🐟 মাছের মান্ডালা আর্ট🐟 ১০% লাজুক খ্যাঁকের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা


আসসালামু আলাইকুম/নমস্কার


সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে এবং আপনাদের দোয়ায় অনেক ভালো আছি।

আজ সকাল বেলা যখন আমার এই সপ্তাহের পোস্ট গুলো দেখছিলাম তখন ভাবলাম সপ্তাহ প্রায় শেষ হয়ে যাচ্ছে আমার তো এখনো মান্ডালা আর্ট করা হয়নি। আপনারা জানেন আমার কাছে বিভিন্ন ধরনের মান্ডালা আর্ট করতে খুবই ভালো লাগে। প্রতি সপ্তাহে একটি মান্ডালা আর্ট করতে পারলে আমার কাছে আরো অনেক ভালো লাগে। তারজন্য আমি আজ যখন মান্ডালা আর্ট করতে বসেছি তখন ভাবতে থাকলাম কি আর্ট করা যায়। ফুল, পাতা-লতা অনেক কিছু নিয়েই তো মান্ডালা আর্ট করেছি কিন্তু মাছ যেহেতু বাকি আছে তার জন্য মাছের মান্ডালা আর্ট করে নিলাম। আজকে সম্পূর্ণ আর্ট করার পর আমি দেখে অবাক হয়ে গেলাম। আমি যেমন মুগ্ধ হয়ে গিয়েছি আমার আর্ট দেখে ঠিক তেমনি আমি মনে করি আপনারা মুগ্ধ হয়ে যাবেন আমার এই মান্ডালা আর্ট দেখে।


CamScanner 05-31-2022 17.26_2.jpg


আমি মাছের ওয়ালমেট বানিয়েছি এবং মাছের পেইন্টিং করেছিলাম কিন্তু কখনো মাছ এভাবে আর্ট করা হয়নি। তার জন্য প্রথম বার এই মান্ডালা আর্ট করতে পেরে আমার কাছে অনেক ভালো লাগলো। হয়তো আপনাদের মতো এত সুন্দর করে আর্ট করতে পারিনা তবে যতটুকু পারি চেষ্টা করি আপনাদের মাঝে সুন্দর ও ইউনিক মান্ডালা আর্ট নিয়ে আসতে। সেজন্য আমি আজ আবারও আপনাদের মাঝে সুন্দর একটা মান্ডালা আর্ট শেয়ার করতে এসেছি। আশা করি আপনাদের সকলের খুব ভালো লাগবে আমার এই সুন্দর মাছের মান্ডালা আর্ট। তাহলে চলুন শুরু করা যাক।


প্রয়োজনীয় উপকরণ


IMG20220531175338.jpg


১. সাদা কাগজ।
২. রাবার
৩. পেন্সিল
৪. কালো কলম


মান্ডালা আর্টের ধাপসমূহ


🐟ধাপ-১🐟


IMG20220531105145.jpg


প্রথমে আমি একটি সাদা আর্ট পেপার নেব। তারপর পেন্সিল দিয়ে সুন্দর করে একটি মাছ এঁকে নেব।



🐟ধাপ- ২🐟


IMG20220531110346.jpg


IMG20220531110327_01.jpg


এবার মাছের পাখা ও চোখের নিচে সুন্দরভাবে দাগ দিয়ে নেব।



🐟ধাপ- ৩🐟


IMG20220531123516_01.jpg


IMG20220531123509_01.jpg


এখন আমি সম্পূর্ণ মাছটিকে কাল কলমের সাহায্যে সুন্দরভাবে কালো কালার করে নেব।



🐟ধাপ-৪🐟


IMG20220531124417.jpg


IMG20220531124407.jpg


এবার আমি মাছের ভিতরে যে আঁইশ থাকে সে জায়গায় মান্ডালার মতো একটু ডিজাইন করে আপনাদের দেখিয়ে দিলাম।



🐟ধাপ- ৫🐟


IMG20220531160754.jpg


এবার আমি মাছের ভিতরে সম্পূর্ণ অংশ এভাবে ছোট ছোট ফুল দিয়ে ডিজাইন করে নেব।



🐟শেষ ধাপ🐟


IMG20220531161815.jpg


সবশেষে মাছের লেজ ও পাখার মধ্যে একটু হালকা ডিজাইন দিয়ে নেব। তাহলে হয়ে যাবে আমার আজকের মাছের সুন্দর একটি মান্ডালা আর্ট।


