স্বরচিত কবিতা "অপেক্ষা"

in আমার বাংলা ব্লগlast year

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।


আজকে আবার হাজির হয়ে গেলাম নতুন একটি পোস্ট নিয়ে। আজকে আপনাদের সঙ্গে একটি কবিতা শেয়ার করবো। ইদানিং মাঝেমধ্যে কবিতা লিখতে ভালোই লাগে। আগে তো কবিতা লেখার কথা কখনো চিন্তাই করতে পারতাম না। কিন্তু এখন দু একটা লিখতে লিখতে মোটামুটি লিখতে পারছি। আগে দুই এক লাইন লেখার পর আর পরের লাইনগুলো খুজে পেতাম না। এজন্য কখনো চেষ্টাই করিনি। কিন্তু এখন যখনই মাথায় এলোমেলো লাইন আসে তখনই লিখে রাখার চেষ্টা করি। আর এভাবে লিখলে কবিতা হয়ে যায়। সব সময় যে এরকম ভাবে কবিতা হয় তা কিন্তু নয়। মাঝেমধ্যে দেখা যায় লাইনগুলো একটি সঙ্গে আরেকটি মিলছে না। তখন কবিতাটি নিজের কাছেও পড়তে ভালো লাগে না। কিন্তু আজকের কবিতাটি আমার কাছে ভালই লেগেছে। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।


holiday-4369987_1280.jpg

Link


দুজন মানুষ একজন আরেকজনকে ভালোবাসে। কিন্তু একটা সময় দেখা যায় একজন মানুষকে পরিবারের দায়িত্বের কারণে তার ভালোবাসাকে সেক্রিফাইস করতে হয়। এমন হাজারো মানুষের গল্প খুঁজলে পাওয়া যাবে। যদিও ভালোবাসার মানুষকে সেক্রিফাইস করে কিন্তু সেই মানুষটিকে কখনোই ভুলতে পারেনা। সারা জীবন তার চলার সঙ্গী হয়ে তার স্মৃতিগুলো রয়ে যায়। এই বিষয়টিকে চিন্তা করে আজকের কবিতাটি লিখেছি।


অপেক্ষা


আজও কি আছো বসে তুমি
পথপানে চেয়ে আমার অপেক্ষায়।
জানি তুমি এখনো
রয়েছো আমার অপেক্ষায়।
আমি চলে এসেছি দূর থেকে বহুদূর
পারি না ফিরে যেতে তোমার কাছে।
শত দায়িত্বের শিকলে বাধা পরেছি আমি
এই বাধা পেরবার ক্ষমতা যে নেই আমার।
ঠিক যেমন বাধা পড়েছিলে সেদিন
তুমি তোমার দায়িত্বের শিকলে
তেমনি বাধা পরেছি আমিও আজি।
কাছে না পেলে কি হবে
দূর থেকে ভালবেসে যাব দুজন দুজনকে
যুগ থেকে যুগান্তর।
এই ভালোবাসায় নেই কোন দায়িত্ব
নেই কোন অধিকার।
তবুও অন্যরকম সুখ রয়েছে
এই ভালোবাসায়।
জানি তুমিও ভুলতে পারবেনা আমাকে
ঠিক যেমন আমিও ভুলিনি তোমাকে।
শত দায়িত্ব ও ব্যস্ততার মাঝে
একটুখানি স্মরণ করে নিও আমাকে।
জানি তোমার সব ক্লান্তি
দূর হয়ে যাবে নিমিষেই তাতে।


আশা করি আমার আজকের কবিতাটি আপনাদের ভালো লেগেছে। সময় নিয়ে আমার কবিতাটি পড়ার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।


ধন্যবাদ

@tania

Photographer@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png


VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Posted using SteemPro Mobile

