টমেটো দিয়ে বেলে মাছের ভুনা

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে।


আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।


আজকে আপনাদের সঙ্গে একটি রেসিপি শেয়ার করব। আজকে আমি বেলে মাছের ভুনা করেছি। এই বেলে মাছগুলো অনেক বেশি ছোট ছিল। সবসময় একটু বড় সাইজের বেলে মাছ খেয়েছি। এত ছোট সাইজের বেলে মাছ কখনো খাওয়া হয়নি। আমার হাসবেন্ড এই মাছগুলো নিয়ে এসে বারবার বলছিল যে ভুনা খাবে। কিভাবে রান্না করবো বুঝতে পারছিলাম না। পরে মনে হল যে টমেটো দিয়ে খেতে মনে হয় খুব ভালো লাগবে। তাছাড়া এত ছোট বেলে মাছ অন্য কোনভাবে রান্না করলে খেতে বেশি ভালো লাগবে না। তাই আমি আজকে টমেটো দিয়ে ভুনা করেছি। রেসিপিটি খুবই সুস্বাদু হয়েছিল। আশা করি আপনাদের কাছেও ভালো লাগবে।


IMG20221103094225.jpg


বেলে মাছ
টমেটো
পিঁয়াজ
পিঁয়াজ বাটা
কাঁচামরিচ
হলুদের গুড়া
মরিচের গুঁড়া
ধনিয়া গুড়া
জিরা গুঁড়া
লবণ
সরিষার তেল
ধনিয়া পাতা


photoCollageMaker_20230105_115625292.jpg


প্রথমে চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে দিয়ে তার মধ্যে পরিমাণ মতো সরিষার তেল দিয়ে দিয়েছি। তেল গরম হলে পিঁয়াজ এবং মরিচ কুচিগুলো দিয়ে দিয়েছি।


IMG20221103091522.jpgIMG20221103092147.jpg

পিঁয়াজ মরিচ কুচিগুলো একটু ভেঁজে নিয়ে তার মধ্যে টমেটো কুচি দিয়ে দিয়েছি। তারপর বেশ কিছুক্ষণ নেড়েচেড়ে নিব টমেটোগুলো নরম হওয়া পর্যন্ত।


IMG20221103092327.jpgIMG20221103092437.jpg

টমেটোগুলো নরম হয়ে গেলে পিঁয়াজ বাটা দিয়ে দিব। পিঁয়াজ বাটা গুলো একটু নেড়েচেড়ে নিয়ে গুড়া মশলা গুলো সব দিয়ে দিব।


IMG20221103092500.jpgIMG20221103092655.jpg

সামান্য একটু পানি দিয়ে মসলাগুলো বেশ কিছুক্ষণ কষিয়ে নিব। মসলাগুলো ভালো মতো কষানো হয়ে গেলে মাছগুলো দিয়ে দিব।


IMG20221103092717.jpgIMG20221103092924.jpg

মাছগুলো দিয়ে মসলার সঙ্গে মিশিয়ে নিয়ে নিব। তারপর কিছুক্ষণ রান্নার পর পরিমাণ মতো পানি দিয়ে দিব পুরোপুরি রান্না হওয়ার জন্য। এখানে মাছ বেশি নাড়াচাড়া করা যাবে না কারণ বেলে মাছ অনেক বেশি নরম থাকে ভেঙ্গে যেতে পারে।


IMG20221103093006.jpg


পানি শুকিয়ে রান্না হয়ে গেলে প্রথমে জিরা গুড়া এবং পরে ধনিয়া পাতা দিয়ে দিব।


IMG20221103093803.jpg


পুরোপুরি পানি শুকিয়ে গেলে চুলা বন্ধ করে দিব।


IMG20221103094211.jpg


এখন একটি বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের সকলের ভালো লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।


ধন্যবাদ

@tania

Photographer@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png


VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Sort:  
 2 years ago 

প্রথমে বেলে মাছের কথা বলি আপু, আমার বাড়ির পাশে একটা পুকুর আছে এই পুকুরে প্রচুর পরিমাণ বেলে মাছ হত। কিন্তু হঠাৎ করে যেন ওই পুকুরের বেলে মাছ আর পাওয়া যায় না। তবে অনেকদিন পরেই বেলে মাছ দেখলাম।আপনি টমেটো দিয়ে বেলে মাছ রান্না করেছেন দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে আপনার রান্নাটি। আর এমনিতে টমেটো দিয়ে যে কোন মাছ রান্না করলেই অনেক সুস্বাদ হয় খেতে। অনেক ধন্যবাদ আপু আপনার পোষ্টের মাধ্যমে অনেকদিন পর বেলে মাছটি দেখতে পেলাম।

 2 years ago 

হঠাৎ করে কেন পুকুরের বেলে মাছ বন্ধ হয়ে গেল? যাইহোক বেলেমাছ টমেটো দিয়ে রান্না করলে খেতে খুবই সুস্বাদু হয়। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

