DIY- (এসো নিজে করি) কাগজের টেলিফোন।| ১০% প্রিয় লাজুক-খ্যাক🦊এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

আমার বাংলা ব্লগ এর সকল সদস্যদের জানাই আমার সালাম আসসালামু আলাইকুম। যেহেতু আবার নতুন করে করোনার আরেক নাম ওমিক্রন দেখা দিয়েছে। সেহেতু দোয়া করি সবাই সবার পরিবারকে নিয়ে সুস্থ ও ভালো থাকুন। এ সময় আমাদের সবার উচিত প্রয়োজন ছাড়া বাহিরে না যাওয়া আর যদি যেতেই হয় তাহলে মাস্ক পরিধান করা। এরপর দিন শেষে যখন বাসায় আসবেন তখন কাউকে স্পর্শ না করে সাথে সাথে হাত ধুয়ে নেওয়া। এ সময় বাহিরে গেলে দেখা যায় পরিবারের সবাই অনেক চিন্তা করে। তখন আমাদের উচিৎ সবাইকে চিন্তা মুক্ত রাখার জন্য টেলিফোন করা। তারজন্য আজ আমি ঠিক একই রকম একটি টেলিফোন বানাবো আপনাদের জন্য তবে আমার এই টেলিফোন হবে কাগজের তৈরি। আমার আজকের টেলিফোন সুন্দরভাবে বানিয়ে আপনাদের মাঝে শেয়ার করার জন্য যতটুকু পারি চেষ্টা করেছি, তবে জানিনা কতটুকু পেরেছি। তাহলে চলুন কথা না বাড়িয়ে দেখে নেওয়া যাক কিভাবে টেলিফোন বানাতে হয়।


IMG20220124213644.jpg


কাগজের টেলিফোন বানাতে যা প্রয়োজন


IMG20220124163636.jpg


১. নীল কাগজ একটি

২. সাদা কাগজ একটি

৩. পেন্সিল

৪. কলম

৫. স্কেল

৬. গাম

৭. কাঁচি


কাগজের টেলিফোন বানানোর ধাপসমূহ


প্রথম ধাপ


IMG20220124164554.jpg


প্রথমে আমি একটি রঙিন কাগজ নিলাম‌। এবার এই কাগজকে সুন্দর করে দুই ভাঁজ করে নেব। এবার ভাঁজ বরাবর কাঁচির সাহায্যে সুন্দর করে কেটে নেব। এবার অর্ধেক অংশ নেব এবং এর দৈর্ঘ্য ২১ সেন্টিমিটার ও প্রস্থ ১২ সেন্টিমিটার নেব।



দ্বিতীয় ধাপ


IMG20220124164840.jpg


তারপর দৈর্ঘ্য ও প্রস্থ নিয়ে অবশিষ্ট অংশ কেটে নেব। এবার পেন্সিল ও স্কেলের সাহায্য এক সেন্টিমিটার করে চারপাশে দাগ টেনে নেব। এবার মাঝখানে লম্বা করে দুটো দাগ দেব।



তৃতীয় ধাপ


IMG20220124165229.jpg


এবার প্রতিটা কোনার দাগ কাঁচির সাহায্যে সমানভাবে দাগ বরাবর কেটে নেব। এখানে খেয়াল রাখতে হবে যেন বেশি কেটে না যায়। এখন স্কেল দাগ বরাবর ধরে উপরে ও নিচে ভাঁজ করে নেব। আমরা যদি স্কল ধরে ভাঁজ করি তাহলে দু'পাশে সমান হবে।



চতুর্থ ধাপ


IMG_20220124_165904.jpg


এখন চারপাশের কাটা অংশ সমান করে ভাঁজ করে নেব। এরপর গাম দিয়ে প্রতিটা কোনা সুন্দর করে লাগিয়ে নেব। তারপর শুকানোর জন্য পাঁচ মিনিট রেখে দেবো।



