পুডিং তৈরির রেসিপি।(১০% বেনিফিশিয়ারী shy fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে। আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।
আজকে আবার একটি রেসিপি নিয়ে হাজির হলাম। আজকের রেসিপিটি হলো পুডিং। পুডিং খেতে কে না ভালোবাসে। আমার তো খুবই পছন্দের পুডিং। আমার বাসার সবাই খুব পছন্দ করে এই পুডিং। তাই মাঝেমধ্যেই বাসায় বানানো হয়। বিশেষ করে কোনো কারণে যদি চুলায় দুধ দিয়ে ভুলে যাই তখনই এই পুডিংটি বেশি বানানো হয়। কারণ তখন দুধ এত ঘন হয়ে যায় যে ওই দুধ দিয়ে পুডিং ছাড়া অন্য কিছু আর বানানো সম্ভব না। সেই দুধ দিয়ে যে পুডিং বানানো হয় ওই পুডিং খেতে খুবই সুস্বাদু হয়। তাহলে কথা না বাড়িয়ে শুরু করি। আজকে আমি কিভাবে পুডিংটি বানিয়েছি আপনাদের সঙ্গে শেয়ার করছি। আশা করি আপনাদের ভালো লাগবে।



IMG_20220305_183630.jpg


qara-xett.png

প্রয়োজনীয় উপকরণ

  • দুধ-১লিটার
    • ডিম-৩টি
  • চিনি-পরিমাণমত

qara-xett.png

প্রথমে চুলায় ১ কেজি দুধ দিয়ে সেই দুধ জ্বাল দিয়ে এক কাপ বানিয়ে নিয়েছি।
(এখানে আপনাদের ছোট্ট একটি টিপস দেই। ১ কেজি দুধ ১ কাপ বানানো অনেক সময় সাপেক্ষ। তাই আপনারা চাইলে দুধ চুলায় দিয়ে একদম চুলার জ্বাল কমিয়ে দিবেন এবং ভুলে যাবেন যে চুলায় দুধ দিয়েছেন😜😝। যখন আপনার মনে পরবে তখন দেখবেন যে দুধ কমে এককাপ হয়ে গিয়েছে। কিন্তু অবশ্যই আপনাকে দুধ পুরোপুরি পুড়ে যাওয়ার আগে মনে করতে হবে😆😆😉।
)

IMG_20220305_183357.jpg

qara-xett.png

এখন একটি বাটিতে তিনটি ডিম নিয়ে ভালোমতো কাঁটাচামচ দিয়ে ফেটিয়ে নিব।

IMG_20220305_183421.jpg

qara-xett.png

ডিম ভালোমতো ফেটানো হয়ে গেলে এক কাপ দুধ এর মধ্যে দিয়ে দিব।

IMG_20220305_183433.jpg

qara-xett.png

তার পর পরিমাণমতো চিনি দিয়ে দিব।

IMG_20220305_183444.jpg

qara-xett.png

অপরদিকে চুলায় একটি বাটি বসিয়ে তার মধ্যে তিন টেবিল চামচ চিনি এবং তিন টেবিল চামচ পানি দিয়ে দিয়েছি।

IMG_20220305_183503.jpg

qara-xett.png

তারপর চুলার জ্বাল জ্বালিয়ে দিয়েছি এবং ক্যারামেল তৈরি করে নিয়েছি।

IMG_20220305_183512.jpg

qara-xett.png

এখানে ক্যারামেল বেশি লাল করা যাবে না তাহলে একটি তিতা ভাব চলে আসবে।

IMG_20220305_183521.jpg

qara-xett.png

এখন বাটির মধ্যে আগে থেকে ফেটিয়ে রাখা দুধ ডিম গুলো দিয়ে দিয়েছি।

IMG_20220305_183532.jpg

qara-xett.png

চুলায় একটি প্রেসার কুকার বসিয়ে তার মধ্যে পরিমাণমতো পানি এবং একটি স্ট্যান্ড বসিয়ে দিয়েছি।

IMG_20220305_183538.jpg

qara-xett.png

এখন ওই বাটিটি স্ট্যান্ডের উপরে বসিয়ে দিব।

IMG_20220305_183557.jpg

qara-xett.png

তারপর পেশার কুকার এর তিনটি সিটি দিয়ে প্রেসার কুকার টি বন্ধ করে দিব। আরও আধা ঘন্টা পরে পেশার কুকার খুলে বাটিটি বের করে নিয়েছি।

IMG_20220305_183609.jpg

qara-xett.png

এখন একটি প্লেটে বাটিটি উল্টিয়ে পুডিংটি ঢেলে দিয়েছি।

IMG_20220305_183643.jpg

qara-xett.png
এভাবেই তৈরি হয়ে গেল আমার পুডিং। আশাকরি আমার আজকের পুডিং তৈরি আপনাদের ভাল লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ।
qara-xett.png

