(এসো নিজে করি) মা ও শিশুর ম্যান্ডেলার আর্ট।(১০% বেনিফিশিয়ারী shy fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামুআলাইকুম সবাইকে। আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।

আজকে আমি আবার আপনাদের সামনে একটি ম্যান্ডেলার আর্ট নিয়ে হাজির হলাম। সব সময় বিভিন্ন সুন্দর সুন্দর জিনিসের ম্যান্ডেলার আর্ট করি। আজকে একটু অন্য ধরনের ম্যান্ডেলার আর্ট করেছি। জানিনা আপনাদের কেমন লাগবে। সেটি হচ্ছে মা ও শিশুর ম্যান্ডেলার আর্ট। আমার কাছে খুব ভালো লেগেছে। আশা করি আপনাদের কাছেও ভাল লাগবে। তাহলে আমি আর্টটি কিভাবে করেছি তো আপনাদের সঙ্গে শেয়ার করছি।



Polish_20220214_111419553.jpg

design-down.png

প্রয়োজনীয় উপকরণ

  • একটি খাতা
  • একটি পেনসিল
  • একটি রাবার
  • একটি কালো কলম

design-down.png

প্রথমে পেন্সিল দিয়ে মায়ের মুখটি এঁকে নিলাম।

design-down.png

IMG20220208124714_BURST000_COVER.jpg
design-down.png

তারপর শিশুটির মুখ এঁকে নিলাম পেন্সিল দিয়ে।

design-down.png
IMG20220208124748.jpg
design-down.png

তারপর মায়ের মুখের পিছন দিয়ে একটি দাগ দিয়ে তার পিছনে আরো একটি দাগ দিয়ে এভাবে ঘুরিয়ে এঁকে নিলাম।

design-down.png
IMG20220208124844.jpg
design-down.png

এখন মায়ের মুখের পিছনের সাইডে মুছে আরো একটু কোনো করে এঁকে নিলাম।
design-down.png

IMG20220208125007.jpg
design-down.png

এখন মায়ের মাথার উপর দিয়ে এবং শিশুটির পিছন দিয়ে এভাবে একটি দাগ দিয়ে এঁকে নিলাম।

design-down.png
IMG20220208125144.jpg

design-down.png

এখন ভিতরে কোনাটুকু মুছে আর একটু ছোট করে এঁকে নিলাম।

design-down.png
IMG20220208125426.jpg

design-down.png

এখন মা ও শিশুর মাঝামাঝি লম্বা দাগ দিলাম এবং তিন এর মত দিয়ে ডিজাইন করে নিলাম।

design-down.png

IMG20220208130347.jpg

design-down.png

তারপর একটি গোল এঁকে তার চারপাশ দিয়ে পাতা এঁকে নিলাম এবং সাইডে কালো বর্ডার করে দিলাম এবং বাইরে আরো কিছু ডিজাইন করে দিলাম।

design-down.png

IMG20220208130625.jpg

design-down.png

এখন বাম সাইডে একটি ফুল এঁকে নিলাম এবং লম্বা একটি দাগ দিয়ে দুই সাইডে পাতার মতো এঁকে নিয়েছি।

design-down.png
IMG20220208130924.jpg
design-down.png

এখন ডান সাইডে আবার একটি ফুলের মতো এঁকে চারপাশে ছোট ছোট করে ডিজাইন করেছি ।

design-down.png
IMG20220208131328.jpg

design-down.png

এখন ডান সাইডে আরো একটি লম্বা দাগ দিয়ে ছোট ছোট পাতার মতো এঁকে নিয়েছি। এভাবে ভিতরে ছোট ছোট ডিজাইন করে এবং পাতার মতো এঁকে আমি আমার ম্যান্ডেলার আর্টটি সম্পন্ন করেছি।

design-down.png
IMG20220208131637.jpg
design-down.png

IMG20220208131847.jpg
design-down.png

IMG20220208132217.jpg

design-down.png

ম্যান্ডেলার আর্টটি সম্পূর্ণ হলে আমি আমার নামের সাইন করে দিয়েছি।

design-down.png
IMG20220208132228.jpg
design-down.png

IMG20220208132239.jpg

design-down.png

এখন ভিতরের মা ও শিশুর মুখটি সাইন পেন দিয়ে কালো করে দিয়েছি।

design-down.png
IMG20220208132725.jpg
design-down.png

এভাবেই আঁকা হয়ে গেল আমার মা ও শিশুর ম্যান্ডেলার আর্ট। আশাকরি আমার আজকের আর্টটি আপনাদের সকলের ভাল লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ।

