চিংড়ির মালাইকারির রেসিপি(১০% বেনিফিশিয়ারী shy fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

ঈদ মুবারক

আসসালামুআলাইকুম সবাইকে। আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।
আজকে আবার হাজির হয়ে গেলাম একটি রেসিপি নিয়ে। সেটি হল চিংড়ির মালাইকারি। চিংড়ি মাছ আমার খুবই পছন্দের। সেটি ছোট চিংড়ি হোক বা বড় চিংড়ি। ছোট চিংড়ি হলে বিভিন্ন সবজির মধ্যে দিয়ে রান্না করা যায়। আর বড় চিংড়ি হলে এভাবে নারকেল দিয়ে রান্না করলে খেতে খুবই সুস্বাদু হয়। বিশেষ করে পোলাওয়ের সাথে খেতে খুব ভালো লাগে। কথা না বাড়িয়ে শুরু করি চিংড়ির মালাইকারির রেসিপি।



IMG20220201101000.jpg

design-down.png

প্রয়োজনীয় উপকরণ:

চিংড়ি: ১ কাপ
পেঁয়াজ:২ টি
কাঁচামরিচ:৫টি
ধনেপাতা : পরিমানমতো
তেল: পরিমাণমতো
লবণ :পরিমাণমতো
পেঁয়াজ বাটা:২টেবিল চামচ
আদা বাটা : ১চা চামচ
রসুন বাটা:১চা চামচ
নারিকেল কুরানো:১/৪কাপ
হলুদের গুঁড়া : ১.৫ চা চামচ
ধনিয়ার গুড়া:১ চা চামচ
মরিচের গুঁড়া :১ চা চামচ
জিরা গুড়া:১ চা চামচ
design-down.png

IMG_20220412_143802.jpg

design-down.png
প্রথমে একটি ফ্রাইপেনে পরিমান মত তেল দিয়ে দিয়েছি। তেল গরম হলে তার মধ্যে পেঁয়াজ মরিচ কুচিগুলো দিয়ে দিয়েছি।

IMG20220201094038.jpgIMG20220201094218.jpg

design-down.png
পেঁয়াজ মরিচ কুচি গুলো একটু ভেঁজে নিয়ে তার মধ্যে চিংড়িগুলো দিয়ে দিব। চিংড়িগুলো ভালোমতো ভেঁজে নিব।

IMG20220201094615.jpgIMG20220201094842.jpg

design-down.png
চিংড়িগুলো ভালোমতো ভাঁজা হয়ে গেলে এখন বাটা মশলাগুলো দিয়ে দিব। বাটা মসলাগুলো দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিয়ে তারপর গুঁড়ামসলা গুলো দিয়ে দিব।

IMG20220201095003.jpgIMG20220201095147.jpg

design-down.png
সব মসলা দিয়ে চিংড়ি গুলো আরো কিছুক্ষণ ভালোমতো কষিয়ে নিব। মসলা কষানো হয়ে গেলে এবার নারিকেল কুরানো এর মধ্যে দিয়ে দিব।

IMG20220201095250.jpgIMG20220201095521.jpg

design-down.png

নারিকেল কুরানো দিয়ে আবার ভালো মতো কষিয়ে নিব। তারপর পরিমাণমতো পানি দিয়ে দিব পুরোপুরি রান্না হওয়ার জন্য।

IMG20220201095633.jpgIMG20220201095702.jpg

design-down.png

চিংড়ি রান্না হয়ে গিয়েছে প্রায়। এখন আমি কিছু ধনিয়া পাতা কুচি এর মধ্যে দিয়ে দিব।

IMG20220201095720.jpg

design-down.png

পুরোপুরি শুকিয়ে গেলে চুলা বন্ধ করে দিব।

IMG20220201100636.jpg

design-down.png

IMG20220201100956.jpg

design-down.png

এখন একটি বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের রেসিপি। আশা করি আপনাদের সকলের ভাল লেগেছে। সময় নিয়ে আমার পোস্ট দেখার জন্য সকলকে ধন্যবাদ।

design-down.png

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5

আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

Sort:  
 2 years ago 

চিংড়ির মালাইকারির রেসিপি দেখে সুস্বাদু মনে হচ্ছে, আপনি খুবই সুন্দর ভাবে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করেন। আপনার উপস্থাপন দেখে খুবই ভালো লাগলো। শুভ কামনার রইলো, আপনাদের পরিবারের সকলের জন্য রইল ঈদের শুভেচ্ছা, ঈদ মোবারক।

 2 years ago 

জি ভাইয়া খেতে অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য।

 2 years ago 

মাছের মধ্যে চিংড়ি মাছ আমার খুব ফেভারিট একটা মাছ।। চিংড়ি মাছের মালাইকারি রেসিপি উপস্থাপন করলেন যা দেখতে খুবই লোভনীয় লাগছে।। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।।

