DIY- (এসো নিজে করি) একটি জ্যামিতিক চোখ অঙ্কন BY @tanjima | ১০% প্রিয় লাজুক-খ্যাক🦊এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)
আসসালামু আলাইকুম

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন। আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় এবং আল্লাহর রহমতে অনেক ভালো আছি। আমার বাংলা ব্লগের ভাইয়া এবং আপুদের আর্ট দেখে আমারও আর্ট করতে খুব ইচ্ছে হয়। কিন্ত আপনাদের মতো এতো নিখুঁতভাবে আর্ট করতে পারি না। স্কুল -কলেজে পড়ার সময় অনেক আর্ট করতে হতো। কিন্তু এখন অনেক দিন হয়ে যাওয়াতে আগের মতো আর আর্ট তেমন বেশি পারি না। তবে যতটুকু পারি ততটুকুই আপনাদের মাঝে শেয়ার করার জন্য চলে আসলাম। আমার আজকের আর্ট হল জ্যামিতিক চোখ। তাহলে চলুন এবার দেখে নেয়া যাক আমার আজকের আর্ট কিভাবে করলাম।


IMG20220126101801_01.jpg


যে যে উপকরণ গুলো আমার লাগবে


received_2042147199294644.jpeg


★রঙিন পেপার একটি
★কালো কলম
★পেন্সিল
★স্কেল
★রাবার
★কম্পাস


১ম ধাপ


প্রথমে আমি একটি পেপার নেব। এবার কম্পাসকে স্কেলের মধ্যে ধরে ৪.৫ সেন্টিমিটার মাপ নিয়ে একটি গোল বৃও এঁকে নেব। তারপর এই বৃত্তের যেকোনো এক পাশের দাগের মধ্যে কম্পাস ধরে আরেকটি বৃত্ত এঁকে নেব।



২য় ধাপ

received_1517279721987658.jpeg


এভাবে করে বৃত্তের চারপাশে ধরে সমান মাপে সব জায়গায় বৃত্ত এঁকে নেব। সবগুলো বৃও আঁকার পর দেখতে অনেকটা ফুলের মত লাগে।



৩য় ধাপ


এবার বৃওের মাঝখানে ফুলের মত যে অংশ দেখা যায় সেই ফুলের দু'পাপড়ির মাঝখানে কম্পাস বসিয়ে আবারো বৃও এঁকে নেব। এভাবে সম্পূর্ণ পাপড়ির মাঝখানে কম্পাস বসিয়ে সবগুলো বৃও এঁকে নেব।



৪র্থ ধাপ


এবার ঠিক আগের মতো করে ফুলের পাপড়ির মাঝখানে কম্পাস বসিয়ে আবারো সম্পূর্ণ পাশে বৃও এঁকে নেব।



৫ম ধাপ

received_355578596081219.jpeg


এখন কম্পাস দিয়ে প্রতিটা ফুলের মাথায় লাগিয়ে সম্পূর্ণ পাশে গোল গোল করে বৃও এঁকে নেব।



৬ষ্ঠ ধাপ

received_614966449803194.jpeg


এবার এই চোখের ভিতরে কালো কালি ব্যবহার করে ফুলের মত করে নেবে। এবার আমি এই চোখের মধ্যে এক ঘর ফাঁকা রেখে ফোটা ফোটা দিয়ে দেব।



৭ম ধাপ


এবার আমি ফোটা অনুযায়ী কালো কালি দিয়ে এক ঘর ফাকা রেখে ভরাট করে নেব।



শেষ ধাপ

IMG20220126101459_01.jpg


এভাবে করে সবগুলো ঘর কালো কালি দিয়ে ভরাট করে নেব। তাহলেই হয়ে যাবে আমাদের আজকের জ্যামিতিক চোখ।



IMG_20220126_102237.jpg


অনেক চেষ্টার পর অবশেষে আমার এই আর্ট এঁকে শেষ করলাম। আমার এই আর্ট সম্পূর্ণ করতে অনেক সময় লেগেছে। অনেক সময় নিয়ে একে আপনাদের মাঝে চেষ্টা করেছি প্রতিটা ধাপ সুন্দরভাবে উপস্থাপন করতে জানিনা কতটুকু পেরেছি। আমার এই আর্টের মধ্যে যদি কোনে ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।



ধন্যবাদ সবাইকে
@tanjima


C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNpz9QdwayY5Yi9CLY9MtT8LrEqRdgJNMVyDhfNXBpAU4Pibi529MgNWfUK56xyKKaicF23jVAW.png

Sort:  
 3 years ago 

চেষ্টা করে যে সব করা সম্ভব এটাই তার বাস্তব প্রমান। আপনার অংকন কিন্তু মাশাল্লাহ সেরা হয়েছে। আপনার চেষ্টা ভালো ছিল তাই পেরেছেন।

 3 years ago 
সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাইয়া। ঠিক বলেছেন চেষ্টা করলে সব কিছু করা সম্ভব।
 3 years ago 

আপনার জ্যামিতিক আর্টটি আমার কাছে খুবই ভালো লেগেছে ।খুব সুন্দর করে আপনি আর্ট টি করেছেন ।প্রতিটি ধাপ আপনি চমৎকার ভাবে আমাদের সামনে উপস্থাপন করেছেন। যেটি আপনার পোস্টটিকে আরো অনেক বেশি আকর্ষণীয় করে তুলেছে ।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 
এত সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ আপু। আপনার জন্যও অনেক শুভকামনা রইল।
 3 years ago 

IMG_20220106_113311.png

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvRmybykqUvU4Qriq94s5bwFrDmYZdJgD7bRoaeK4aoq8pZoLdUPeYZ5Pb1dEejRZxkf2Knu1XeHbi1jU.png

একটি জ্যামিতিক চোখ অঙ্কন করেছেন। আমার অনেক ভালো লাগলো। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল। আসলে এটি দেখার মত ছিল


IMG_20220106_113311.png

 3 years ago 
আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর কমেন্ট করে পাশে থাকার জন্য।
 3 years ago 

ওয়াও দিদি আপনার জ্যামিতিক চোখ অঙ্কন দেখে তো আমার চোখ ধাঁধিয়ে গেল।খুব খুব সুন্দর অঙ্কন করেছেন।সত্যিই আমি মুগ্ধ হয়ে গেলাম আপনার অংকনটি দেখে। অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি আর্ট অঙ্কন করে আমাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 
আমার আর্ট দেখে মুগ্ধ হওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু। আপনার জন্যও শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62561.21
ETH 2449.99
USDT 1.00
SBD 2.64