CamScanner 05-31-2022 17.28_1.jpg


CamScanner 05-31-2022 17.26_1.jpg


এরপর মাছের পাশে আমার সাইন দিয়ে দেব। আজকের মান্ডালা আর্ট আপনাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি।আমার কাছে এই মান্ডালা আর্ট অনেক ভালো লেগেছে।আশা করি আপনাদের সবার কাছে আমার এই আর্ট ভালো লাগবে। যদি ভালো লেগে থাকে তাহলে সুন্দর কমেন্টের মাধ্যমে আমাকে উৎসাহিত করবেন। যাতে সামনে আরো নতুন ও ইউনিক আর্ট আপনাদের সাথে শেয়ার করতে পারি।


ধন্যবাদ সবাইকে। আজ এ পর্যন্তই সামনে আবারও দেখা হবে নতুন কোন মান্ডালা আর্ট নিয়ে। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন।

IMG_20220215_193615.png



আমি তানজিমা। আমি একজন বাংলাদেশী। আমার মাতৃভাষা বাংলা বলে আমি নিজেকে নিয়ে অনেক গর্ববোধ করি। আমি ফিন্যান্স বিভাগ থেকে বিবিএ শেষ করেছি।

আমি ছবি আঁকতে, পড়তে, লিখতে ফটোগ্রাফি, রেসিপি এবং ডাই বানাতে খুব পছন্দ করি। আবার আমি ভ্রমণ বা ঘুরাঘুরি করতে খুব পছন্দ করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে খুব পছন্দ করি। আমি চেষ্টা করি সব সময় যেন নতুন কোনো কিছু করা যায়।



C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNpz9QdwayY5Yi9CLY9MtT8LrEqRdgJNMVyDhfNXBpAU4Pibi529MgNWfUK56xyKKaicF23jVAW.png


C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ (1).png


PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WP87ckB6VoL3UD42BtkosJzLXYjuCC4ws3sxuihZ3nhDfd815qMJiiETpWAiutfN7bjurhaBbivMFVTYEDiv.png

|| আমার বাংলা ব্লগ-শুরু করো বাংলা দিয়ে ||

PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9ms6NJyqDC7SoahBpoJnjzoXmRuaVTHyxffJTSjt3HCAJgZmTWQYSXVqA6yXF9TSJcoosKhzkudZxYGzUmXmso6pY5QuuDF.gif

>>>>>|| এখানে ক্লিক করো ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP 500 SP 1000 SP 2000 SP 5000 SP


RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1rDaeRdtDvsXGmDbuRg1s1soomTEddbTFxfMMYzob4oRFK8fTZQyYP8LbQ4tbMTAd2enV3Wq9Ze3N8TTU2.png

|| Join Heroism Discord Server for more Details ||

Sort:  
 2 years ago 

বাহ আপু দেখতে অনেক চমৎকার লাগছে। এতদিন অনেক সুন্দর সুন্দর ফুলের ম্যান্ডেলা তৈরি দেখেছি আজ নতুন কিছু মাছের ম্যান্ডেলা তৈরি করা দেখলাম। আপনি নিখুঁত ভাবে পুরো ম্যান্ডেলা তৈরি করেছেন। প্রতিটি ধাপ অনেক সুন্দর ছিল আপু। আপনার জন্য শুভেচ্ছা রইল

 2 years ago 

আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ জানাই। আপনি এত সুন্দর ভাবে গুছিয়ে কথাগুলো বলেছেন তা পড়ে আমার কাছে অনেক ভালো লাগলো।

 2 years ago 

ম্যান্ডেলা আর্টগুলো এমনিতে অনেক ভালো লাগে তারপরও যদি এরকম কিউট একটি মাছের ম্যান্ডেলা আর্ট করা হয় তাহলে তো দেখতে অনেক বেশী সুন্দর লাগে আপনারটা দেখতে খুবই চমৎকার লাগছে। মনে হচ্ছে একুরিয়ামের মাছ নিয়ে ছেড়ে দিলেই হয়।

 2 years ago 

আপু আমার কাছে মান্ডালা আর্ট করতে অনেক ভালো লাগে। আপনি আমার আর্ট দেখে অনেক সুন্দর মন্তব্য করেছেন তার জন্য অসংখ্য ধন্যবাদ। আপনার মন্তব্য পড়ে আমার কাছে আরো বেশী ভালো লাগলো।

 2 years ago 

ঠিক বলেছেন আপু সত্যিই মুগ্ধ হয়ে গেলাম আপনার মাছের মেন্ডেলা আর্ট দেখে। খুব সুন্দর ডিজাইন করেছেন। মাছের ভেতরের ডিজাইন টা আমার কাছে বেশ ভালো লেগেছে। আপনি সপ্তাহে একটা ম্যান্ডেলা আর্ট করার চেষ্টা করেন জেনে ভালো লাগলো। ম্যান্ডেলার গুলো বরাবরই আমার কাছে ভালো লাগে।