পঞ্চম ধাপ



এবার টেলিফোনের মাঝখান বরাবর ভাঁজ করে নেব। তারপর গাম দিয়ে একপাশের সাথে আরেক পাশ সুন্দর করে লাগিয়ে নেব। এরপর আবারো পাঁচ মিনিট শুকানোর জন্য রেখে দেবো।



ষষ্ঠ ধাপ



এখন আমরা বানাবো যেটা কানে ধরে কথা বলতে হয় সেই ফোন। তারজন্য বাকি যে অর্ধেক অংশ ছিল সেখান থেকে ছোট এক পিস কেটে নিলাম। এবার এই পিস লম্বা করে দু'ভাজ করে নেব। তারপর কাঁচির সাহায্যে উপরের কোনা থেকে গোল করে কেটে নেব। তাহলে কথা বলার ফোন‌ হয়ে যাবে।



সপ্তম ধাপ



এবার আমরা এই টেলিফোনের জন্য তার বানাবো। তারজন্য আমি সাদা কাগজের একপাশ থেকে চিকন করে লম্বা অংশ কেটে নিলাম। এবার এই অংশকে হাত দিয়ে পেঁচিয়ে নেব। এখন এই তার ফোন ও বক্সের মধ্যে গাম দিয়ে লাগিয়ে নেব। এরপর শুকানোর জন্য পাঁচ মিনিট রেখে দেবো।



অষ্টম ধাপ


IMG20220124180500.jpg


এবার আমি টেলিফোনের মধ্যে যে সংখ্যা থাকে সেগুলো বানিয়ে নেব। তারজন্য একটি সাদা কাগজ নেব। এখন এক সেন্টিমিটার লম্বা করে একটি অংশ কেটে নেব। তারপর সংখ্যাগুলো লেখার জন্য ছোট ছোট পিস কেটে নেব। এবার এই পিস গুলোর মধ্যে একটা একটা সংখ্যা লেখে নেব‌।



শেষ ধাপ


IMG20220124213336.jpg


এবার আমি সংখ্যা গুলো বক্সের মধ্যে গাম দিয়ে লাগিয়ে নেব। এরপর শুকানোর জন্য পাঁচ মিনিট রেখে দেবো। তাহলে হয়ে যাবে আমাদের আজকের কাগজ দিয়ে বানানো সুন্দর একটি টেলিফোন। আমার আজকের এই ডাই যদি আপনাদের ভালো লাগে তাহলে লাইক ও কমেন্টের মাধ্যমে জানিয়ে আমাকে উৎসাহ দেবেন। যাতে করে সামনে আরো নতুন কিছু আপনাদের মাঝে শেয়ার করতে পারি। আমার বাংলা ব্লগ এর সকল সদস্যদের জানাই অসংখ্য ধন্যবাদ। আজ এ পর্যন্তই।




EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKjwZbPAMBasfs2MV73QCqFuAt1sApAaP6PiH9RwQkXEF8TyaiXiZZ9U5bxdmd...TFsE6jv9VziAydZJDnHhTRwR8oymmuksM7BuvbBrkaD4QN8GxBNEaH6fm18BqBPKHYq8wPkPZHzH2as97CweyF5V769rsPLKDuJuvbbsog7JKZnjAUWz5FDxp6 (1).png

Sort:  
 3 years ago 

আপু আপনি অনেক সুন্দর করে রঙ্গিন কাগজ দিয়ে টেলিফোন তৈরি করেছেন। সত্যি অনেক সুন্দর হয়েছে। এই টেলিফোনটি আমি তৈরি করেছিলাম ভালো লাগছিল আমার। যেন বাস্তব একটি টেলিফোন। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনার এই সুন্দর মন্তব্যের জন্য। আপনার জন্য ও শুভেচ্ছা রইল।

 3 years ago 
  • বাহ আপু আজকে আপনার কাছ থেকে আবারো নতুন একটি টেকনিক শিখলাম। যেটা আগে কখনো দেখি নেই। আপনি খুব সুন্দর ভাবে কাগজের তৈরি একটি টেলিফোন তৈরি করেছেন। ধাপগুলোর অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো আপু ❤️❤️
 3 years ago 

