DIY- (এসো নিজে করি) "🪔প্লাস্টিকের বোতল দিয়ে বাতি🪔" || ১০% প্রিয় লাজুক-খ্যাক🦊এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম, বছরের প্রথম দিনে "আমার বাংলা ব্লগ" এর সকল সদস্যদের প্রতি আমার অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা রইলো। আশা করি সবাই ভালো আছেন,সুস্থ আছেন এবং নিরাপদে আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজকে একটু ভিন্ন ধরনের ডাই নিয়ে আবারও চলে আসলাম আপনাদের কাছে। আশা করছি আপনাদের সবার কাছেই আমার বানানো এই ডাই অনেক ভালো লাগবে। আমার জন্য দোয়া করবেন আমি যেন প্রতিদিন একটি করে নতুন নতুন ডাই উপহার দিতে পারি আপনাদের। আমার খুবই ভালো লাগে আমার বাংলা ব্লগ কমিউনিটির একজন সদস্য হতে পেরে। এই কমিউনিটিতে কাজ করতে পারায় আমি নিজেকে ধন্য মনে করি। এটাই আসলে আমার কাছে অনেক বড় একটা পাওয়া। আজকে আমি আপনাদের যে ডাই উপহার দিব তার নাম প্লাস্টিকের বোতল দিয়ে বাতি। আর কথা না বাড়িয়ে চলুন দেখে নেয়া যাক কিভাবে প্লাস্টিকের বোতল দিয়ে বাতি বানানো হয়।


IMG20220101212323.jpg



🪔প্লাস্টিকের বোতল দিয়ে বাতি বানাতে যা যা লাগবে


১. প্লাস্টিকের বোতল
২. রঙিন কাগজ একটি
৩. মোমবাতি
৪. পেন্সিল
৫. কাঁচি
৬. পুঁতি
৭. আঠা
৮. স্কেল
৯. ফুল


IMG20220101175613.jpg



🪔 প্লাস্টিকের বোতল দিয়ে বাতি বানানোর ধাপ নিচে দেখানো হল


🪔 প্রথম ধাপ🪔


IMG20220101180830.jpg


প্রথমে একটি প্লাস্টিকের বোতল নেব। তারপরে বোতলের মাঝখানের অংশ রেখে সামনের আর পিছনের অংশ কেটে নেব। কাঁচির সাহায্যে সুন্দরভাবে সমান করে কেটে নেব।



🪔 দ্বিতীয় ধাপ 🪔


IMG20220101181553.jpg


এবার হলুদ রঙের কাগজ থেকে চিকন করে চারটি লম্বা অংশ কেটে নেব। আপনারা চাইলে মোটা করে কেটে নিতে পারেন। মোটা বা চিকন যেকোনো ভাবে কাটা যাবে কোনো সমস্যা নেই।



🪔তৃতীয় ধাপ 🪔


IMG20220101183452.jpg


এখন চিকন করে রাখা অংশগুলোকে গামের সাহায্যে বোতলের গায়ে লাগিয়ে নেব। উপরে দুটি এবং নিচে দুটি লাগাতে হবে। আমি হলুদ রঙের নিয়েছি আপনারা চাইলে অন্য কোন কালারের নিতে পারেন।



🪔চতুর্থ ধাপ 🪔


IMG20220101195021.jpg


এবার আমি যে ফিতার মতো অংশ লাগিয়েছি তার নিচে থেকে লম্বা করে নিচের ফিতা পর্যন্ত কাঁচি দিয়ে দাগ কেটে নেব। তারপরে দু'পাশের মুখে ধরে চাপ দিয়ে গোল করে নেব।



🪔পঞ্চম ধাপ 🪔


এবার প্রতিটি কেটে নেওয়া দাগের মধ্যে গামের সাহায্যে একটি একটি করে পুঁতি লাগিয়ে নেব। আমি সাদা পুঁতি লাগালাম আপনারা চাইলে অন্য যেকোনো কালারের পুঁতি ব্যবহার করতে পারেন। সব কালারের পুঁতি সাদা বোতলে সুন্দর লাগে।


IMG20220101200153.jpg


এভাবে করে সম্পূর্ণ বোতলে পুঁতি গুলো লাগিয়ে নেব। পুঁতি গুলো লাগানোর সময় এত ভালো লাগছিল বলে বুঝাতে পারবো না। তারপরে আমি কয়েকটা ফুল লাগিয়ে নিলাম। আমার কাছে আগে থেকে এই ফুলগুলো ছিল।