 2 years ago 

আপু আপনার ডিজিটাল আর্ট ও পেইন্টিং আমার কাছে অনেক ভালো লাগে। আপনার কাছে আমার আর্ট এত ভাল লেগেছে জেনে খুব খুশি হলাম। আপনি আমার আর্ট দেখে খুব সুন্দর মন্তব্য করেছেন। তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। আপনার এত সুন্দর কমেন্ট পড়ে আমি খুব খুশি হয়েছি।

 2 years ago 

আপনার ম্যান্ডেলা আর্ট গুলো আমার বেশ ভালো লাগে আপনি খুব সুন্দর ভাবে ম্যান্ডেলা আর্ট করে থাকেন। আজ আপনি একটি মাছের ম্যান্ডেলা আর্ট করেছেন যা দেখে আমি মুগ্ধ হয়েছি এত সুন্দর একটি মাছের ম্যান্ডেলা আর্ট ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপন করেছেন এবং প্রতিটি ধাপ বর্ণনা করেছেন। এত সুন্দর একটি আর্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার সুন্দর ও গঠনমূলক মতামতের জন্য আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ। আপনার মন্তব্যের পর আমার অনেক ভালো লেগেছে। আপনি সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ দিয়েছেন।

 2 years ago 

আপনার আজকের মাছের ম্যান্ডালা আর্ট দেখে আপনার মত আমিও মুগ্ধ হয়ে গেলাম আপু মনি, সত্যি অসাধারণ একটি মাছের ম্যান্ডালা আর্ট করেছেন, যে কেউ আর্টটি দেখলে অনেক প্রশংসা করবে, তবে ম্যান্ডালা আর্টটি করতে অনেক সময় লেগেছে, যাইহোক এতো সুন্দর একটি মাছের ম্যান্ডালা আর্ট শেয়ার করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ, সেই সাথে আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া এই আর্ট করতে আমার অনেক সময় লেগেছিল। আপনার কাছে আমার এই আর্ট এত ভাল লেগেছে জেনে আমারও অনেক ভালো লাগলো। আপনাদের সুন্দর কমেন্টের অপেক্ষায় থাকি সবসময়। ধন্যবাদ সুন্দর কমেন্টের জন্য।

 2 years ago 

বাহ! বেশ তো আপনি খুবই চমৎকার ভাবে একটি মাছের ম্যান্ডেলা আর্ট তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। যদিও এই মুহূর্তে সবাই ডিজিটাল আর্ট নিয়ে ব্যস্ত কিন্তু আপনি আপনার খুব সুন্দর হাতের একটি কাজ আমাদের মাঝে শেয়ার করেছেন এ জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া সবাই এখন ডিজিটাল আর্ট নিয়ে ব্যস্ত। কিন্তু আমার এখনো শিখা হয়নি তবে আমার কাছে অনেক ভালো লাগে। তাই চেষ্টা করি নিজের হাতে আর্ট করে আপনাদের সাথে শেয়ার করার জন্য। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু, সত্যি বলতে আপনার আর্টের কাজগুলো আমার খুব ভালো লাগে। এর আগেও আমি আপনার বহু সুন্দর আর্ট দেখেছি। আপনার সাফল্য কামনা করছি আপু। ভালোবাসা অবিরাম।

 2 years ago 

ভাইয়া এর আগেও আমার আর্ট গুলো দেখার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। আপনি আমার প্রতিটি আর্টের মধ্যে সুন্দর সুন্দর কমেন্ট করেছেন যা পড়ে আমার কাছে অনেক ভালো লেগেছে।

 2 years ago 

আপনি দারুণ দক্ষতায় মাছের ম্যান্ডেলা আর্টটি সম্পূর্ণ করেছেন। আমার কাছে বেশি ভালো লাগলো। অনেক সুন্দর করে অংকন পদ্ধতি তুলে ধরেছেন। আপনার জন্য শুভেচ্ছা রইল

 2 years ago 

ভাইয়া সব সময় আপনার সুন্দর কমেন্টের অপেক্ষায় থাকি। আপনার কমেন্ট পড়ে অনেক ভালো লাগলো ।ধন্যবাদ আপনাকে সুন্দর কমেন্টের মাধ্যমে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

সত্যিই অসাধারণ হয়েছে আপু। ভিতরে ছোট ছোট ডিজাইন গুলো বেশ সুন্দর লাগছে দেখতে। এই ড্রইং গুলো করতে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন। আপনি অনেক সময় নিয়ে এটি করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু এই মান্ডালা আর্টের মধ্যে ছোট ছোট ডিজাইন করতে অনেক সময় ও ধৈর্যের প্রয়োজন। যার কারণে অনেকেই আর্ট করতে চায়না। কিন্তু আমার কাছে অনেক ভালো লাগে। আপনার আর্টগুলো অনেক সুন্দর হয়। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যের মাধ্যমে আমার পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 69123.03
ETH 3739.29
USDT 1.00
SBD 3.69