আকাশে উড়ার বেলুনের মান্ডালা আর্ট || ১০% প্রিয় লাজুক খ্যাঁককে

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


প্রিয় ভাই ও বোনেরা, আপনারা সবাই কেমন আছেন? সৃষ্টিকর্তার অশেষ রহমতে আশা করি সবাই অনেক ভাল আছেন। আমিও সৃষ্টিকর্তার রহমতে ও আপনাদের দোয়ায় অনেক ভালো আছি।

আজ আবারও আপনাদের সাথে নতুন মান্ডালা আর্ট শেয়ার করতে চলে এসেছি। আমি সবসময় চেষ্টা করি ইউনিক মান্ডালা আর্ট শেয়ার করতে। তারজন্য প্রতিসপ্তাহে একটি করে ইউনিক মান্ডালা আর্ট শেয়ার করি আপনাদের মাঝে। আমার কাছে যেমন আর্টগুলো ভালো লাগে তেমনি আপনাদের কাছেও দেখেছি আমার আর্ট অনেক ভালো লাগে। আপনাদের সবার ভালোবাসার কারণেই আমি আজ এত দূর আসতে পেরেছি। আপনারা যদি সবসময় এভাবে পাশে থাকেন তাহলে আমিও সবসময় নতুন ও ইউনিক পোস্ট নিয়ে আসতে পারবো।


CamScanner 08-28-2022 20.06.jpg


কথা বলতে বলতে ভুলেই গিয়েছি আমি আপনাদের আজ যে মান্ডালা আর্ট দেখাবো তার নামই এখনো আপনাদের বলিনি। আমার আজকের মান্ডালা আর্ট আকাশে উড়ার বেলুনের মধ্যে। আমি টিভিতে অনেক বার এই বেলুনগুলো দেখেছি।আমার মনে হলো এই বেলুন আর্ট করে এর মধ্যে যদি ক্ষুদ্র ক্ষুদ্র ডিজাইন করি তাহলে দেখতে নিশ্চয়ই অনেক ভালো লাগবে। আমার ছেলের জন্য দিনের বেলা আর্ট করা সম্ভব হয়না।তাই গতকাল রাত ১১টায় ওকে ঘুম পাড়িয়ে আর্ট করতে বসেছি আর শেষ করতে করতে রাত প্রায় ১টা বেজে গেছে।ইদানীং কেন জানি রাত জাগা হচ্ছে। দিনের বেলা ঘুমে তাকাতে পারিনা আর রাতে ঘুম আসেনা। এখন প্রায় প্রতিদিন এমন হচ্ছে। আমার এমন অভ্যাস কখনোই ছিল না কিন্তু এখন কেন হচ্ছে বুঝতে পারছি না। যাই হোক চলুন তাহলে দেখে নেওয়া যাক আকাশে উড়ার বেলুনের মান্ডালা আর্টের ধাপগুলো।


প্রয়োজনীয় উপকরণ

IMG_20220828_192740.jpg


★ সাদা পেপার

★ পেন্সিল

★ কালো জেল পেন

★ রাবার

★ কম্পাস


১ম ধাপ

IMG_20220828_192758.jpg


প্রথমে একটি পরিষ্কার সাদা আর্ট পেপার নেব। তারপর কম্পাসের সাহায্যে সুন্দর করে একটি বৃত্ত এঁকে নেব।


২য় ধাপ


এবার বৃওের নিচের গোল অংশ মুছে নিব। এরপর পেন্সিলের সাহায্য এটিকে বাল্বের আকৃতি দিয়ে দেব।


৩য় ধাপ


এখন সেই বাল্বের নিচে সুন্দর করে তিন কোনা ফুলের পাপড়ি একে নেব। এরপর স্কেল ধরে ফুলের পাপড়ি থেকে লম্বা দাগ টেনে নেব।এখন দেখতে পাখির খাঁচার মতো মনে হচ্ছে।


৪র্থ ধাপ

IMG_20220828_193558.jpg


এখন সেই দাগের নিচে সুন্দর করে গোল বৃত্তের মতো করে এঁকে নেব। এরপর দু'পাশে সুন্দর করে দুটি সুতা এঁকে নেব।


