ডিম, আলুর খিচুড়ি (১০% বেনিফিশিয়ারী shy fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুআলাইকুম সবাইকে । আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।

খিচুড়ি এমন একটি খাবার যা পছন্দ করে না খুব কম লোকই পাওয়া যাবে। আমার তো খুবই পছন্দের খাবার। যেকোনো ধরনের খিচুড়ি আমার ভালো লাগে। তাই আমি আজকে আপনাদের সঙ্গে ডিম দিয়ে খিচুড়ি রেসিপি নিয়ে এসেছি। তাছাড়া যখন বাসায় রান্না করতে ইচ্ছা করে না তখন ঝটপট আমি এই ডিম খিচুড়ি তৈরি করে ফেলি। আশা করি আপনাদের সকলের ভাল লাগবে ।তাহলে শুরু করি।

Polish_20211101_132803420.jpg

প্রয়োজনীয় উপকরণ

চাল১কাপ
মসুর ডাল১/২ কাপ
মুগ ডাল১/২কাপ
ডিম৩টি
তেলপরিমাণমতো
আদা বাটা১.৫চা চামচ
রসুন বাটা১.৫চা চামচ
পেঁয়াজ কুচি৩টি
মরিচ কুচি৬টি
হলুদের গুঁড়া১.৫চা চামচ
ধনে গুঁড়া১.৫চা চামচ
মরিচের গুঁড়া১চা চামচ
লবণপরিমাণমত
আলু১টি

IMG_20211101_132533.jpg

১ম ধাপ

IMG20210921203350.jpg

প্রথমে ডিমগুলো সিদ্ধ করার জন্য একটি পাতিলে সামান্য পানি দিয়ে তার মধ্যে ডিমগুলো বসিয়ে দিয়েছি।

২য় ধাপ

IMG20210921210438.jpg

এবার চাল এবং ডালগুলো একসঙ্গে মিশিয়ে ভালোমতো ধুয়ে নিয়েছি।

৩য় ধাপ

IMG20210921210657.jpg

প্রথমে একটি কড়াইতে তেল দিয়ে তার মধ্যে সামান্য হলুদ ও লবণ দিয়ে ডিম এবং আলু গুলো দিয়ে দিয়েছি।

৪র্থ ধাপ

IMG20210921210953.jpg

এবার আলু এবং ডিম গুলো একসঙ্গে ভেজে বাটিতে উঠিয়ে নিয়েছে।

৫ম ধাপ

IMG20210921210957.jpg

ওই তেলের মধ্যে এখন মরিচ এবং পেঁয়াজ কুচি দিয়ে দিয়েছি।

৬ষ্ঠধাপ

IMG20210921211022.jpg

মরিচ এবং পেঁয়াজ সামান্য ভাজা হলে তার মধ্যে সব বাটা মশলা এবং গুঁড়ো মশলা দিয়ে দিয়েছি।

৭ম ধাপ

IMG20210921211201.jpg

বাটা এবং গুঁড়ো মশলা গুলো দিয়ে ভালো মতো কষিয়ে নিয়েছি।

৮ম ধাপ

IMG20210921211235.jpg

এখন কষিয়ে নেওয়ার পর ধুয়ে রাখা চালডাল গুলো দিয়ে আবার একটু ভালোমতো কষিয়ে নিয়েছি।

৯ম ধাপ

IMG20210921211403.jpg

চালডাল কষানো হয়ে গেলে তার মধ্যে আলু গুলো দিয়ে দিয়েছি।

১০ম ধাপ

IMG20210921211434.jpg

এখন পরিমাণমতো পানি দিয়ে দিয়েছি।

১১তম ধাপ

IMG20210921211923.jpg

পানি গুলো ফুটলে তা ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ রেখে দিয়েছি।

১২তম ধাপ

IMG20210921212750.jpg

পানি একটু শুকিয়ে গেলে তার মধ্যে ডিম গুলো দিয়ে দিয়েছি।

১৩তম ধাপ

IMG20210921213801.jpg

IMG20210921214809.jpg

এখন পানি পুরোপুরি শুকিয়ে যাওয়ার পর নামিয়ে নিয়েছি এবং একটি বাটিতে পরিবেশন করেছি। এভাবেই তৈরি হয়ে গেল আমার সহজ এবং মজাদার আলু ডিমের খিচুড়ি। আশা করি আপনাদের সবার আমার আজকের রেসিপিটি ভালো লেগেছে সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5

