রেসিপি পোস্ট || 🍲রুই মাছের মাথা দিয়ে লাউয়ের রেসিপি তৈরি🍲

in আমার বাংলা ব্লগ4 months ago

আসসালামু আলাইকুম,


আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা ,আপনারা সবাই কেমন আছেন ? আশা করি সবাই খুব ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে খুব ভালো আছি।


প্রতিদিনের মতো আজকেও আমি আপনাদের সামনে আরো একটি নতুন পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকে আমি আপনাদের সাথে একটি রেসিপি পোস্ট শেয়ার করবো। যাই হোক আজকে রুই মাছের মাথা দিয়ে লাউয়ের রেসিপি তৈরি করেছি। শীতের সবজির মধ্যে সবচেয়ে মজার সবজি হলো লাউ। লাউ খেতে আমি খুবই পছন্দ করি, আশা করি আপনারাও পছন্দ করেন। লাউ যেভাবেই রান্না করা হোক না কেন খেতে খুবই ভালো লাগে। শীতের সময়ে টমেটো,ধনে পাতা বেশি করে দিয়ে লাউ রান্না করলে খেতে বেশ সুস্বাদু লাগে।


কিন্তু এত পছন্দের সবজি থাকা সত্ত্বেও বেশি খেতে পারিনা কেন জানেন? মনে হয় লাউ নয় এটা যেন স্বর্ণ। ছোট একটা লাউয়ের এত পরিমাণ দাম চেয়ে বসে যা শুনে কেনার ইচ্ছেটাই চলে যায়। তবে দামি জিনিস মনে হয় অল্প খেলেও তৃপ্তি পাওয়া যায়। সবমিলিয়ে রেসিপিটা খেতে সত্যিই খুব সুস্বাদু হয়েছিল। আপনারা চাইলে এই রেসিপিটা বাসায় তৈরি করে খেতে পারেন। যাইহোক রেসিপিটা আমি ধাপে ধাপে আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আশা করি আপনাদের কাছে খুব ভালো লাগবে।



রুই মাছের মাথা দিয়ে লাউয়ের রেসিপি

IMG_20240229_233712.jpg


প্রয়োজনীয় উপকরণ


IMG_20240219_105645.jpg

IMG_20240219_105537.jpg


উপকরণপরিমাণ
রুই মাছের মাথাএকটি
লাউএকটি
মরিচের গুঁড়া১ চামচ
লবণস্বাদ মতো
তেলপরিমাণ মতো
টমেটোকয়েকটি
কাঁচামরিচকয়েকটি
ধনে পাতাপরিমাণ মতো
পেঁয়াজএকটি

রন্ধন প্রণালী নিম্নরূপঃ



🍲প্রথম ধাপ🍲



প্রথমে মাছের মাথা ভালো করে ধুয়ে হলুদ ও লবণ দিয়ে মাখিয়ে নিলাম। এবার চুলায় ফ্রাই প্যান বসিয়ে দিয়েছি। ফ্রাই প্যান গরম হয়ে এতে পরিমাণ মতো তেল দিয়ে দেবো।



🍲দ্বিতীয় ধাপ🍲



এরপর মাছের মাথা দিয়ে দেবো। তারপর উল্টিয়ে পাল্টিয়ে কড়া করে ভেঁজে নেবো। এবার চামচের সাহায্যে মাথা একটু ভেঙ্গে নেবো।



🍲তৃতীয় ধাপ🍲



এবার চুলায় একটি কড়াই বসিয়ে দেবো। এরপর পরিমাণ মতো তেল দিয়ে দেবো। তেল গরম হয়ে এলে পেঁয়াজ কুচি দিয়ে দেবো আর হালকা বাদামি করে ভেঁজে নেবো।



