কচুর মুখী, আলু দিয়ে রুই মাছের ঝোল

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।



photoCollageMaker_20220801_100632500.jpg


আজকে আবার হাজির হয়ে গেলাম একটি রেসিপি নিয়ে। এর আগে বড় সাইজের একটি রুই মাছ নিয়ে এসেছিল । বড় সাইজের রুই মাছগুলো খেতে বেশ ভালোই লাগে। ৩/৪ কেজি ওজনের হবে। এত বড় মাছ প্রতিদিন তো আর একই রকম করে রান্না করলে খেতে ভালো লাগে না। সেজন্য বিভিন্ন রকম ভাবে রান্নার চেষ্টা করি। তাছাড়া আমার বাসায় কচুরমুখি আনলে রান্নার অভাবে নষ্ট হয়ে যায় বেশিরভাগ সময়ই। তাই এইবার ভাবলাম যে কচুরমুখি এবং আলু দিয়ে রুই মাছ রান্না করি। খেতে কেমন লাগবে বুঝতে পারছিলাম না। রান্না করার পরে দেখলাম যে খেতে বেশ মজা লাগছে। তাই ভাবলাম আপনাদের সঙ্গে শেয়ার করি। আশা করি আপনাদের কাছেও ভালো লাগবে।

মাছ -- ৫পিস
কচুর মুখি--৬টি
আলু--১টি
পিঁয়াজ--৩টি
কাঁচা মরিচ--২টি
পেঁয়াজ বাটা-- ৩ টেবিল চামচ
আদা বাটা --১.৫ চা চামচ
রসুন বাটা --১.৫ চা চামচ
হলুদের গুঁড়া -- ১.৫ চা চামচ
মরিচের গুঁড়া --১.৫ চা চামচ
ধনিয়া গুঁড়া--১ চা চামচ
জিরা গুড়া --১ চা চামচ
লবণ --পরিমাণমতো
সরিষার তেল-- পরিমাণমতো
ধনিয়া পাতা-- পরিমাণমতো

photoCollageMaker_20220801_111321667.jpg


প্রথমে হলুদ এবং মরিচের গুড়া দিয়ে মাছগুলো ভালোমতো মাখিয়ে নিয়েছি। তারপর চুলা একটি ফ্রাইপ্যান বসিয়ে দিয়ে তার মধ্যে পরিমাণ মতো তেল দিয়ে দিয়েছি। তেল গরম হলে মাছগুলো হালকা করে ভেঁজে নিয়েছি।

photoCollageMaker_20220801_103038791.jpg


এখন ওই তেলের মধ্যে পেঁয়াজ এবং মরিচ কুচি দিয়ে হালকা ভেজে নিব। তারপর বাটা মসলা গুলো সব দিয়ে দিব।

IMG20220605095911.jpgIMG20220605100133.jpg

বাটা মশলাগুলো একটু নেড়েচেড়ে নিয়ে গুড়া মসলাগুলো সব দিয়ে দেব।

IMG20220605100201.jpgIMG20220605100304.jpg

এখন সামান্য একটু পানি দিয়ে মসলাগুলো কষিয়ে নিব। তারপর আলু এবং কচুর মুখিগুলো দিয়ে মসলার সঙ্গে ভালো মতো মিশিয়ে নিব।

IMG20220605100344.jpgIMG20220605100357.jpg

আলু এবং কচুর মুখিগুলো সামান্য একটু পানি দিয়ে মসলার সঙ্গে বেশ কিছুক্ষণ কষিয়ে নিব। তারপর ভেঁজে রাখা মাছগুলো এর মধ্যে দিয়ে দিব।

IMG20220605100419.jpgIMG20220605101308.jpg

মাছগুলো মসলার সঙ্গে ভালো মতো মিশিয়ে নিয়ে পরিমাণ মতো পানি দিয়ে দিব রান্না হওয়ার জন্য। রান্না প্রায় শেষের দিকে। এ পর্যায়ে ধনিয়া পাতা এবং জিরা গুঁড়া দিয়ে আরও কিছুক্ষণ রান্না করব।

IMG20220605101425.jpgIMG20220605102246.jpg

ঝোল শুকিয়ে গাঢ় হয়ে আসলে চুলা বন্ধ করে দিব।

IMG20220605102655.jpg


IMG_20220801_175121.jpg


এখন একটি বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের রেসিপিটি। আশা করি আপনাদের সকলের ভালো লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা আবার নতুন কিছু নিয়ে।


ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

Sort:  
 2 years ago 

আপু আমাদের বাসাই এই রেসিপিটা বেশ কয়েক বার করছে খেতে বেশ ভালোই লাগে। আর রুই মাছটা যদি ৩-৪ কেজি ওজনের হয় তাহলে তো ওই মাছটার স্বাদটাও অনেক ভালো হয়। সুস্বাদু এই রেসিপিতে ধনিয়ার পাতা দেয়ার জন্য স্বাদের পরিমাণ দ্বিগুণ হয়েছে বলে মনে হচ্ছে। এত সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

