DIY- (এসো নিজে করি) রঙিন কাগজ দিয়ে গাঁদাফুল। ১০% প্রিয় লাজুক-খ্যাক🦊এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম


আমার বাংলা ব্লগ এর সকল সদস্যদের জানাই হাজারো ফুলের শুভেচ্ছা। আশা করি এই মহামারীর সময়ে সবাই অনেক ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি। আমরা সব সময় বাস্তবের ফুল দেখে মুগ্ধ হয়ে যাই। কিন্তু আজকে দেখি কাগজের ফুল দেখে মুগ্ধ হতে পারেন কিনা। আজ আমি আপনাদের দেখাবো কাগজ দিয়ে কত সুন্দর করে গাঁদা ফুল বানানো যায়। আমি যখন গাঁদা ফুল বানানো শেষ করলাম তখন এই ফুল দেখে আমি নিজেই অবাক হয়ে গেলাম। রঙিন কাগজ দিয়ে এত সুন্দর করে যে গাঁদা ফুল বানানো যায় আমি নিজেই জানতাম না।


IMG_20220122_223745.jpg


সারাদিন ধরে ভাবলাম আজ কি বানানো যায়। যখন দেখলাম কোনো কিছু মাথায় আসে না তখন কাগজ নিয়ে বসলাম মনে যা আসতে ছিল তা বানাতে থাকলাম। যখন বানানো শেষ হলো তখন দেখলাম আপনাদের জন্য সুন্দর একটি গাঁদা ফুল বানিয়েছি। আমার আজকের ডাই আপনাদের ভালো লাগবে কিনা জানিনা তবে যতটুকু পারি ততটুকুই আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করেছি।



গাঁদাফুল বানাতে যা যা লাগবে


IMG20220122132530.jpg


১. রঙিন কাগজ

২. কাঁচি

৩. গাম



গাঁদাফুল বানানোর ধাপসমূহ


প্রথম ধাপ


IMG20220122134527.jpg


প্রথমে আমি একটি হলুদ রঙের কাগজ নিলাম‌। এবার এই কাগজকে সুন্দর করে চার ভাঁজ করে নেব। এবার ভাঁজ বরাবর কাঁচির সাহায্যে সুন্দর করে কেটে নেব। এবার প্রতিটা ভাঁজ থেকে একটি করে গোল অংশ কেটে নেব।



দ্বিতীয় ধাপ


IMG20220122134848.jpg


এবার একটি গোল অংশ নিয়ে আবারও চার ভাঁজ করে নেব। এভাবে করে সবগুলোকে ভাঁজ করে নেব।



তৃতীয় ধাপ


IMG20220122142143.jpg


এখন প্রতিটা ভাঁজ করা অংশের মাঝখানে ফুলের আকৃতি দিয়ে চিকন করে কেটে নেব। তাহলে হয়ে যাবে ফুলের একটি পাপড়ি। এভাবে করে সবগুলো বানিয়ে নেব।



চতুর্থ ধাপ



এবার একটি করে ফুল নেব আর প্রথমে একটা পাপড়ি পরে দুইটি পাপড়ি তারপরে তিনটি পাপড়ি এবং শেষে চারটি পাপড়ি কেটে নেব। এরপর প্রতিটা পাপড়ি গাম দিয়ে সুন্দরভাবে লাগিয়ে নিলে ফুল হয়ে যাবে। তারপরে একটি ফুলের ভিতরে আরেকটি ফুল গাম দিয়ে সুন্দরভাবে লাগিয়ে নেব। এরপর পাঁচ মিনিট শুকানোর জন্য রেখে দেবে।



পঞ্চম ধাপ



এবার ফুলের নিচের বোটা বানিয়ে নেব। তারজন্য একটি সবুজ কাগজ নিলাম। এবার এই কাগজকেও চার ভাঁজ করে কেটে নেব। তারপর সেখান থেকে একটি অংশ নিয়ে আবারও ফুলের মত করে বোটা বানিয়ে নেব।



ষষ্ঠ ধাপ


IMG20220122163729.jpg


এবার গাম দিয়ে ফুলের কলির নিচে লাগিয়ে নেব। এভাবে করে দুটো কলির মধ্যে লাগিয়ে নেব। তারপর শুকানোর জন্য পাঁচ মিনিট রেখে দেব।



সপ্তম ধাপ


IMG20220122163816.jpg


এবার ফুল লাগানোর জন্য ডাল বানিয়ে নেব। তারজন্য একটি রঙিন কাগজ নেব। তারপর একে দু'ভাগ করে নেব। এবার এক ভাগ দিয়ে লম্বা করে ডাল বানিয়ে নেব আর বাকি অর্ধেক অংশকে আবার দ'ভাগ করে নেব। তারপর আবার দু'টো ছোট ডাল বানিয়ে নেব।



অষ্টম ধাপ


IMG20220122164759.jpg


এবার ফুলগুলো গাম দিয়ে ডালের মাথায় লাগিয়ে নেব। তারপর শুকানোর জন্য পাঁচ মিনিট রেখে দেব।



