"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৪৯ || দুধ পাকন পিঠার রেসিপি

in আমার বাংলা ব্লগ7 months ago

আসসালামু আলাইকুম


আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা ,আপনারা সবাই কেমন আছেন ? আশা করি সবাই খুব ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে খুব ভালো আছি।


আজ আবারও চলে আসলাম নতুন পোস্ট নিয়ে। আজকে আমি শীতের পিঠা প্রতিযোগিতার জন্য পিঠা রেসিপি নিয়ে এসেছি। গত সপ্তাহে এই প্রতিযোগিতার অ্যানাউন্সমেন্ট করা হয় কিন্তু আমি পারিনি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে। কিন্তু যখন আরও একসপ্তাহ সময় বাড়ানো হয় তখন চিন্তা করলাম এবার অংশগ্রহণ করবই। কিন্তু আমি তো কখনও শীতের পিঠা নিজে তৈরি করিনি। সবসময় শুধু মায়ের হাতের পিঠা খেয়েছি। এছাড়া একলা ছেলেকে নিয়ে পিঠা বানানো খুবই কঠিন কাজ। ছেলেকে রাখার মতো মানুষ থাকলে না পারলেও চেষ্টা করতে ইচ্ছে করে।

IMG_20231209_220300.jpg


কিন্তু কি করবো বলেন সময় যেহেতু বাড়ানো হয়েছে অংশগ্রহণ তো করতেই হবে। তাই গতকাল সকাল থেকে শুরু করে একদম বিকাল পর্যন্ত এই পিঠা তৈরি করতে সময় লেগেছিল। তবে শুধু যে পিঠা বানিয়েছি তা কিন্তু নয়। চিন্তা করলাম যেহেতু এই প্রথমবার নিজে পিঠা বানাচ্ছি তাই মা ভাইকে দাওয়াত দিয়ে দেই। তারজন্য পিঠার পাশাপাশি ফ্রাইড রাইসের আয়োজন করেছিলাম। আমি যে এত ভালো পিঠা বানাতে পারি সত্যিই ভাবতেই পারিনি। আপনারা ভাবছেন নিজের প্রশংসা নিজে করি। কি করবো বলেন খেয়ে এত মজা পেয়েছি তাই না বলে পারলাম না।


IMG_20231209_215948.jpg


আমার ছেলে সবসময় খেলাধুলা করবে আর তেমন বিরক্ত করবে না কিন্তু যখন দেখবে আমার কোনো জরুরি কাজ করতে হবে তখনই সে বিরক্ত শুরু করবে।সে কোনো ভাবেই আমাকে কাজ করতে দিবে না। গতকালও তাই করেছিলো কিন্তু যখন বললাম তোমার নানু আসবে পিঠা বানাই তখন সে একটু থেমেছিল। যাই হোক প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরে খুব ভালো লাগলো। আমি আজ দুটি ধাপে এই রেসিপির প্রক্রিয়াকরণ তুলে ধরবো। তাহলে কথা না বাড়িয়ে চলুন রেসিপির উপকরণ ও‌ প্রক্রিয়াকরণ দেখে আসি।


প্রয়োজনীয় উপকরণ-১


IMG_20231208_142951.jpg


উপকরণপরিমাণ
ময়দাএক বাটি
লবণস্বাদ মতো
তেলপরিমাণ মতো
ডিমএকটি
ঘিএক চামচ
চামচএকটি
কাঠিএকটি

রন্ধন প্রক্রিয়া


🍲প্রথম ধাপ🍲



প্রথমে একটি পাতিলে অল্প পরিমাণ পানি চুলায় বসিয়ে দেবো। এরপর এতে পরিমাণ মতো লবণ দিয়ে দেবো। এরপর পানি ফুটে উঠলে এতে ময়দা দিয়ে দেবো।


🍲দ্বিতীয় ধাপ🍲



এবার পানির সাথে ময়দা নেড়েচেড়ে মিশিয়ে নেবো। এরপর একটি বাটিতে ঢেলে নেবো।


🍲তৃতীয় ধাপ🍲



এবার ঠান্ডা হয়ে গেলে এতে একটি ডিম দিয়ে দেবো। তারপর সবগুলো একসাথে ভালো করে মাখিয়ে নেবো। আমি উপকরণের ফটোগ্রাফি করার সময় ডিম আর ঘি এই দুটো উঠাতে ভুলে গিয়েছিলাম।


🍲চতুর্থ ধাপ🍲



এবার এক চামচ ঘি দিয়ে ভালো করে মাখিয়ে নেবো। ঘি দেওয়ার জন্য ময়দা মাখানো হাতে লাগবে না।


