টক ঝাল মিষ্টি আমের আচারের রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।



আজকে সকলের জিভে জল আসা একটি রেসিপি শেয়ার করব। সেটি হচ্ছে কাঁচা আমের টক ঝাল মিষ্টি আচার। আজকের আচারটি আমি সরিষা বাটা দিয়ে করেছি। আচারটি অবশ্য আমার আমের খোসা সহ করার ইচ্ছা ছিল । কিন্তু আমার কাজের খালা আমি ঘুম থেকে ওঠার আগেই অর্ধেক আম ছিলে কেটে ফেলেছিল। সেজন্য অর্ধেক খোসা সহ এবং অর্ধেক খোসা ছাড়া করেছি। আম এজন্য বেশিরভাগই গলে গিয়েছে। কিন্তু তারপরও খেতে খুবই মজা হয়েছিল। গলে যাওয়ার কারণে অন্যরকম একটি টেস্ট হয়েছিল । সেই আমের আচারটি আজকে আপনাদের সঙ্গে শেয়ার করব। আশা করি আপনাদের ভালো লাগবে। অনেকে হয়তো আফসোস করতে পারেন যে এখন তো কাঁচা আম পাওয়া যায় না। পাওয়া গেলে বানাতে পারতাম। সকলের লোভ লাগানোর জন্যই দেরি করে আচারের পোস্টটি করা😜😝।



PhotoCollageMaker_202271922719958.jpg

download-03.png

কাঁচা আম
চিনি
সরিষা বাটা
বোম্বাই মরিচ
রসুন
আদা বাটা
রসুন বাটা
মরিচের গুঁড়া
হলুদের গুঁড়া
লবণ
সরিষার তেল
পাঁচফোড়ন
চিলি ফ্লেক্স(শুকনা মরিচ টেলে হালকা ব্লেন্ড করা)

photoCollageMaker_20220719_220256077.jpg

download-03.png

প্রথমে পাঁচফোড়নগুলোকে ফ্রাই প্যানে হালকা টেলে নিয়ে তারপর ব্লেন্ডারে ভালোমতো গুড়া করে নিয়েছি।

IMG20220604181312.jpgIMG20220604181135.jpg


IMG20220604183230.jpg

download-03.png

এখন চুলায় একটি ফ্রাইপেন বসিয়ে দিয়ে তার মধ্যে পরিমাণ মতো সরিষার তেল দিয়ে দিয়েছি। সরিষার তেল গরম হলে রসুন কুচি গুলো দিয়ে দিয়েছি। রসুন কুচি গুলো একটু ভেঁজে নিয়ে আদা এবং রসুন বাটা দিয়ে দিয়েছি।

IMG20220604183506.jpgIMG20220604183619.jpg

download-03.png

তারপর সব মসলা ভালোমতো কষিয়ে নিয়ে আম গুলো দিয়ে দিয়েছি।

IMG20220604183702.jpg

download-03.png

এখন হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া এবং লবণ দিয়ে দিয়েছি। তারপর সরিষা বাটা গুলো দিয়ে দিয়েছি। (এখানে সরিষা আমি দুইটি বোম্বাই মরিচ দিয়ে ব্লেন্ড করে নিয়েছি।)

IMG20220604183755.jpgIMG20220604183944.jpg

download-03.png

এখন পাঁচফোড়ন গুঁড়াগুলো এবং চিনি দিয়ে সবকিছু ভালোমতো মিশিয়ে বেশ কিছুক্ষণ জ্বাল দিয়েছি।

IMG20220604184149.jpgIMG20220604184316.jpg

download-03.png

এ পর্যায়ে চিনি গলে গিয়ে পানি বের হয়েছে।

IMG20220604185017.jpg

download-03.png

অনেকক্ষণ রান্নার পর আমগুলো প্রায় গলে নরম হয়ে গিয়েছে। এ পর্যায়ে আমি চিলি ফ্লেক্স এবং বাকি পাঁচফোড়ন গুঁড়া দিয়ে আবারো বেশ কিছুক্ষণ জ্বাল দিয়েছি। এ সময় ক্রমাগত নেড়ে দিয়েছি যাতে নিচ থেকে পুড়ে না যায়।

IMG20220605123643.jpgIMG20220605123652.jpg

download-03.png

ক্রমাগত জ্বাল দিতে দিতে এরকম কালার যখন হয়ে যাবে তখন বুঝতে হবে যে আচার হয়ে গিয়েছে।

IMG20220605130652.jpg

download-03.png

IMG20220605130714.jpg

এখন একটি বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের সকলের ভালো লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।

download-03.png

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

Sort:  
 2 years ago 

টক ঝাল মিষ্টি আমের আচারের রেসিপি দেখে জিভে জল চলে এসেছে। আমার কাছে আমের আচার খেতে ভীষণ ভালো লাগে। ধন্যবাদ আমাদের সাথে এত সুন্দর টক জাল মিষ্টি আমের আচারের রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

