ফার্মের মুরগির লেগের রোস্টের রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।



PhotoCollageMaker_202282094350142.jpg



আজকে আবার হাজির হয়ে গেলাম নতুন একটি রেসিপি নিয়ে। সেটি হল মুরগি লেগ পিসের রোস্ট। আমাদের বাসায় ফার্মের মুরগি খুব একটা খাওয়া হয় না। এই লেগপিসগুলো এনেছিলাম ফ্রাই খাওয়ার জন্য। কিন্তু অনেকদিন হয়ে যাওয়ার পরও ফ্রাই খাওয়া হচ্ছিল না দেখে ভাবলাম যে রোস্ট তৈরি করে ফেলি। আমার বড় ছেলে আবার খুবই পছন্দ করে। রোস্ট হলে তো তার আর কিছু লাগেই না। এভাবে ফার্মের মুরগির লেগ পিস দিয়ে কখনো রোস্ট তৈরি করিনি। আজকেই প্রথম তৈরি করেছিলাম । তাই ভাবছিলাম যে খেতে কেমন লাগবে। কিন্তু রান্না করার পরে দেখলাম যে খেতে বেশ মজাই লাগছে। তাই ভাবলাম যে আপনাদের সঙ্গে শেয়ার করি। আশা করি আপনাদেরও ভালো লাগবে ।

qara-xett.png


মুরগির মাংস --৭ পিস
টক দই ---১/২ কাপ
চিনি--১ চা চামচ
দুধ--১ কাপ
পিঁয়াজ--৫টি
কাঁচামরিচ--৮ টি
আদা বাটা--১টেবিল চামচ
রসুন বাটা--৩ টেবিল চামচ
পিঁয়াজ বাটা--২ টেবিল চামচ
মরিচের গুঁড়া--১চা চামচ
লবণ --পরিমাণমতো
তেল --পরিমাণমতো
গরম মসলার গুড়া --২চা চামচ
রোস্টের মসলা--২চা চামচ


photoCollageMaker_20220820_094622276.jpg

qara-xett.png

প্রথমে একটি পাত্রে মাংসগুলো লবণ দিয়ে মাখিয়ে রেখেছি। চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে দিয়ে পরিমাণ মতো তেল দিয়ে দিয়েছি। তারপর মাংসগুলো তেলে দিয়ে দিয়েছি।

IMG20220624100457.jpgIMG20220624103000.jpg

qara-xett.png

এখন মাংসগুলোকে ভালোভাবে ভেঁজে নিয়েছি। তারপর একটি পাত্রে উঠিয়ে রেখেছি।

IMG20220624103344.jpgIMG20220624104857.jpg

qara-xett.png

ওই একই তেলের মধ্যে পিঁয়াজ এবং মরিচ কুচি দিয়ে দিয়েছি। পিঁয়াজ এবং মরিচ কুচি গুলো হালকা ভেঁজে নিয়ে তার মধ্যে বাটা মসলাগুলো সব দিয়ে দিয়েছি।

IMG20220624104900.jpgIMG20220624105128.jpg

qara-xett.png

বাটা মসলাগুলো হালকা কষিয়ে নিয়ে গুড়া মশলা গুলো সব দিয়ে ভালোমতো কষিয়ে নিয়েছি।

IMG20220624105247.jpgIMG20220624105403.jpg

qara-xett.png

মসলাগুলো ভালোমতো কষিয়ে নিয়ে তার মধ্যে ভেঁজে রাখা মাংসগুলো দিয়ে দিয়েছি। এখন মাংসগুলো মসলার সঙ্গে ভালোমতো মিশিয়ে নিয়ে টক দই দিয়ে দিয়েছি।( টক দই আগে থেকে চিনি দিয়ে ফেটিয়ে রেখেছিলাম।)

IMG20220624105441.jpgIMG20220624105632.jpg

qara-xett.png

টক দই দিয়ে মাংসগুলো আবারও বেশ কিছুক্ষন কষিয়ে নিব। তারপর দুধ দিয়ে দিব।

IMG20220624105739.jpgIMG20220624110156.jpg

qara-xett.png

এখন সামান্য একটু পানি দিয়ে দিব মাংসগুলো পুরোপুরি সিদ্ধ হওয়ার জন্য। বেশ কিছুক্ষণ রান্না করার পর মাংস পুরোপুরি সিদ্ধ হয়ে গিয়েছে।

IMG20220624110232.jpgIMG20220624111909.jpg

qara-xett.png

এখন মাংসের ঝোল শুকিয়ে চুলা বন্ধ করে দিয়েছি।

IMG20220624112121.jpg

qara-xett.png

IMG20220624112526.jpg


এখন একটি বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের রেসিপিটি। আশা করি আপনাদের সকলের ভালো লেগেছে । সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ । সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন ।পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।

qara-xett.png

ধন্যবাদ

@tania

Photographer@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

Sort:  
 2 years ago 

খালি আমাদের সাথে শেয়ার করলেই হবে আপু? ফ্যান দের বানিয়ে খাওয়াবেন না? দেখে তো জিভে পানি চলে আসলো। কবে দাওয়াত দিবেন বলেন?

