আলু, রসুন দিয়ে হাঁসের মাংস ভুনা(১০% বেনিফিশিয়ারী shy fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুআলাইকুম সবাইকে। আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।

আজ আমি আপনাদের সঙ্গে এমন একটি রেসিপি শেয়ার করব যেটি খেতে কমবেশি সবারই ভালো লাগে। আর শীতকাল আসলেই এই খাবারটি খুব বেশি খাওয়া হয়। সেটি হল হাঁসের মাংস। আজকে আমি আপনাদের সঙ্গে হাঁসের মাংসের ভুনা রেসিপি শেয়ার করব। আশা করি আপনাদের সকলের ভাল লাগবে।

IMG_20220107_170311.jpg

প্রয়োজনীয় উপকরণ

হাঁস১টি
আলু১টি
আস্ত রসুন৭টি
পেঁয়াজ কুচি৬টি
তেজপাতা,লং, এলাচ, দারচিনি১টি,৫টি,৩টি,২টুকরা
আদা বাটা২টেবিল চামচ
রসুন বাটা২টেবিল চামচ
পিঁয়াজ বাটা২টেবিল চামচ
হলুদের গুঁড়া১টেবিল চামচ
ধনিয়ার গুড়া১টেবিল চামচ
মরিচের গুঁড়া১টেবিল চামচ
গরম মসলার গুঁড়া১টেবিল চামচ
লবণপরিমাণমতো
তেলপরিমাণমতো

IMG_20220107_165810.jpg

প্রথমে হাঁসটিকে ভালো মতো পরিষ্কার করে পুড়িয়ে তারপরে কেটে ধুয়ে নিয়েছি।
IMG_20220107_165945.jpg

একটি কড়াই নিয়ে তার মধ্যে পরিমাণমতো তেল নিয়ে নিয়েছি। তেল গরম হলে তার ভেতরে তেজপাতা,লং, এলাচ ও দারুচিনি দিয়ে দিয়েছি। তারপর ভেতরে পেঁয়াজকুচি গুলো দিয়ে দিয়েছি।

IMG_20220107_165836.jpgIMG_20220107_165922.jpg

এখন পেঁয়াজগুলো লাল হলে তার মধ্যে বাটা মশলাগুলো দিয়ে দিয়েছি। মসলাগুলো একটু কষিয়ে নিয়ে তার মধ্যে গুঁড়ামসলা গুলো দিয়ে দিয়েছি।

IMG_20220107_170004.jpgIMG_20220107_170012.jpg

এখন মসলাগুলো ভালোমতো কষিয়ে নিয়ে তার মধ্যে মাংসগুলো দিয়ে দিয়েছে।

IMG_20220107_170025.jpgIMG_20220107_170116.jpg

এখন মাংসগুলোকে ভালো মতো কষিয়ে নিচ্ছি।
IMG_20220107_170130.jpg

মাংসগুলো ভালো মত কষানো হয়ে গেলে প্রথমে তার মধ্যে আলু দিয়ে দিয়েছি এবং তারপর আস্ত রসুন গুলো দিয়ে দিয়েছি।

IMG_20220107_170136.jpgIMG_20220107_170143.jpg

এখন মাংসগুলোকে আবারো ভালোমতো কষিয়ে নিচ্ছি।

IMG_20220107_170150.jpgIMG_20220107_170158.jpg

এ পর্যায়ে সামান্য একটু পানি দিয়ে আবারও ভালোমতো কষিয়ে নিব।

IMG_20220107_170204.jpgIMG_20220107_170233.jpg

তারপর পরিমাণমতো পানি দিয়ে দিয়েছি মাংসগুলো সিদ্ধ হওয়ার জন্য। পুরোপুরি সিদ্ধ হয়ে গেলে চুলা বন্ধ করে দিয়েছি।

IMG_20220107_170246.jpgIMG_20220107_170255.jpg

IMG_20220107_171416.jpg
এখন একটি বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। এভাবেই রান্না হয়ে গেল আমার আলু এবং রসুন দিয়ে হাঁসের মাংসের ভুনা। আশাকরি আপনাদের কাছে আমার আজকের রেসিপি ভালো লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি পড়ার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন।

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5

আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

Sort:  

