ইলিশ মাছের পাতলা ঝোল

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে।


আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।


আজকে আবার হাজির হয়ে গেলাম নতুন একটি পোস্ট নিয়ে। আজকে আপনাদের সঙ্গে সবার পছন্দের একটি রেসিপি শেয়ার করব। সেটি হল ইলিশ মাছের রেসিপি। ইলিশ মাছ পছন্দ করে না এমন মানুষ বোধহয় পাওয়া যাবে না। কারণ এই মাছ যেভাবেই রান্না করা হোক না কেন খেতে খুবই মজা লাগে। আমার কাছে তো ইলিশ মাছ ভাঁজা খুব ভালো লাগে। তাছাড়া সরিষা ইলিশ,টক দই ইলিশ, ইলিশ পোলাও, ইলিশ খিচুড়ি আরো কত যে ইলিশের রেসিপি আছে তার কোন ঠিক নেই। কোনটার স্বাদ কোনোটার থেকে কম নয়। আজকে আমি ইলিশের একেবারে ভিন্ন রকম একটি রেসিপি করেছি। আজকে ইলিশ মাছের পাতলা ঝোল করেছি। এভাবে ইলিশ মাছের পাতলা ঝোল করতে মসলা অনেক কম দিতে হয়। তাহলে ইলিশ মাছের ঘ্রাণ এবং স্বাদ খুব ভালোভাবে পাওয়া যায়। সেজন্য আজকের ইলিশ মাছ রান্নার ক্ষেত্রে আমি জিরা গুঁড়া,ধনিয়া গুড়া কোনটাই দেইনি। এর ফলে ইলিশ মাছের ঘ্রাণ খুব ভালোভাবে পাওয়া যায় এবং খেতেও খুবই ভালো লাগে। আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের ভালো লাগবে।


IMG20220922101449.jpg



ইলিশ মাছ-- ৮ পিস
পিঁয়াজ-- ৩ টি
কাঁচামরিচ--৩টি
পিঁয়াজ বাটা--৩ টেবিল চামচ
হলুদের গুঁড়া--১.৫ চা চামচ
মরিচের গুঁড়া--১ চা চামচ
লবণ --পরিমাণমতো
সরিষার তেল --পরিমাণমতো
ধনিয়া পাতা-- পরিমাণমতো


photoCollageMaker_20221206_164931309.jpg



প্রথমে চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে দিয়ে তার মধ্যে পরিমাণমতো তেল দিয়ে দিয়েছি। তেল গরম হলে পিঁয়াজ এবং মরিচ কুচি গুলো দিয়ে দিয়েছি।


IMG20220922095139.jpgIMG20220922095416.jpg

পিঁয়াজ মরিচ কুচিগুলো হালকা ভেঁজে নিয়ে বাটা মশলা গুলো সব দিয়ে দিয়েছি। বাটা মসলাগুলো একটু নেড়েচেড়ে তারপর গুড়া মশলা গুলো সব দিয়ে দিয়েছি।


IMG20220922095430.jpgIMG20220922095523.jpg

সব মসলাগুলো নেড়েচেড়ে সামান্য একটু পানি দিয়ে মসলাগুলোকে ভালোমতো কষিয়ে নিয়েছি। মসলাগুলো ভালোমতো কষানো হয়ে গেলে মাছগুলো দিয়ে দিয়েছি।


IMG20220922095546.jpgIMG20220922095628.jpg

মাছগুলো এক পাশ কষানো হয়ে গেলে মাছগুলো উল্টিয়ে দিয়েছি অন্যপাশে ভালো মতো কষানোর জন্য।


IMG20220922095837.jpgIMG20220922100051.jpg

মাছগুলো ভালোমতো কষানো হয়ে গেলে পরিমাণমতো পানি দিয়ে দিয়েছি মাছগুলো রান্না হওয়ার জন্য।


IMG20220922100125.jpgIMG20220922100433.jpg

রান্না প্রায় শেষের দিকে এ পর্যায়ে ধনিয়া পাতা দিয়ে আরও কিছুক্ষণ রান্না করে চুলা বন্ধ করে দিয়েছি।


IMG20220922100628.jpg


IMG20220922101440.jpg


এখন একটা বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। এভাবেই তৈরি হয়ে গেল আমার ইলিশ মাছের রেসিপি। আশা করি আপনাদের সকলের ভালো লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।


ধন্যবাদ

@tania

Photographer@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png


VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Sort:  
 2 years ago 

আপু ইলিশ মাছ আমার খুব পছন্দের একটি মাছ। তবে ইলিশ মাছের মাথা খেতে আমি খুব বেশি পছন্দ করি। আপনার ইলিশ মাছের রান্না দেখে তো আমার খেতে খুব ইচ্ছে করছে আপনি অনেক সুন্দর করে ইলিশ মাছে রান্না করেছেন। আপনি খুব সুন্দর করে ধাপে ধাপে আমাদেরকে দেখেছেন আপনার ইলিশ মাছের রেসিপি রান্নাটি। আপনি খুব সুন্দর ভাবে বর্ণনাও করেছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার মত ইলিশ মাছ আমারও ও খুবই পছন্দের একটি মাছ। ইলিশ মাছের মাথা আমার কাছেও খুবই ভালো লাগে। আমার রেসিপিটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি অল্প উপকরণ দিয়ে খুব সুন্দর ভাবে ইলিশ মাছের পাতলা ঝোল রেসিপি তৈরি করেছেন। এভাবে কখনো খাওয়া হয়নি। তবে যেহেতু ইলিশ মাছের রেসিপি তৈরি করেছেন নিশ্চয়ই সুস্বাদু হয়েছিল। ইলিশ মাছ যেভাবেই রান্না করা হয় না কেন খেতে খুবই সুস্বাদু লাগে। খুব সুন্দর একটি রেসিপি শিখতে পারলাম। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