৫ম ধাপ

IMG_20220828_193619.jpg


এখন সম্পূর্ণ বেলুনকে কালো সাইনপেন দিয়ে সুন্দর ভাবে কালো কালার করে নেব।


৬ষ্ঠ ধাপ

IMG_20220828_193633.jpg


এরপর নিচের খাঁচার মতো অংশে প্রথমে ছোট ছোট ফুলের ডিজাইন করে নেব।


৭ম ধাপ


এরপর উপরের তিনকোনা ফুলের পাপড়ির মধ্যে সুন্দর ভাবে ডিজাইন করে নেব।


৮ম ধাপ


এবার উপরের গোল বেলুনের মধ্যে স্কেল ধরে কতগুলো দাগ টেনে নেব। এবার উপরের অংশে একটু ডিজাইন করে দেখিয়ে নিলাম।


শেষ ধাপ

IMG_20220828_193759.jpg


এভাবে ছোট ছোট ফুল এঁকে সম্পূর্ণ বেলুন সুন্দর ভাবে সাজিয়ে নেব।আমরা সবাই জানি মান্ডালা আর্ট মানে ক্ষুদ্র ক্ষুদ্র ফুলের ডিজাইন দিয়ে সাজানো থাকবে। তাহলেই আমরা সেই ডিজাইনকে মান্ডালা আর্ট বলতে পারবো।


CamScanner 08-28-2022 20.06.jpg


এরপর সেই আকাশে উড়ার বেলুনের মান্ডালা আর্টের পাশে আমার সাইন দিয়ে দেব। অনেক কষ্টের পর অবশেষে আমার এই আর্ট এঁকে শেষ করলাম। আমার এই আর্ট সম্পূর্ণ করতে অনেক সময় লেগেছে। অনেক সময় নিয়ে একে আপনাদের মাঝে চেষ্টা করেছি প্রতিটা ধাপ সুন্দরভাবে উপস্থাপন করতে জানিনা কতটুকু পেরেছি। আমার এই আর্টের মধ্যে যদি কোনো ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।


আজ এ পর্যন্ত আবার দেখা হবে নতুন কোনো আর্টের মাধ্যমে। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকেন।


IMG_20220215_193615.png



আমি তানজিমা। আমি একজন বাংলাদেশী। আমার মাতৃভাষা বাংলা বলে আমি নিজেকে নিয়ে অনেক গর্ববোধ করি। আমি ফিন্যান্স বিভাগ থেকে বিবিএ শেষ করেছি।

আমি ছবি আঁকতে, পড়তে, লিখতে ফটোগ্রাফি, রেসিপি এবং ডাই বানাতে খুব পছন্দ করি। আবার আমি ভ্রমণ বা ঘুরাঘুরি করতে খুব পছন্দ করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে খুব পছন্দ করি। আমি চেষ্টা করি সব সময় যেন নতুন কোনো কিছু করা যায়।



C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNpz9QdwayY5Yi9CLY9MtT8LrEqRdgJNMVyDhfNXBpAU4Pibi529MgNWfUK56xyKKaicF23jVAW.png


C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ (1).png


PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WP87ckB6VoL3UD42BtkosJzLXYjuCC4ws3sxuihZ3nhDfd815qMJiiETpWAiutfN7bjurhaBbivMFVTYEDiv.png

|| আমার বাংলা ব্লগ-শুরু করো বাংলা দিয়ে ||

PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9ms6NJyqDC7SoahBpoJnjzoXmRuaVTHyxffJTSjt3HCAJgZmTWQYSXVqA6yXF9TSJcoosKhzkudZxYGzUmXmso6pY5QuuDF.gif

>>>>>|| এখানে ক্লিক করো ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP 500 SP 1000 SP 2000 SP 5000 SP


RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1rDaeRdtDvsXGmDbuRg1s1soomTEddbTFxfMMYzob4oRFK8fTZQyYP8LbQ4tbMTAd2enV3Wq9Ze3N8TTU2.png

|| Join Heroism Discord Server for more Details ||

Sort:  
 2 years ago 

আপনার আর্টটি দেখে আমি অনেক মুগ্ধ হয়ে গেছি। এই আর্টটি অনেক ইউনিক। আর দেখতেও অসাধারণ লাগছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আপনাদের কাছে ইউনিক মনে হলে আমার কাছে অনেক ভালো লাগে। আপনার সুন্দর মতামতের জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

