বিশেষ ক্রিসমাস সপ্তাহ "চুলায় তৈরী ছাড়া চকলেট ব্রেড কেক" রেসিপি || ১০% লাজুক খ্যাঁক এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

আমার বাংলা ব্লগ এর সকল সদস্যকে জানাই আমার সালাম আসসালামু আলাইকুম। সবাই নিশ্চয়ই অনেক ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি। অনেক সময় আমাদের ইচ্ছা থাকা সত্ত্বেও প্রিয়জনদের জন্মদিন, বিবাহ বার্ষিকীর মতো স্পেশাল দিনে নিজের হাতে বানিয়ে তাদেরকে একটা কেক উপহার দিতে পারি না। কারণ আমরা জানি একটা কেক বানাতে অনেক সময় ও ধৈর্যের প্রয়োজন হয়। কিন্তু আমরা কখনো চিন্তা করি না যে চেষ্টা থাকলে উপায় হয়।যেমন একটা জিনিস দেখেন সাধারণত আমার বাংলা ব্লগে যদি আমরা চেষ্টা না করতাম তাহলে কেউই এত দূর এগিয়ে যেতে পারতাম না।


IMG_20211229_175410.jpg


আজ আমি আপনাদের সাথে আমার এমন একটি চকলেট কেক শেয়ার করব যে আপনারা সবাই আপনাদের স্পেশাল মানুষের জন্য খুবই অল্প উপকরণ আর অল্প সময়ে বানিয়ে সারপ্রাইজ দিতে পারেন। এই কেক তৈরি করার জন্য আপনাকে চুলা বা ওভেন কিছুই ব্যবহার করতে হবে না। এই কেকটি দেখতে যেমন সুন্দর খেতেও অনেক মজার। তাহলে আর কথা না বাড়িয়ে চলুন যাই আপনাদের জন্য তৈরি করা স্পেশাল কেক রেসিপির ধাপগুলো দেখতে।



🎂স্পেশাল কেক রেসিপির উপকরণ


IMG_20211229_155713.jpg


১. একটি ছুরি

২ . রুটি ছয় পিস

৩. চেরী ফল পাঁচটি

৪. লিকুইড দুধ এক বাটি

৫. গুড়া দুধ আধা বাটি

৬. চকলেট বিস্কুট দুইটি



🎂স্পেশাল চকলেট কেক রেসিপি


🎂 প্রথম ধাপ 🎂


IMG20211229160506.jpg


প্রথমে আমি পেকেট থেকে সবগুলো চকলেট বিস্কিট খুলে নেব। আমি এখানে চকলেট ক্রিম বানানোর জন্য দু'টো বিস্কিট পেকেট নিয়েছি। আপনারা আরও বেশি ক্রিম বানাতে চাইলে আরও বিস্কিট নিতে পারেন। আমি এখানে ক্রিমি বিস্কিট নিয়েছি। এই বিস্কিটে সাদা ক্রিম আছে বলে আমি এই বিস্কিট নিলাম। আমরা যদি সাদা ক্রিম দেখে বিস্কিটের পেকেট নেই তাহলে আমাদের কেক বানাতে সুন্দর হবে।



🎂 দ্বিতীয় ধাপ 🎂


IMG_20211229_174006.jpg


এবার আমি বিস্কিট থেকে সাদা ক্রিমগুলো আলাদা করে একটি বাটিতে রেখে দেবো। আমি ক্রিমগুলো যদি আলাদা না করি তাহলে আমার কেকটি সাদা হয়ে যাবে। আবার এই ক্রিম দিয়ে আমি শেষে কেক সাজাবো এর জন্য আলাদা করে রেখে দিলাম। এভাবে করে সবগুলো বিস্কিট থেকে ক্রিম গুলো আলাদা করে নিতে হবে।



🎂 তৃতীয় ধাপ 🎂


IMG20211229161719.jpg


এখন আমি বিস্কিট গুলোকে গুড়া করে নেব। বিস্কিট গুঁড়া করার জন্য আপনারা শিলপাটা বা ব্লেন্ডার যেকোনো একটি ব্যবহার করতে পারেন আবার হাত দিয়েও গুঁড়া করা যায়। আমি আজকে হাত দিয়েই গুঁড়া করেছি। এরপরে বিস্কিটের গুড়া একটি চালনির সাহায্যে সুন্দরভাবে চেলে নিতে হবে। এবার আমাদের বিস্কিট গুঁড়া করা হয়ে গেল।



