এসো নিজে করি ) রঙিন কাগজ দিয়ে কচ্ছপ তৈরি।(১০% বেনিফিশিয়ারী shy fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে। আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।

রঙিন কাগজের বানানো জিনিস বানাতে যতটা কঠিন, বানানোর পর দেখতে এত সুন্দর লাগে যে সব পরিশ্রম উধাও হয়ে যায়। তাইতো কষ্ট হলেও রঙিন কাগজ দিয়ে বিভিন্ন জিনিস বানানোর চেষ্টা করি। আজকে সেরকম একটি কচ্ছপ তৈরি করে আপনাদের দেখাবো। কচ্ছপটি বানানোর পর আমার কাছে এতো কিউট লেগেছে যে কি আর বলব। আপনারাই দেখলে বুঝতে পারবেন যে কতটা কিউট লাগছে দেখতে। আপনারা চাইলে আপনাদের বাচ্চাদেরকে বানিয়ে দিতে পারেন। তারা খুবই খুশি হবে এরকম একটি কচ্ছপ পেলে। তাহলে কথা না বাড়িয়ে শুরু করি।



Polish_20220317_110509667.jpg

design-down.png

প্রয়োজনীয় উপকরণ

  • রঙিন কাগজ
    • কালো কলম
  • সাদা কলম
    design-down.png

আমি এই কচ্ছপটি তৈরীর জন্য এমন একটি রঙিন কাগজ নিয়েছি যার এক সাইডে সাদা এবং অন্য সাইডে আকাশী কালার। প্রথমে আমি কাগজটিকে চারকোনা থেকে ভাঁজ করে নিয়েছি।

IMG20220310110423.jpgIMG20220310110629.jpg

design-down.png

তারপর কাগজটিকে কোনা করে ভাঁজ করে দিয়েছি এবং এক সাইড উল্টিয়ে এভাবে ভাঁজ করে দিয়েছি।

IMG20220310110707.jpgIMG20220310110759.jpg

design-down.png

এখন ডান সাইডের কোনাটিকে উপরের দিকে উঠিয়ে ভাঁজ করে দিয়েছি। তারপর নিচের দিকে আবার ভাঁজ করে দিয়েছি।

IMG20220310110904.jpgIMG20220310110946.jpg

design-down.png

একইভাবে বাম সাইডে ভাঁজ করে নিয়েছি। তারপর দুই সাইড থেকে সামান্য একটু ভাঁজ করে দিয়েছি।

IMG20220310111225.jpgIMG20220310111256.jpg

design-down.png

তারপর কাগজটিকে উল্টিয়ে দিয়েছি এবং দুই পাশের দুই কোনা এভাবে ভাঁজ করে দিয়েছি।

IMG20220310111436.jpg

design-down.png

এখন দুই কোনাকে এভাবে ঘুরিয়ে ভিতরের দিকে ভাঁজ করে দিয়েছি।

IMG20220310111543.jpgIMG20220310111626.jpg

design-down.png

মাথার দিক থেকে একটু ভাঁজ করে দিয়েছি। এবং পিঠের দুই পাশ থেকে সামান্য একটু ভাঁজ করে দিয়েছি। তারপর মাঝখান থেকে পুরো কচ্ছপটিকে একটি ভাঁজ করে নিয়েছি।

IMG20220310111737.jpgIMG20220310111804.jpg

design-down.png

এখন সাদা একটি কলম দিয়ে কচ্ছপটির পিছনে এভাবে এঁকে নিয়েছি এবং কালো কলম দিয়ে চোখ মুখ এঁকে নিয়েছি।

IMG20220310112207.jpg

design-down.png
এভাবেই তৈরি হয়ে গেল আমার রঙিন কাগজ দিয়ে কচ্ছপ। আশা করি আপনাদের সকলের ভাল লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ।
design-down.png

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

Sort:  
 2 years ago 

আপু আপনার তৈরি কচ্ছপের অরিগামি চমৎকার হয়েছে দেখে তো চোখ ফেরানো যাচ্ছে না, আমার কাছে বেশ ভালো লেগেছে। প্রত্যেকটা ধাপ খুব চমৎকারভাবে সাজিয়ে-গুছিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার মন্তব্যটি পড়ে আমার খুবই ভাল লাগল । ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপু আপনি আজকে চমৎকার ভাবে কাগজ দিয়ে কচ্ছপ তৈরি করেছেন। দেখে মুগ্ধ হয়ে গেলাম। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে আপু