আমি তানিয়া।। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত । আমার দুটি ছেলে আছে। আমার শখ শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

Sort:  
 3 years ago 

খিচুড়ি আমার খুবই পছন্দের খাবার। ডিম আলু দিয়ে খিচুড়ি রেসিপি টা খুবই সুন্দর হয়েছে। দেখেই তো আমার খেতে ইচ্ছে করছে। এবং আপনার উপস্থাপনা টাও খুব ভালো হয়েছে।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

এখন অনেক ক্ষুধার্ত হয়ে গিয়েছি, মনে হচ্ছে তোমার ওই এক প্লেট যদি আমার সামনে আসতো খেয়ে বড় তৃপ্তি পেতাম! খিচুড়ি আর ডিম দেখলে তো আমার মাথা ঠিক থাকেনা। অনেক সুন্দর ভাবে বর্ণনা করেছ,আমার ভালো লেগেছে, শুভকামনা রইল তোমার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপু।

 3 years ago 

খিচুড়ি আমার কাছে খুব প্রিয় যদি তার সাথে ডিমের রেসিপি থাকে। ভুনা খিচুড়ি আর ডিম উফ্ ভাবতেই জিব্বায় জল এসে যায়। আপনার রেসিপি দেখে স্বাদটা অনুভব করতে পারছি। আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

খিচুড়ি আমার কাছে বেশ ভালো লাগে।আর খিচুড়ি পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না।
আপনার ডিম,আলুর খিচুড়ি রেসিপিটি অসাধারণ হয়েছে।প্রতিটা ধাপ সুন্দর করে উপস্থাপনা করেছেন।
শুভকামনা রইলো আপু।

 3 years ago 

আপনার জন্য শুভকামনা রইল।

ডিম, আলুর খিচুড়ি রেসিপি দেখতে অনেক ভালো লাগতেছে আপু। তার থেকে খেতেও বেশি ভালো লাগবে। এটা আমার পছন্দের খাবার। দেখে আর লোভ সামলাতে পারছি না। ভালো একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ আপু।

 3 years ago 

আপনার ডিম খিচুড়ির রেসিপি টা দেখতে অনেক সুন্দর হয়েছে। দেখে মনের ভেতর একটা লোভনীয় ভাব চলে আসলো। তাই আমার পক্ষ থেকে আপনাকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকেও শুভেচ্ছা এবং অভিনন্দন ভাইয়া।

 3 years ago 

ডিম আলুর মিশ্রণে খিচুরি এক অসাধারন খাবার।আপনি অনেক সুন্দর এবং সহজ ভাবে রেসিপিটি উপস্থাপন করেছেন।আমার অনেক ভালো লেগেছে আপু। আপনার জন্য শুভ কামনা রইলো।

 3 years ago 

আপনার জন্যও শুভকামনা রইল।

 3 years ago 

ডিম দিয়ে খিচুড়ি খেতে ভালোই লাগে। বিশেষ করে বৃষ্টির দিনে খিচুড়ি খেতে খুবই ভালো লাগে। সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

খিচুড়ি তো আমার খুবই পছন্দ। যদি সেটি বৃষ্টির দিনে হয় তাহলে তো কথাই নেই। আপনার খিচুড়ি এবং ডিমের রেসিপি দেখে খুব সুস্বাদু মনে হচ্ছে। খুব সুন্দর উপস্থাপনা করেছেন প্রত্যেকটি ধাপ আমাদের সাথে। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনার জন্যও শুভকামনা রইলো।

 3 years ago 

ওয়াও আপু ডিম খিচুড়ি বিষয়টির বলতে আমার খুব ভালো লাগে। কারণ ডিম খিচুড়ি আমার খুব প্রিয় একটি খাবার।আমি আমার মেয়ের জন্য প্রতিদিনই খিচুড়ি রান্না করি কিন্তু কালকেই আমি ভেবেছিলাম পরিবারের সবার জন্য ডিম খিচুড়ি তৈরি করব। আজকে আপনার এই ডিম খিচুড়ি রেসিপি দেখে খুবই ভালো লাগলো। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য অনেক অনেক ধন্যবাদ। অনেক ভালো থাকবেন আপু।

 3 years ago 

আপনিও ভালো থাকবেন আপু। ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.028
BTC 65054.60
ETH 3558.38
USDT 1.00
SBD 2.35