🎂 চতুর্থ ধাপ 🎂


IMG_20211229_174212.jpg


এবার আমি বিস্কুটের গুঁড়ার মধ্যে লিকুইড দুধ নিয়ে অল্প অল্প করে ঢেলে দেবো। প্রথমে সবটুকু দুধ দিয়ে দেওয়া যাবে না। কারণ আমার এখানে কতটুকু দুধ লাগবে আমি তা জানি না। এজন্য অল্প অল্প দিয়ে নাড়াচাড়া করে মিশিয়ে নিতে হবে। বিস্কিটের গুঁড়া ও দুধ ভালোভাবে মিশিয়ে নিতে হবে যাতে কোনো দানা দানা না থাকে।



🎂 পঞ্চম ধাপ 🎂


IMG20211229162232.jpg


একদম ফ্রেশ ভাবে দুধ আর বিস্কিটের গুঁড়া মিশিয়ে নিতে হবে। পাঁচ মিনিট সময় ধরে আমরা যদি নাড়াচাড়া করে ভালোভাবে মেশিয়ে নেই তাহলে দেখা যাবে এটা একটু ঘন হয়ে আসছে আর ঘন হয়ে আসলে বুঝা যাবে যে এটি কেকের উপরে দেওয়ার জন্য ক্রিম হয়েছে কিনা। তাহলে আমাদের কেকের উপরে এই ক্রিমটি ব্যবহার করতে খুবই সুন্দর লাগবে।



🎂 ষষ্ঠ ধাপ 🎂


IMG_20211229_174246.jpg


এখন আমরা রুটির সাইডে যে লাল অংশগুলো আছে সেগুলো কেটে ফেলে দেবো। কারণ কেক বানাতে গেলে এ লাল অংশ থাকলে কেকটি দেখতে সুন্দর লাগবে না। সবগুলো রুটি থেকে আমি সমানভাবে এই লাল অংশ কেটে নেব। যেহেতু আমরা চকলেট ব্রেড কেক বানাবো তার জন্য আমাদের এই রুটিগুলো অবশ্যই প্রয়োজন।



🎂 সপ্তম ধাপ 🎂


IMG20211229163135.jpg


IMG20211229163207.jpg


এখন আমি একটি রুটি নিয়ে তার ওপরে চকলেটের যে ক্রিম বানিয়ে রেখেছি তা সুন্দরভাবে মেখে নেব। তারপরে এর উপরে আরেকটি রুটি দিয়ে দেবো। আমাদের রুটির সাইডে কাটা আর ক্রিম মাখানোর উপর নির্ভর করে আমাদের কেক দেখতে কেমন হবে।



🎂 অষ্ঠম ধাপ 🎂


IMG_20211229_174426.jpg


এরপরে আবারও ক্রিম দিয়ে দেবো এভাবে করে একটি রুটি দেবো আর তার উপরে ক্রিম দিয়ে সুন্দর করে সম্পূর্ণ রুটিগুলো মাখিয়ে নেব। এভাবে কেকের মতো করে সবগুলো রুটি সুন্দর করে সাজিয়ে নিতে হবে। তাহলে এখন আমাদের অর্ধেক কেক তৈরি হয়ে গেল। এবার আমরা কেকের বাকি কাজ গুলো করার জন্য চলে যাব।


🎂 নবম ধাপ 🎂


IMG20211229164113.jpg


IMG20211229164440.jpg


এবার আমি কেক সাজানোর জন্য আগে থেকে যে বিস্কিটের সাদা ক্রিম গুলো রেখে দিয়েছিলাম এটাকে কাজে লাগাও। এই ক্রিমের মধ্যে প্রথমে আমি অল্প একটু লিকুইড দুধ দিয়ে মাখিয়ে নেব। তারপরে এর মধ্যে গুড়া দুধ দিয়ে ভালোভাবে মিশিয়ে নেব। প্রথমে যে আমি চকলেট ক্রিম বানিয়েছে তার মতো করে এই সাদা ক্রিমটাও বানিয়ে নিতে হবে তবে এটি চকলেট ক্রিম এর থেকে একটু ঘন হবে।



