বুটের ডাল দিয়ে ডিমের রেসিপি

in আমার বাংলা ব্লগlast year

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।


আজকে আপনাদের সঙ্গে একটি রেসিপি শেয়ার করব। সেটি হল ডিম দিয়ে বুটের ডালের রেসিপি। এভাবে বাসায় আম্মা রান্না করত খেতে খুবই ভালো লাগতো। আমার আবার বিভিন্ন ধরনের রান্না কিভাবে করে ভুলে যাই। কখনো কারো খাওয়া দেখলে তখন মনে পড়ে। সেদিন একজনের রেসিপি দেখে মনে পড়েছে যে এভাবে বুটের ডাল দিয়ে ডিম রান্না করলে খুব মজা লাগে। আমিও ঝটপট এভাবে রান্না করে ফেলেছি। মাঝেমধ্যে মাছ মাংস খেতে খেতে আর ভালো লাগে না। তখন এরকম ডিম বা ভর্তা ভাত হলে খেতে বেশ মজা লাগে। কিন্তু বাচ্চাদের জন্য এগুলো খাওয়া মুশকিল। ওরা তো মাংস ছাড়া কিছু খেতে চায় না। তারপরও আমি মাঝেমধ্যে জোর করে মাছ, ডিম এগুলো খাওয়াই। যাইহোক বুটের ডাল দিয়ে ডিম রান্না কিন্তু খেতে খুবই মজাদার হয়েছিল। আশা করি আপনাদের কাছেও ভালো লাগবে।


IMG20230119104508.jpg




ডিম
বুটের ডাল
টমেটো
পিঁয়াজ
কাঁচামরিচ
আদা বাটা
রসুন বাটা
হলুদের গুঁড়া
মরিচের গুঁড়া
ধনিয়া গুড়া
জিরা গুড়া
ধনিয়া পাতা
লবণ
সরিষার তেল



photoCollageMaker_20230414_114517721.jpg



প্রথমে ডিমগুলোকে সিদ্ধ করে খোসা ছাড়িয়ে একটি বাটিতে রেখেছি।


IMG20230119093831.jpgIMG20230119101422.jpg

ডিমগুলোকে হলুদ এবং লবণ দিয়ে মাখিয়ে রেখেছি। তারপর চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে তার মধ্যে পরিমাণ মতো তেল দিয়ে ডিম গুলোকে ভেঁজে নিয়েছি।


IMG20230119102358.jpgIMG20230119102413.jpg

ডালগুলোকে পানি দিয়ে ভিজিয়ে রেখেছিলাম তিন চার ঘন্টা। তারপর চুলায় একটি প্রেসার কুকার বসিয়ে তার মধ্যে ডাল গুলো ধুয়ে দিয়ে দিয়েছি।


IMG20230119060349.jpgIMG20230119094141.jpg

এখন ডালের মধ্যে পিঁয়াজ, কাঁচামরিচ, লবণ, তেল এবং পরিমাণমতো পানি দিয়ে আধা সিদ্ধ করে নিয়েছি।


IMG20230119094221.jpgIMG20230119094303.jpg
IMG20230119094431.jpgIMG20230119101945.jpg

চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে দিয়ে তার মধ্যে পরিমাণমতো তেল দিয়ে পিঁয়াজ দিয়ে দিয়েছি। পিঁয়াজগুলো ভেঁজে নিয়ে টমেটো কুচি দিয়েছি। টমেটোগুলো নরম হয়ে আসলে আদা এবং রসুন বাটা দিয়ে দিয়েছি। তারপর আদা রসুন বাটা একটু কষিয়ে নিয়ে গুড়া মশলা দিয়ে দিয়েছি। সবকিছু ভালো মতো কষিয়ে নিয়েছি।


IMG20230119102208.jpgIMG20230119102828.jpg
IMG20230119102959.jpgIMG20230119103114.jpg

ডালগুলোর পানি এবং ডাল আলাদা করে নিয়েছি। তারপর কষানো মসলার মধ্যে ডালগুলো দিয়ে দিয়েছি। ডালগুলো মসলার সঙ্গে ভালোমতো মিশিয়ে বেশ কিছুক্ষণ কষিয়ে নিয়েছি। তারপর পরিমাণ মতো পানি দিয়ে দিয়েছি রান্না হওয়ার জন্য। পানিগুলো ফুটতে শুরু করলে ডিম গুলো দিয়ে দিয়েছি।


IMG20230119103435.jpgIMG20230119103457.jpg
IMG20230119103651.jpgIMG20230119103810.jpg

ডিম গুলো দিয়ে আরও কিছুক্ষণ রান্নার পর প্রথমে জিরা গুড়া এবং তারপর ধনিয়া পাতা দিয়ে দিয়েছি। তারপর আর কিছুক্ষণ রান্নার পর ঝোল কমে আসছে চুলা বন্ধ করে দিয়েছি।


IMG20230119104027.jpgIMG20230119104314.jpg

IMG20230119104452.jpg


এখন একটি বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। আশা করি আপনাদের সকলের ভাল লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।


ধন্যবাদ

@tania

Photographer@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png


VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Posted using SteemPro Mobile

Sort:  
 last year 

বুটের ডালের রেসিপি যেটা আবার ডিম দিয়ে দারুন একটি রেসিপি করেছেন আপু আজকে। খেতে অনেক সুস্বাদু লাগে এই ধরনের রেসিপি। অনেকদিন আগে খেয়েছিলাম আপনার রেসিপি দেখে আবার খেতে ইচ্ছে করছে ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 last year 

