আইড় মাছের ভুনা রেসিপি। (১০% বেনিফিশিয়ারী shy fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুআলাইকুম সবাইকে । আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।

আইড় মাছ খাননি এমন লোক খুব কম পাওয়া যাবে। এই মাছটি কমবেশি সবাই পছন্দ করে। এই মাছের কাঁটা কম থাকায় অনেকে মাছটি খেতে পছন্দ করে। বিশেষ করে বাচ্চারা। কাটা কম থাকায় বাচ্চাদের খেতে খুব সুবিধা হয়। আমার বাচ্চারা মাছ খুব কম পছন্দ করে। কিন্তু এই ধরনের মাছ হলে একটু খায়। এ জন্য আমার বাসায় যে সব মাছের কাঁটা কম সেইসব মাছ বেশি রান্না করা হয়। তাই আজ আমি আপনাদের দেখাব আইড় মাছের ভুনা রেসিপি। মাছ ভুনা রেসিপিতে ঝাল একটু বেশি হলে মজা লাগে। তাহলে চলুন আমি কিভাবে রান্না করেছি তা দেখাই।


Polish_20211113_115122304.jpg



প্রয়োজনীয় উপকরণ

আইড় মাছ৫পিছ
পেঁয়াজ কুচি২টি
কাঁচা মরিচ৫টি
ধনিয়া পাতাপরিমাণমত
পেঁয়াজ বাটা৩ টেবিল চামচ
আদা বাটা১.৫ চা চামচ
রসুন বাটা১.৫ চা চামচ
হলুদের গুঁড়া১.৫চা চামচ
মরিচের গুঁড়া১.৫চা চামচ
জিরা গুঁড়া২চা চামচ
লবণপরিমাণমতো
তেলপরিমাণমতো
টমেটো১টি


IMG_20211113_114644.jpg

১ম ধাপ

IMG_20211113_114722.jpg

প্রথমে মাছগুলোকে হলুদ এবং লবন দিয়ে মাখিয়ে কিছুক্ষণ রেখে দিয়েছি।

২য় ধাপ

IMG_20211113_114733.jpg

তারপর একটি কড়াইতে পরিমান মত তেল দিয়ে তেল গরম হলে তার ভিতরে মাছ গুলো দিয়ে দিয়েছি।

৩য় ধাপ

IMG_20211113_114744.jpg

মাছগুলো একটু ভেজে একটি বাটিতে উঠিয়ে নিয়েছে।

৪র্থ ধাপ

IMG_20211113_114754.jpg

তারপর ওই তেলের মধ্যে পেঁয়াজ এবং কাঁচামরিচ কুচি গুলো দিয়ে দিয়েছি।

৫ম ধাপ

IMG_20211113_114805.jpg

পেঁয়াজ এবং কাঁচা মরিচ কুচি গুলো একটু ভাজা হলে তার মধ্যে বাটা মসলা গুলো দিয়ে দিয়েছি।

৬ষ্ঠ ধাপ

IMG_20211113_114820.jpg

এবার শুকনো মসলা গুলো দিয়ে দিয়েছি।

৭ম ধাপ

IMG_20211113_114828.jpg

এখন মসলাগুলো ভালোমতো কষিয়ে নিয়েছি।

৮ম ধাপ

IMG_20211113_114837.jpg

মসলাগুলো একটু কষানো হয়ে গেলে তার মধ্যে সামান্য পানি দিয়ে দিয়েছি।

৯ম ধাপ

IMG_20211113_114845.jpg

পানি দিয়ে আর একটু কষিয়ে নিয়ে তার মধ্যে টমেটো কুচি গুলো দিয়ে দিয়েছি।

১০ম ধাপ

IMG_20211113_114852.jpg

টমেটো কুচি গুলো মসলার সঙ্গে ভালো মতো মিশিয়ে আরেকটু কষিয়ে নিয়েছি।

১১তম ধাপ

IMG_20211113_114901.jpg

কষানো হয়ে গেলে এর মধ্যে পরিমাণমতো পানি দিয়ে দিয়েছি।

১২তম ধাপ

IMG_20211113_114908.jpg

পানি দিয়ে আরেকটু রান্না করার পর মাছ গুলো দিয়ে দিয়েছি।

১৩তম ধাপ

IMG_20211113_114917.jpg

মাছ গুলো দিয়ে একটু রান্না হওয়ার পর তার মধ্যে জিরা গুঁড়া এবং ধনিয়া পাতা দিয়ে দিয়েছি।

১৪তম ধাপ

IMG_20211113_114924.jpg

এখন পানি শুকিয়ে আসার পর চুলা বন্ধ করে দিয়েছি।

IMG_20211113_114948.jpg

এবং সবশেষে একটি বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছে। এভাবেই তৈরি হয়ে গেল আমার মজাদার আইড় মাছের ভুনা। আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের সকলের ভাল লেগেছে। ধন্যবাদ আমার পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5