🍲পঞ্চম ধাপ🍲



এবার একটি পিড়িতে অল্প একটু গোলা নিয়ে ছোট করে চাকার মতো বানিয়ে নেব। এরপর কাঠির মাথায় ঘি লাগিয়ে পিঠার মাঝখানে ফোঁটা করে নেব।


🍲ষষ্ঠ ধাপ🍲



এবার চামচ দিয়ে মাঝখানের ফোঁটার চারপাশে দাগ দিয়ে দেবো। এরপর হাত দিয়ে ফুলের পাপড়ির মতো ডিজাইন করে নেব।


🍲সপ্তম ধাপ🍲



এবার চামচ দিয়ে প্রতিটা পাপড়ির মধ্যে ছোট করে দাগ টেনে নেবো। এভাবে করে সবগুলো পিঠা বানিয়ে নেবো।


🍲অষ্টম ধাপ🍲



এবার চুলায় ফ্রাইপ্যান বসিয়ে দেবো। এরপর পরিমাণ মতো তেল দিয়ে দেবো।


🍲নবম ধাপ🍲



এবার তেল গরম হয়ে এলে এতে কিছু পিঠা দিয়ে দেবো। এরপর এ'পাশ ও'পাশ করে উল্টিয়ে নেবো।


🍲 শেষ ধাপ🍲


IMG_20231208_143156.jpg


এবার হালকা একটু লাল করে সবগুলো ভেজে নেবো। এরপর একটি বাটিয়ে নামিয়ে নেবো।


প্রয়োজনীয় উপকরণ-২


IMG_20231208_141718.jpg


উপকরণপরিমাণ
দুধএক কেজি
খেজুরের গুড়এক বাটি
বাদামপরিমাণ মতো
এলাচচারটি
দারচিনিদুটি
তেজপাতাতিনটি

রন্ধন প্রক্রিয়া


🍲প্রথম ধাপ🍲



এবার চুলায় দুধ বসিয়ে দেবো। এরপর এতে এলাচ, তেজপাতা, দারচিনি ও পরিমাণ মতো লবণ দিয়ে দেবো।


🍲 দ্বিতীয় ধাপ🍲



এবার যখন দুধ ফুটে উঠবে তখন এতে খেজুরের গুড় দিয়ে দেবো। খেজুরের গুড় দেওয়াতে দুধ লালচে কালার হয়ে গিয়েছে আর খুব সুন্দর ঘ্রাণ বের হয়েছিল।


🍲 তৃতীয় ধাপ🍲



এবার আবারও একটি বলগ তুলে নিলাম।এরপর সবগুলো পিঠা দিয়ে সাথে সাথে চুলা বন্ধ করে দিলাম।


🍲 চতুর্থ ধাপ🍲



এবার পিঠার উপরে বাদাম দিয়ে দেবো।


🍲 সর্বশেষ ধাপ🍲


IMG_20231208_144744.jpg


সবশেষে এবার উপরের পিঠা নিচে আর নিচের পিঠা উপরে দিয়ে নেড়েচেড়ে পরিবেশনের জন্য চলে যাবো।


🍲 পরিবেশণ ধাপ🍲


IMG_20231208_175014.jpg


IMG_20231208_175010.jpg


IMG_20231208_175004.jpg


IMG_20231208_174956.jpg


এবার সুন্দর ভাবে প্লেটে সাজিয়ে নিলাম। এই পিঠা ঠান্ডা খেতেই বেশি ভালো লাগে। যখন সবগুলো পিঠা দুধে ভিজে গিয়েছিল তখন খেতে আরো বেশি সুস্বাদু লেগেছিল। আপনারা কেউ যদি এই পিঠা তৈরি করেন তাহলে আমার উপকরণ ও রন্ধন প্রক্রিয়া ফলো করে করবেন তাহলে খেতেও সুস্বাদু হবে। আশা করি আমার মতো আপনাদের কাছেও অনেক ভালো লাগবে।আপনাদের কাছে যদি আমার এই রেসিপি ভালো লাগে তাহলে সুন্দর মন্তব্যের মাধ্যমে জানিয়ে দেবেন। আজ এ পর্যন্ত আবার দেখা হবে নতুন কোনো রেসিপির মাধ্যমে। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকেন।


পোস্টের বিবরণ


ক্যাটাগরিশীতের পিঠা রেসিপি প্রতিযোগিতা
ফটোগ্রাফার@tanjima
ডিভাইসvivo

IMG_20220215_193615.png



CamScanner 09-18-2023 18.54.jpg

আমি তানজিমা। আমি একজন বাংলাদেশী। আমার মাতৃভাষা বাংলা বলে আমি নিজেকে নিয়ে অনেক গর্ববোধ করি। আমি ফিন্যান্স বিভাগ থেকে বিবিএ শেষ করেছি।

