টমেটো সরষে ইলিশ রেসিপি (১০% বেনিফিশিয়ারী shy fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago

সসালামুআলাইকুম সবাইকে। আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।

আজকে আমি একটি রেসিপি নিয়ে এসেছি। সেটি হল টমেটো দিয়ে সরষে ইলিশ। ইলিশ মাছ পছন্দ করে না এমন লোক পাওয়া দুষ্কর। ইলিশ মাছ এমন একটি মাছটা যা যেভাবেইই রান্না করা হোক না কেন তার স্বাদ অতুলনীয় হয়। আমার কাছেতো খুবই ভালো লাগে ইলিশ মাছ। তাই ভাবলাম যে আমার আজকের ইলিশ মাছের রেসিপি টি আপনাদের সঙ্গে শেয়ার করি। তাহলে শুরু করি আমি কিভাবে টমেটো ইলিশ রান্না করেছি।



IMG_20211210_233641.jpg


প্রস্তুত প্রণালীঃ

ইলিশ মাছ৮ পিস
পেঁয়াজ২ টি
কাঁচামরিচ৩ টি
সরিষা১/৪ কাপ
টমেটো১ টি
পেঁয়াজবাটা৪ টেবিল চামচ
হলুদের গুঁড়া১ চা চামচ
ধনে গুঁড়া১ চা চামচ
মরিচের গুঁড়া১ চা চামচ
লবণপরিমাণমতো
তেলপরিমাণমতো

IMG_20211210_233237.jpg


১ম ধাপ

IMG_20211210_233259.jpg

প্রথমে একটি ব্লেন্ডারে সরিষা গুলো ব্লেন্ড করে নিয়েছি।

২য় ধাপ

IMG_20211210_233314.jpg

তারপর সরিষা উঠিয়ে রেখে টমেটো গুলো ব্লেন্ড করে নিয়েছি।

৩য় ধাপ

IMG_20211210_233325.jpgIMG_20211210_233411.jpg

প্রথমে একটি কড়াই নিয়ে তার মধ্যে পরিমান মত তেল দিয়ে দিয়েছি। তেল গরম হলে পেঁয়াজ কুচি এবং মরিচ কুচি দিয়ে দিয়েছি।

৪র্থ ধাপ

IMG_20211210_233437.jpgIMG_20211210_233513.jpg

পেঁয়াজ, মরিচ কুচি একটু ভাজা হলে তার মধ্যে টমেটো বাটা এবং পেঁয়াজ বাটা দিয়ে দিয়েছি। তারপর টমেটো এবং পেঁয়াজ একটু ভেজে নিয়ে গুঁড়ো মশলা গুঁড়ো দিয়ে দিয়েছি।

৫ম ধাপ

IMG_20211210_233524.jpgIMG_20211210_233533.jpg

গুঁড়ো মশলা গুলো একটু কষিয়ে নিয়ে তার মধ্যে সরিষা বাটা দিয়ে দিয়েছি এবং মসলা সঙ্গে ভালো মত মিশিয়ে নিয়েছি।

৬ষ্ঠ ধাপ

IMG_20211210_233549.jpgIMG_20211210_233556.jpg

মসলাগুলো ভালোমতো কষানো হয়ে গেলে মাছ গুলো দিয়ে দিয়েছি।

৭ম ধাপ

IMG_20211210_233603.jpg

মাছগুলো একপাশ রান্না হয়ে গেলে মাছগুলো উল্টিয়ে দিয়েছি।

৮ম ধাপ

IMG_20211210_233613.jpg

দুই সাইডে ভালোমতো কষানো হয়ে গেলে পরিমাণমতো পানি দিয়ে দিয়েছি।

৯ম ধাপ

IMG_20211210_233623.jpg

পানি একটু শুকিয়ে আসলে এর মধ্যে জিরা গুড়া দিয়ে দিয়েছি।

১০ম ধাপ

IMG_20211210_233630.jpg

এভাবেই তৈরি হয়ে গেল আমার টমেটো সরষে ইলিশ। আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের সকলের ভাল লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন।


ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5

আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

Sort:  
 3 years ago 

আমার প্রিয় রেসিপির মধ্যে সরিষা ইলিশ একটি। সরিষা ইলিশের মধ্যে ইলিশ মাছের পাশাপাশি সরিষার একটি অসাধারণ ঘ্রাণ পাওয়া যায়।সব শেষ ৭-৮ মাস আগে সরিষা ইলিশ খেয়েছিলাম আর আজকে আপনার রেসিপি দেখে সেই স্বাদ আবার নতুন করে মনে পড়ে গেল। অনেক অনেক শুভকামনা রইলো আপু 💚

 3 years ago 

খুবই ভালো লাগলো শুনে ৭,৮ মাস আগে আপনি ইলিশ মাছ খেয়েছিলেন তা আমার আজকে ইলিশ রেসিপি দেখে আপনার মনে পড়ে গেল। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

জিভে জল চলে আসলো আপনার রেসিপিটি দেখে। সরষে ইলিশ কোন কথাই নেই অসম্ভব প্রিয় একটি খাদ্য। কী যে বলবো আপু একা একাই খেলেন একবার দাওয়াত দিতে পারতেন। যাইহোক অসাধারণ ছিল আপনার রেসিপিটি। ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইলো আপনার প্রতি।