আমি তানিয়া।। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত । আমার দুটি ছেলে আছে। আমার শখ শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

Sort:  
 3 years ago 

আইর মাছ অত্যান্ত সুস্বাদু একটি মাছ এটি যারা খেয়েছে তারাই জানে কতোটা সওয়াদ এটার।

আপনার রেসিপিটি আসলে খুবই লোভনীয় লাগছে দেখতে খেতে নিশ্চয় সুন্দর এবং সুস্বাদু ছিল।খুব গুছুয়ে করেছেন।শুভ কামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

বা আপু অনেক সুন্দর আইড় মাছের রেসিপি তৈরি করেছেন আপনি। রেসিপিটা যেমন দেখাচ্ছে যা মুখে বলে বোঝাতে পারবো না। সত্যি আপু অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপু সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

 3 years ago 

আপনাকেও শুভেচ্ছা ভাইয়া।

 3 years ago 

আইড় মাছ খায় নি এমন মানুষ খুব কম পাওয়া যাবে এটা সত্যি। সে কম পাওয়া যাবে মধ্যে আমি রয়ে গেলাম আমি সত্যিই এযাবত কখনো এই মাছ খাই নাই তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুব সুস্বাদু একটি খাবার হবে। এত সুন্দর ভাবে একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আশাকরি আপনার রেসিপি দেখে অনেকেই এই মাস খুব সুন্দর ভাবে রান্না করতে পারবে।

 3 years ago 

এই মাছটি খেতে আসলেই অনেক মজা। একবার খেয়ে দেখবেন ভাইয়া। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আইড় মাছ আমার কত যে প্রিয় তা আপনাকে বলে বোঝাতে পারবো না। আপনি আজকে খুব সুন্দরভাবে আজকের এই রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। তরকারির রং দেখতে বেশ সুন্দর হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনার আইর মাছের ভুনা রেসিপি দেখে মনে হচ্ছে রেসিপিটি খুব বেশি সুস্বাদু হয়েছে। আর রান্নাটি দেখতেও খুব সুন্দর হয়েছে, ছবি তোলা গুলো খুব সুন্দর ছিল। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 3 years ago 

ধন্যবাদ আপু।

 3 years ago 

কি লিখবো বুঝতে পারছি না আপনারা আড়ই মাছের রেসিপি টা দেখে জিভে জল চলে এসেছে। আর আপনারা আড়ই মাছের রেসিপি টা দেখে আমার মনে পড়ে গেল সেই শৈশবের কথা। বাবার সাথে বরসি বাইতে এবং বিভিন্ন ধরনের মাছ বড়শিতে আটকাতে খুবই ভাল লাগত। বর্তমানে মাছ ধরার পিপাসায় পিপাসিত আমি। কোন সময় সুযোগ পাচ্ছি না চাকরি বাকরি নিয়ে ব্যস্ত থাকতে হয় সবসময়। এখন আর আগের মতো সেই সুযোগটা নেই। তবে আপনি আমাদের সাথে অনেক সুন্দর করে আপনার আড়ই মাছের রেসিপি টা শেয়ার করেছেন। ভাগাভাগি করে নিয়েছেন, এত সুন্দর একটা রেসিপি আমাদের কেউ উপহার দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ।

 3 years ago 

আপু আপনার আইর মাছ ভুনা দেখে মনে হচ্ছে কি যে মজা হয়েছে। আমারতো এখনি মনে হচ্ছে রাত সাড়ে বারোটার সময় ভাত খেতে বসে যায় মাজ গুলো দিয়ে। মাছের রংটাও খুবই চমৎকার হয়েছে ।আপনি কত সুন্দর টমেটো ধনেপাতা দিয়ে রান্না করলেন খুব সুন্দর হয়েছে রেসিপিটি ।খুব সুন্দর পরিষ্কার পরিচ্ছন্ন ভাবে আপনি খাবারটি রান্না করেছেন দেখলেই ভালো লাগে ।শুভেচ্ছা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে আপু এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

আইড় মাছের ভুনা রেসিপি দারুন হয়েছে আপু দেখে তো খেতে ইচ্ছা করছে। অনেক সুন্দর করে উপস্থাপনা করেছেন ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

আইড় মাছের ভুনা রেসিপি দেখে আমার জিভে জল চলে আসলো। কারণ এটি আমার খুবই প্রিয় একটি মাছ। আপনার রেসিপি খুবই সুন্দর হয়েছে, আপনাদের শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 62678.63
ETH 3015.27
USDT 1.00
SBD 2.49