কেন যেন দেখি ছেলেদেরই আচার বেশি পছন্দ। যাই হোক আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমের সিজেন তো শেষ এই সময়ে আমের আচার বেশ দারুণ। ঘুম থেকে একটু আগে উঠলেই আর খোসা ছাড়া আমের আচার তৈরি করতে হতো না হি হি। দেখেই মনে হচ্ছে বেশ সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আমাদের সঙ্গে আমের আচারের রেসিপি টা শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া ঘুম থেকে দেরি করে ওঠার কারণে আমের আচারগুলো অন্যরকম হয়েছিল। যাইহোক খেতে কিন্তু বেশ মজাদারই হয়েছিল।

 2 years ago 

এত রাতে আপু আপনার আচার দেখে জিভে জল চলে এলো । আমের আচার কার না ভালো লাগে বলেন ! আমার তো খুবই খেতে ভালো লাগে আমের আচার । আপনি যেভাবে দেখিয়েছেন দেখে মনে হচ্ছে অনেক মজা হয়েছে খেতে । ধন্যবাদ আপনাকে

 2 years ago 

এই জিভে জল আসার জন্যই তো এই রেসিপিটি শেয়ার করা। কারণ আচার দেখলে সবারই জিভে জল চলে আসে। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।।

 2 years ago 

এই ধরনের আচার গোলে গেলে আমার কাছে বেশি টেস্টি লাগে। দানা দানা থাকলে খুব একটা ভালো লাগে না আমার। অসময়ে আচারের রেসিপি দেখে সত্যিই জিভে জল চলে এলো। টক ঝাল মিষ্টি আমের আচার তৈরি রেসিপি আপনি চমৎকার করে উপস্থাপন করেছেন। এত রাতে আচারের লোভ দেখানোর জন্য ধন্যবাদ দিতে পারলাম না হা হা হা।

 2 years ago 

এই আমগুলো একটু পাকা টাইপের ছিল। সেজন্য একদমই গলে গেছে। গলে যাওয়ার কারণে স্বাদ অন্যরকম ভালো হয়েছিল। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

টক ঝাল মিষ্টি আমের আচার এর রেসিপি টা অনেক সুন্দর হয়েছে। এই ধরনের আচার খাইতে বেশ সুন্দর লাগে।আমার কাছে আমের আচার একটু বেশি ভালো লাগে। উপস্থাপনা ধাপগুলো অনেক সুন্দর ছিল। সাথে ফটোগুলো অনেক সুন্দর করে তুলেছেন। শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

এরকম টক ঝাল মিষ্টি আমের আচার আসলেই খেতে খুবই ভালো লাগে । ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর গঠনমূলক মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি অনেক সুন্দর করে টক ঝাল মিষ্টি আমের আচারের রেসিপি করেছেন। আচারের রেসিপি দেখে আমারে জল এসে গেল। আসার খেতে আমার খুব ভালো লাগে। আপনি অনেক সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করেছেন তাই আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আচার খেতে সবারই মনে হয় ভালো লাগে বিশেষ করে ।অসময় খেতে বেশি ভালো লাগে। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

জি সকাল সকাল আপনার আমের আচার এর রেসিপি দেখি জিভে অনেক পানি এসে গেল। আপনি আমের রেসিপিটি খুব সুন্দর ভাবে তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আম দিয়ে অনেকে আচার তৈরি করে তবে আপনার আচারের রেসিপি আমার কাছে অনেক ব্যতিক্রম মনে হয়েছে। ধন্যবাদ আপু এত সুন্দর একটি আমের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার আমের আচার রেসিপিটি আপনার কাছে ব্যতিক্রম লেগেছে জেনে খুবই খুশি হলাম ভাইয়া। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আমের আচারের রেসিপি টা দেখে তো জিভে জল চলে আসলো। আপনার মাধ্যমে দেখছি অনেক দুর্দান্ত একটা আমের আচারের রেসিপি দেখতে পেলাম। ভাবছি আমিও আপনার মত করে তৈরি করে দেখব। বিশেষ করে টকজাল হলে খেতে বেশি ভালো লাগে।

 2 years ago 

এবছর তো আর তৈরি করতে পারবেন না কারণ কাঁচা আম তো এখন আর পাওয়া যায় না। আগামী বছর তৈরি করতে পারেন। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

টক ঝাল মিষ্টি আমের আচার দেখে খেতে ইচ্ছা করছে। আপনি খুবই সুন্দরভাবে আমের আচার রেসিপি তৈরি করার ধাপগুলো আমাদের দেখিয়ে দিলেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধাপগুলো পরিষ্কারভাবে দেখানোর চেষ্টা করেছি যাতে বুঝতে সুবিধা হয়। ধন্যবাদ মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59907.23
ETH 2647.48
USDT 1.00
SBD 2.43