 3 years ago 

ওপস, ভুলে গিয়েছিলাম। এরপরের বার রান্না করলে দাওয়াত দিব। চলে এসেন। শুভকামনা রইল আপনার জন্যও। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

ওয়াও সরষে ইলিশ শুনলেই জীবে জল চলে আসে ।আমি খেয়েছি সরষে ইলিশ মাইন্ড ব্লোইং লাগে ।একটু ঝাল ঝাল গরম ভাতে খেতে সেই মজা ।আপনার রেসিপিটিও সেইরকম লাগে ।ধাপে ধাপে সুন্দর করে ডেকরেট করে তুলে ধরেছেন ।ধন্যবাদ আপনাকে ।

 3 years ago 

টমেটোর সাথে সরিষা ইলিশ দেখে অনেক খেতে ইচ্ছা করছে। আপনার রেসিপিটি অনেক সুস্বাদু মনে হচ্ছে। তাই বারবার খেতে ইচ্ছা করছে। আপনার রেসিপিটা উপস্থাপন খুবই সুন্দর হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপু আপনার তৈরি করা সর্ষে ইলিশ রেসিপি দেখে আমার জিভে জল এসে যাচ্ছে।সত্যিই সর্ষে ইলিশ খুবই সুস্বাদু একটি রেসিপি। এই রেসিপিটি তৈরি করলে ঘরে ইলিশ মাছের শুক্রান ছড়িয়ে পড়ে।সত্যি আপু আপনি খুব সুন্দর এবং যত্ন সহকারে সরষে ইলিশ তৈরি করেছেন। সর্ষে ইলিশ তৈরি করার প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে বর্ণনা সহকরে আমাদের মাঝে উপস্থাপন করেছেন।অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 3 years ago 

আমাদের বাসায় ঝাল একটু কম খাওয়া হয়। কারন আমার ছোট বাচ্চারা খায়। ঝাল বেশি দিলে ওরা খেতে পারে না। সরষে ইলিশ খুবই পছন্দ আমার বাচ্চাদের। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

ইলিশ মাছ এমন একটি মাছ যে এটা যেভাবেই রান্না করা হোক না কেন খেতে খুবই মজা লাগে।তারপর আবার যদি রান্না করা হয় সরষে দিয়ে তাহলে তো কোন কথাই নেই আপনি আবার টমেটো অ্যাড করেছেন তাহলে তো টেস্ট আরো দ্বিগুন বেড়ে গিয়েছে। আমার তো দেখেই মনে হচ্ছে একপিস নিয়ে খেয়ে ফেলি। আপনার রেসিপি দেখতে খুব সুন্দর হয়েছে। রেসিপিটা খুব দারুন ভাবে পরিবেশন করেছেন সবকিছু মিলে অসাধারণ ছিল। আপু আপনাকে অনেক ধন্যবাদ মজার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

আমি বেশিভাগ মাছ রান্না করতে টমেটো ব্যবহার করি।এতে মাছের ঝোল গাঢ় হয়এবং খেতেও অন্যরকম স্বাদ হয়। আপনিও টমেটো দিয়ে রান্না করে দেখবেন আপু খুবই মজা লাগবে খেতে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ওয়াও আপু খুব সুন্দর একটি রেসিপি করেছেন। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। দেখে তোমার খুব খেতে ইচ্ছা করছে। আপনার রান্নার হাত খুবই ভালো আপু। খুব সুন্দর করে রান্না করেন। প্রতিটি ধাপ খুব খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য

 3 years ago 

আমার রান্না আপনার কাছে ভাল লেগেছে শুনে খুশি হলাম। সময় নিয়ে আমার পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ আপু এবং সুন্দর মন্তব্য করার জন্যও।

 3 years ago 

টমেটো সরিষা ইলিশ খেতে খুবই সুস্বাদু লাগে। আপনার টমেটো ও সরিষা ইলিশ রেসিপি অসাধারণ হয়েছে। ইলিশ মাছ এমনিতেই অনেক সুস্বাদু একটি মাছ। আমার কাছে আপনার রেসিপিটি খুবই ভালো লেগেছে ।সুন্দর উপস্থাপনার মাধ্যমে তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ।😋😍

 3 years ago 

ইলিশ মাছ আমার কাছে খুবই পছন্দের একটি মাছ। তাই মাঝে মধ্যে বিভিন্ন রকম ভাবে এটি রান্নার চেষ্টা করি। আপনার ভাল লেগেছে শুনে খুশি হলাম। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ষরসে ইলিশ মানেই মজার কিছু আর লোভনীয় কিছু হবে। ইলিশ মাছ আমাদের এদিকে নেই বললেই চলে নদীতে পানি কম থাকায় আর মাছ পরে না।সত্যি দারুন একটি রেসিপি খুব গুছিয়ে শেয়ার করেছেন আপনার জন্য শুভ কামনা আপু।

 3 years ago (edited)

ইলিশের সিজনে তো সব জায়গায় ইলিশ মাছ পাওয়া যায়। আপনার ওখানে কেন পাওয়া যায়না বুঝতে পারলাম না। যাই হোক আমার পোস্টটি পড়ে সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 64252.58
ETH 3398.15
USDT 1.00
SBD 2.50