অনেক ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য। আপনার জন্য ও অনেক শুভকামনা রইল।

 3 years ago 

বাহ। কাগজ দিয়ে কত কিছুইনা তৈরি করা সম্ভব। আপনার কাগজের তৈরি টেলিফোনটি খুবই সুন্দর হয়েছে। কাগজ দিয়ে টেলিফোন তৈরী করাটা খুবই ইউনিক মনে হলো আমার কাছে। এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে। শুভেচ্ছা রইল।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য ও শুভেচ্ছা রইল।

 3 years ago 

কাগজের টেলিফোন দেখে মুগ্ধ হয়ে গেলাম নিখুঁত ভাবে পুরো কাজটি সম্পুর্ন করেছেন আপু ইউনিক আইডিয়া ছিলো এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইলো ভালো থাকুন

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য। দোয়া করবেন সবসময় এবং আপনার জন্য শুভেচ্ছা রইল।

 3 years ago 

  • প্রথমে দেখেই আমি প্রথমে আমি আমার ব্লগে রেখেছি আপনার পোস্ট। আমার কাছে অসম্ভব সুন্দর লেগেছে এটি দেখতে। এটি খুবই ইউনিক ছিল আমার কাছে। খুব ধৈর্য্য ধরে অনেক সময় ব্যয় করে এটি তৈরি করেছে মনে হয়। খুব সুন্দর করে বর্ণনাও করেছেন আপনি। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে। সবসময় এভাবেই পাশে থাকবেন। আপনার জন্য শুভেচ্ছা রইল।

বাহাপুর সুন্দর বুদ্ধিমত্তার সাথে সুন্দর করে কাগজ দিয়ে টেলিফোন তৈরি করেছেন। অনেক সুন্দর করে নাম্বার গুলো যোগ করে দিয়েছেন। যা দেখতে চমৎকার হয়েছে। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য। আপনার জন্য অনেক শুভেচ্ছা রইল।

 3 years ago 

কাগজের তৈরি টেলিফোনটা আসলেই অসাধারণ দেখাচ্ছেন। আমারতো খুব পছন্দ হয়েছে টেলিফোনটা। পারলে আমার জন্য পাঠিয়ে দিয়েছে টেলিফোন। আমার বাসায় সাজিয়ে রাখব আমি। আসলেই অসাধারণ ভাবে তৈরি করলেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপুমণি প্রথমে ধন্যবাদ জানাই আপনার সুন্দর মন্তব্যের জন্য। আর ঠিক আছে আপু পাঠিয়ে দিব। আপনার জন্য অনেক শুভেচ্ছা রইল।

 3 years ago 

কাগজ দিয়ে আপনি অনেক চমৎকার ভাবে একটি টেলিফোন তৈরি করেছেন আপু। সত্যিই আমি আপনার প্রতিভা দেখে মুগ্ধ। আমি এরকম ভাবে কাগজ দিয়ে কখনো কাউকে টেলিফোন তৈরি করতে দেখিনি এই প্রথম আপনি এরকম একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনি আপনার এই পোষ্টের মাধ্যমে নিজের মধ্যে লুকিয়ে থাকা সৃজনশীলতার প্রতিভা আমাদের মাঝে তুলে ধরেছেন। ধন্যবাদ আপু এরকম একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার গঠনমূলক কমেন্টের জন্য। আপনার জন্য অনেক শুভেচ্ছা রইল।

 3 years ago 
  • রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর টেলিফোন তৈরি করেছেন। দেখে খুবই ভালো লাগলো। আপনি খুবই সুন্দরভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য রইল শুভকামনা।
 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর কমেন্টের জন্য। আপনার জন্য ও অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57687.08
ETH 2333.23
USDT 1.00
SBD 2.36