খুব সুন্দর একটি আর্ট শেয়ার করেছেন আপু। আপনার ম্যান্ডেলা আর্ট গুলো দেখে আমার কাছে খুব ভালো লাগে। আকাশে উড়ার বেলুনের ম্যান্ডেলা আর্ট শেয়ার করেছেন সত্যিই অসাধারণ লাগছে।

 2 years ago 

ভাইয়া সুন্দর মতামত প্রকাশ করার জন্য অনেক ধন্যবাদ। দোয়া করি সবসময় যেন এভাবেই পাশে থাকেন।

আর্ট টা সত্যিই ইউনিক ছিল। আমি এই প্রথম কোন উড়ন্ত বেলুনের ম্যান্ডেলা আর্ট দেখলাম। সত্যি দারুন ছিল। রাত জেগে ধৈর্য ধরে কাজ করাটা সার্থক হয়েছে আপু। অনেক শুভেচ্ছা রইলো।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া আপনাদের সুন্দর মন্তব্য পড়ে তাই মনে হচ্ছে। গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 2 years ago 

মাশাআল্লাহ আপু আপনি সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট উপহার দিয়েছেন আমাদের মাঝে। আপনার প্রতিটি ম্যান্ডেলা আর্ট আমার কাছে ভিশন ভালো লাগে। আজকের টাও অনেক সুন্দর হয়েছে। আঁকানোর প্রসেস সমূহ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার কাছে এত ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম। আপনার মন্তব্য পড়ে আমারও অনেক ভালো লেগেছে।গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার তৈরি করা ম্যান্ডেলা টি দেখতে অনেক সুন্দর হয়েছে। আপনি অনেক সুন্দর ভাবে তৈরি করে পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্য পড়ে অনেক ভালো লাগলো।এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনি তো দেখছি বাতাসে উড়ানো একটি বেলুনের আর্ট করে ফেলেছেন। আমি তো দেখেই মুগ্ধ হয়ে গেলাম। সত্যিই খুবই মনমুগ্ধকর ছিল আপনার আজকের এই পোস্ট। এই ম্যান্ডেলা আর্ট করতে আপনার অনেক সময় লেগেছে দেখে মনে হচ্ছে। ধন্যবাদ শেয়ার করার জন্য আমাদের মাঝে।

 2 years ago 

আর আমি আপনার এত সুন্দর মন্তব্য পড়ে মুগ্ধ হয়ে গেছি।গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

ভীষণ সুন্দর হয়েছে দিদি। একদম ইউনিক একটা আর্ট। মান্ডালা করতে কতটা সময় লাগে তা খুব ভালো করে জানি। কারণ আমি নিজেও এই আর্ট বহু করি। ভালো থাকুন।

 2 years ago 

দিদি আপনার আর্টগুলোও আমার কাছে অনেক ভালো লাগে। এত সময় নিয়ে করা হয় বলেই এই আর্টগুলো এত সুন্দর হয়।আপনাকে ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

এটা সত্যিই একটা ইউনিক আইডিয়া ছিলো। আপনার ম্যান্ডেলা আর্টগুলো আমার কাছে সব সময় ভালো লাগে। এই আর্টগুলো করা অনেক সময় সাপেক্ষ ব্যাপার।

 2 years ago 

ভাইয়া আপনার মন্তব্য পড়ে অনেক ভালো লেগেছে আর আমার আর্ট আপনার ভালো লাগে শুনেতো আরও ভালো লেগেছে। ধন্যবাদ।

 2 years ago 

আকাশে ওড়ার চমৎকার একটি মান্ডেলা অঙ্কন আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে খুবই ভালো লাগলো। এটা মূলত একটি ফানুস এর মত দেখাচ্ছে। অংকন পদ্ধতি অনেক বেশি চমৎকার ছিল।

 2 years ago 

ফানুস বা বেলুন যাই বলিনা কেন সবই এক রকম।সুন্দর মতামতের জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59325.16
ETH 2609.11
USDT 1.00
SBD 2.41