এভাবে অল্প উপকরণ দিয়ে ইলিশ মাছের পাতলা ঝোল করলে খেতে খুবই ভালো লাগে। এতে ইলিশ মাছের ঘ্রাণটা খুব সুন্দর পাওয়া যায়। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

ইলিশ মাছের যে কত রেসিপি আছে তা বলে শেষ করা সম্ভব নয়। যাইহোক ইলিশ মাছের পাতলা ঝোল রেসিপি দেখে মনে হচ্ছে ভীষণ টেস্টি হয়েছিল।যেহেতু ইলিশ মাছ মজা না হয়ে যাবে কই। শুধু একটু টেস্ট করতে পারলেই হতো 😋।

 2 years ago 

ঠিক বলেছেন আপু ইলিশ মাছের রেসিপির কোন শেষ নেই। আর সব রেসিপি খেতে ভালো লাগে। আসলেই রেসিপিটি অনেক মজা হয়েছিল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ইলিশ মাছের মজাদার রেসিপি দেখি সুস্বাদু মনে হচ্ছে, ইলিশ মাছ আমার খুব প্রিয়।তাই ইলিশ মাছের রেসিপি দেখে খুবই ভালো লাগলো, শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

জ্বী ভাইয়া ইলিশ মাছের এই রেসিপিটি খেতে খুবই ভালো লাগে। বিশেষ করে গরম ভাতের সঙ্গে তো কথাই নেই। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 2 years ago 

ইলিশ মাছের পাতলা ঝোল। ইলিশ মাছের ঝোল গরম ভাতে সাথে খেতে ভীষণ সুস্বাদু লাগে। আমার প্রিয় একটি রেসিপি শেয়ার করেছেন আপু। আপনার রেসিপি দেখে ভালো লাগলো। আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া ইলিশ মাছের ঝোল দিয়ে গরম গরম ভাত খেয়ে নেয়া যায়। এত মজা লাগে খেতে। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি এখানে যতগুলো ইলিশ রেসিপি এর কথা উল্লেখ করেছেন প্রতিটি রেসিপি হয়তো কমিউনিটিতে কেউ না কেউ দেখিয়েছে। আসলে ইলিশ মাছ পছন্দ করে না এরকম মানুষ হয়তো খুঁজে পাওয়া যাবে না ব্যক্তিগতভাবে আমার কাছে ইলিশ মাছ অনেক বেশি সুস্বাদু লাগে। ইলিশ মাছের এই ঝোল রান্নার রেসিপি টা দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদু এবং লোভনীয় ছিল। মজাদার এই রেসিপিটি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমি যে সকল রেসিপির কথা বলেছি এগুলো ছাড়াও আরো যে কত রেসিপি তৈরি করা যায় ইলিশ মাছের তার ঠিক নেই । সবগুলো রেসিপি খেতে খুবই ভালো লাগে। ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন আপু,ইলিশ মাছ পছন্দ করে না এমন মানুষ বোধহয় পাওয়া যাবে না। এমনকি আমিও ইলিশ মাছ খুব পছন্দ করি।আপনার রেসিপিটি দেখতে অনেক লোভনীয় হয়েছে। এভাবে ইলিশ মাছের পাতলা ঝোল খেতে আমার খুব ভালো লাগে। আপনার রেসিপিটি দেখে লোভ সামলাতে পারছি না। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু এভাবে ইলিশ মাছের পাতলা ঝোল রান্না করে খেয়ে দেখবেন। খুবই ভালো লাগে খেতে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

ইলিশ মাছ আমার খুবই পছন্দের। ইলিশ মাছ পছন্দ করে না এমন লোক খুঁজে পাওয়া যাবে না। ইলিশ মাছের যেভাবে রান্না করে হোক না কেন খেতে আমার কাছে খুবই ভালো লাগে রেসিপিটি দেখেই লোভনীয় লাগছে । মাছের সাথে ডিমগুলো দেখে খেতে ইচ্ছে করছে। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ইলিশ মাছের সাথে ডিম থাকলে সেই মাছ আরো বেশি সুস্বাদু লাগে আমার কাছে। ইলিশ মাছের ডিম খুবই ভালো লাগে । ধন্যবাদ আপু আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 
সত্যি কথা ইলিশ মাছ খেতে কার না ভাল লাগে। আমার কাছেও আপনার আজকের ইলিশ মাছ রান্নার রেসিপি একটু ভিন্ন মনে হয়েছে। এভাবে ইলিশের পাতলা ঝোল খেয়েছি বলে মনে পড়ছে না। তবে রান্নার প্রণালী এবং রং দেখে মনে হচ্ছে খুব সুস্বাদু হয়েছে। তার উপর সরিষার তেলের জন্য রান্নার স্বাদ আরও বেড়ে যাওয়ার কথা। রান্নার পরিবেশন ও খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপু।
 2 years ago 

ভাইয়া এভাবে ইলিশ মাছের পাতলা ঝোল যেহেতু খেয়ে দেখেননি তাহলে অবশ্যই একবার রান্না করে খেয়ে দেখবেন খুবই ভালো লাগবে আশা করি। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62647.29
ETH 2439.61
USDT 1.00
SBD 2.66