Sort:  
 last year 

আপু আপনি আজকে আমাদের মাঝে দারুন একটি কবিতা লিখে শেয়ার করেছেন। আপনার লেখা কবিতা প্রতিটা লাইন আমাকে মুগ্ধ করেছে। আসলে নিজের ভালোবাসার মানুষ যদি কখনো পথ চেয়ে থাকে আমি মনে করি সেখানেই ফিরে যাওয়া উচিত। আসলে ভালোবাসার মানুষকে কখনোই ভুলে যাওয়া সম্ভব না। ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য।

 last year 

ঠিক বলেছেন ভাইয়া ভালোবাসার মানুষকে কখনোই ভুলে থাকা যায় না। ধন্যবাদ আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

খুবই সুন্দর একটি কবিতা শেয়ার করেছেন। কবিতা পড়তে আমার খুবই ভালো লাগে এবং যদি সেই কবিতাগুলো স্বরচিত হয় তাহলে এই কবিতাগুলো আমি একটু বেশি মনোযোগ দিয়ে পড়ি ৷ আপনার এই প্রকাশিত কবিতাটির মাধ্যমে আপনি আপনার কবি প্রতিভা খুবই ভালোভাবেই প্রকাশ করেছেন৷ এভাবে আপনার কবি প্রতিভা প্রকাশ করে চালিয়ে যান৷

 last year 

আপনার কাছে কবিতা পড়তে ভালো লাগে জেনে খুশি হলাম ভাইয়া। ধন্যবাদ আমার কবিতাটি পড়ে মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

আমাদের কমিউনিটিতে সবাই খুব সুন্দর সুন্দর কবিতা লিখছেন। দিন দিন যেন সবার প্রতিভা বেড়েই চলেছে। আপু আপনি আজকে খুবই চমৎকার একটি কবিতা লিখেছেন। আপনার লেখা কবিতাটি পড়ে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। কবিতার প্রত্যেকটা লাইন আপনি খুব চমৎকারভাবে লিখেছেন। অপেক্ষা নিয়ে এত সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

ঠিক বলেছেন ভাইয়া সবাই কবিতা লিখতে লিখতে দিনদিন সবার প্রতিভা আরও বিকশিত হচ্ছে। কবিতার মানও অনেক উন্নত হচ্ছে। ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 last year 

আপনি কিন্তু এখন অনেক সুন্দর কবিতা লিখতে পারেন আপু। আপনার লেখা কবিতা গুলো এখন সত্যি অনেক সুন্দর হয়। আসলে মাঝে মাঝে দেখা যায় পরিবারের জন্য ভালোবাসাকে স্যাক্রিফাইস করতে হয়। কিন্তু সেই ভালোবাসাকে কখনো ভোলা যায় না, সব সময় আমাদের হৃদয়ের মাঝে থেকে যায়। অনেক সুন্দর টপিক তুলে ধরার চেষ্টা করেছেন দেখে সত্যি অনেক ভালো লেগেছে। পরবর্তীতেও আপনার কাছ থেকে এরকম কবিতা দেখার অপেক্ষায় থাকলাম।

 last year 

আমার কবিতাগুলো আপনি পড়েন এবং আপনার কাছে ভালো লাগে জেনে খুশি হলাম আপু। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 last year 

আমরাও একটা সময় কবিতা লিখতে পারতাম না কিন্তু এখন কিছুটা লিখার অভ্যাস হয়েছে। আমাদের মধ্যে এমন অনেকেই আছেন দারুন কবিতা লিখে চলেছেন। আমার বাংলা ব্লগ আমাদের কবি তৈরি করে তুলতে সক্ষম হয়েছে।
আপনার কবিতার লাইনগুলো এবং বিষয়বস্তু দারুন ছিল 👌
এভাবেই লিখতে থাকুন একটা সময় লাইনগুলো এমনিতেই ধরা দেবে তখন লিখতে আরো আনন্দ পাবেন।

 last year 

যখন লাইনগুলো ধরা দেয় তখন কবিতা লিখতে ভালোই লাগে। আর যখন লাইনগুলো মনে আসে তখন আর একদমই লিখতে ইচ্ছা করে না।