কি বলব, খাবারের কালার দেখে লোভ লেগে গেছে। এত সুন্দর করেও যে রান্না করা যায় তা সত্যিই অভাবনীয়। প্রতিটা ধাপের মাধ্যমে খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। খুবই ভালো লেগেছে আমার। অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর ভাবে হাসের মাংসের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাইয়া। ধন্যবাদ আপনাকে সুন্দর উৎসাহ মূলক মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপু,আপনি এত সুস্বাদু একটি রেসিপি একা একা খেয়ে ফেললেন😔 রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।আপু,আমি হাঁসের মাংস খেতে খুবই পছন্দ করি।আপনার রান্না করা আলু, রসুন দিয়ে হাঁসের মাংস দেখে আমার জিভে জল এসে যাচ্ছে। এত সুন্দর এবং যত্ন সহকারে আপনার রেসিপিটি তৈরি করেছে। আপু, আলু,রসুন দিয়ে হাঁসের মাংস রান্না করার প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপু এতো সুস্বাদু একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

এক খাইনি তো আপু। আমাদের বাসার সবাই মিলে খেয়েছি। আগে জানলে তো আপনাকে অবশ্যই ডাকতাম। কি আর করার এরপরের বার রান্না করলে আপনাকে ডাকবো। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপু,আপনার রেসিপিগুলো শুধু দেখতেই থাকি।কত সুন্দর করে আপনি তৈরি করেন আর উপস্থাপন করেন।দেখেই ভালো লাগে। তবে শীতকালে হাসের মাংশ হলে সেই দিনটা জমে যায়। আমাদের বাড়িতেও খাওয়া হয় শীতের সময়ে। খুব ভালো লাগলো আপু আপনার আজকের এই হাসের রেসিপিটি দেখে।

 3 years ago 

আসলে হাঁসের মাংস খেতে আমার কাছেও বেশ মজাদার লাগে। আমার অবশ্য শীতকাল আসলে হাঁসের মাংস কম খাওয়া হয়। কারন হাঁসের মাংস তে এলার্জির সমস্যা হয়। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপু আপনার আলু দিয়ে হাঁসের মাংস রেসিপিটি অনেক সুন্দর হয়েছে। প্রতিটি ধাপ সুন্দর করে উপস্থাপন করেছেন। সত্যি অনেক সুন্দর হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাইয়া। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য। আপনার জন্যও শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপু।

 3 years ago 

আলু ও রসুন দিয়ে হাঁসের মাংস ভুনা অনেক লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন আপু। হাঁসের মাংস আমার খুবই প্রিয়। হাঁসের মাংসের রেসিপি দেখে ক্ষুধা লেগে গেল। দেখেই বোঝা যাচ্ছে খেতে খুব মজা হয়েছে। অনেক মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 3 years ago 

আপু সত্যি কথা বলতে কি এই পোস্টটি করার সময় আমারই খেতে ইচ্ছা করছিলো দেখে। কারণ আমি এটি বেশ কয়েকদিন আগে রান্না করেছিলাম। ধন্যবাদ আপু আপনাকে আমার পোস্টটিতে সময় দেওয়ার জন্য এবং সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

হাঁসের মাংস আগে কখনো খাইনি কিন্তু শুনেছি হাঁসের মাংস খেতে দারুন টেস্টি হয়।
আপনি দারুন একটি রেসিপি আমাদের সাথে ভাগ করে নিয়েছেন এবং রান্নার কালারটা জাস্ট দারুণ এসেছে। বোঝাই যাচ্ছে খেতেও যে সুস্বাদু হয়েছিল।আপনি রেসিপিটির প্রত্যেকটা ধাপ সুন্দর করে উপস্থাপন করেছে।শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

কি বলেন আপু আপনি হাঁসের মাংস কখনো খাননি। তাহলে খুব মিস করে ফেলেছেন। খুবই মজাদার একটি খাবার। একবার হলেও খেয়ে দেখবেন। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

পেটে একরাশ খিদে তৈরি করে ফেললেন আপু😋 কি বলবো আমার ছেলের কিছুটা সমস্যা থাকায় গত বেশ কিছুদিন হাস খেতে পারছিনা 🥺 তৈরি থাকুন হয়ত হঠাৎ চলে যেতে পারি আপনার বাসায় ☺️।
খুব ভালো ছিল সবকিছু 🪄
আর শুভ কামনা তো রয়েছেই 😍

 3 years ago 

অবশ্যই চলে আসবেন ভাইয়া। আসলে খুবই খুশি হব। আপনার জন্য শুভকামনা রইল এবং আপনার বাচ্চাদের জন্য দোয়া রইল।

 3 years ago 

হাসের মাংস তেমন খাওয়া হয়না। তবে আপনার রেসিপি দেখে তো খেতে ইচ্ছে। রেসিপির রঙটা লোভনীয়আপু।খেতে মনে হয় মজা হয়েছে। ধন্যবাদ আপু

 3 years ago 

এভাবে একবার রান্না করে খেয়ে দিবেন ভাইয়া খুবই মজা লাগবে খেতে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61869.35
ETH 2414.51
USDT 1.00
SBD 2.63