 2 years ago 

ফ্যানদের জন্যই তো এই রেসিপি পোস্টগুলো দেওয়া । যাতে তারা খুব সহজে বাসায় বানিয়ে খেতে পারে।

 2 years ago 

মজাদার একটি মুরগির রোস্ট রান্নার রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন মুরগির রোস্ট পছন্দ করেনা এরকম মানুষ খুব কমই আছে আমি সচরাচর দেখিনি। রেসিপিটি আমার কাছে অনেক বেশি সুস্বাদু এবং লোভনীয় মনে হয়েছে আপু।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া মুরগির রোস্ট পছন্দ করে না এমন লোক পাওয়া দুষ্কর । এই জন্যই তো লোভনীয় রেসিপিটি শেয়ার করলাম। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ফার্মের মুরগির লেগের রোস্টের রেসিপি 😋
নাম শুনেই জিভে পানি চলে এসেছে। এমন রেসিপি দেখলে লোভ সামলাতে পারিনা খেতে ইচ্ছা করছে।
অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন।
ধন্যবাদ আপনাকে আপু

 2 years ago 

নিয়ে খেয়ে ফেলতে পারেন ভাইয়া সমস্যা নেই। আপনাদের জন্যই তো দিয়ে রেখেছি😜।

 2 years ago 

মুরগির লেগপিস গুলোর কপালে ফ্রাই লেখা ছিল না তাই রোস্ট হয়ে গেল। রোস্টটা দেখেই বেশ সুস্বাদু মনে হচ্ছে। রোস্টটা দারুণ তৈরি করেছেন আপু। সুন্দর পরিবেশন করেছেন। ধন্যবাদ আমাদের সঙ্গে রেসিপি টা শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

ঠিক ধরেছেন ভাইয়া ফ্রাই করা অনেক ঝামেলা এর থেকে কিনে খেতে ঝামেলা কম হয়। এজন্যই আর বানানো হয়নি।

 2 years ago 

আপু ফার্মের মুরগির লেগ পিসের রোস্ট দেখে আমার খুব খেতে ইচ্ছে করছে। ফার্মের রোস্ট আমার কাছে খুব একটা ভালো লাগে না। কারণ এটাতে মাংস ভরপুর থাকে। কিন্তু আপনার রেসিপিটি দেখে খুবই লোভনীয় লাগছে। মনে হচ্ছে যেন এক পিস নিয়ে খেয়ে ফেলি।

 2 years ago 

ফার্মের মুরগি আমাদের বাসায় একদমই খাওয়া হয় না। রোস্ট করার কারণে খেতে অন্যরকম স্বাদ হয়েছিল। ধন্যবাদ আপু আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

ফ্রামের মুরগি লেগে রোস্ট দেখে সত্যি জিভে জল টকটবক করছে ৷আপু আপনি অসাধারণ রেসিপি শেয়ার করেছেন ৷
ধন্যবাদ

 2 years ago 

আমার ফার্মের মুরগির রোস্টের রেসিপিটি আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাইয়া। ধন্যবাদ।

 2 years ago 

মুরগির লেগের রোস্ট অতি লোভন একটি খাবার। বাড়িতে এ ধরনের রোস্ট তৈরি করে খেতে অনেক মজাদার লাগে। মুরগির লেগের রোস্ট তৈরির প্রতিটি ধাপের বিবরণ আমি মনোযোগ দিয়ে পড়েছি। আপনার রেসিপি এর বিবরণ গুলো পড়ে আমার খুবই ভালো লেগেছে। এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আপনি যেহেতু মনোযোগ দিয়ে রেসিপির পুরো প্রস্তুত প্রণালী পড়েছেন তাহলে খুব সহজে এখন বাসায় তৈরি করতে পারবেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ওয়াও কি মজাদার রোস্ট 😋😋😋

এত ভালো ভালো লোভনীয় রেসিপি পোস্ট করার আগে অবশ্যই একটা সতর্কবার্তা দেওয়া উচিত সকাল করে আপনার রেসিপিটি দেখে খুব লোভ হচ্ছে ক্ষুধাটা বেড়ে গেল।।

রন্ধন প্রণালী খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

সতর্কবার্তা আগে থেকে দিলে তো আর লোভ লাগাতে পারবো না। লোভ লাগানোর জন্যই তো রেসিপিগুলো দেয়া😜।

 2 years ago 

অন্যান্য মুরগির মাংসের চেয়ে ফার্মের মুরগির মাংস অনেক ভালো লাগে। আপনার রেসিপি গুলো দেখে মনে হচ্ছে খেতে অনেক মজা হয়েছে। জিভে জল চলে আসলো আপনার মজাদার মুরগির মাংস রেসিপি দেখে। ধাপ ধাপে খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

কি বলেন আপু আমরা তো ফার্মের মুরগি একদমই খাই না। ভালো লাগে না। কিন্তু চিকেন ফ্রাই হলে তখন আবার খাওয়া হয়।

 2 years ago 

আপনার তৈরি করা রোস্টের রেসিপিটি দেখে লোভে পড়ে গেলাম। আপনি অনেক সুন্দর ভাবে রেসিপি তৈরি করার পাশাপাশি ধাপ গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

রেসিপি যেভাবে তৈরি করেছি প্রতিটি ধাপ সেভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। অসংখ্য ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68857.19
ETH 2715.71
USDT 1.00
SBD 2.72