Posted using SteemPro Mobile

 last year 

একদম ঠিক বলছেন আপু কবিতার লাইন গুলো সব সময় মাথায় আসেনা। একদম নিরিবিলি পরিবেশে মন ভালো থাকলে খুব সুন্দর কবিতা লেখা সম্ভব হয়। আর যদি কবিতার লাইন না মিললে ভালো লাগেনা। ভালোবাসা এমন এক জিনিস অনেক সময় পরিবারের কাছে হার মেনে যায়। অনেকে জিতে যাই আমার অনেকেই সেক্রিফাইসের আওতায় পড়ে যাই। তবে স্মৃতিটুকু সারা জীবন বহন করতে হয়। অপেক্ষা কবিতাটি অনেক ভালো লেগেছে পড়ে।

 last year 

কবিতার লাইনগুলো সব সময় মিলে না জন্যই কবিতা লেখা হয়না। যখনই মিলে তখনই লিখে রাখার চেষ্টা করি। ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 last year 

আপনার অপেক্ষা কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। তবে আপনার মত আমিও কবিতা প্রথমে লিখতে পারতাম না। এক লাইনের সাথে অন্য লাইন মিলত না। এখন মোটামুটি আমি নিজেও কবিতা লিখতে পারি চেষ্টা করার কারণে। তবে আপনার অপেক্ষা কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। ঠিক বলেছেন যখন দুটি মানুষ একজনকে একজন ভালোবাসে। হঠাৎ করে ফ্যামিলির কারণে ভালোবাসার মানুষ থেকে পিছু যেতে হয়। অথচ তার ভালোবাসার স্মৃতি সারা জীবন ভালোবাসা মানুষের কাছে মনে থাকবে। সত্যি বলতে আপনার কবিতাটি পড়ে মুগ্ধ হয়ে গেলাম। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

এই ব্লগে আপনার আমার মত অনেক জনই রয়েছে যারা এখানে আসার পর কবিতা লেখা শিখেছে। তার জন্য এ ব্লগ কে ধন্যবাদ দিলেও কম হবে।

Posted using SteemPro Mobile

 last year 

কবিতা লেখা অনেক কঠিন। কারণ কবিতার লাইনগুলো যখন মাথায় আসে না তখন কবিতাগুলো অনেক কঠিন লাগে। আমিও প্রথম কবিতা লিখতে অনেক হিমশিম খেতাম। তবে আপনার অপেক্ষা কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। আসলে অপেক্ষা নিয়ে খুব সুন্দর করে কবিতাটি লিখেছেন। প্রিয় মানুষকে ভালোবেসে মানুষ অনেকদিন পর্যন্ত অপেক্ষা করে। আর যদি প্রিয় মানুষকে না পাওয়া যায় জীবনে তার স্মৃতিগুলো নিয়ে মানুষ বেঁচে থাকে। সত্যি বলতে আপনার কবিতা শুরু থেকে শেষ পর্যন্ত অসাধারণ হয়েছে। এবং কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 last year 

আমি তো অনেকদিন পর পর একটা কবিতা লিখতে পারি। কারণ সব সময় কবিতা লাইন মাথায় আসেনা। যাইহোক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

আসলে অপেক্ষা শব্দটা ছোট হলেও এর অর্থ অনেক বড়। আর বেশিরভাগ মানুষকে দেখা যায় ভালোবাসার মানুষের জন্য অপেক্ষা করা। কেউ কেউ রয়েছে পরিস্থিতির শিকার হয়ে ভালোবাসার মানুষকে ছেড়ে দিতে বাধ্য হয়। যদিও তখন তাদের কিছু করা থাকে না, তবে অপরদিকে দেখা যায়, অন্য মানুষটা তার জন্য অপেক্ষায় থাকে। এই টপিকটা তুলে ধরার চেষ্টা করেছেন আপনি এই কবিতাটিতে যা পড়েই বুঝতে পারছি। অনেক সুন্দর ছিল কবিতা টি।

 last year 

অনেক মানুষকে এরকম পরিস্থিতিতে পড়ে ভালোবাসাকে ত্যাগ করতে হয। তখন তার কাছে আর কোন উপায় থাকে না। সে বিষয়টিকে নিয়েই আজকের কবিতাটি লিখেছি। ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্যের জন্য।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59377.35
ETH 2639.75
USDT 1.00
SBD 2.45