রঙিন কাগজের হার্ট শেপের বুকমার্ক

in আমার বাংলা ব্লগ4 months ago

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ।


আজকে আবার হাজির হয়ে গেলাম নতুন একটি পোস্ট নিয়ে। আজকে আপনাদের সঙ্গে রঙিন কাগজের একটি বুকমার্ক তৈরি শেয়ার করবো। রঙিন কাগজ দিয়ে বুকমার্ক তৈরি করতে আমার কাছে খুবই ভালো লাগে। বিভিন্ন ধরনের বুকমার্ক তৈরি করে বইয়ের মাঝে দিয়ে রাখলে দেখতে সুন্দর লাগে। আজকে হার্ট শেপের একটি বুকমার্ক তৈরি করেছি। অনেকে আছে বই পড়ে বইয়ের পাতা ভাঁজ করে রাখে। এতে বইয়ের পাতা গুলো নষ্ট হয়ে যায়। পাতা ভাঁজ না করে এরকম যদি একটি বুকমার্ক দিয়ে রাখা যায় তাহলে দেখতে ভালো লাগে, আবার পাতাও নষ্ট হয় না। তাছাড়া তাড়াহুড়ো করে বই পড়ে উঠে যাওয়ার সময় এরকম বুকমার্ক দিয়ে রাখলে পরবর্তীতে সেই পাতা খুব সহজে খুঁজে পাওয়া যায়। আজকের বুকমার্কটি বানানোর পর খুব ভালো লেগেছে আমার কাছে। আশা করি আপনাদের কাছেও ভালো লাগবে।


IMG20240219194818.jpg



প্রয়োজনীয় উপকরণ:

রঙিন কাগজ



প্রথমে চারকোনা একটি কাগজ নিয়েছি। তারপর কাগজটি আড়াআড়ি একবার ভাঁজ করেছি। ভাঁজ খুলে লম্বালম্বি করে আবারো ভাঁজ করেছি।


IMG20240219193654.jpgIMG20240219193712.jpg

কাগজটির ভাঁজ আবারো খুলে উপর দিক থেকে অর্ধেক ভাঁজ করেছি। তারপর কাগজটি উল্টিয়ে নিয়েছি।


IMG20240219193744.jpgIMG20240219193841.jpg

দুই কোনা থেকে ভাঁজ করেছি। কাগজটি উল্টিয়ে দুইপাশ থেকে ভাঁজ করেছি।


IMG20240219193847.jpgIMG20240219193920.jpg

এখন নিচের দিক থেকে দুই কোনা ভাঁজ করেছি। কাগজটি উল্টিয়ে নিচের দুই কোনার ভাঁজ খুলে নিচের ছবির মত করে উপরের দিকে ভাঁজ করেছি।


IMG20240219193938.jpgIMG20240219194453.jpg

এখন দুইপাশের কোনা আবারও ভাঁজ করে দিয়েছি। কাগজটি ঘুরিয়ে উপর থেকে দুই কোনা ভাঁজ করেছি।


IMG20240219194510.jpgIMG20240219194543.jpg

মাথার দিক থেকে ছোট্ট করে একটু ভাঁজ করে দিয়েছি।


IMG20240219194628.jpgIMG20240219194716.jpg

এখন কাগজটি উল্টিয়ে নিয়েছি।


IMG20240219194723.jpg


IMG20240219194806.jpg


এভাবে আমার হার্ট শেপের বুক মার্কটি তৈরি হয়ে গেলো। আশা করি আপনাদের ভালো লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।


ধন্যবাদ

@tania

Photographer@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি অর্থনীতিতে অনার্স মাস্টার্স কমপ্লিট করেছি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা,আর্ট করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে এবং ব্লগিং করতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png


VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Sort:  
 4 months ago 

আপু আপনি ঠিকই বলেছেন বইয়ের পাতা ভাঁজ দিয়ে রাখলে পাতাগুলো নষ্ট হয়ে যায়। সে ক্ষেত্রে বুকমার্ক লাগিয়ে রাখলে দেখতে ভীষণ সুন্দর হয় এবং পাতাগুলো ভালো থাকে ।আপনার আজকের হার্ট শেপের বুকমার্কটি খুবই চমৎকার হয়েছে। আমার কাছে ভীষণ ভালো লেগেছে। তবে এটি তৈরি করা বেশ কঠিন। আমি একবার চেষ্টা করে ব্যর্থ হয়েছি। শেষের দিকে আর মেলাতে পারিনি। আপনারটা দেখে বেশ ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

আপু শেষের ভাঁজগুলো খুবই জটিল ছিল। আমিও একবার ভাবছিলাম যে মিলাতে পারবো না। পরে অনেক কষ্ট করে মিলাতে পেরেছি। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 4 months ago 

আমরা নরমালি বইয়ের পড়াটা যেখানে শেষ হয় সেখানের পৃষ্ঠাটা ভাজ করে রেখে দেয়। যাতে পরে খুজেঁ আবার সেখান থেকে পড়তে পারি। তবে বুক মার্ক ইউজ করলে ব্যাপারটা আরও সহজ হতো সাথে দেখতেও সুন্দর লাগতো। আপনার লাভ শেপের বুকমার্ক সুন্দর হয়েছে আপু।

