দেখতে খুবই সুন্দর লাগে। আপনার কাছে ভালো লেগেছে শুনে খুব খুশি হলাম। ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64349.87
ETH 2775.11
USDT 1.00
SBD 2.65