ধনিয়া পাতা দিলে যে কোন রেসিপি স্বাদ অনেক বেড়ে যায়। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

৪-৫ কেজি বেশ বড় একটি মাছ। কচুরমুখি আমার খুব একটা পছন্দ না তবে ভর্তাটা আমার ভালো লাগে। প্রতিটা উপাদান এর নাম এবং পরিমাণ টা ভালোভাবে দিয়েছেন। বেশ ভালো রেসিপি ছিল আপু। সুন্দর পরিবেশনা এবং ফটোগ্রাফি ছিল। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

আমার হাসবেন্ড ছোট রুই মাছ একদমই পছন্দ করে না। এজন্য যখনই আনে বড় সাইজের টাই আনে। ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু, রুই মাছ খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আর যদি সেটি হয় তিন চার কেজি ওজনের তাহলে সেই মাছের স্বাদ অনেক অনেক বেড়ে যাবে। কচুর মুখি আলু দিয়ে রুই মাছের ঝোল রেসিপি দেখতে খুবই লোভনীয় লাগছে। সুস্বাদু এই রেসিপিতে জিরা গুড়া ও ধনিয়ার পাতা দেয়ার জন্য স্বাদের পরিমাণ দ্বিগুণ হয়েছে বলে মনে হচ্ছে। এত সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া ছোট রুই মাছের থেকে বড় সাইজের রুই মাছ খেতে বেশি সুস্বাদু হয়। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Hi, @tania69,

Thank you for your contribution to the Steem ecosystem.

Your post was picked for curation by @rex-sumon.


Please consider voting for our witness, setting us as a proxy,
or delegate to @ecosynthesizer to earn 100% of the curation rewards!
3000SP | 4000SP | 5000SP | 10000SP | 100000SP

 2 years ago 

কচুর মুখি আলু আর রুই মাছ তিনটি আমার খুব প্রিয় খাবার। আপনার রেসিপিটি দেখে তো খুবই লোক করছে খাওয়ার জন্য। দেখে মনে হচ্ছে বেশ মজা হয়েছে।

 2 years ago 

আপনার তিনটিই পছন্দ জন্যই রেসিপিটি আপনার কাছে এত ভালো লেগেছে। ধন্যবাদ আপু আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

কচুমুখী ও আলু দিয়ে রুই মাছের মজাদার রেসিপি দেখেই সুস্বাদু মনে হচ্ছে। আপনি খুবই সুন্দরভাবে ধাপে ধাপে পরিবেশন করলেন।আপনার রেসিপি পরিবেশন দেখে আমি শিখতে পারলাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার রুই মাছের রেসিপির পরিবেশনা দেখে আপনি শিখতে পেরেছেন জেনে ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

কচুরমুখি আমার পছন্দের একটি খাবার কিন্তু এলার্জির জন্য খেতে পারিনা।আপনাকে ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

কচুর মুখিতে এলার্জি হয় জানা ছিল না। জানানোর জন্য ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago (edited)

কচুর মুখী আলু দিয়ে রুই মাছের রেসিপি ওয়াও।। রেসিপিটি কমন পড়েছে আমার আজ দুপুরের সাথে।। ঠিক সেম রেসিপি আমি আজ দুপুরে খেলাম।। আপনার প্রস্তুত করার রেসিপিটির কালার দেখেই বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে।। রন্ধন প্রণালী খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য।।।

 2 years ago 

আমার রেসিপিটি আপনার রেসিপি সাথে মিলে গিয়েছে জেনে ভালো লাগলো। যাইহোক তাহলে আমার রেসিপিটি দেখে আর লোভ লাগেনি আপনার।

 2 years ago 

আপনার রেসিপি দেখে লোভে করবো না তা কি করে হয়।। আমার থেকে শতগুণ ভালো রেসিপি আপনি প্রস্তুত করে থাকে। পূর্ব থেকেই দেখে আসছি।।। আপনার প্রস্তুত করা রেসিপি গুলো অনেক সুস্বাদু ও মজাদার হয়ে থাকে প্রতিনিয়ত।।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু বড় সাইজের রুই মাছ খেতে অনেক ভালো লাগে। যে কোন বড় মাছ রান্না করলে খেতে অনেক সুস্বাদু হয়। বড় মাছ দিয়ে কচুর মুখী রান্নার রেসিপিটি দেখতে অনেক লোভনীয় দেখাচ্ছে। আপনি অনেক সুন্দর ভাবে ধাপ গুলো সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার কচুর মুখি দিয়ে রুই মাছ রান্না আপনার কাছে লোভনীয় লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.25
TRX 0.11
JST 0.033
BTC 63282.43
ETH 3083.92
USDT 1.00
SBD 3.85