 4 months ago 

ঠিক বলেছেন ভাইয়া বুকমার্ক দিয়ে রাখলে পাতা ভাঁজ করে নষ্ট করার দরকার পড়ে না। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 4 months ago 

যখন প্রাইমারি এবং মাধ্যমিক বিদ্যালয়ে ছিলাম তখন অনেক রকমের বুকমার্ক তৈরি করতাম। আপনার পোস্ট দেখে সে মুহূর্ত গুলোর অনেক স্মৃতি মনে পড়ে গেলো। আজ আপনি খুব সুন্দর করে অত্যন্ত চমৎকার ভাবে রঙিন কাগজের হার্ট শেপের বুকমার্ক তৈরি করছেন। শেপের বুকমার্ক খুবই দুর্দান্ত হয়েছে। রঙিন কাগজের হার্ট শেপের বুকমার্ক তৈরি প্রক্রিয়া বেশ দারুন ভাবে আমাদের মাঝে সুন্দর করে উপস্থাপন করেছেন। শেপের বুকমার্ক দেখে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

আমি তো এই ব্লগে এসে এরকম বুকমার্ক গুলো তৈরি করা শিখেছি। আগে অবশ্য অন্যরকম করে বুকমার্ক তৈরি করতাম। যাই হোক ধন্যবাদ মন্তব্যের জন্য।

 4 months ago 

হার্ট শেপের খুব সুন্দর একটি বুক মার্কার তৈরি করেছেন আপু। আসলে আপনি একদম ঠিক বলেছেন বইয়ের পাতা ভাঁজ করে রাখলে মাথা নষ্ট হয়ে যায় এভাবে ভোট মার্কা দিয়ে আটকালে পাতাগুলো সুন্দর থাকবে নষ্ট হয়ে যাওয়ার আর ভয় থাকবে না। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু চমৎকার একটি পোস্ট শেয়ার করার জন্য।

 4 months ago 

তাছাড়া এরকম বুকমার্ক দিয়ে রাখলে দেখতেও খুব সুন্দর লাগে। ধন্যবাদ আপু মন্তব্য করে পাশে থাকার জন্য।

 4 months ago (edited)

বই পড়ার ক্ষেত্রে বুকমার্ক অনেক গুরুত্বপূর্ণ। আর আপনার তৈরি এমন সুন্দর বুকমার্ক হলে তো পড়ার আকর্ষণটা আরো বেড়ে যায়। কাগজের তৈরি হার্ট শেপের বুকমার্ক দেখতে চমৎকার লাগছে। আপনি খুব সুন্দর ভাবে আপনার তৈরি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

Posted using SteemPro Mobile

 4 months ago 

আসলে ভাইয়া এরকম বুকমার্ক দিয়ে রাখলে বই পড়ার আগ্রহ আরো বেড়ে যায়। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 4 months ago 

রঙ্গিন কাগজের জিনিসগুলো দেখতে সত্যি অনেক ভালো লাগে। আজকে আপনি রঙিন কাগজ দিয়ে হার্ট শেপের বুকমার্ক টি তৈরি করেছেন যা দেখতে ভীষণ আকর্ষণীয় হয়েছে।বুকমার্ক টি দেখতে খুবই দুর্দান্ত লাগছে। আপনার তৈরি হার্ট শেপের বুকমার্ক টি খুবই চমৎকার লাগছে। প্রতিটা ধাপ খুবই নিখুঁতভাবে তুলে ধরেছেন। আপনার পোস্টটি দেখে খুবই ভালো লাগলো আপু ।ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 4 months ago 

ঠিক বলেছেন আপু রঙিন কাগজের যে কোন জিনিস দেখতেই খুব ভালো লাগে। এই জন্যই মাঝেমধ্যে বানানোর চেষ্টা করি। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 4 months ago 

মোটামুটি নিয়মিত বই পড়া হয় আমার। সেজন্য বুকমার্ক এর সাথে একটা সম্পর্ক আছে আমার বলতে পারেন। তবে আমি সবসময় বুকমার্ক হিসেবে বইয়ের সাথে যে ফিতা দিয়ে থাকে সেগুলোই ব‍্যবহার করি। আবার অধিকাংশ সময় পৃষ্ঠা ভাজ করে রাখি। দারুণ তৈরি করেছেন এই বুকমার্ক টা। বেশ চমৎকার লাগছে। হার্ট শেপের হওয়াই এবং লাল হওয়াই বেশ ফুটেছে। ধন্যবাদ আপনাকে আপু।

Posted using SteemPro Mobile

 4 months ago 

তাহলে তো আপনার জন্য এরকম বুকমার্ক গুলো খুবই জরুরী। বইয়ের মাঝে দিয়ে রাখলে ভালো লাগবে দেখতে। ধন্যবাদ মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 59410.96
ETH 2658.99
USDT 1.00
SBD 2.43