টমেটো দিয়ে বেলে মাছ রান্না যেটা দেখেই তো খেতে মন চাচ্ছে আপু । বড় বেলে মাছের চেয়ে ছোট বেলে মাছ ভুনা করে রেসিপি করলে খেতে দারুন লাগে। যেটা আপনি টমেটো দিয়ে খুব সুন্দর করে রেসিপি করেছেন। আপনার রেসিপির কালার টা দেখেই খাওয়ার ইচ্ছে জাগলো। শীতের সময় টমেটো যে কোন তরকারির রান্নার সাথে পারফেক্ট অনেক ভালো লেগেছে আপু আপনার রেসিপি তৈরি।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া বড় বেলে মাছের থেকে ছোট বেলে মাছগুলো ভুনা খেতেই বেশি ভালো লাগে। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 2 years ago 

সত্যি বলতে এটা আমার দেখা এই সপ্তাহের সবচেয়ে লোভনীয় রেসিপি। এই রেসিপিতে টমেটো থেকে টমেটো সস এর মত আলাদা একটা টেষ্ট পাওয়া যাবে। আর ছোটবেলা মাছের চচ্চড়ি এমনিতেই অনেক মজাদার হয়। দুপুর বেলায় এমন রেসিপি যদি পাওয়া যায় আহ্ খাবার যে কি মজা 😋

 2 years ago 

আমার রেসিপিটি আপনার কাছে এই সপ্তাহের সেরা রেসিপি লেগেছে জেনে খুশি হলাম ভাইয়া । ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য।

 2 years ago 

ছোট ছোট বেলে মাছগুলো বেশি করে কাঁচা মরিচ পেঁয়াজ দিয়ে হাতে মাখিয়ে নিয়ে ভুনা করলে খেতে বেশি ভালো লাগে। অনেকটা চচ্চড়ির মতো করলে বেশি ভালো লাগে খেতে। টমেটো দিয়ে বেলে মাছের এই রেসিপি দেখতে বেশ লোভনীয় লাগছে। আশা করছি ভাইয়ার কাছেও খেতে বেশ ভালো লেগেছে। অনেক লোভনীয় একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 2 years ago 

আপনার এই রেসিপির আইডিয়াটি মনে রাখলাম। এরপরে আবার আনলে এভাবে রান্না করে খেয়ে দেখবো। ধন্যবাদ আপু মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু আমরা এই বেলে মাছ কে বালিয়া মাছ বলি ৷ তবে হ্যা আলু বা টমেটো দিয়ে ভূনা আসলেই অনেক ভালো লাগে ৷ আপনি টমেটো দিয়ে সাথে বিভিন্ন মসলা দিয়ে বেশ সুন্দর করে রান্না করেছেন ৷ দেখে তো জিভে জল এসে গেলো ৷
অনেক ধন্যবাদ আপু এতো সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য ৷

 2 years ago 

টমেটো দিয়ে এই বেলে মাছ ভুনা কারণে খেতে অনেক বেশি সুস্বাদু হয়েছিল। আপনি রান্না করে খেয়ে দেখতে পারেন ভাইয়া। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনি বেশ মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন ৷ টমেটো দিয়ে বেলে মাছের ভুনা রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুবই মজার হয়েছে ৷ আসলে ছোট ছোট মাছ এমনিতেই খুবও মজার হয় ৷ আপনি টমেটো দিয়ে খুবই সুন্দর ভাবে রান্না করেছেন ৷ বেশ লোভনীয় হয়েছে আপনার রেসিপি ৷ ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য ৷

 2 years ago 

আমার কাছেও ছোট মাছ খেতে অনেক ভালো লাগে। বিশেষ করে এভাবে টমেটো দিলে তো আরো বেশি সুস্বাদু হয়। ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

প্রথমে বলতে হয় আপনার রিসিপির কালার দেখে বোঝা যাচ্ছে খেতে দারুণ হয়েছিল আপু।আর বেলে মাছগুলো ছোট সাইজের হলেও খেতে অনেক ভালো লাগে।আপনি যেভাবে ভুনা করছেন খেতে নিশ্চয় মজা হয়েছিল।ধন্যবাদ আপু মজার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

জ্বী আপু খেতে রেসিপি কালারের মতোই সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

নদীর মাছ বরাবরি আমার খুবই খুবই ফেভারিট। বিলে মাছের অনেক মজাদার এবং লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরেছেন দেখে লোভ সামলানো মুশকিল। প্রস্তুত প্রণালী অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন খেতে খুব মজাদার হবে কথাই ঠিক।।

 2 years ago 

আমার বেলে মাছের প্রস্তুত প্রণালী দেখে আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাইয়া। ধন্যবাদ মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

এই ধরনের ছোট মাছগুলো পেঁয়াজ রসুন এবং টমেটো দিয়ে খেতে অনেক মজা লাগে। তবে বেলে মাছগুলোতে টমেটো দেওয়াতে খেতে মনে অনেক মজা হয়েছে। তবে আপনার হাজব্যান্ড খুব সুন্দর কথাই বলেছেন ভুনা করে রান্না করতে। এ ধরনের মাছগুলো ভুনা করে অথবা সুখনা করে রান্না করলে খেতে অনেক মজা লাগে। চমৎকারভাবে আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া আমার হাসবেন্ড বলার কারণেই মাছগুলো ভুনা করেছিলাম। আসলেই ভুনা করার পর খেতে খুব মজা হয়েছিল। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58363.73
ETH 2484.43
USDT 1.00
SBD 2.39