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5

আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

Sort:  
 2 years ago 

আপু অনেক অসাধারণ একটি পুডিং রেসিপি শেয়ার করেছেন। পুডিং খেতে খুবই ভালো লাগে। মুখে দিলেই যেন একদম মিলিয়ে যায়। আমিও মাঝে মাঝে এইভাবে করে তৈরি করি। বাসার সবাই খেতে খুবই পছন্দ করে। আপনি পুডিং রেসিপি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আমাদের মাঝে এত অসাধারণ পুডিং রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনাকে সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

পুডিং খেতে আমি অনেক ভালবাসি কিছুদিন আগেই বাড়িতে পুডিং তৈরি করে খেয়ে ছিলাম সেদিন পুডিং রেসিপি টা অনেক সুস্বাদু হয়েছিল । ঠিক তেমনি ভাবে আপনার তৈরি করা এই পুডিং রেসিপ টা দেখতে বেশ লোভনীয় দেখাচ্ছে মনে হচ্ছে রেসিপিটা খেতে খুবই মজাদার হবে ।ধন্যবাদ আপনাকে এমন সুস্বাদু একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলেই খুব মজা হয়েছিল ভাইয়া। ধন্যবাদ আপনাদের সুন্দর মন্তব্য করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

খুবই মজার একটি রেসিপি শেয়ার করেছেন আপু। ডিম দুধের পুডিং খেতে আসলেই খুবই মজার। আর এটা যদি ক্যারামেল পুডিং হয় তাহলে তো কথাই নেই। তাহলে এটা খেতে আরও বেশি মজার হয়। কালার টা অনেক সুন্দর হয়। আপনার পুডিং এর কালার টা খুব সুন্দর হয়েছে, দেখতে খুবই লোভনীয় লাগছে। অনেক ধন্যবাদ আপনাকে এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

কালারের মত খেতেও অনেক সুস্বাদু হয়েছিল ভাইয়া। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য।

 2 years ago 

পুডিং এর কালার টি কিন্তু দেখতে একদম জোশ হয়েছে। এবং পুডিং তৈরির যে প্রত্যেকটি ধাপ রয়েছে খুব সুন্দর হবে আপনি ব্যাখ্যা করেছেন চাইলে যে কেউ এখন বাসাতেই তৈরি করতে পারবে। আর ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করার জন্য। এভাবেই পাশে থাকবেন সব সময় আশা করি। শুভকামনা রইল আপনার জন্য।

বরাবরের মতো পুডিং আমার অনেক পছন্দের একটি খাবার। অনেকবার খেয়েছি এটি। কিন্তু কখনো নিজে এটি তৈরি করে খাইনি। বাড়িতে বোন তৈরি করেছিল তাতে কয়েকবার খেয়েছিলাম অসাধারণ খেতে এটি। আপু অনেক সুন্দর করে এ পুডিং রেসিপি তৈরি করেছেন। প্রতিটি ধাপ অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন। আপনাকে অনেক ধন্যবাদ আপু আমাদের সাথে এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য এবং সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

পুডিং তৈরির অনেক মজাদার এবং লোভনীয় একটি রেসিপি আপনি আমাদের সকলের মাঝে খুবই চমৎকার ভাবে উপস্থাপন করেছেন আপু। আপনার এই প্রোটিন তৈরি রেসিপি দেখেই বোঝা যাচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল সেই সাথে অনেক লোভনীয়। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক চমৎকার ভাবে ধাপে ধাপে আমাদের সকলের মাঝে পুডিং তৈরির রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

লোভ এর আরেক নাম পুডিং। খুবই ভালো লাগতেছে আপনার তৈরীকৃত পুডিং দেখতে। দেখে যে কারোরই খেতে খুব ইচ্ছে করবে। আমার কাছে অসম্ভব ভালো লেগেছে এটি দেখতে। খুবই চমৎকার ভাবে আপনার উপস্থাপনা করেছেন। এত অসাধারন একটি পোস্ট আমাদের শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমার পুডিংটি দেখে আপনার ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম ভাইয়া। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

বাসায় মাঝে মাঝেই আমার ছোট বোন পুডিং তৈরি করে কিন্তু আমি আগে কখনো নিজে তৈরি করিনি। আপনার এই পোস্টটি দেখে হয়তোবা আমি নিজেই এখন তৈরি করতে পারব। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার মূল্যবান মন্তব্য দেয়ার জন্য।

 2 years ago 

পুডিং রেসিপি তৈরি খুবই সুন্দর হয়েছে আপু ।অনেকদিন যাবত পুডিং রেসিপি খাওয়া হয়না। আপনার পুডিং রেসিপি তৈরি দেখতে খুবই সুন্দর লাগছে। এত সুন্দর করে পুডিং রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.033
BTC 61852.61
ETH 3084.08
USDT 1.00
SBD 3.83