শেষ ধাপ


IMG_20220122_223837.jpg


তারপর বড় ডালের মধ্যে ছোট ডাল দু'টো গাম দিয়ে লাগিয়ে নেব। আমি আগে থেকে দু'টো পাতা বানিয়ে রেখে ছিলাম। এগুলো এবার ডালের মধ্যে গাম দিয়ে লাগিয়ে নেব। এরপর শুকানোর জন্য পাঁচ মিনিট রেখে দেব। তাহলে হয়ে যাবে আমাদের আজকের গাঁদা ফুল। গাঁদা ফুল বাস্তবে যেমন সুন্দর কাগজের ফুলও তেমনি সুন্দর। আমার মনে হয় কাগজের গাঁদা ফুল আমার যেমন ভালো লাগে আপনাদেরও অনেক ভালো লাগবে। আজ এ পর্যন্তই।



ধন্যবাদ সবাইকে

@tanjima


C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNpz9QdwayY5Yi9CLY9MtT8LrEqRdgJNMVyDhfNXBpAU4Pibi529MgNWfUK56xyKKaicF23jVAW.png

Sort:  
 3 years ago 

ওয়াও আপু আপনি অবিশ্বাস্য কর ভাবে একটা রঙিন কাগজ দিয়ে গাঁদাফুল তৈরি করেছেন। যা দেখে চোখ ধাঁধিয়ে গেল আমার। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 
আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। আপনার জন্যও শুভেচ্ছা রইল।
 3 years ago 

আপনি রঙ্গিন কাগজ দিয়ে খুব চমৎকারভাবে দক্ষতা সহকারে গাঁদা ফুল তৈরি করেছেন। ফুলটি দেখতে খুব সুন্দর লাগছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য। আপনার জন্যও অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপনার রঙিন কাগজ দিয়ে গাঁদা ফুলটি দেখতে খুবই চমৎকার লাগছে। আপনি খুব সুন্দর করে ফুলটি তৈরি করেছেন। আমার কাছে সব থেকে ভাল লেগেছে আপনার শেষের ছবিটি তোলা। যার কারণে ফুলটি আরও বেশি আকর্ষণীয় লাগছে। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 
আপনার ভালো লাগার জন্য অনেক ধন্যবাদ আপু। আপনার জন্যও শুভকামনা রইল।
 3 years ago 

আপনার বানানো গাঁদাফুল আমাকে মুগ্ধ করেছে চমৎকার হয়েছে বানানো এবং ফুলের রং একেবারে পারফেক্ট গাঁদার রং ই হয়েছে। শুভকামনা আপনার জন্য।

 3 years ago 
আমার বানানো ফুল আপনাকে মুগ্ধ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক শুভকামনা রইল।
 3 years ago 
  • রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর গাঁদা ফুল তৈরি করলেন। আপনার গাঁদা ফুল তৈরি করা দেখে আমিও শিখতে পারলাম। খুবই ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল।
 3 years ago 
সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ ভাইয়া। আপনার জন্যও শুভকামনা রইল
 3 years ago 

আপু আপনার কাগজ দিয়ে গাঁদা ফুল আমার কাছে খুবই ভালো লেগেছে ।খুবই চমৎকার ভাবে আপনি ফুলটি তৈরি করেছেন। দেখে তো মনে হচ্ছে যেন সত্যি সত্যি একটি গাধা ফুল ফুটে আছে ।প্রতিটি ধাপ আপনি চমৎকার ভাবে উপস্থাপন করেছেন। যেটা আমার কাছে খুবই ভাল লেগেছে ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু মনি সবসময় সুন্দর কমেন্ট করে পাশে থাকার জন্য।

রঙিন কাগজ দিয়ে গাঁদাফুলটি দেখতে অনেক সুন্দর লাগছে। আসলে রঙিন কাগজ দিয়ে এতো সুন্দর একটি ফুল তৈরি করা যায় সত‍্যি ভাবতেও অবাক লাগে। এতো কঠিন একটি কাজ আপনি সহজ ভাবে করে দেখিয়েছেন। আমার কাছে অসম্ভব সুন্দর লেগেছে আপনার ডাই প্রজেক্টটি। রঙিন কাগজ দিয়ে গাঁদাফুল সুন্দর আলোচনা করেছেন। শুভকামনা রইল আপনার জন‍্য।

 3 years ago 
ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। আপনার জন্যও অনেক অনেক শুভকামনা রইল।
 3 years ago 

প্রথম ছবিটি দেখে মনে হচ্ছিলো এ যেনো সত্যি গাঁদাফুল। অনেক সুন্দর ভাবে বানিয়েছেন আপু। অসাধারন হয়েছে। বিবরণ গুলো ঠিক ভাবে দিয়েছেন। এতে বুজতে শুবিধা হয়েছে অনেক। শুভকামনা রইলো অনেক আপু।

 3 years ago 
এত সুন্দর মতামতের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্যও শুভকামনা রইল।
 3 years ago 

রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর গাঁদা ফুল তৈরি করলেন। আসলেই দেখতে একবারে সত্যি কারের গাঁদা ফুলের মতো মনে হচ্ছে। এত সুন্দর ভাবে কিভাবে তৈরি করলেন। আসলেই আপনার তৈরি করা গাঁদা ফুল গুলো আমার কাছে জাস্ট অসাধারণ লেগেছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 
আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্যও শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 56787.81
ETH 2507.96
USDT 1.00
SBD 2.24