আমি ছবি আঁকতে, পড়তে, লিখতে ফটোগ্রাফি, রেসিপি এবং ডাই বানাতে খুব পছন্দ করি। আবার আমি ভ্রমণ বা ঘুরাঘুরি করতে খুব পছন্দ করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে খুব পছন্দ করি। আমি চেষ্টা করি সব সময় যেন নতুন কোনো কিছু করা যায়।



C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNpz9QdwayY5Yi9CLY9MtT8LrEqRdgJNMVyDhfNXBpAU4Pibi529MgNWfUK56xyKKaicF23jVAW.png


C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ (1).png


PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WP87ckB6VoL3UD42BtkosJzLXYjuCC4ws3sxuihZ3nhDfd815qMJiiETpWAiutfN7bjurhaBbivMFVTYEDiv.png

|| আমার বাংলা ব্লগ-শুরু করো বাংলা দিয়ে ||

PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9ms6NJyqDC7SoahBpoJnjzoXmRuaVTHyxffJTSjt3HCAJgZmTWQYSXVqA6yXF9TSJcoosKhzkudZxYGzUmXmso6pY5QuuDF.gif

>>>>>|| এখানে ক্লিক করো ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP 500 SP 1000 SP 2000 SP 5000 SP


RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1rDaeRdtDvsXGmDbuRg1s1soomTEddbTFxfMMYzob4oRFK8fTZQyYP8LbQ4tbMTAd2enV3Wq9Ze3N8TTU2.png

|| Join Heroism Discord Server for more Details ||

Sort:  
 7 months ago 

অনেক লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন। রেসিপিটা দেখে লোভ সামলানো যাচ্ছে না। রেসিপিটা দেখে একটু টেস্ট করতে ইচ্ছা করছে। এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 7 months ago 

আপু আপনার কাছে যেহেতু এত ভালো লেগেছে আশা করবো তৈরি করে দেখবেন। ধন্যবাদ সুন্দর মতামতের জন্য।

 7 months ago 

দুধ পাকন পিঠা রেসিপি দেখে সুস্বাদু মনে হচ্ছে। এই রেসিপিটি আমার কাছে একদম নতুন লেগেছে। রেসিপির পরিবেশনে অসাধারণ হয়েছে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 7 months ago 

আপনার কাছে এই পিঠা নতুন লেগেছে জেনে খুশি হলাম। আপনার সুন্দর মতামতের জন্য ধন্যবাদ।

 7 months ago 

আপনি প্রথমবার পিঠা বানিয়েছিলেন এবং সেটা খেতে ভালো হয়েছিল যেন ভালো লাগলো। আসলে প্রথমবার যদি নিজে কিছু বানানো যায় তাহলে সেটা নিজের কাছে বেশ ভালই লাগে তবে অন্যদের কাছে কেমন লাগে জানিনা। মজা করলাম কিছু মনে কইরেন না। যাই হোক পিঠা বানিয়ে আবার ভাই কেউ দাওয়াত দিলেন যেনে ভালো লাগলো। এরকমভাবে বানানো দুধ পাকান আমি খেয়েছি তবে ডিম ব্যবহার করতে হয়তোবা দেখিনি। যাই হোক ধন্যবাদ আপনাকে এই সুন্দর রেসিপি টা শেয়ার করার মাধ্যমে চলমান প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।

 7 months ago 

আমার মা ভাইয়া আর ভাবির খেয়ে বলেছে খুব ভালো হয়েছে। তবে এটা ঠিক প্রথম বার তৈরি করলে নিজের কাছে ভালো লাগবেই। ধন্যবাদ।

 7 months ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অনেক শুভকামনা ।প্রতিযোগিতার জন্য অনেক ইউনিক একটি পিঠা রেসিপি শেয়ার করেছেন। আমার কাছে শীতকালের পিঠার মধ্যে দুধে ভেজানো পিঠা খেতে বেশি ভালো লাগে।যাইহোক অসংখ্য ধন্যবাদ আপু দারুন একটি পিঠার রেসিপি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আপু আমার মতো আপনার কাছেও দুধে ভেজানো পিঠা খেতে ভালো লাগে জেনে খুশি হলাম। ধন্যবাদ সুন্দর মতামতের জন্য।