🍲চতুর্থ ধাপ🍲



এখন লাউ দিয়ে দেবো। এরপর পেঁয়াজের সাথে মিশিয়ে নেবো।



🍲পঞ্চম ধাপ🍲



এবার মরিচের গুঁড়া ও লবণ দিয়ে দেবো। এরপর সবগুলো মিশিয়ে নেবো। এবার টমেটো ও কাঁচামরিচ দিয়ে দেবো।



🍲ষষ্ঠ ধাপ🍲



এখন সবগুলো মিশিয়ে নেবো। এরপর পরিমাণ মতো পানি দিয়ে দেবো। তারপর ঢাকনা দিয়ে ঢেকে দেবো সিদ্ধ হবার জন্য।



🍲সপ্তম ধাপ🍲



ঝোল একটু কমে আসলে এতে ভেঙ্গে রাখা মাছের মাথা দিয়ে দেবো। এরপর সবগুলো একসাথে মিশিয়ে নেবো।



🍲 অষ্টম ধাপ🍲



এবার ধনে পাতা দিয়ে দেবো। এরপর নেড়েচেড়ে মিশিয়ে নেবো। এবার চুলা বন্ধ করে ঢাকনা দিয়ে ঢেকে দেবো যাতে ধনে পাতা ফ্লেভার চলে আসে।



🍲পরিবেশন🍲


IMG_20240229_233731.jpg


IMG_20240229_233744.jpg


IMG_20240229_233758.jpg


IMG_20240229_233819.jpg


তারপর একটি পাত্রে ঢেলে গরম গরম পরিবেশন করলাম। এই রেসিপি খেতে এককথায় দুর্দান্ত লেগেছিল। আমি তো সেদিন অন্য কোনো রেসিপি ধরেই দেখিনি। আপনারা চাইলে তৈরি করে খেয়ে দেখতে পারেন।



পোস্টের বিবরণ

ক্যাটাগরিরেসিপি
ফটোগ্রাফার@tanjima
ডিভাইসVivo Y16
লোকেশনশনির আখড়া,ঢাকা

বন্ধুরা আজকে এই পর্যন্তই। আপনাদের কাছে পোস্টটি কেমন লাগলো, তা কমেন্টে জানাতে ভুলবেন না। আবারো ইনশাআল্লাহ দেখা হবে অন্য কোনো রেসিপি পোস্টে। সেই পর্যন্ত ভালো থাকবেন,সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আল্লাহ হাফেজ।


IMG_20220215_193615.png



1693314960932.jpg

আমি তানজিমা। আমি একজন বাংলাদেশী। আমার মাতৃভাষা বাংলা বলে আমি নিজেকে নিয়ে অনেক গর্ববোধ করি। আমি ফিন্যান্স বিভাগ থেকে বিবিএ শেষ করেছি।

আমি ছবি আঁকতে, পড়তে, লিখতে ফটোগ্রাফি, রেসিপি এবং ডাই বানাতে খুব পছন্দ করি। আবার আমি ভ্রমণ বা ঘুরাঘুরি করতে খুব পছন্দ করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে খুব পছন্দ করি। আমি চেষ্টা করি সব সময় যেন নতুন কোনো কিছু করা যায়।



C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNpz9QdwayY5Yi9CLY9MtT8LrEqRdgJNMVyDhfNXBpAU4Pibi529MgNWfUK56xyKKaicF23jVAW.png


C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ (1).png


PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WP87ckB6VoL3UD42BtkosJzLXYjuCC4ws3sxuihZ3nhDfd815qMJiiETpWAiutfN7bjurhaBbivMFVTYEDiv.png

|| আমার বাংলা ব্লগ-শুরু করো বাংলা দিয়ে ||

PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9ms6NJyqDC7SoahBpoJnjzoXmRuaVTHyxffJTSjt3HCAJgZmTWQYSXVqA6yXF9TSJcoosKhzkudZxYGzUmXmso6pY5QuuDF.gif

>>>>>|| এখানে ক্লিক করো ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP 500 SP 1000 SP 2000 SP 5000 SP


RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1rDaeRdtDvsXGmDbuRg1s1soomTEddbTFxfMMYzob4oRFK8fTZQyYP8LbQ4tbMTAd2enV3Wq9Ze3N8TTU2.png

|| Join Heroism Discord Server for more Details ||

Sort:  
 4 months ago 

লাউ যেভাবে রান্না করা হোক না কেন খেতে অসাধারণ লাগে। এটি যেমন পুষ্টিকর তেমনি খেতে ভীষণ সুস্বাদু। আর রুই মাছ দিয়ে রান্না করলে তো অসাধারণ স্বাদের হবেই। আপনি রুই মাছের মাথা দিয়ে চমৎকার একটি রেসিপি উপস্থাপন করেছেন। অনেক ধন্যবাদ আপু চমৎকার খাবারের রেসিপিটি আমাদের সামনে উপস্থাপন করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

হ্যাঁ ভাইয়া লাউ যেভাবেই রান্না করা হোক না কেন খেতে খুবই সুস্বাদু লাগে। আপনার কাছে আমার রেসিপি ভালো লেগেছে জেনে খুশি হলাম। ধন্যবাদ।

 4 months ago 

বেশ ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করলেন। কখনো এভাবে রান্না করে খাওয়া হয়নি তবে দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আপনি আপনার রান্নার পদ্ধতি আমাদের মাঝে সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

Posted using SteemPro Mobile

 4 months ago 

যেহেতু কখনো খাওয়া হয়নি তাহলে আজই এই রেসিপি তৈরি করে দেখবেন। আশা করি ভালো লাগবে। ধন্যবাদ সুন্দর মতামতের জন্য।

লাউ খেতে আমার কাছেও ভীষণ ভালো লাগে। বিশেষ করে লাউ রেসিপিতে যখন ধনিয়া পাতা যোগ করা হয়, তাহলে স্বাদের পরিমাণ অনেকটাই বেড়ে যায়। আপু আপনিও দেখছি রুই মাছের মাথা দিয়ে লাউয়ের রেসিপি তৈরি করেছেন ধনিয়া পাতা দিয়ে। দেখেই মনে হচ্ছে খেতে খুবই মজার হয়েছিল। অনেক অনেক ধন্যবাদ আপু, সুস্বাদু এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 4 months ago 

ধনিয়া পাতা আর টমেটোর জন্য এর স্বাদ দ্বিগুণ বেড়ে গিয়েছে। ধন্যবাদ।

 4 months ago 

সবজি হিসেবে লাউ খেতে আমার খুবই ভালো লাগে।
আর রেসিপিটা যদি এরকম মাছের সাথে প্রস্তুত করা হয় তাহলে তো কোন কথাই নেই।
আপনার প্রস্তুত করা রেসিপির ফটোগ্রাফি এবং প্রস্তুত প্রণালী দেখে লোভ হচ্ছে নিশ্চয়ই খুব মজা হয়েছিল খেতে।

 4 months ago 

আপনার কাছেও লাউ খেতে ভালো লাগে জেনে খুশি হলাম। ধন্যবাদ।

 4 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন রুই মাছের মাথা দিয়ে লাউ টমেটো ঘন্ট রেসিপি। আসলে যে কোন ধরনের সবজি একসাথে দিয়ে রান্না করলে খেতে আমার কাছে বেশ ভালো লাগে। তবে মাছের মাথাটা দেওয়ার কারণে সবথেকে বেশি ভালো লাগবে খেতে। ধন্যবাদ আপু এত সুন্দর ভাবে রেসিপি তৈরীর পদ্ধতি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

সবসময় সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 4 months ago 

শীতের সময় এভাবে মাছের মাথা দিয়ে লাউ রান্না করলে খেতে খুবই সুস্বাদু লাগে। আপনিতো সাথে টমেটো দিয়েছেন রেসিপিটা দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিলো। সত্যি এধরনের রেসিপি গুলো খেতে একটু বেশি ভালো লাগে। তৈরির ধাপ গুলো সুন্দর ভাবে উপস্থাপন করে দেখানোর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 4 months ago 