design-down.png

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5

আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

Sort:  
 2 years ago 

ড্রইংয়ের কনসেপ্টটা অনেক সুন্দর ছিল, ভালো এঁকেছেন । শুভেচ্ছা রইল ।

 2 years ago 

মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

এই ম্যান্ডেলা আর্ট নিতান্তই দক্ষতার ব্যাপার। কারণ ভালো দক্ষতা না থাকলে এরকম নিখুঁত একটি ম্যান্ডেলা তৈরি করা সম্ভব না। ধন্যবাদ আপু এত সুন্দর একটি মা ও শিশুর ম্যান্ডেলা আর্ট করে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ওয়াও আপু আপনি খুব সুন্দর নিখুঁতভাবে মা ও শিশুর মান্ডালা আর্টি ফুটিয়ে তুলেছেন। সত্যি খুব চমৎকার হয়েছে। এই মান্ডালা আর্টগুলো করতে খুবই সময় এবং ধৈর্য লাগে। আর আপনি সেই ধৈর্যসহকারে সুন্দর করে আর্টি করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি মান্ডালা আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু ম্যান্ডেলার আর্টগুলো করতে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়। এজন্য সবসময় করতে পারিনা। মাঝেমধ্যে করি। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ম্যান্ডেলাটি খুবই সুন্দর হয়েছে আপু। আপনি খুব সুন্দর করে ধাপে ধাপে এই ম্যান্ডেলা উপস্থাপন করেছেন৷ আমার কাছে তো দেখেই ভালো লাগতেছে। সত্যিই অসাধারণ হয়েছে এই ম্যান্ডেলাটি।

 2 years ago 

আপনার কাছে দেখে ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 
ওয়াও অনেক সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট তৈরি করেছেন আপু। দেখতে অনেক সুন্দর লাগতাছে। এবং প্রতিটি ধাপ আপনি সুন্দর ভাবে তৈরি করেছেন ও বিস্তারি ভাবে সুন্দর করে উপস্থাপন করেছেন। সত্যি অনেক ভালো লাগলো দেখে। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটা ম্যান্ডেলার আর্ট আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য,,,
 2 years ago 

আপনার মন্তব্যটি পড়ে খুবই খুশি হলাম আপু। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

প্রতিদিন যেমন সুন্দর সুন্দর ম্যান্ডেলা আর্ট তৈরি করেন তার থেকে আজকের ম্যান্ডেলা আর্ট আরো চমৎকার। ছবি যখন কথা বলে অর্থাৎ মা এবং ছেলের ভালোবাসা ম্যান্ডেলা আর্ট অনেক অসাধারণ।

প্রতিনিয়তই ম্যান্ডেলা আর শেয়ার করার জন্য ধন্যবাদ। অনেক অনেক শুভেচ্ছা রইল সুন্দর কিছু শেয়ার করার জন্য

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপু আপনার দক্ষতার প্রশংসা না করে পারলাম না। আপু আপনি নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে ধৈর্য সহকারে মা ও শিশুর ম্যান্ডেলার আর্ট তৈরি করেছেন। একে বারে নিক্ষুত ভাবে তৈরি করেছেন। সত্যি অসাধারণ হয়েছে আপু। আমার কাছে খুবেই ভালো লেগেছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।।

 2 years ago 

আপনার কাছে আমার আর্টটি ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

মা ও শিশুর ম্যান্ডেলার আর্ট অসাধারণ হয়েছে দেখে অনেক ভালো লাগলো নিখুঁত ভাবে পুরো কাজটি সম্পুর্ন করেছেন আপনার প্রশংসা করতে হয় এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া মন্তব্য করে পাশে থাকার জন্য। শুভকামনা রইল আপনার জন্য ও।

 2 years ago 

অসাধারণ আপু।খুব ভালো লাগলো আপনার এই ম্যান্ডেলার আর্টটি। খুব সুন্দর করে নিখুঁত হাতের ছোঁয়া দিয়ে এঁকেছেন। আমার কাছে অনেক ভালো লেগেছে। প্রতিটি ধাপের সুন্দর করে বর্ণনা করেছেন। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার কাছে আমার আর্টটি ভাল লেগেছে শুনে খুবই ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য। এভাবেই পাশে থাকবেন আশা করি।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.029
BTC 65771.81
ETH 3174.77
USDT 1.00
SBD 2.61