 2 years ago 

সময় নিয়ে আমার পোস্ট দেখার জন্য এবং সুন্দর মন্তব্য করার জন্য। অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

চিংড়ি মাছ খেতে আমার ভীষণ ভালো লাগে। আবার আপনি এর সাথে চিংড়ি মাছের মালাইকারি রেসিপি করেছেন। যা দেখে এড়াতে ক্ষুধা আরও বেড়ে গেল। যাই হোক এরকম সুন্দর রেসিপি একা করে খাওয়া ঠিক না আপু। আর আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে তুলে ধরেছেন। সেইসাথে মাশাল্লাহ উপস্থাপনা অনেক ভালো করেছেন। ধন্যবাদ এরকম সুন্দর একটি চিংড়ি মাছের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

একা খায়নি তো ভাইয়া বাসার সবাই মিলে খেয়েছি। ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আমি চিংড়ি মাছ খুব একটা খাই না, তবে আমার বাসার সবাই চিংড়ি মাছ খুবই পছন্দ করে। তাই বাসায় চিংড়ি মাছের মালাইকারি তৈরি করলে একটু টেস্ট করে দেখা হয় আর কি। বেশ ভালই লাগে এই রেসিপিটি। আপনার তৈরি করা রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হয়েছে। আমার তো দেখেই জিভে জল চলে এলো 😋
বেশ গুছিয়ে পুরো রেসিপিটি আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপু।

 2 years ago 

কি বলেন ভাইয়া চিংড়ি মাছ তো আমার খুবই পছন্দের একটি মাছ। খুব ভালো লাগে খেতে। যাইহোক আমার রেসিপি দেখে আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনাকেও ঈদ মোবারক আপু ।খুবই অসাধারণ একটি চিংড়ির মালাইকারি রেসিপি শেয়ার করেছেন ।আমারতো দেখার সাথে সাথে জিভে পানি চলে এসেছে ।চিংড়ি মাছ এমনিতেই ভালো লাগে তারপর আবার যদি এভাবে নারকেল দিয়ে রান্না করা হয় তাহলে তো কোন কথাই নেই। আমি এভাবে কখনো নিজে রান্না করে খাইনি।আপনার চিংড়ি মাছের রেসিপি দেখে আমি একদিন রান্না করে দেখব।

 2 years ago 

ঠিক বলেছেন আপু নারিকেল দিয়ে চিংড়িমাছ রান্না করলে খেতে খুবই মজা লাগে। একবার বাসায় রান্না করে খেয়ে দেখবেন ভালো লাগবে আশা করি।

 2 years ago 

আপনি অনেক মজাদার এবং লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন চিংড়ি মাছ বরাবরই আমার কাছে অনেক বেশি ভালো লাগে। তবে আপনার মত করে এরকম ভাবে কখনো চিংড়ির মালাইকারি তৈরি করে খাওয়া হয়নি। রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদু ।ধন্যবাদ আপনাকে এত মজাদার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া একবার চিংড়ির মালাইকারি রান্না করে খেয়ে দেখবেন খুবই ভালো লাগবে খেতে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আমি আগে খেতাম না কিন্তু বিয়ের পর আমার শ্বাশুড়ির হাতের এই রেসিপি খেয়ে মুগ্ধ হয়ে গেলাম। এরপর আমার শ্বাশুড়ির কাছ থেকে এই রেসিপি শিখে নিয়েছি।আমার কাছে এই রেসিপি খেতে খুবই সুস্বাদু লাগে।আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমার কাছে খুবই ভালো লাগে এভাবে চিংড়ির মালাইকারি রান্না করলে। এ জন্যই মাঝেমধ্যে রান্না করা হয়। ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

চিংড়ির মালাইকারি আগে কখনো খাইনি তবে দেখে মনে হচ্ছে এটি অনেক সুস্বাদু একটি খাবার ।আপনি দারুন ভাবে আপনার তৈরি পদ্ধতি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

চিংড়ির মালাইকারি অবশ্যই একবার খেয়ে দেখবেন ভাইয়া খুবই ভালো লাগবে খেতে। ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্য দেওয়ার জন্য।

 2 years ago 

চিংড়ির মালাইকারি ওয়াও দেখে খুব লোভ হচ্ছে খেতে নিশ্চয়ই ভারী সুস্বাধু হয়েছিল যদিও এ ধরনের রেসিপি এর আগে কখনো বাসায় প্রস্তুত করে খাওয়া হয়নি রন্ধনপ্রণালী খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন শুভকামনা রইল আপনার জন্য 🌹

 2 years ago 

আসলেই ভাইয়া খেতে অনেক মজাদার হয়েছিল । এভাবে রান্না করলে খেতে খুব ভালো লাগে । ধন্যবাদ আপনাকে সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33