🪔ষষ্ঠ ধাপ 🪔


IMG20220101210650.jpg


এবার কয়েকটি গোল করে মোটা কাগজ কেটে নেব। এখন এর দু'পাশে গাম লাগিয়ে দু'টো সবুজ রঙিন কাগজ লাগিয়ে নেব। এভাবে করে সবগুলো গোল অংশের মধ্যে সবুজ কাগজ লাগিয়ে নেব। এরপরে একটার উপরে একটা গোল অংশ গাম দিয়ে লাগিয়ে নিতে হবে।



🪔সপ্তম ধাপ 🪔


IMG20220101211236.jpg

তারপরে এই গোল অংশটি বোতলের নিচে গাম দিয়ে লাগিয়ে নেব। তাহলে আমাদের তিন ভাগের দুই ভাগ বাতি বানানো শেষ হয়ে যাবে।



🪔শেষ ধাপ 🪔


IMG20220101212425.jpg


এবার আমরা মোমবাতি এর ভিতরে দিয়ে দেব। এরপরে মোমবাতির মধ্যে আলো জ্বালিয়ে দেবে। তাহলে হয়ে যাবে আমাদের আজকের প্লাস্টিক দিয়ে বানানো বাতি



IMG20220101212617_01.jpg


অবশেষে হয়ে গেল আমাদের আজকের অনেক পরিশ্রমের ফলে তৈরি করা প্লাস্টিকের অসাধারণ একটি বাতি। দেখতে কতটা সুন্দর লাগছে আপনারা দেখেই বুঝতে পারছেন। এই বাতি বানিয়ে যদি আমরা টেবিলের উপরে রেখে লাইট অফ করে দেই তাহলে ঘরের সৌন্দর্য অনেক বেড়ে যাবে। আপনারা চাইলে এই বাতি বানিয়ে ঘরের সৌন্দর্য বাড়াতে পারেন। আজ এ পর্যন্তই দোয়া করবেন আবার যেন আপনাদের কাছে আরও একটি নতুন ডাই নিয়ে আসতে পারি। ধন্যবাদ সবাইকে।



Sort:  
 3 years ago 

প্লাস্টিকের বোতল দিয়ে আপনি দারুন একটা বাতি তৈরি করেছেন। বাতি টির মধ্যে আগুন জ্বলছে বলে দেখতে অনেক সুন্দর লাগছে।‌‌ আপনার পোস্টটি আমার কাছে অনেক ইউনিক লেগেছে। আপনার পোস্টের মাধ্যমে আপনার ক্রিটিভিটি প্রকাশ পাচ্ছে এবং আপনি এই পোস্টটি অনেক গুছিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং নতুন বছরের শুভেচ্ছা।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য। দোয়া করবেন সবসময়।

ওয়াও আপু অনেক সুন্দর এবং চমৎকার বাড়ি বানিয়েছেন বোতল দিয়ে। আপনার পরিকল্পনাটা অসাধারণ ছিল আর বাতিটি দেখতে অনেক চমৎকার লাগছে। অনেকে ইউনিক একটি ড্রাই ছিল। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া কমেন্ট করে পাশে থাকার জন্য। দোয়া করবেন সবসময়।

আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 3 years ago 

প্লাস্টিকের বোতল দিয়ে বাতি তৈরী আমার কাছে সত্যি ইউনিক ও নতুন। আর আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। আমি খুব সহজে শিখতে পারলাম আপনি কিভাবে বোতল দিয়ে বাতি তৈরি করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপু আপনার প্লাস্টিকের বোতল দিয়ে বাতি তৈরি খুব চমৎকার হয়েছে। এটি দেখে মনে হচ্ছে না যে এটি আপনি প্লাস্টিকের বোতল কেটে বানিয়েছেন। এত চমৎকার লাগছে দেখতে। বিশেষ করে পুঁথিগুলো দেয়ার কারণে এটি আরো বেশী সুন্দর লাগছে। ধন্যবাদ আপনাকে এরকম ইউনিক একটি ডাই আমাদের সঙ্গে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপু মনি অনেক সুন্দর কমেন্টের জন্য। দোয়া করবেন সবসময়।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 64019.81
ETH 2644.93
USDT 1.00
SBD 2.84