নাম না জানা এক মাছের রেসিপি (১০% বেনিফিশিয়ারী shy fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুআলাইকুম সবাইকে । আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।

আপনারা নিশ্চয়ই আমার শিরোনাম দেখে অবাক হচ্ছেন। অবাক হওয়ারই কথা। আমি আজকে আপনাদের মাঝে একটি মাছের রেসিপি নিয়ে এসেছি । কিন্তু আমি মাছটির নাম জানিনা । একদিন আমার হাজব্যান্ড বাজারে যায় এবং তাঁর এই মাছগুলো দেখে খুব পছন্দ হয়। তখন সে ভেবেছিল মাছগুলো কি কিনবে? পরে পাশে থাকা এক ভদ্রলোক তাকে বলল যে মাছগুলো নাকি খুব সুস্বাদু ।তখন মাছগুলোর নাম শুনেছিল কিন্তু আমরা দুজনে মাছগুলোর নাম ভুলে গিয়েছি। এজন্য মাছের নাম দিতে পারলাম না। কেউ যদি এই মাছটির চিনে থাকেন আমাকে জানাবেন দয়া করে। তাহলে মাছের রেসিপি টা শুরু যাক।



IMG_20211022_132939.jpg

প্রস্তুত প্রণালীঃ

মাছ১কাপ
পিয়াজ কুচি১টি
মরিচ৫টি
হলুদের গুঁড়া১চা চামচ
ধনিয়া গুড়া১চা চামচ
মরিচের গুঁড়া১/২ চা চামচ
আদা বাটা১/২ চা চামচ
রসুন বাটা১/২ চা চামচ
পেঁয়াজ বাটা২ টেবিল চামচ
লবণপরিমাণমতো
টমেটোঅর্ধেক

ধনিয়া পাতা

IMG20211022101642.jpg
IMG_20211022_142957.jpg

১ম ধাপ

IMG20211022101906.jpg

প্রথমে মাছগুলোকে হলুদ এবং লবণ দিয়ে মাখিয়ে রেখেছি।

২য়ধাপ

IMG20211022104420.jpg

তারপর একটি কড়াইতে সামান্য তেল নিয়েছি।

৩য় ধাপ

IMG20211022104517.jpg

তেল গরম হলে তার মধ্যে মাছ গুলো দিয়ে দিয়েছি।

৪র্থ ধাপ

IMG20211022104952.jpg

মাছগুলো ভালোভাবে ভেজে একটি বাটিতে উঠিয়ে নিয়েছি।

৫ম ধাপ

IMG20211022104954.jpg

কড়াইয়ে তেল এর মধ্যে এবার পেঁয়াজ মরিচ কুচি গুলো দিয়ে দিয়েছি।

৬ষ্ঠ ধাপ

IMG20211022105133.jpg

পেঁয়াজ মরিচ একটু ভাজা হলে তার মধ্যে টমেটো কুচি গুলো দিয়ে দিয়েছি।

৭ম ধাপ

IMG20211022105239.jpg

এ পর্যায়ে বাকি মসলাগুলো একে একে করে সব দিয়ে দিয়েছি।

৮ম ধাপ

IMG20211022105319.jpg

মসলাগুলো ভালোভাবে মাখিয়ে একটু কষিয়ে নিয়েছি।

৯ম ধাপ

IMG20211022105635.jpg

তারপর পরিমাণমতো পানি দিয়ে দিয়েছি।

১০ম ধাপ

IMG20211022110421.jpg

পানি একটু শুকিয়ে গেলে তার মধ্যে মাছ গুলো দিয়ে দিয়েছি।

১১ তম ধাপ

IMG20211022110807.jpg

এবার মাছের মধ্যে ধনিয়া পাতা দিয়ে দিয়েছি।

১২তম ধাপ

IMG20211022111337.jpg

তারপর একদম সম্পূর্ণ পানি শুকিয়ে যাওয়ার পর একটু ভাজা ভাজা করে নামিয়ে নিয়েছে । এভাবেই হয়ে গেল আমার মাছের ভাজি । আশা করি আপনাদের সকলের রেসিপিটি পছন্দ হয়েছে। ম্যাচটি খেতে খুব সুস্বাদু হয়েছিল।