 2 years ago 

আপনার ভালো লেগেছে দেখে আমারও খুবই ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

বাহ আপু আপনি তো রঙিন কাগজ ব্যবহার করে সুন্দর একটি কচ্ছপ তৈরি করেছেন। সত্যি অনেক সুন্দর হয়েছে আপু। কালার টা দারুণ ভাবে ফুটে উঠেছে। আমার খুবেই ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 2 years ago 

এত সুন্দর মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনাকে। শুভকামনা রইল আপনার জন্য ও।

 2 years ago 

আপনার রঙিন কাগজের তৈরি কচ্ছপটি খুব সুন্দর হয়েছে। আপনি খুব চমৎকার করে আমাদের মধ্যে রঙ্গিন কাগজের তৈরি কচ্ছপটি শেয়ার করেছেন। আমার কাছে দেখতে খুব ভালো লাগছে। রঙ্গিন কাগজ দিয়ে কচ্ছপ তৈরির সবগুলো ধাপ খুব সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। DIY পোস্টটি আমাদের মধ্যে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমার রঙিন কাগজের তৈরি কচ্ছপ আপনি দেখেছেন এবং আপনার ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম ভাইয়া। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

খুবই সুন্দর হইছে এক কথায় বলা যেতে পারে সিম্পলের মধ্য গর্জিয়াস। প্রতিটা ধাপ খুবই দারুন হয়েছে সেই সাথে ধাপের বর্ননা গুলো অনেক স্পষ্ট ভাবে দিয়েছেন, শুভ কামনা রইল আপনার জন্য

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনাকে উৎসাহ মূলক মন্তব্য করার জন্য।

 2 years ago 

রঙ্গিন কাগজ দিয়ে খুবই সুন্দর করে কচ্ছপ তৈরি করেছেন। আপনার কচ্ছপ তৈরি করার উপস্থাপনা আমার খুবই ভালো লেগেছে। সুন্দরভাবে ধাপে ধাপে উপস্থাপন দেখে আমিও শিখতে পারলাম। শুভকামনা রইল।

 2 years ago 

আমার কচ্ছপ তৈরির উপস্থাপনা আপনার ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম ভাইয়া। ধন্যবাদ মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে তৈরি কচ্ছপটি খুব চমৎকার হয়েছে। কালার খুব দারুণ হয়েছে। আপনি খুব ধৈর্য্য নিয়ে বানিয়েছেন। তাই প্রশংসা না করে পারছিনা। সহজ পদ্ধতিতে সব গুলো ধাপ বর্ণনা করেছেন। শুভ কামনা রইল

 2 years ago 

ঠিক বলেছেন আপু এই কচ্ছপটি তৈরি করতে আসলেই অনেক ধৈর্যের প্রয়োজন হয়েছিল। কারণ এত ভাঁজ দিতে হয়েছে যে একসময় বিরক্ত হয়ে গিয়েছিলাম। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে কচ্ছপ এটা দারুন ছিল। নিজেদের মেধা দক্ষতা খাটিয়ে আপনি দারুন একটি কাজ উপহার দিয়েছেন এবং এটা দুর্দান্ত ছিল। প্রতিটি ধাপ খুব সুন্দর উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া গঠনমূলক মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য। এভাবেই পাশে থাকবেন আশা করি।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর একটি কচ্ছপ তৈরি করেছেন। কচ্ছপ আমার কাছে বেশ দারুন লাগলো। রঙিন কাগজের তৈরি এরকম ছোট ছোট জিনিস গুলো দেখতে ভীষণ ভালো লাগে। খেলনা হিসেবেও খুব সুন্দর জিনিস। অনেক সুন্দর ভাবে তৈরি করেছেন। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

রঙিন কাগজের বানানো জিনিস গুলো আমার বাচ্চারা খেলনা হিসেবে কিছুদিন খেলে তারপর ছিঁড়ে ফেলে দেয়। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 66903.90
ETH 3098.58
USDT 1.00
SBD 3.67