🎂 দশম ধাপ 🎂


IMG20211229164630.jpg


এখন আমি এই সাদা ক্রিম দিয়ে কেক এর উপরে পাঁচটা ফুটা দিলাম। আমি হাত দিয়ে এই ফুটা দিয়েছি আপনারা চাইলে এই ক্রিম অন্য কোন কিছুর মধ্যে ভরে কেকে উপরে বিভিন্ন ডিজাইন করে নিতে পারেন। এখন আমি চলে যাব কেকের একদম শেষ ধাপে।



🎂 একাদশ ধাপ 🎂


IMG_20211229_175431.jpg


এখন আমি কেকটি সাজানোর জন্য কেকের উপরে যে সাদা ফুটাগুলো দিলাম এর মধ্যে চেরি ফল দিয়ে দেব। তাহলে তৈরি হয়ে যাবে আমাদের আজকের স্পেশাল কেক। খুবই অল্প সময় ও অল্প উপকরণে আজকে আমি আপনাদের এই রেসিপি দেখলাম।



🎂 শেষ ধাপ 🎂


IMG20211229164812.jpg


আমাদের কেক বানানো শেষ হয়ে গেছে। এবারে এই কেকে আমরা দশ মিনিটের জন্য নরমাল তাপমাত্রায় ফ্রিজে রেখে দেবো। তাহলে কেকটি খুবই মজা লাগবে। ফ্রিজে রাখার ফলে আমাদের কেকের ক্রিম গুলো দেখতে অনেক সুন্দর লাগবে।



IMG20211229170343_01.jpg


আমাদের আজকের স্পেশাল ব্রেড কেকটি আশা করি সবার অনেক ভালো লাগবে। এভাবে যদি আমরা কেক বানাতে পারি তাহলে যেকোনো সময় আমাদের স্পেশাল মানুষকে কেক উপহার দিতে পারব। এই কেক দেখতে যেমন সুন্দর লাগে খেতেও অনেক সুস্বাদু লাগে। আপনারা যেকোনো সময় ঝটপট এই কেক বানিয়ে নিতে পারবেন।


আজকে এই পর্যন্তই আবার আরেকটি নতুন রেসিপি নিয়ে আপনাদের সামনে চলে আসবো।


EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKjwZbPAMBasfs2MV73QCqFuAt1sApAaP6PiH9RwQkXEF8TyaiXiZZ9U5bxdmd...TFsE6jv9VziAydZJDnHhTRwR8oymmuksM7BuvbBrkaD4QN8GxBNEaH6fm18BqBPKHYq8wPkPZHzH2as97CweyF5V769rsPLKDuJuvbbsog7JKZnjAUWz5FDxp6 (1).png

Sort:  
 3 years ago 
আপনার এই রেসিপিটি আমার কাছে অনেক ভালো লেগেছে আপু। চুলায় রান্না ছাড়াই খুব সুন্দর ভাবে একটি ব্রেড কেক বানিয়েছেন। এই ধরনের কনসেপ্টগুলো আমার কাছে অনেক ভালো লাগে। সব মিলিয়ে আপনার জন্য রইল প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন।
 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য। দোয়া করবেন সবসময়।

 3 years ago (edited)
  • আপনার কেক রেসিপি দেখে মনে হচ্ছে এই কেক আপনি বাসায় তৈরি করেননি কিনে এনেছেন। সত্যি আমি ভেবেছি আপনি কেকের ফটোগ্রাফি করেছেন। আপনি খুবি সুন্দর ভাবে তৈরি করেছেন,দেখে বারবার খেতে ইচ্ছা করছে। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইলো।
 3 years ago 

ভাইয়া সবসময় উৎসাহ দেওয়ার জন্য অনেক ধন্যবাদ। দোয়া করবেন সবসময়। আপনার জন্য অনেক শুভকামনা।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68091.64
ETH 2633.74
USDT 1.00
SBD 2.68