এই রেসিপি আপনি অনেকদিন আগে খেয়েছিলেন জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 last year 

এভাবে বুটের ডাল দিয়ে কখনো রান্না করে খাওয়া হয়নি। তবে আপনার রেসিপিটা দেখে মনে হচ্ছে এটা খেতে অনেক মজা। আমি অবশ্যই বাসায় একদিন রেসিপিটা ট্রাই করবো। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 last year 

এভাবে বুটের ডাল যেহেতু কখনো রান্না করেননি তাহলে অবশ্যই একবার বাসায় রান্না করে খেয়ে দেখবেন আপু। খুবই ভালো লাগবে। ধন্যবাদ আপনাকে।

 last year 

বুটের ডাল দিয়ে মজাদার ডিমের রেসিপি তৈরি করেছেন আপু। আসলে আমি কখনো বুটের ডাল দিয়ে ডিম খাইনি। তবে আজকে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুব সুস্বাদু হয়েছে।মজাদার একটি রেসিপি আমাদের মাঝে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছে। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 last year 

বুটের ডাল দিয়ে ডিম খেতে খুবই ভালো লাগে। বাসায় চেষ্টা করে দেখবেন। ধন্যবাদ আপনাকে।

 last year 

ব্যাচেলর জীবনে অনেক ডিমের রেসিপি খেয়েছি তবে বুটের ডাল দিয়ে কখনো ডিমের রেসিপি রান্না করে খাইনি। মাঝে মাঝে বাসায় এরকম বুটের ডাল দিয়ে ডিমের রেসিপি তৈরি হয় খেতে ভালোই লাগে । আপনার রেসিপি দেখে সেই টেস্ট আবার মনে পড়ে গেল। অনেক লোভনীয় ছিল আপু মজাদার রেসিপিটি আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

ঠিক বলেছেন ভাইয়া মাঝে মধ্যে এরকম বুটের ডাল দিয়ে ডিম রান্না করে খেতে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 last year 

আপনার এই রেসিপিটি একদম ইউনিক৷ এ ধরনের রেসিপি সম্পর্কে আগে আমার কোন ধরনের ধারণা ছিল না। আপনার কাছ থেকে আমি এই রেসিপি সম্পর্কে জানতে পারি৷ আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের নতুন রেসিপি আমাদের মাঝে প্রকাশ করার জন্য৷ এটি আমি অবশ্যই ট্রাই করবো৷

 last year 

আমার রেসিপিটি একেবারে ইউনিক লেগেছে আপনার কাছে জেনে খুশি হলাম ভাইয়া। অসংখ্য ধন্যবাদ মন্তব্যের জন্য।

 last year 

বুটের ডাল দিয়ে কখনো ডিমের রেসিপি রান্না করে খাওয়া হয়নি। আপনার রেসিপিটি আমার কাছে ইউনিক লাগছে। বুটের ডাল দিয়ে মাংস রান্না করে খাওয়া হয়েছে। কিন্তু ডিম রান্না করে খাওয়া যায় সেটা কোনদিন কল্পনাও করি নি। আপনার রেসিপিটা দেখে মনে হচ্ছে খেতে মজা হয়েছে। বাসায় একদিন রান্না করে খেয়ে দেখতে হবে খেতে কেমন লাগে। সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক অসংখ্য ধন্যবাদ।

 last year 

বুটের ডাল দিয়ে মাংস রান্না খেতে যেমন মজা লাগে, ডিম রান্নাও তেমন মজা লাগে। একদিন খেয়ে দেখবেন ভাইয়া। ধন্যবাদ আপনাকে।

 last year 

ওয়াও আপনি অনেক সুন্দর করে বুটের ডাল দিয়ে ডিমের রেসিপি করেছেন। তবে সব সময় মাছ-মাংস খেতে আর ভালো লাগেনা। মাঝেমধ্যে ভর্তা বা এরকম ডিমের রেসিপি হলে খেতে অনেক মজাই লাগে। তবে ঠিক বলেছেন ছোট বাচ্চারা মাছ মাংস ছাড়া খেতে বসে না। তবে আপনার রেসিপি দেখে আমার খেতে খুব ইচ্ছে করতেছে। খুব সুন্দর করে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য ধন্যবাদ আপনাকে।

 last year 

ঠিক বলেছেন ভাইয়া সব সময় মাংস খেতে ভালো লাগে না। মাঝেমধ্যে এরকম ডিমের রেসিপি হলে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে।

 last year 

বুটের ডাল এভাবে ঘন করে রান্না করে খেতে আমার কাছে খুব ভালো লাগে। তবে ডিম দিয়ে এভাবে কখনো রান্না করে খাওয়া হয়নি। আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে রেসিপিটি খেতে খুবই মজা হয়েছে। এভাবে একদিন বাসায় রান্না করে খেয়ে দেখব। সুস্বাদু ও মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

বুটের ডাল ঘন করে রান্না করে খেতে ভালো লাগে। তার সঙ্গে ডিম দিলে স্বাদ আরো বেড়ে যায়। একদিন খেয়ে দেখবেন। ধন্যবাদ আপনাকে।

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58482.75
ETH 2615.94
USDT 1.00
SBD 2.42