হ্যাঁ ভাইয়া টমেটো দেওয়াতে আরও বেশি সুস্বাদু হয়েছিল। আপনার সুন্দর মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ।

 4 months ago 

বাহ আপনি তো খুব সুন্দর করে রুই মাছের মাথা দিয়ে লাউ এর রেসিপি করেছেন। তবে লাউ যদি মাছের মাথা দিয়ে রান্না করা হয় খেতে খুব মজা লাগে। তবে বাজারে লাউ এর দাম প্রচুর পরিমাণ বাড়তি। আর ভালো জিনিস অল্প খেলেও তৃপ্তি পাওয়া যায়। তবে লাউ খেতে আমার কাছেও খুব ভালো লাগে। আর রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। সুন্দর করে রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 4 months ago 

হ্যাঁ ভাইয়া লাউয়ের দাম সব সবজি থেকে বেশি তাই অল্প খেলেই সুস্বাদু লাগে। ধন্যবাদ।

 4 months ago 

রুই মাছের মাথা দিয়ে অনেকবার লাউ এর রেসিপি করে খেয়েছি আমি। আজকে আপনি রুই মাছের মাথা দিয়ে অনেক সুন্দর করে লাউ রেসিপি করেছেন। লাউ এর রেসিপি শীতকালে খেতে খুব মজা লাগে। এবং এ ধরনের রেসিপি দিয়ে যে কোন কিছু খেতে খুব মজা লাগে। এবং মজার রেসিপি যদি অল্প খাওয়া হয়, ওটাই খুব সুস্বাদু হয়। অনেক সুন্দর করে রেসিপিটি শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে উপস্থাপনা করেছেন।

 4 months ago 

হ্যাঁ আপু শীতের সময়ে এই রেসিপি খুবই সুস্বাদু লাগে তবে এখনও মন্দ লাগে না। ধন্যবাদ সুন্দর মতামতের জন্য।

 4 months ago 

আমার তো বেশ ভালোই লাগে আপু লাউয়ের রেসিপি খেতে। যে কোন ধরনের লাউয়ের রেসিপি আমার খুবই প্রিয় খাবার। তবে আমি মাছের মাথা দিয়ে লাউ রেসিপি কখনো তৈরি করিনি। কিন্তু আপনার রেসিপি দেখে লোভ সামলানো যাচ্ছে না। এত সুস্বাদুভাবে আপনি তৈরি করেছেন দেখে বোঝা যাচ্ছে। উপস্থাপনা এবং কালার কম্বিনেশন খুবই সুন্দর হয়েছে।

 4 months ago 

আপু মাছের মাথা দিয়ে এই রেসিপি তৈরি করে দেখবেন আশা করি ভালো লাগবে। ধন্যবাদ সুন্দর মতামতের জন্য।

 4 months ago 

আপনি আজকে আমাদের মাঝে রুই মাছের মাথা দিয়ে লাউয়ের রেসিপি তৈরি করে শেয়ার করেছেন। আপনার তৈরি কৃত রেসিপি টি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে।আর আমার কাছে এরকম রেসিপি গুলো দেখতে অনেক বেশি ভালো লাগে। খাওয়ার থেকে দেখে একটু বেশি মজা পাই।তাই আমার বিশেষ করে রেসিপি পোষ্ট গুলোর মধ্যে একটু বেশি নজর থাকে।

 4 months ago 

খুব সুন্দর কথা বলেছেন খাওয়ার থেকে দেখে বেশি মজা পান সেজন্য রেসিপি পোস্ট পড়তে আপনার বেশি ভালো লাগে। ধন্যবাদ সুন্দর মতামতের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58639.60
ETH 3167.30
USDT 1.00
SBD 2.43