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5

আমি তানিয়া।। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত । আমার দুটি ছেলে আছে। আমার শখ শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

Sort:  
 3 years ago 

এই মাছটি আজ আমি প্রথম দেখছি এবং আপনি এত সুন্দর ভাবে উপকরণগুলো আমাদের মাঝে পরিবেশন করেছেন। আর আপনার প্রতিটি ধাপ ও সুন্দরভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। যা দেখে খুবই ভালো লাগলো। আমরা ইচ্ছা করলে সহজে বাড়িতে রান্না করতে পারব। অনেক ভালো লাগল। আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

ভাইয়া আপনার জন্যও শুভকামনা রইল।

 3 years ago 

মাছগুলো দেখতে খুব সুন্দর দেখাচ্ছে। এই ধরনের মাছ আমি কখনোই দেখি নাই। আমার নিজেরও এ মাছের নাম জানা নেই।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

মাছটির নাম না জানলে কি হবে আপনার রেসিপি তো খুব সুন্দর করে তৈরি করেছেন।
মাছটির নাম তেলটুবুরি।
যেভাবে ফটো তুলে বর্ণনা করেছেন মনে হচ্ছে খেতে অনেক মজা হবে

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 3 years ago 

আমি এই প্রথম এমন একটি মাছ দেখলাম। দেখে খুবই অবাক হলাম। যাইহোক আপনি মাছের ভাজি টা গ্রামীণ স্টাইলে রান্না করেছেন। তা দেখ খুবই ভালো লাগলো। তাই আমার পক্ষ থেকে আপনাকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপু।

 3 years ago 

হম্ম ভাইয়া। মাছটি দেখতে খুব সুন্দর ছিল। আপনাকেও ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আমাদের এলাকায় আপনার রেসিপি করা মাছটিকে নাইলোনটিকা নামে ডাকে।
যাইহোক নাইলোনটিকা মাছের রেসিপি করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

মাছটি চেনা চেনা লাগছে।আমার মনে হয় এটি রিটে মাছ।এই মাছ খেতে খুবই সুস্বাদু হয়। আপনার রেসিপি খুবই সুন্দর হয়েছে। খেতেও অনেক সুস্বাদু হবে। আপনার উপস্থাপন গুলো চমৎকার ছিল। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

না ভাইয়া । এইটা রিটে মাছ না।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

নাইলোটিকা মাছ যেমন দেখতে তেমনি তার স্বাদ।আপনি অনেক সুন্দর ভাবে রেসিপিটি উপস্থাপন করেছেন।খাবার প্লেট নিয়ে বসে খাচ্ছি আর মাছের রেসিপিটা দেখছি দই এর স্বাদ ঘোলেই মিটছে।

দারুব ছিলো সব মিলিয়ে।

 3 years ago 

হা হা হা। ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 3 years ago 

মাছটি দেখতেও খুব সুন্দর। সুন্দর করে এই মাছটির রেসিপি শেয়ার করেছেন। দেখতে খুবই সুস্বাদু মনে হচ্ছে। আপনাকে ধন্যবাদ এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আসলেই মাছটি দেখতে অনেক সুন্দর ছিল ।ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আমাদের এলাকায় এই মাছকে নাইলোটিকা মাছ বলে ডাকে। এই মাছ অনেক সুস্বাদু হয়। মাছের কাঁটা গুলো খুবই নরম। যার কারনে দাঁত এর নিচে দিয়ে চিবিয়ে খাওয়া যায় 😃😃
আপনার রান্না দেখে তো মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। সুন্দর ভাবে শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে শেয়ার করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

অপু মাছগুলো দেখতে খুব সুন্দর কিন্তু আমিও জানিনা এই মাছগুলোর নাম কি। আপনি যখন বলছেন মাছগুলো অনেক সুস্বাদু তাহলে সত্যিই মনে হয় অনেক সুস্বাদু হবে।আপনার রান্না করা মাছের ভুনা টা দেখে অনেক ভালো লাগলো।মাছের ভুনার প্রতিটি ধাপ আপনি সুন্দরভাবে উপস্থাপন করেছেন আমাদের মাঝে। ধন্যবাদ এবং শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68523.63
ETH 3260.51
USDT 1.00
SBD 2.66