 7 months ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য প্রথমে জানাই আমার পক্ষ থেকে আপনাকে অসংখ্য ধন্যবাদ। শেষ সময়ে এসে আপনি আজকে আমাদের মাঝে দুধ পাকন পিঠার রেসিপি তৈরি করে শেয়ার করেছেন। রেসিপি তৈরীর পদ্ধতি গুলো দেখতে আমার কাছে একদম ইউনিক মনে হয়েছে। আসলে এই পিঠা খেতে আমার কাছে বেশ ভালো লাগে। ধন্যবাদ এত সুন্দর ভাবে রেসিপি তৈরি করে আমাদের মাঝে স্টেপ বাই স্টেপ শেয়ার করার জন্য।

 7 months ago 

আপনার কাছে এই পিঠা খেতে ভালো লাগে জেনে খুশি হলাম। ধন্যবাদ।

 7 months ago 

সময় বাড়িয়ে দেওয়ায় প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ পেয়েছেন।দুধ পিঠা রেসিপি যেটা আগে কখনো খাওয়া হয়নি। আমাদের কমিউনিটির প্রতিযোগিতা মানেই ভিন্ন ভিন্ন কিছু দেখতে পাওয়া। সেটাই আপনার রেসিপি মধ্যে খুঁজে পেয়েছি। সবচেয়ে ভালো লাগলো নিজের হাতে তৈরি বিভিন্ন ধরনের পিঠার স্বাদ মা ভাইকে সাথে নিয়ে উপভোগ করেছেন। স্বাদটাও খুবই ভালো ছিল এটাই আপনার সার্থকতা।

Posted using SteemPro Mobile

 7 months ago 

ঠিক বলেছেন ভাইয়া আমাদের কমিউনিটির প্রতিযোগিতা মানেই ভিন্ন কিছু দেখতে পাওয়া। আপনার সুন্দর মন্তব্য পড়ে ভালো লাগলো। ধন্যবাদ।

 7 months ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। পাকান পিঠা আপনি যেভাবে তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন তা দেখেই তো লোভ লেগে যাচ্ছে। আসলে পাকান পিঠা দুধ এর মধ্যে ভিজিয়ে খেলে সেটা খুবই ভালো লাগে।

 7 months ago 

হ্যাঁ ভাইয়া পাকন পিঠা দুধে ভিজিয়ে খেলে খুবই সুস্বাদু লাগে। ধন্যবাদ সুন্দর মতামতের জন্য।

 7 months ago 

দুধ পাকন পিঠার অসাধারণ সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন আপনি। আপনার এ পিঠা তৈরীর প্রতিটি ধাপের বিবরণ গুলো পড়ে আমার খুবই ভালো লেগেছে। একই সাথে প্রতিটি ধাপের ফটোগ্রাফি গুলো দেখতে অনেক সুন্দর লাগছে। দুধ পাকন পিঠা তৈরির পঞ্চম এবং শেষ পর্বটি খুবই চমৎকার হয়েছে। অত্যন্ত লোভনীয় একটি পিঠার রেসিপি তৈরি করে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 7 months ago 

গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

 7 months ago 

দুধ পাকন পিঠার রেসিপি একদম ইউনিক একটি রেসিপি। এই রেসিপি আমি আগে কখনো দেখিনি৷ আপনার কাছ থেকে এই প্রথম এরকম ইউনিক একটি রেসিপি দেখতে পেলাম৷ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার মাধ্যমে ইউনিক একটি রেসিপি দেখতে পেরে অনেক ভালো লাগলো৷ অসংখ্য ধন্যবাদ এই রেসিপি শেয়ার করার জন্য।

 7 months ago 

ভাইয়া যেহেতু কখনো খাওয়া হয়নি তাহলে আজই রেসিপির পদ্ধতি দেখে বানিয়ে ফেলুন। আশা করি ভালো লাগবে। ধন্যবাদ।

 7 months ago 

আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহন করা দেখে আপনাকে জানাই শুভকামনা। প্রতিযোগিতার সময় বাড়িয়ে দেয়াতে আপনি অংশগ্রহন করেছেন দেখে ভালো লাগলো। আপনার বানানো এই দুধ পাকন পিঠার রেসিপি দেখেই খেতে ইচ্ছে করছে। আর পিঠার প্রতিটি ধাপ সুন্দর করে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপু মজার এই পিঠার রেসিপিটি শেয়ার করার জন্য।

 7 months ago 

হ্যাঁ আপু সময় বাড়ানোর জন্য অংশগ্রহণ করতে পেরেছি। ধন্যবাদ সুন্দর মতামতের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57346.65
ETH 3107.45
USDT 1.00
SBD 2.40